আসসালামু আলাইকুম,

কেমন আছেন সবাই? আশা করছি মহান আল্লাহর রহমতে আলহামদুলিল্লাহ অনেক ভালোই আছেন।

এই পোস্টে আপনারা এমন কিছু ওয়েবসাইট সম্পর্কে জানতে পারবেন যেগুলো সম্পর্কে হয়তোবা আপনারা আগে থেকে জানতেন না কিংবা জানলেও কখনো সেভাবে ট্রাই করে দেখেননি।

এই ওয়েবসাইটগুলো আপনাদেরকে ভিন্ন কিছুর স্বাদ ও বিনোদন দিবে। তাহলে চলুন শুরু করা যাক আমাদের আজকের টপিক।

#1) Site Name : Freerice

Site Link : https://freerice.com/categories/english-vocabulary

আপনার কি ইংলিশের ভোকাবুলারিতে সমস্যা? কিভাবে এবং কতটা সহজে আপনার ইংলিশের ভোকাবুলারি আরো স্ট্রং করবেন তার সমাধান খুজছেন?

তবে এই ওয়েবসাইটটি আপনারই জন্যে। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার ইংরেজিতে যে শব্দের ভান্ডার আছে তা আপনার নিজের আয়ত্তে নিয়ে আসতে পারবেন ছোট ছোটত কুইজের মাধ্যমে।

আপনাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা করা হবে এবং সেসব প্রশ্নের সাথে বিভিন্ন Option (মোট ৪ টি) জুড়ে দেওয়া হবে। আপনাকে সঠিক উত্তরটিতে ক্লিক করতে হবে। এভাবেই আপনি প্রচুর ভোকাবুলারি নিজের আয়ত্তে নিয়ে আসতে পারবেন।

এছাড়াও আপনি আপনার সাধারন জ্ঞান বলেন আর যা ই বলেন, অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন খুব সহজেই। শুধুমাত্র কিছু সহজ প্রশ্নের উত্তর দিয়ে। আপনার উত্তর সঠিক না হলেও কোনো সমস্যা নেই। সঠিক উত্তরটি ঠিকই দেখাবে এখানে। এছাড়াও আপনাকে Point ট দেওয়া হবেই।

তার সাথে আপনি বিভিন্ন Challenges এ Participate করতে পারবেন। আপনি চাইলে আপনার Difficulty Level বাড়াতে কিংবা কমাতে পারবেন। এছাড়াও এখানে ৬৭ টি Category পাবেন।

যেখান থেকে আপনার ইচ্ছা প্রশ্নের উত্তর দিতে পারবেন এবং আপনার জ্ঞানের ভান্ডারকে আরো বড় করে তুলতে পারবেন।

এছাড়াও এখানে বিভিন্ন ভাষার উপরও প্রচুর কুইজ দেওয়া আছে। আপনি চাইলে ভিন্ন কোনো ভাষাও শিখতে পারবেন এই ওয়েবসাইটের সাহায্যে।

#2) Site Name : SuperCook

Site Link : https://www.supercook.com/

আপনি কি রান্না করতে ভালোবাসেন? কিংবা খেতে ভালোবাসেন? তবে খাবার জন্যে রেসিপির অভাব বোধ করছেন? এই ওয়েবসাইট আপনার সেসব সমস্যার সহজ সমাধান দিবে।

এটি একটি Food recipe based website. এখানে আপনারা প্রতিদিনের বিভিন্ন সামগ্রী যা আপনারা প্রতিদিনই ব্যবহার করে (খেয়ে) থাকেন সেগুলোর প্রচুর রেসিপি পেয়ে যাবেন। যেমনঃ আমি এখানে শুধু ডিম দিয়ে তৈরি রেসিপি গুলো খুজছি।

এখানে ডিম নিয়েই মোট ৬৬৭ টি রেসিপি আছে। আচ্ছা ডিমের কথা বাদই দিলাম। এছাড়াও এখানে বিভিন্ন শাক-সবজি, মাছ-মাংস, দুধ, চিনি, ফলমূল, তেল,চিজ,চকলেট, সস, সুপ, আটা-ময়দা থেকে শুরু করে যত রকমের খাবার আপনারা চারপাশে বা অনলাইনে দেখেন এখানে সবকিছুরই রেসিপি পাবেন।

