Site icon Trickbd.com

সম্পূর্ণভাবে HTML । CSS । JavaScript শিখে হয়ে যান দক্ষ ওয়েব ডেভেলপার – For Begginers To Advance [Part-01 / HTML পরিচিতি]

Hello TrickBD Users,

কেমন আছেন সবাই । তো আজ থেকে আমি স্টার্ট করছি HTML , CSS এবং Js এর একটি লিখিত কোর্স ট্রিকবিডিতে । আশাকরি সবার সাপোর্ট পাবো ।

কি থাকছে এই লিখিত কোর্স এ ?

তো শুরু করা যাক ।

HTML কী ?

আপনারা অনেকেই আগে থেকে HTML সম্পর্কে জানেন আবার অনেকে জানেন না । অনেকেই মনে করেন এটি একটি প্রোগ্রামিং ভাষা , কিন্তু আপনাদের ধারনা সম্পূর্ণ ভূল ।

HTML এর কাজ কী ?

HTML হচ্ছে একটি মার্কআপ ভাষা । যা দিয়ে মূলত ওয়েবসাইটের স্ট্রাকচার তৈরি করা হয় ।

HTML এর সম্পূর্ণরূপ হলো Hypertext Markup Language.  এটি ওয়েবের ভাষা। এটি ওয়েবসাইট তৈরি করতে ব্যবহৃত হয়। এটি একটি ওয়েবপেজের লেআউট সংজ্ঞায়িত করতে ব্যবহৃত হয়, যার অর্থ এটি একটি বেয়ারবোন ওয়েবপেজ এর অবকাঠামো।

HTML এর ব্যবহারবিধি

HTML ওয়েবসাইটের পৃষ্ঠাগুলো তৈরি করতে ব্যবহার হয়ে থাকে , যাকে ওয়েবপেজও বলা হয় । যা আমরা ইন্টারনেটে দেখি ।
HTML অনেক রকমের ট্যাগের একটি সমাহার । যেখানে অনেক রকমের ট্যাগ রয়েছে । যা নিয়ে আমরা পরবর্তীতে আলোচনা করবো । এবং এই ট্যাগ গুলো একটি ডকুমেন্ট এর মধ্যে থাকে যেই ডকুমেন্ট এর এক্সটেনশন “.html” অথবা “.htm” হয়ে থাকে । যেমনঃ trickbd.html saimum.html ।

HTML এর ইতিহাস

1989 সালে, টিম বার্নার্স লি  www  প্রতিষ্ঠা করেন এবং 1991 সালে HTML তৈরি করেন। 1995 থেকে 1997 সাল পর্যন্ত, তিনি HTML এর নতুন ভার্শন নির্মান এর কাজ শুরু করেন।

1999 সালে, একটি কমিটি সংগঠিত হয়েছিল যেটি HTML4.0 কে একটি স্ট্যান্ডার্ড করে তোলে।

HTML4.0 আজও অনেকে ব্যবহার করে। যাইহোক, HTML এর স্টেবল / স্থিতিশীল ভার্শন 5.0 যা  HTML5 নামেও পরিচিত।

 

তো আজ এ পর্যন্তই দেখা হবে পরবর্তী লিখিত ক্লাসে  । ট্রিকবিডির সাথেই থাকুন ।

 

 

 

Exit mobile version