বড়দিন খ্রিস্টান ধর্মালম্বীদের কাছে একটি উৎসবের দিন। কারণ খ্রিস্টান ধর্মালম্বীদের মতে এই দিনে যিশু খ্রিস্টের জন্ম। অর্থাৎ ডিসেম্বরের ২৫ তারিখকে যিশু খ্রিস্টের জন্মদিন হিসেবে পালন করা হয়। যদিও যিশু খ্রিস্ট এই দিনে জন্মগ্রহণ করেছেন কিনা এই নিয়ে বিভিন্ন মতামত রয়েছে। তবে সব মতানৈক্যের পরেও ২৫ ডিসেম্বরকেই মূলত যিশু খ্রিস্টের জন্মদিন হিসেবে ধরা হয়ে থাকে। যেহেতু খ্রিস্টান ধর্মের মূল বার্তাবাহক ছিলেন যিশু খ্রিস্ট তাই তার জন্মদিনটি খ্রিস্টান ধর্মালম্বীদের কাছে অতি তাৎপর্যপূর্ণ একটি দিন। আর এই দিনকে ঘিরে তাদের মহা উৎসব। যাকে ইংলিশে Christmas Day এবং বাংলায় বড়দিন বলা হয়ে থাকে। বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এই দিনে এই উৎসবটি পালিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় বিশ্বের সবচেয়ে বড় টেকনোলোজি কোম্পানি গুগল একটি ফিচার চালু করেছে। যার নাম হচ্ছে “Santa Tracker” বা ”সান্তা ট্র্যাকার।”

Google Santa Tracker বা গুগল সান্তা ট্র্যাকারঃ

প্রতি বছরের ডিসেম্বর মাসে মূলত এই Google Santa Tracker বা গুগল সান্তা ট্র্যাকার ওয়েবসাইটটির দেখা পাওয়া যায় বা এর গ্রহণযোগ্যতা পায়। এটি একটি ক্রিসমাস ডে বা বড়দিন এর আবহে তৈরি করা বিনোদন ওয়েবসাইট। আর মজার ব্যাপার হলো এটি বিশ্বের সবচেয়ে বড় টেকজায়ান্ট প্রতিষ্ঠান গুগল মামার বিভিন্ন সেবার মধ্যে একটি। গুগলের এই সার্ভিসটি মূলত শুরু ২০০৪ সাল থেকে। মূলত এটির মাধ্যমে ভার্স্যুয়াল জগতে শিশুদের আনন্দ দেওয়া হয়ে থাকে। এছাড়াও ক্রিসমাস ডে বা বড়দিন উপলক্ষে কোন কোন কাজ কিভাবে সম্পাদন করা লাগে তাও গাইড দিয়ে থাকে। বিশেষ করে বড়দিন এর মূল চরিত্র শান্তা কে ট্র্যাকিং করার উদ্দেশ্যে এটি তৈরি করা হয়। অনেক তো বলে ফেললাম এইবার চলুন এই সাইটটির মাধ্যমে কি কি উপভোগ করা যায় তা আমরা স্ক্রিনশটের মাধ্যমে দেখে নেই।

Google Santa Tracker বা গুগল সান্তা ট্র্যাকার এর ফিচার বা বৈশিষ্ট্যঃ

যারা অনলাইন জগতে সবসময় দৌড়াদোড়ি করে থাকেন, বিশেষ করে ডিসেম্বর মাসে। তারা গুগল মামার সাহায্যে কোনো কিছু অনুসন্ধান করতে গেলে একটা বিষয় লক্ষ্য করেন সেটি হলো গুগল ক্রিসমাস ডে বা বড়দিন উপলক্ষে আগে থেকে আপনাকে শুভেচ্ছা জানিয়ে থাকে বিভিন্ন পদ্ধতিতে। তবে সেটা বিশেষ করে পশ্চিমা দেশে।

এছাড়াও আপনি যদি গুগলে গিয়ে Christmas Day বা বড়দিন লিখে সার্চ দেন তাহলে দেখবেন এর কাঙ্খিত ফলাফল দেখানোর পাশাপাশি আপনাকে উপরের স্ক্রিনশটের মতো বড়দিন উপলক্ষে গুগলের অতিরিক্ত কিছু ফিচার বৈশিষ্ট্য আপনাকে দেখাবে। যার মধ্যে একটি হচ্ছে বড়দিন উপলক্ষে গুগলের সার্ভিস গুগল সান্তা ট্র্যাকার। যেটিতে প্রবেশ করতে হলে আপনাকে এই https://santatracker.google.com/intl/bn/ লিংকে ক্লিক করতে হবে। অন্যথায় স্ক্রিনশটে উল্লেখিত গিফট বক্স এর উপরে ক্লিক করতে হবে।

সাইটটিতে সরাসরি ভিজিট করলে সরাসরি সাইটের ইন্টারফেস আপনার স্ক্রিনে চলে আসবে। আর যদি আপনি গিফট বক্সে ক্লিক করেন তাহলে ঠিক উপরের স্ক্রিনশটের মতো একটি হট এয়ার বেলুন আপনার ব্রাউজারের নিচ থেকে উপরের দিকে উঠে যেতে দেখবেন, যা মূলত একটি জিপ ফাইল।