হাজার হাজার রেসিপি আছে এখানে। আপনি রান্না করে খেয়ে শেষ করতে পারবেন না ?। আপনি যদি কিছু বুঝতে না পারেন তবেও সমস্যা নেই।

এখানে Video এরও Option আছে রেসিপি গুলোর। এত এত Item এর রেসিপি আছে যে এ নিয়ে বলে শেষ করা যাবে না। পোস্ট অনেক লম্বা হয়ে যাবে।
আপনি চাইলে আপনার Voice এর মাধ্যমেও Search করতে পারবেন।

এছাড়াও চাইলে একসাথে অনেকগুলো item একত্র করে সেগুলোর রেসিপিও search করে দেখতে পারবেন। এমন ওয়েবসাইট অনেকেই হয়তোবা খুজে থাকেন।

কিন্তু খুব কমই আছে এমন ধরনের ওয়েবসাইট যেখানে আপনি আপনার ইচ্ছামতো রেসিপি সার্চ করতে পারেন বিশেষ করে বিভিন্ন আইটেম একসাথে মিক্স করে খুজতে পারার মতো।

আমার কাছে অনেক কাজের লেগেছে তাই আপনাদের সাথে শেয়ার করলাম। ভালো লাগলে অবশ্যই জানাবেন।

#3) Site Name : Photopea

Site Link : https://www.photopea.com/

অনেকেই হয়তো এই ওয়েবসাইট সম্পর্কে জানেন। এটি একটি Photo editing online website. এই Website এর মাধ্যমে আপনারা Online এ কম্পিউটারের সফটওয়্যার এর মতো করে Advanced editing করতে পারবেন। এখানে প্রচুর Tools পেয়ে যাবেন। এই ওয়েবসাইটটির মাধ্যমে আপনারা ইচ্ছামতো Drawing ও করতে পারবেন।

এখানে আপনারা Facebook Cover page, Facebook Event Image, Facebook Shared Image, Facebook Group Header, Instagram, Instagram Story, YouTube Cover, YouTube Thumbnail, YouTube Profile,

Twitter Profile, Twitter Header এর মতো কাজগুলো অনায়াসেই করতে পারবেন। এ কাজগুলোর জন্য আলাদা করে Resolution অনুযায়ী Empty Image File Set করাই আছে।

আপনি শুধু ডিজাইন বা photo editing গুলো করবেন। এছাড়াও এখানে আরো অনেক Tools আছে যার মাধ্যমে আপনারা অনেক সহজ ও Professional ভাবে Editing করতে পারবেন কিংবা Drawing করতে পারবেন।

যে ফাইলগুলো তৈরি করবেন সেগুলো গুগল ড্রাইভ বা ড্রপবক্সে সেভ করে রাখতে পারবেন। শুধু Facebook/YouTube/Twitter ই না আপনারা চাইলে এই ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন রকমের Ads ও বানাতে পারবেন।

এছাড়াও Iphone,Ipad,Android যেকোনো Screen size ও resolution এর ফাইল তৈরি করতে পারবেন। ফাইল বলতে এখানে আমি ছবির কথাই বুঝাচ্ছি। এখানে বিভিন্ন Layer, Filter সহ অনেক Tools ই পাবেন। আশা করছি website টি আপনাদের কাজে আসবে।

#4) Website Name : ZoomQuilt

Site link : https://zoomquilt.org

এটি একটি ইন্টারেস্টিং ওয়েবসাইট। আপনি যখন সাইটটিতে ভিসিট করবেন তখন দেখতে পারবেন সাইটের ভিতরে একটি Picture zoom হচ্ছে। যেটি zoom হতেই আছে তো হতেই আছে। শেষ হওয়ার নামই নেই!

