আসসালামু আলাইকুম!

আশা করি সবাই ভালো আছেন । ট্রিকবিডি প্রধানত জনপ্রিয় টেকনিক্যাল বিষয় গুলোর জন্যই অথবা আর্নিং ট্রিকস কিংবা ফ্রী নেট । বর্তমানে টেক রিলেটেড ওয়েবসাইট গুলোর দিক দিয়ে ট্রিকবিডির জনপ্রিয়তা শীর্ষে ! আর যেখানে টেকনোলোজির কথা আসে কিংবা আর্নিং এর বিষয় আসে সেখানে ওয়েবসাইট ডিজাইন বা ডেভেলপমেন্ট টপিক সবার আগে আসে ।

ওয়েবসাইট ডিজাইন বা ডেভেলপমেন্ট অনেকেই শিখছেন আবার অনেকেই শিখে নিজের ওয়েবসাইট বানানোর কথা ভাবছেন । এর বেশীরভাগ ই স্টুডেন্ট । আর স্টুডেন্ট লাইফে অর্থনৈতিক সমস্যা তো সাধারন একটা বিষয় । এর মধ্যে অনেকেই শেখার জন্য বা শিখে ওয়েবসাইট বানানোর জন্য প্লানিং করছে । কিন্তু সমস্যা হয়ে যায় বাজেট এ। শেখার জন্য ফ্রী হোস্টিং নেওয়া গেলেও ভালোভাবে শিখতে বা ওয়েবসাইট বানাতে প্রিমিয়াম হোস্টিং তো নিতেই হবে । তাই এই সমস্যা সমাধানের জন্য নতুন একটা পদ্ধতি চালু হলো ।

বাংলাদেশের একটি কোম্পানি আমারহোস্টার এর ফেসবুক পেজ থেকে প্রথম বিষয় টা নজরে পড়ে । সাধারনত সিস্টেম টা কেমন থাকে? যদি ভালো মানের মোটামুটি সাপোর্ট এর হোস্টিং থাকে তাহলে ১ বছরের জন্য অনেকেই স্বল্প স্টোরেজের হোস্টিং কিনে থাকি  এবং এর জন্য আমাদের ফিক্স প্রাইজ এই কিনতে হয় ।

মানে বিষয় টা এমন যে আপনি হোস্টিং নিলেন, এখন সেখান থেকে সব ব্যবহার করেন বা না করেন আপনাকে সবটুকুর জন্য ই পে করতে হয় । অর্থাৎ আপনি যদি হোস্টিং এর ইমেল ব্যবহার করেন না তবুও আপনাকে হোস্টিং প্যাকেজ এর সাথে ইমেইল নিতে হয় এবং এর জন্য পে করতে হয় । অনেকেই স্টোরেজের সব টুকু ব্যবহার করেন না, বা সবটুকু ব্যবহার এর পর আরো স্টোরেজ এর জন্য প্যাকেজ আপগ্রেড করতে যা আরো খরচের ব্যাপার, এই সমস্যার সমাধান টাই আপনাদের সাথে শেয়ার করব এই পোস্ট এ ।

Pay-as-you-go system

আজ বাংলাদেশের ওয়েবহোস্টিং কোম্পানির প্যাকেজগুলোর মধ্যে নতুন ধরনের কিছু প্যাকেজ শেয়ার করব, এর প্রথম টা হচ্ছে  pay as you go হোস্টিং প্যাকেজএক্ষেত্রে আপনাকে ফ্রী রেজিস্ট্রেশন করতে হবে এবং হোস্টিং টি অর্ডার করতে হবে যাতে কোনো টাকা পে করা  লাগবে না ।  এরপর আপনি আপনার মতো ব্যবহার করতে পারবেন । সেখানে আপনাকে প্রতি  GB ডিস্ক ব্যবহারের জন্য ২৫ টাকা পে করতে হবে ।
প্রতি GB ব্যান্ডউইথ ব্যবহারের জন্য ১০ টাকা পে করতে হবে
প্রতি ডাটাবেইস ব্যবহারের জন্য ২০ টাকা পে করতে হবে
প্রতি ইমেইল একাউন্ট ব্যবহারের জন্য ২০ টাকা পে করতে হবে
প্রতি অ্যাডন ডোমেইন  ব্যবহারের জন্য ৩০ টাকা পে করতে হবে

অর্থাৎ আপনার ওয়েবসাইটের জন্য যেটুকু রিসোর্স ব্যবহার করছেন ঠিক ততটুকুর জন্যই পে করতে হয়। এর বাইরে কোনো পে করা লাগবে না । আর হোস্টিং এর মান ও খারাপ না । আমি  ব্যবহার করছি এটা বেশ কয়েকদিন ধরে এবং সাপোর্ট ও ভালো । এদের ফিচার্স গুলি দেখে নিতে পারেন একটু-

