ট্রিকবিডিতে আবোরো‌ সবাইকে স্বাগতম জানাই। আজকে আমি আলোচনা করতে চলেছি এক্সেল নিয়ে।

নিয়মিত যারা অফিস জব কিংবা ডাটা এন্ট্রির কাজ করে থাকেন তাদের কাছে Microsoft Excel একটি নিয়মিত টুল। বিভিন্ন কারনে বিভিন্ন সময় এই spreadsheet এ ভুল entry দেয়া হয়।অনেকসময় এমন হয়ে পড়ে যে সেগুলোর error সলভ করা অনেক সময়সাধ্য হয়ে পড়ে। কর্পোরেট জব‌‌ যারা করেন তাদের নির্দিষ্ট ডেথলাইন মেইনটেইন করতে হয়।

এ ধরনের কাজের চাপের প্রেশারে ভুল করাটাই স্বাভাবিক।তবে সেগুলো ম্যানুয়ালভাবে সেট করা খুবই সময়সাপেক্ষ ব্যাপার।এছাড়া মাইক্রোসফট এক্সেলে কিছু সূত্র বা FX থাকে। এগুলো আমাদের প্রায়সময় মনে থাকে না। আজ আলোচনা করতে চলেছি এমন এক ai নিয়ে যেটা Excel এর formula জেনারেট করতে পারে।

এআইটির নাম Tomateexcel

এখানে আপনি আপনার স্প্রেডশিটের রো ও কলাম ম্যানশন করে prompt এ সলভ চাইলে এটি সেটির ফর্মূলা তৈরি করে দিতে পারে। তো চলুন শুরু করা যাক।

এর ওয়েবসাইট লিংক এখানে

প্রথমে আপনারা রেজিস্ট্রেশন করে নিবেন। এজন্য লিংকে ক্লিক করে ফর্ম পূরণ করে নিবেন

উদাহরন স্বরুপ উপরের স্প্রেডশিটটা খেয়াল করূন। এখানে আমি চাচ্ছি মিডল নামটা সরিয়ে দিতে। এজন্য আমি ওয়েবসাইট নিচের মতো prompt টাইপ করলাম।

আপনার স্প্রেডশিট যেই ফরম্যাট সেটি সিলেক্ট করে নিবেন।prompt টাইপ করে send দিয়ে দিবেন।


দেখুন এখানে ফর্মূলা চলে চলে এসেছে।খেয়াল করবেন prompt টাইপ করার সময় রো এবং কলাম যেন precise ভাবে ম্যানশন করা হয়। কারন এআই মানুষের মতো চিন্তা করতে পারে না।


এবার সিম্পলভাবে আপনি ফর্মূলাটি Fx এর এখানে টাইপ করে নিয়ে সমস্যাটির সমাধান করে নিবেন।

দেখুন আমার ফাইনাল‌ রেজাল্ট।আগের মিডল নাম আর স্প্রেডশিটে‌ নাই। এভাবে আপনারা আপনাদের Excel এর কাজ বহুগুণে সহজ করতে পারবেন। নিজেদের সমস্যা অনুযায়ী prompt টাইপ করে প্রিসাইসভাবে সমাধান করতে পারেন।

এই ওয়েবসাইট শতভাগ ফ্রি!

আজ এই পর্যন্তই। আশাকরি যাদের নিয়মিত ডাটা এন্ট্রি কিংবা স্প্রেডশিটের সাথে ওঠাবসা তাদের কাছে এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অনেক কাজ সহজ করে দিবে। ট্রিকবিডিতে সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

2 thoughts on "Excel formula bot মুখস্ত না করেই স্প্রেডশিড প্রবলেম সলভ করুন"

  1. Ashim Contributor says:
    Thanks For Sharing

Leave a Reply