সবাইকে সালাম এবং সুভেচ্ছা। আসা করি সবাই ভালো এবং সুস্থ আছেন, আমিও আল্লাহর রহমতে ভালো আছি। ট্রিক বিডিতে এটি আমার প্রথম পোস্ট, সুতরাং ভুলত্রুটি হলে আসা রাখি ক্ষমার চোখে দেখবেন।

আজকে আমি উইনডোজ অপারেটিং সিস্টেম এর হোস্ট ফাইল এডিট করা সম্পর্কে কিছু ধারনা আপনাদের সাথে শেয়ার করবো এবং দেখাবো কিভাবে উইনডোজ এর হোস্ট ফা্ইল এডিট করতে হয়।

আমাদের প্রায়সই উইনডোজ এর হোস্ট ফাইলকে এডিট করতে হয়। বিশেষ করে যে সকল সফটওয়্যাগুলো ইন্টারনেট ব্যবহার করে অর্থ্যাৎ ইন্টারনেট এ্যকসেস করতে পারে সেগুলোকে বিভিন্ন সময় হোস্ট আউপি ব্যবহার এর মাধ্যমে ব্লক করে রাখতে হয়। এখন প্রশ্ন হলো কোন সফটওয়্যার গুলোর জন্য হোস্ট ফাইল এডিট করার প্রয়োজন পরে? আপনারা হয়তো লক্ষ্য করেছেন কম্পিউটার এর জন্য বিভিন্ন রকম পেইড সফটওয়্যার রয়েছে, যেগুলোকে টাকা দিয়ে কিনতে হয়। কিন্তু উক্ত প্রো বা পেইড সফটওয়্যারগুলো আমরা ফেইক সিরিয়াল কি অথবা ক্রাক ব্যবহার করে একটিভ করি। এই সকল সফটওয়্যার পরবর্তিতে ইন্টরনেট এ্যকসেস পেলে পরবর্তিতে আর কাজ করে না। এই রকম কয়েকটি সফটওয়্যার হলো: Camtasia Studio, IObit Advanced System Care, Hotspot Shield vpn ইত্যাদি।

তো চলুন দেখে নেই কিভাবে হোস্ট ফাইলকে এডিট করতে হয়:

প্রথমে নোটপ্যাড কে Administrator মুডে ওপেন করুন। তার পর উপরের মেনু থেকে File এ ক্লিক করুন এবং Open বাটনে ক্লিক করুন। এবার হোস্ট ফাইলটি যে লোকেশনে রয়েছে সেটি এড্রেসবারে লিখে সার্চ করুন। ডিফল্ট ভাবে এটি C:\Windows\System32\drivers\etc তে পাবেন। নিচের চিএটি লক্ষ্য করুন:

screenshot_20151207_150335

এবার hosts নামের ফাইলটি ডবলক্লিক করে নোটপ্যাডে ওপেন করুন। এবার এখানে আপনি যে সকল আইপি গুলো ব্লক করতে চান সেগুলো লিখে সেভ বাটনে ক্লিক করুন। নিচের চিএটি লক্ষ্য করুন:

screenshot_20151207_150734

যদি সেভ বাটনে ক্লিক করার পর সেভ না হয়, তাহলে >হোস্ট ফাইলটির উপর মাউসের রাইট বাটন ক্লিক করুন >Properties এ ক্লিক করুন। এখানে Attributes অপসনে যে সকল টিকমার্ক দেওয়া আছে সেগুলো তুলে ফেলুন এবং এপ্লাই বাটনে ক্লিক করুন। নিচের চিএটি লক্ষ্য করুন:

screenshot_20151207_151303

ধন্যবাদ পোস্টটি দেখার জন্য। পেস্টটি ভালো লাগলে এবং কোনো প্রশ্ন থাকলে অবশ্বই কমেন্ট করে জানাবেন। আজ এই পর্যন্ত, সবাই ভালো থাকুন এবং ট্রিক বিডির সাথেই থাকুন। খোদা হাফেজ।

2 thoughts on "উইনডোজ এর হোস্ট ফাইল এডিট সম্পর্কে পূর্নাঙ্গ ধারনা এবং সাথে কিছু সমস্যার সমাধান দেখে নিন"

  1. Uzzal Mahamud Uzzal Mahamud Author says:
    caliye jan


    1. ওমর ফারুক ওমর ফারুক Author Post Creator says:
      ok vai.. 🙂

Leave a Reply