ট্রিকবিডিতে সবাইকে স্বাগতম


ইন্টারনেটে হরহামেশা আপনারা এই ছবিটি দেখে থাকবেন। বিভিন্ন Meme,ফানি ভিডিও,মিউজিক ভিডিও ইত্যাদিতে এটির দেখা পাওয়া যায়। কিন্তু আপনারা কি জানেন এটির একটি আলাদা নাম‌ই আছে?!

ইন্টারনেটে এসব আর্ট‌ওয়ার্কগুলো বলা হয় Wojak
এই wojak এর ইতিহাস এবং ইন্টারনেটে জনপ্রিয় হ‌ওয়ার গল্পটাও বেশ আকর্ষণীয়।

Wojak এর প্রথম দেখা মেলে একটি অনলাইন ইমেজবোর্ড ফোরামে। ২০০৯ সালে Vichan নামের একটি পোল্যান্ড এর ইমেজবোর্ড ফোরামে এটির দেখা পাওয়া যায়।সেখানে দেখা যায় কোন পার্টির এক কোনে একজন একা দাঁড়িয়ে আছে। এটি মূলত একাকিত্বের‌ই বহিঃপ্রকাশ হিসেবে দেখানো হয়।

এরপর ২০১০ সালে জার্মানির আরেকটি ইমেজবোর্ড ফোরাম Krautchan এ এটি আবার প্রকাশ পায়। সেই ফোরামে Wojak ইউজারনেম দিয়ে একজন সেটি আপলোড করে দেয়।ঐ একাউন্ট থেকে প্রায়সময় এই আর্ট‌ওয়ার্কটিকে সিঙ্গেল থাকার ফ্রাস্ট্রেশন আর লোনলী বা একাকিত্বের প্রতীকরুপে দেখানো হয়। সেটি তখন বেশ জনপ্রিয়তা লাভ করে।

তবে wojak তার জনপ্রিয়তার শীর্ষতা লাভ করে উপরের ছবি দ্বারা। “I know how it feels” ক্যাপশনে দুজন একে অপরকে জড়িয়ে ধরার আর্ট‌ওয়ার্কটি আসার পর সেটি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে।

বিভিন্ন জনপ্রিয় imageboard প্ল্যাটফর্মে এটি পোস্ট করা হয়। যেহেতু এটি এক‌ইসাথে সহমর্মিতা, হিউমর, একাকিত্ব এ ধরধের ইমোশনের সাথে সম্পর্কিত তাই এটি বেশ জনপ্রিয় হতে থাকে। এরপরের ইতিহাস সবার‌ই জানা।

আজকের দিনে বিভিন্ন ধরনের wojak আর্ট‌ওয়ার্ক দেখতে পাওয়া যায়।যেগুলো দুঃখ, একাকিত্ব,লোনলি কিংবা হিউমর ইত্যাদির ইমোশন প্রকাশ করে।এক ইমেজবোর্ড ফোরামের ছবি থেকে এটি আজকের বিশাল জনপ্রিয় আর্ট‌ওয়ার্কে পরিনত হয়েছে।

যাদের wojak পছন্দ তাদের জন্য‌ই আজকে নিয়ে এসেছি একটি wojak তৈরীর প্ল্যাটফর্ম।

ওয়েবসাইটটির নাম Wojak Studio

এখান থেকে আপনারা নিজেদের পছন্দমতো wojak তৈরি করতে পারেন। ওয়েবসাইটের লিংক এখানে

এটির জন্য ডেস্কটপ ডিভাইস সবচেয়ে ইউজার ফ্রেন্ডলি।তবে চাইলে মোবাইল ব্রাউজারে Desktop Mode অন করে ব্যবহার করতে পারেন।

ব্রাউজারে লিংক অপেন করলে বাম সাইডে এ ধরনের অপশনগুলো পেয়ে যাবেন। এখান থেকে পছন্দমতো কাস্টমাইজ করে নিজেরাই তৈরি করতে পারেন মজার মজার wojak

বিভিন্ন ধরনের বেজ,ফেসিয়াল এক্সপ্রেশন,চোখ এবংকি কাপড়ের‌ও অপশন আছে।নিজেদের পছন্দমতো কাস্টমাইজড wojak তৈরী করার জন্য একটি মজার ওয়েবসাইট। সবচেয়ে ভালো বিষয় এটি সম্পূর্ণ ফ্রি! কোন ধরনের রেজিস্ট্রেশন প্রসেস নেই।তাহলে হয়েই যাক আপনাদের তৈরি আরেকটি Wojak!

আজ এই পর্যন্তই।এ ধরনের পোস্ট দেখতে চাইলে ট্রিকবিডিতে সাথেই থাকুন।ধন্যবাদ সবাইকে।

Leave a Reply