আসলেই এটি হচ্ছে একটি পেইনটিং। কি অবাক হচ্ছেন? শুনে আরো অবাক হবেন, এই পেইনটিংটা মূলত ২০০৪ সালের বারলিনের একজন আর্টিস্ট যার নাম Nikolaus Baumgarten ও একদল illustrators রা বানিয়েছিল যেটির ভিতরে অনেকগুলো পেইনটিংকে একসাথে করে একে infinitive বা endless zooming picture এ রূপ দিয়েছে।

আমার কাছে এই সাইটটি খুবই ইন্টারেস্টিং লেগেছে। এ ধরনের সাইট সচরাচর দেখা যায় না। তাছাড়া খুব মানুষই এ ধরনের সাইট সম্পর্কে জানে। তাই ভাবলাম আপনাদেরকে জানাই এ সাইট সম্পর্কে। ভালো লাগলে বলবেন।

#5) Site Name : A Good Movie To Watch

Site Link : https://agoodmovietowatch.com/

আপনি কি Movies/Series দেখতে ভালোবাসেন? অনেক Movies/Series দেখে ফেলেছেন? আর দেখার মতো ভালো Movies/Series খুজে পাচ্ছেন না?

তবে এই ওয়েবসাইটটি আমি আপনার জন্যেই লিস্টে রেখেছি। এই ওয়েবসাইটটির কাজ হচ্ছে আপনার Favourite Genre অনুযায়ী আপনাকে পৃথিবীর সবচেয়ে ভালো ভালো Movies/Series Suggest বা Recommend করা। এখানে পুরনো ও নতুন সব ধরনের Movie ও Series এর লিস্ট আপনারা পেয়ে যাবেন।

Netflix, Amazon, Hulu, HBO Max, Tubi, Showtime, MUBI, peacock এর মতো বড় বড় কোম্পানি গুলোর Release করা বেস্ট Movie ও Series গুলোর লিস্ট আপনারা পেয়ে যাবেন।

এছাড়াও এমন অনেক ধরনের প্ল্যাটফর্মের মুভি সিরিজ আপনারা পাবেন। কতটি প্ল্যাটফর্ম? ৭৭টি+ প্ল্যাটফর্মের মুভি সিরিজ আপনারা পাবেন। বুঝতেই পারছেন অনেক বড় কালেকশন।

এছাড়াও আপনার পছন্দের Category, Mood, Genre অনুযায়ী Movie/Series পেয়ে যাবেন। আপনার যেমন Mood তেমন Movie/Series এর Recommendation পেয়ে যাবেন।

আশা করছি ওয়েবসাইটটি অনেকেরই কাজে আসবে। যদি কাজে আসে তবে অবশ্যই আমাকে জানাবেন।

#6) Site Name : Weavesilk

Site Link : http://weavesilk.com/

এটি একটি অসাধারণ ও ইন্টারেস্টিং একটি ওয়েবসাইট। এটা কেন বলছি তা আপনি ওয়েবসাইটে প্রবেশ করার সাথে সাথেই বুঝতে পারবেন। ওয়েবসাইটটির মাধ্যমে আপনি আপনার হাতের আঙুলের ইশারায় বিভিন্ন Weavesilk তৈরি করতে পারবেন যে দিক দিয়ে ইচ্ছা সে দিকে।

আপনি আপনার দুই হাতের আঙুলের মাধ্যমে স্ক্রিনে স্পর্শ করে বিভিন্ন দিকে হাত ঘুরিয়ে বিভিন্ন ধরনের Weavesilk design তৈরি করতে পারবেন। একবার করেই দেখুন না! অনেক মজা পাবেন। দেখতেও অনেক সুন্দর লাগে।

এ ওয়েবসাইটটি আপনার অবসর সময়ে ব্যবহার করার মতো একটি মজাদার সাইট হিসেবে আপনার অবসর সময়ে আপনাকে একটু বিনোদন দেওয়ার জন্যে যথেষ্ট হবে বলে আমি মনে করি। তাই সবাইকেই বলবো একবার হলেও ওয়েবসাইটটিতে ভিসিট করে দেখতে।

#7) Website Name : Pixel Thoughts

Site Link : https://www.pixelthoughts.co

আচ্ছা আপনাকে কি কোনো বিষয় (চিন্তা-ভাবনা) খুবই জালাতন কিংবা বিরক্ত করছে? কিংবা আপনি কি কোনো নির্দিষ্ট বিষয় নিয়ে মানসিক সমস্যায় আছেন যা থেকে আপনি পরিত্রান পেতে চান? তবে এই ওয়েবসাইটটি আপনার জন্যই।

