আপনার যদি একটি ওয়েবসাইট থাকে তবে আপনি অবশ্যই কোনো না কোনো সময় নেম সার্ভার সম্পর্কে শুনে থাকবেন। আমরা যখন দুটি ভিন্ন কোম্পানি থেকে ডোমেইন এবং হোস্টিং কিনি , তখন আমাদের সার্ভারের নেম সার্ভার আপডেট করতে হয় অর্থাৎ ডোমেইন রেজিস্ট্রারে হোস্টিং করতে হয়, তবেই আমাদের ওয়েবসাইট লাইভ হয়।

কিন্তু আপনি কি জানেন Name Server কী , এটি কীভাবে কাজ করে এবং DNS রেকর্ড এবং নেম সার্ভারের মধ্যে পার্থক্য কী।  আজকের ব্লগ পোস্টে, আমরা আপনাকে নেম সার্ভার সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি, যাতে আপনার মনে Name Server সম্পর্কিত কোনও বিভ্রান্তি না থাকে।

তো চলুন আপনার বেশি সময় না নিয়ে আজকের আর্টিকেল শুরু করি এবং বিস্তারিত জেনে নেই নেম সার্ভার কি।

নেম সার্ভার কি?

নাম সার্ভার বা নাম সার্ভার হল DNS (Domain Name system) এর একটি অংশ যা আমাদের মনে রাখা ডোমেন নাম এবং হোস্ট নামটিকে সংখ্যা কে আইপি থেকে ডোমেইন নিয়ে আসা হয় । নেম সার্ভারের সাহায্যে যে কোনো ওয়েবসাইটের আইপি এড্রেস না দিয়েই অ্যাক্সেস করতে পারে।

উদাহরণস্বরূপ, ইন্টারনেটে teickbd ওয়েবসাইট অ্যাক্সেস করতে, আপনাকে শুধুমাত্র আপনার ব্রাউজারে trickbd.com লিখে সার্চ করতে হবে, এর IP ঠিকানা নয়।

Name সার্ভার অন্য যেকোন ডোমেইন নামের মত দেখতে। সাধারণত যেকোন ওয়েবসাইটে প্রধানত দুটি নাম সার্ভার থাকে যা এইরকম কিছুতে দেখা যায় –

  • ns1.servername.com
  • ns2.servername.com

এখানে সার্ভার নাম হচ্ছে ওয়েবসাইটের সার্ভারের নাম। প্রথম নাম সার্ভারটি প্রাইমারি সার্ভার এবং দ্বিতীয় নেইম সার্ভারটি ব্যাকআপ হিসাবে ইউজ হয়। ওয়েব সার্ভার আইপি অ্যাড্রেস এর সাথে ডোমেন নামগুলো যুক্ত করতে সাহায্য করে ইন্টারনেটে ট্র্যাফিক পরিচালনার জন্য নেম সার্ভার ।

Name Server কিভাবে কাজ করে?

আপনি যখনই ইন্টারনেটে একটি ওয়েবসাইট ভিজিট করতে চান, তখন আপনার ব্রাউজারে তার URL লিখলে সেই ওয়েবসাইটে গিয়ে পৌঁছান।

উদাহরণস্বরূপ, আপনি যদি trickbd ওয়েবসাইট অ্যাক্সেস করতে চান, তবে এর জন্য আপনাকে আপনার ব্রাউজারে trickbd.com লিখে সার্চ করতে হবে এবং আপনি এর হোমপেজে পৌঁছে যাবেন। ইন্টারনেটে যেকোনো ওয়েবসাইট অ্যাক্সেস করতে, আপনাকে আপনার ব্রাউজারে এর IP ঠিকানা লিখতে হবে না।

আপনি যখন trickbd ওয়েবসাইট অ্যাক্সেস করতে আপনার ব্রাউজারে trickbd.com টাইপ করে অনুসন্ধান করেন, তখন আপনার ব্রাউজার এই অনুরোধটি trickbd এর নাম সার্ভারে পাঠায়।

এখন ট্রিকবিডির ওয়েবসাইটের নাম সার্ভার তার আইপি অ্যাড্রেস সহ উত্তর দেয় । এর পরে, আপনার ব্রাউজার সেই IP address থেকে ওয়েবসাইটের কনটেন্টের জন্য একটি অনুরোধ পাঠায়। অবশেষে, আপনার ব্রাউজার হোস্টিং থেকে ফাইল রিসিভ করে এবং এটি স্ক্রিনে ভিজিবল করে।

এখানে নেম সার্ভারের কাজ হল এটি ডোমেইন নেমকে আইপি অ্যাড্রেসে ট্রান্সলেট করে যাতে সার্ভার বুঝতে পারে ইউজার কোন ওয়েবসাইট ভিজিট করতে চায়। 

DNS Recod এবং Name Server এর মধ্যে পার্থক্য

যদিও ডিএনএস রেকর্ড এবং নেম সার্ভার একসাথে কাজ করে, তবে উভয়ই একে অপরের থেকে আলাদা।

ডিএনএস রেকর্ডে কোন আইপি ঠিকানাগুলোকে কোন ডোমেন নামের সাথে সঙ্গতিপূর্ণ সে সম্পর্কে তথ্য থাকে এবং অন্যদিকে, নাম সার্ভারগুলি সেই আলাদা ডিএনএস রেকর্ডগুলি সংরক্ষণ করতে সহায়তা করে।

আপনি নেম সার্ভারকে একটি ফোন বুক হিসাবে বিবেচনা করতে পারেন যখন DNS রেকর্ডগুলি সেই ফোন বুকের বিভিন্ন নাম্বার।

ওয়েবসাইটের Name Server কিভাবে চেক করতে হয় ?

আপনি Whois Lookup Tool- এ আপনার ডোমেন নাম এন্ট্রি করে একটি ওয়েবসাইটের নেম সার্ভার খুঁজে পেতে পারেন ।

উপসংহার :

তো বন্ধুরা, আজকের ব্লগ পোস্টের মাধ্যমে, আমি আপনাকে নেম সার্ভার কী এবং এটি কীভাবে কাজ করে সে সম্পর্কে সম্পূর্ণ তথ্য সরবরাহ করেছি, এর সাথে আমরা ডিএনএস রেকর্ড এবং নেম সার্ভারের মধ্যে পার্থক্যটিও স্পষ্টভাবে ব্যাখ্যা করেছি।

আমি আশা করি এই আর্টিকেলটি পড়ার পর, আপনি অবশ্যই নেম সার্ভার সম্পর্কে খুব ভালভাবে বুঝেছেন, তারপরও যদি নেম সার্ভার বুঝতে আপনার কোন সমস্যা হয় তবে আপনি কমেন্ট বক্সে জানাতে পারেন ।

লেখাটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ ।

Leave a Reply