১০০% ক্লাউড হোস্টিং
ফ্রি আনলিমিটেড SSL
৯৯.৯% আপটাইম গ্যারান্টি

সিপ্যানেল হোস্টিং প্যানেল
লাইটস্পিড ওয়েব সার্ভার
ক্লাউডলিনাক্স ওএস
সফটাকুলাস অ্যাাপ ইন্সটলার
ইমিউনিফাই সিকিউরিটি
ফ্রি ব্যাকাপ ও রিস্টোর
PHP ভার্সন সিলেক্টর
Shell অ্যাক্সেস
Python, Ruby, NodeJS সাপোর্ট
ফায়ারওয়াল & DDos প্রোটেকশন
২৪x৭ প্রিমিয়াম টেক সাপোর্ট

এটা স্টার্টিং প্যাকেজ । এখানে ৪ টা প্যাকেজ আছে যেখানে স্পিড এর কিছূটা ভিন্নতা আছে । যেমন 10 MB/s IO, 25 EP -50 MB/s IO, 100 EP পর্যন্ত রয়েছে । এদের প্লান গুলো এক পলক দেখে নিতে পারেন –

পে এজ ইউ গো লিংক-

pay as you go hosting plan

Student Web Hosting

Pay as you go হোস্টিং প্লান তো দেখলেন যেখানে আপনার ওয়েবসাইট এর জন্য যেটুকু রিসোর্স ব্যবহার করছেন ঠিক ততটুকুর জন্যই পে করতে হয় । এটা বাদেও আরেকটা প্লান আমার পছন্দ হয়েছে যা  student web hosting  প্লান নাম এ চালু করেছে । এখানে বিশেষ করে স্টুডেন্ট দের সুবিধার জন্য ই এই প্লান বানানো হয়েছে ।

স্টুডেন্ট ওয়েব হোস্টিং সবচেয়ে কম দামে অন্যতম সেরা হোস্টিং সেবা যা সর্বোনিম্ন বাজেট এর ইউজার রা ব্যবহার করতে পারেন। যারা নতুন নতুন ওয়েব সাইটের কাজ শিখছেন, বিগিনার বা স্টুডেন্ট তাদের প্র্যাকটিসের সময়ে খুব বেশী বাজেট থাকে না । তাই তাদের জন্য মানসম্মত সেবা স্টুডেন্ট হোস্টিং প্যাকেজ । এখন মাত্র ৫০ টাকা মাসে হোস্টিং প্যাকেজ নিতে পারবেন ।

এখানে আমি এই ২টা প্লান এর কথা উল্লেখ করলাম যে ২ টা আমার ভালো লেগেছে । আপনারা এক নজরে প্লান গুলো দেখে নিতে পারেন –

student web hosting

****বিশেষ দ্রষ্টব্য****

 এই হোস্টিং কোম্পানির সাথে আমার কোনো সম্পর্ক নেই এবং আমি এদের প্রমোট করার উদ্দেশ্যে বা এফিলিয়েট এর উদ্দেশ্যে এই পোস্ট টি করছি না, এদের এই ২ টি প্যাকেজ আমার ভালো লেগেছে তাই পোস্ট করছি । 

পরিশেষে

বর্তমানে দেশে অর্থনৈতিক অবস্থা এমনিএ বেগতিক , এর মধ্যে অনেকের পক্ষেই এত দাম দিয়ে হোস্টিং কেনা কষ্টকর হয়ে পড়ে । তাছাড়া বেশির ভাগ  স্টুডে্ন্ট রাই হোস্টিং কেনে । তাই এসব দিক বিবেচনাই রেখে এই কোম্পানির এই প্যাকেজগুলি আমার নজর কেড়েছে এবং আমি আমার পছন্দের ২ টি প্যাকেজ শেয়ার করলাম যা সাধারনত বাংলাদেশের কোনো হোস্টিং কোম্পানি দেয় না । এদের আরেকটি প্যকেজ আছে বাজেট হোস্টিং যা আমার ভালো লেগেছে, তবুও ওটা আর লিখলাম  না । আর এদের সাপোর্ট ও যথেষ্ট ভালো ।  তাই এই ২টি প্যাকেজ আপনাদের সাথে শেয়ার করলাম । পোস্টটি ভালো লাগলে একটি লাইক দিবেন ।

ধন্যবাদ!

6 thoughts on "নতুন হোস্টিং সিস্টেম! Pay Per Use Cloud Hosting & Domain"

  1. Ashraful Author says:
    Good. Try kore dekhte hobe.
  2. Unlimited Fun Contributor says:
    Try kore dekte hobe thahole…
  3. MD Shakib Hasan Author says:
    হুম কাজে পোস্ট
  4. MD Musabbir Kabir Ovi Author says:
    কাজের পোস্ট করেছেন বেশ কাজে দিবে
  5. TrickBD Support Moderator says:
    শর্টলিংক কেন?
    রুলস পড়েননি?

Leave a Reply