আপনি যখন এই ওয়েবসাইটটিতে ঢুকবেন তখন আপনি আপনাকে লিখার (টাইপ করার) জন্যে একটি বক্স দিবে। সেখানে আপনি যে বিষয়টি নিয়ে গভীরভাবে চিন্তিত কিংবা আপনার রাত্রের ঘুম নষ্ট করে দিচ্ছে সে বিষয়টির নাম বা বিষয়টি সম্পর্কে সংক্ষেপে কিছু লিখুন।

এরপর আপনি যখন Enter Press করবেন (আপনার মোবাইল বা কম্পিউটার যা ই হোক না কেন) তখন আপনাকে এই ওয়েবসাইটটি সেই চিন্তাটাকে কিভাবে দূর করা যায় বা আপনাকে একটু হলে সেই চিন্তাটা থেকে যেন আপনি বেরিয়ে আসতে পারেন সেই সমাধান দিয়ে দিবে।

আমি হয়তোবা ভালোভাবে বোঝাতে পারিনি বিষয়টি। কিন্তু আপনারা একবার নিজে নিজে ওয়েবসাইটটিতে আপনার চিন্তার বিষয়টি লিখে দেখতে পারেন। এই ওয়েবসাইটটি মুলত Meditation এ সাহায্য করার জন্যে তৈরি করা হয়েছে। আশা করছি একটু হলেও কাজে দিবে। ভালো লাগলে জানাবেন অবশ্যই।

#8) Website Name : Weird or confusing

Website Link : https://weirdorconfusing.com/

এটি একটি মজার ওয়েবসাইট। এই ওয়েবসাইটটি অনেক ইন্টারেসেটিংও বটে। কেন বলছি তা আপনারা ভিসিট করার সাথে সাথেই বুঝতে পারবেন। ওয়েবসাইটটিতে ঢোকার সাথে সাথে আপনারা দেখতে পারবেন বড় করে লেখা “Sell Me Something Weird Or Confusing” এবং নিচে আরো বড় করে লিখা “Please”।

আপনি Please এ ক্লিক করার সাথে সাথে আপনাকে নিয়ে যাবে Ebay এর ওয়েবসাইটে। সেখানে আপনাকে কোনো একটি weird or confusing একটি প্রোডাক্ট দেখাবে। আপনি যতবারই Please এ ক্লিক করবেন আপনাকে ততবারই এমনই ভাবে weird অথবা confusing কিছু দেখাবে।

অনেকেই এমন ধরনের website পছন্দ করেন। তাদের কথা ভেবেই এই ওয়েবসাইটটি লিস্টে রেখেছি। এমন একটি ওয়েবসাইট আগের কোনো একটি পোস্টে দিয়েছিলাম। কিন্তু ঐটার কাজ ভিন্ন ছিল এটার থেকে। ওয়েবসাইটটি কেমন লাগলো জানাবেন।

#9) Site Name – What Should I Read Next

Site link : https://www.whatshouldireadnext.com

আচ্ছা আপনি কি বুক লাভার? বই পড়তে খুবই ভালোবাসেন? অনেক বই পড়ে ফেলেছেন বলে নতুন কি ভালো বই পড়া যায় সেরকম কোনো বইয়ের নামই খুজে পাচ্ছেন না? বা আপনি বই পড়া শুরু করতে চান কিন্তু ভালো বই খুজে পাচ্ছেন না? তবে এই সাইটটি আপনাকে সাহায্য করতে পারে এ বিষয়ে।

কিভাবে?এই সাইটটি মূলত একটি book recommendation site. এই সাইটের ভিতরে আপনাদের যে genre এর বই পছন্দ সে genre এর অনেক ভালো ভালো বই আপনারা recommendation পাবেন। বইয়ের নাম, লেখক, কেনার লিংকসহ সবকিছুর বিস্তারিত আপনারা এই ওয়েবসাইটে পেয়ে যাবেন।

