Site icon Trickbd.com

কম্পিউটার মাউসের ৩ টি সিক্রেট ট্রিকস । যেগুলো অনেকেই জানে না

হ্যালো বন্ধুরা !

আমাদের মধ্যে প্রায় সবাই কম্পিউটার বা ল্যাপটপে মাউস ব্যবহার করি, । ব্যবহার করলেও কিন্তু মাউসের কিছু গোপন ফিচার হয়তো আমরা জানি না । আজকে তাদের জন্য তিনটি গোপন টিপস ও ট্রিকস শেয়ার করব, যা আপনার কাজকে আরও সহজ করে তুলবে। তো চলুন মাউসের তিনটি দারুণ ট্রিকস দেখে নিই।

১. প্রথম ট্রিকস

ধরুন আপনার ল্যাপটপ বা ডেক্সটপে অনেকগুলো উইন্ডো খোলা আছে, এখন আপনি যে ইউন্ডোতে কাজ করছেন সে উইন্ডো ছাড়া বাকি সকল উইন্ডো মিনিমাইজ করে রাখতে চাচ্ছেন। এক্ষেত্রে আপনি কি করবেন? আপনাকে প্রত্যেকটি উইন্ডো একটি একটি করে মিনিমাইজ করতে হবে। কিন্তু এ কাজটি কিন্তু আপনি সহজেই মাউস সর্টকাটের মাধ্যমে করতে পারেন। এজন্য কাজ করা উইন্ডোর উপরে মাউসের লেফ্ট বাটন ধরে একটু ডানে-বামে নাড়ান। দেখবেন, বাকি সব উইন্ডো মিনিমাইজ হয়ে গেছে। আবার যদি মিনিমাইজকৃত উইন্ডোগুলো আবার ফিরিয়ে আনতে চান, একইভাবে উইন্ডোটি ধরে নাড়াচাড়া করুন, সব উইন্ডো ফিরে আসবে।

২. দ্বিতীয় ট্রিকস

আপনি যদি ব্রাউজারে অনেকগুলো ট্যাব নিয়ে কাজ করেন, এবং কাজ করার পর নির্দিষ্ট কিছু ট্যাব ক্লোজ করতে চান তাহলে কি করেন, প্রত্যেকটি ট্যাবের ক্লোজ বাটনে ক্লিক করে করে ক্লোজ করেন। তবে প্রত্যেকটি ট্যাবের ক্লোজ বাটনে ক্লিক করার দরকার নেই। আমরা এই কাজটি আরো সহজে করতে পারি। এটি করার জন্য ট্যাবের উপরে ( যেখানে টাইটেল লেখা আছে ) মাউসের স্ক্রল বাটন ক্লিক করলে ট্যাবটি ক্লোজ হয়ে যাবে।

৩. তৃতীয় ট্রিকস

আমরা যখন গুগোলে অথবা কোন ওয়েব সাইট থেকে কোন লিংকে ক্লিক করলে সেটি সাধারণত সেই ট্যাবেই ওপনে হয়। আর আমরা যখন ঐ লিংকটাকে নতুন ট্যাবে ওপেন করতে চাই তখন কিন্তু রাইট বাটন ক্লিক করে Open link in new tab এ ক্লিক করলে এটি নতুন ট্যাবে ওপেন হয়। এই কাজটি কিন্তু আমরা আরো সর্টকাটে করতে পারি। এটি করার জন্য লিংকের উপর মাউসের স্ক্রল বাটনে ক্লিক করলেই আপনার লিংকটি নতুন ট্যাবে ওপেন হবে।

তো আজ এ পর্যন্তই, আসসালামু আলাইকুম