বর্তমান সময়ে সবাই ফেসবুক ব্যাবহার করে, কিন্তু Linkedin সম্পর্কে শুনেছেন কি? হয়তো আপনি জানেন না লিঙ্কডইন কি? এবং এটি কীভাবে আপনাকে আপনার ক্যারিয়ারে এগিয়ে নিয়ে যেতে পারে।

Linkedin একটি নতুন প্ল্যাটফর্ম নয়, লিঙ্কডইন একটি খুব পুরানো সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম৷ আপনি যেভাবে ফেসবুক এবং ইনস্টাগ্রামে আপনার বন্ধুদের সাথে অনলাইনে ফটো এবং ভিডিও শেয়ার করেন, এখানেও একই রকম সিস্টেম রয়েছে ।

LinkedIn কি ?

LinkedIn একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম যা বেশিরভাগ প্রোফেশনাল মানুষ ব্যবহার করে । Facebook-এ যেমন আমরা আমাদের বন্ধু এবং আত্মীয়দের সাথে অনেক ব্যক্তিগত যোগাযোগ করি, একইভাবে LinkedIn-এ মানুষ তাদের কর্মজীবন এবং ব্যবসায়িক মানুষের সাথে সংযোগ স্থাপন করে ।

এখানে আপনি কর্মচারী ছাড়াও প্রায় সব বড় কোম্পানির সিইও, এমডি, ডিরেক্টর এবং ম্যানেজার পাবেন। আমরা যেমন fb-এ কাউকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাই, এখানেও আপনি কানেকশন রিকোয়েস্ট পাঠানোর অপশন পাবেন । এখানেও ফেসবুকের মত করে ফলো/অনুশরন করা যায় ৷

আপনি যাদের অনুসরণ করছেন তাদের প্রফাইলের আপডেট দেখতে পারবেন। এবং আপনি চ্যাটের মাধ্যমে তাদের সাথে কথা বলতে পারেন। এর সাথে, ফেসবুকের মত সব ফিচার -ই এই প্ল্যাটফর্মে রয়েছে।

LinkedIn Founded

LinkedIn ডিসেম্বর 2016 থেকে Microsoft কিনেছিল, Linkedin হল একটি আমেরিকান ব্যবসা এবং কর্মসংস্থান ভিত্তিক সোশ্যাল ওয়েবসাইট এবং এটির মোবাইল অ্যাপের ও রয়েছে ৷ LinkedIn 28 ডিসেম্বর, 2002-এ প্রতিষ্ঠিত হয়েছিল এবং 5 মে, 2003-এ চালু হয়েছিল।

LinkedIn থেকে চাকরি কিভাবে পাবো?

এখানে আপনি নিয়োগকর্তা থেকে কর্মচারী সব ধরণের পেশাদার মানুষকে পাবেন। তাই আপনি LinkedIn এর সাহায্যে খুব সহজেই একটি কাজ পেয়ে যেতে পারেন ।

আপনি যখন একটি লিঙ্কডইন প্রোফাইল তৈরি করবেন, তখন আপনার শিক্ষা, দক্ষতা এবং সার্টিফিকেট এড করার একটি অপশন পাবেন৷ এটি দিয়ে আপনি আপনার নিজের প্রোফেশনাল পরিচিতিও করতে পারেন। সুতরাং বলা যায় যে একটি লিঙ্কডইন আইডি হল আপনার অনলাইন সিভি বা জীবনবৃত্তান্ত।

একজন নিয়োগকর্তা যদি একটি বিশেষ দক্ষতা সম্পন্ন কাউকে খুঁজছেন, তাহলে তিনি LinkedIn সার্চ করবেন। আর আপনি যদি সেই স্কিলসেটটি আপনার প্রোফাইলে রাখেন, তাহলে আপনার প্রোফাইল সার্চে উঠে আসবে। এবং সেখান থেকে তিনি আপনার সম্পর্কে আরও তথ্য নেবেন এবং এইভাবে আপনি চাকরিও পেতে পারেন। আপনার সুযোগ বাড়ানোর জন্য, আপনি আপনার cv , সেইসাথে আপনার করা সমস্ত কাজের পোর্টফোলিও add করতে পারেন।

একইভাবে Quora হচ্ছে Linkedin এর মত জ্ঞনমূলক ওয়েব সাইট।

কেন LinkedIn ব্যবহার করা উচিত ?

এতক্ষণে নিশ্চয়ই জেনে গেছেন যে LinkedIn কি? এখন যদি আপনার প্রশ্ন হয় লিঙ্কডইন প্ল্যাটফর্ম কাদের ব্যবহার করা উচিত এবং কেন? তাই উত্তর হল প্রত্যেকের এটি ব্যবহার করা উচিত।

আপনি যদি এখন একজন ছাত্র হন, আপনি যে ক্ষেত্রে যেতে চান সেই ক্ষেত্রের প্রফেশনাল ব্যক্তিদের ফলো করতে পারেন এবং আপনি কথা বলার সুযোগও পেতে পারেন। অন্যদিকে, আপনি যদি কলেজ শেষ করার পর ইন্টার্নশিপ /চাকরি করতে চান , তাহলে আপনি কোম্পানির পেজে যেতে পারেন বা HR ম্যানেজারদের কাছে মেসেজ করতে পারেন। 

সুতরাং আপনার যদি লিঙ্কডইন প্রোফাইল না থাকে তবে একটি তৈরি করুন; এবং যদি থাকে তবে আপনি ব্যবহার করা শুরু করুন। LinkedIn-এর সবচেয়ে বড় সুবিধা হল অন্যান্য সোশ্যাল মিডিয়ার মতো, এটি আপনার সময় নষ্ট করে না, বরং সবসময়ই আপনাকে নতুন কিছু শেখায়।

আমি আশা করি আপনি এই আর্টিকেল পছন্দ করবেন। আপনার কোন প্রশ্ন থাকলে, আপনি নীচে মন্তব্য করে জিজ্ঞাসা করতে পারেন। ধন্যবাদ!

8 thoughts on "LinkedIn কি ? LinkedIn থেকে কিভাবে চাকরি পাবেন? "

  1. MD Musabbir Kabir Ovi Author says:
    সত্যি পাওয়া যাবে এটাই চাকরি?
    1. Shakil khan Author Post Creator says:
      চাকরি খোঁজার সেরা মাধ্যম linkedin
    2. MD Musabbir Kabir Ovi Author says:
      তাহলে তো অ্যাকাউন্ট করে রাখতে হবে, ধন্যবাদ আপনাকে জানানোর জন্য
    3. Shakil khan Author Post Creator says:
      চাকরির জন্য দরকার স্কিল /দক্ষতা আর এটি একটা মাধ্যম মাত্র
  2. MD Shakib Hasan Author says:
    প্রমোশন পোস্ট নাকি
    1. Shakil khan Author Post Creator says:
      এমন দুই একটা স্পনসর মাইক্রোসফট থেকে আসলে মন্দ হয় না।
  3. Unlimited Fun Contributor says:
    ভালো পোষ্ট।

Leave a Reply