এছাড়াও এই ওয়েবসাইটে Quotes ও পাবেন। এখানে Science fiction, Human alien encounters, Adventure stories, Fantasy Fictions, Time Travel ইত্যাদি এর মতো অনেক ধরনের বইয়ের recommendation list আপনারা পেয়ে যাবেন। আলাদা ভাবে সব categorize করাই আছে। আর ওয়েবসাইটের ডিজাইনটাও সিম্পলের ভিতরে খুবই ভালো লেগেছে আমার।

#10) Site Name : Incredibox

site link : https://www.incredibox.com

শেষে আমি এই লিস্টে থাকা আমার কাছে পছন্দ হয়েছে সবচেয়ে বেস্ট যে ওয়েবসাইটটি সেটির কথাই বলছি।
যাদের beatboxing বা music/sound making পছন্দ বা গরিবের Dj Desi Alan walker/marshmello হওয়ার শখ আছে তাদের জন্যে এই ওয়েবসাইটটি।

(বিঃদ্রঃ Alan walker এবং marshmello দুজনই আমার favourite dj, মজা করেছি কেউ সিরিয়াসলি নিবেন না)

মূল কথায় ফিরে আসি। এই ওয়েবসাইটের আসল কাজ দেখতে হলে আপনি এই ওয়েবসাইটটিকে প্রথমে Google chrome/brave/kiwi এ ধরনের ব্রাউজারে ওপেন করুন।

তারপর Menu তে গিয়ে Add to Home screen এ ক্লিক করুন। আপনার Homescreen এ যান এবং দেখুন ওয়েবসাইটটির একটি আইকন সমৃদ্ধ আলাদা লোগো তৈরি হয়ে গিয়েছে। সেটাকে ক্লিক করুন আর ওপেন করুন।

এবার দেখতে পারবেন এই ওয়েবসাইটের আসল কাজ। এটাকে একটি গেমও বলা যায়। অবশ্য Playstore এ এটার একটি App ও আছে।

তবুও যারা Mb খরচ করে ডাউনলোড করতে চান না তাদের জন্যে demo project একটি দেওয়া আছে এই ওয়েবসাইটে।

তাই চাইলে আপনারা প্লেস্টোর থেকে এর App টা ডাউনলোড করে নিতে পারেন। app টিতে বিভিন্ন instrument play করার সুযোগ আপনাকে দিবে। তবে একটি ভিন্ন স্টাইলে।

এখানে instrument গুলো বিভিন্ন cartoon character রা বাজাবে। আর প্রত্যেকটি character এর instrument ভিন্ন। কেউ করে beatboxing নয়তোবা কেউ বাজায় সানাই।

আমার কাছে মজা আর ইন্টারেস্টিং দুটিই লেগেছে। তাই আপনাদের মাঝে শেয়ার করলাম।

আশা করছি পোস্টটি ভালো লেগেছে আপনাদের কাছে।
আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি।
ইনশাআল্লাহ দেখা হবে পরের কোনো পোস্টে।

ততক্ষনের জন্যে ট্রিকবিডির সাথেই থাকুন।
ধন্যবাদ।
THIS IS 4HS4N
LOGGING OUT….

8 thoughts on "১০টি Fun Websites যা আপনাকে দিবে অফুরন্ত বিনোদন!"

  1. MD Hasan Xhmed Contributor says:
    ভালো।
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    প্রথম ওয়েবসাইট টা ভালো লেগেছে
  3. Asif Contributor says:
    ছবি এডিট এর ওয়েবসাইট টা খুব কাজের । অনেক টুল আছে ।
  4. moksadul085 Contributor says:
    জুম ও/ব টা খুব ভালো লা/ছে
  5. ᏝᎥᏦᏂᎧᏁ Author says:
    অসাধারণ ছিল ভাই। বুকমার্ক করে রাখলাম।
  6. MD Shakib Hasan Author says:
    প্রচুর কাজ মজা করার সময় নাই।
  7. Md Manik Subscriber says:
    Online new earnings finder sites https://bn-earn.blogspot.com/
  8. abdur razzak1999 Contributor says:
    Woow Awesome bro,,,,,,,,,,,very helpful

Leave a Reply