তারপরেই আপনার সামনে সাইটটির মূল ফিচার চলে আসবে। এখানে লক্ষ্য করলে দেখবেন মেনুবার, সাউন্ড, কাউন্ট টাইম, ফ্যামিলি গাইড, ফিচার সহ একটি প্লে বাটন দেওয়া আছে। মূলত এই প্লে বাটনের মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের খেলা উপভোগ করতে পারবেন।

আপনি যদি প্লে বাটনে ক্লিক করেন তাহলে খেলাটি আসার পূর্বে ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে উল্লেখ্য যে কখন কোন খেলা আসবে আপনি কিন্তু বলতে পারবেন না। একবার এক খেলা আসবে। যে খেলা একবার আসবে সেটিকে আপনি চাইলে বারে বারে খেলতে পারবেন। আবার একাধিক লেভেল পর্যন্ত খেলতে পারবেন।

যেমন উপরের স্ক্রিনশটের মতো একটি খেলা আসতে পারে। যেটি হলো মূলত পশ্চিমা দেশগুলোর মানচিত্র নিয়ে। অর্থাৎ এখানে কিছু দেশের মানচিত্র প্রদান করা হবে। এখান থেকে আপনাকে সঠিক দেশের মানচিত্র হিসেবে বিশ্বমানচিত্রের উপর বসাতে হবে।

আবার এইরকম গেমও আসতে পারে। যেটি হলো নাচের অনুশীলনের গেম। যার মাধ্যমে আপনাকে প্রথমে দেখানো হবে যে এইভাবে নাচতে হবে। তারপর সেই অনুযায়ী আপনাকে আবার নাচতে হবে।

তারপর আরেকটি মজার বিষয় আসতে পারে আর সেটি হলো বড়দিন এর মূল চরিত্র সান্তা কে নিয়ে। এখানে সান্তাকে আপনি আপনার মতো করে সাজাতে পারবেন। ডানপাশের নিচের অংশে দেখেন কিছু টুলস বা বাটন দেওয়া আছে যেগুলোর মাধ্যমে আপনি উক্ত চরিত্রটিকে আপনার মতো করে সাজিয়ে তুলতে পারবেন।

যেমন ট্রিমার টুল দিয়ে আপনি সান্তার সাদা দাঁড়িগুলো একদম কেটে ফেলতে পারবেন। শুধু দাঁড়ি নয় আপনি চাইলে মাথার চুলগুলোও পেলে দিতে পারবেন।

দেখুন ট্রিমার টুলটির মাধ্যমে তার সবকিছু ফেলে দেওয়ার পর তাকে ন্যাড়া বা ম্যাড়া টাইপের দেখাচ্ছে। এইভাবে চাইলে এর পরবর্তী টুলটি দিয়ে আবার তার মাথায় এবং মুখে চুল ও দাঁড়ি বসিয়ে দিতে পারবেন।

এছাড়াও Family Guide বা ফ্যামিলি গাইড বাটনের মাধ্যমে উক্ত বড়দিনে কি কি করতে হবে কিভাবে চালতে হবে তার একটি বিশাল গাইডলাইন পেয়ে যাবেন।

Feature বা ফিচার বাটনের মাধ্যমে বিভিন্ন ধরনের স্টোরি বা গল্প জানতে পারবেন।

আমি উপরে মাত্র কয়েকটি গেমের এবং ফিচারের কথা উল্লেখ করেছি। এগুলো ছাড়াও কিন্তু আরও গেম এবং ফিচার রয়েছে। যা আপনারা ব্যবহার করতে গেলে দেখতে পারবেন। সাইটটির কাউন্ট টাইমের মাধ্যমে আর কতদিন বা কত ঘন্টা সময় রয়েছে বড়দিনের তা জেনে নিতে পারবেন। এছাড়াও সান্তা চরিত্রটি যেহেতু বড়দিন উপলক্ষে শিশুদেরকে বিভিন্ন উপহার প্রদান করে থাকে বড়দিন অর্থাৎ ২৫ ডিসেম্বর তার অবস্থান ট্র্যাকিংও করতে পারবেন। তবে সেটা শুধু পশ্চিমা দেশের জন্য। এক কথায় বলতে গেলে সাইটি সুন্দর একটি বিনোদন সাইট বিশেষ করে শিশুদের জন্য।

Google Santa Tracker বা গুগল সান্তা ট্র্যাকার এর বাড়তি কিছু বিষয়ঃ

Google Santa Tracker বা গুগল সান্তা ট্র্যাকার এর ওয়েব সাইটের পাশাপাশি অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য গুগলের তৈরি করা গেমও রয়েছে। আপনি চাইলে সেটিও ডাউনলোড করে নিতে পারেন। গেমটি ডাউনলোড করতে এই https://play.google.com/store/apps/details?id=com.google.android.apps.santatracker লিংকে ক্লিক করুন।

আপনি যদি আপনার ওয়েবসাইটে গুগলের Google Santa Tracker বা গুগল সান্তা ট্র্যাকার পদ্ধতি স্থাপন করতে চান তাহলে তাও করতে পারেন। যা নিয়ে গিটহাবের মধ্যে সোর্স কোড দেওয়া আছে। সোর্স কোডটি পেতে এই লিংকে https://github.com/google/santa-tracker-web ক্লিক করুন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

4 thoughts on "বড়দিন উপলক্ষে খ্রিস্টান ধর্মালম্বীদের জন্য গুগল মামার “Google Santa Tracker” বা ”গুগল সান্তা ট্র্যাকার।”"

  1. TAHER Author says:
    santa ulta amare track koruk 🫣

Leave a Reply