Site icon Trickbd.com

৩২ হাজার টাকার বেস্ট বাজেট গেমিং পিসি(BEST BUDGET GAMING PC 32K)

আজ আবার ও চলে এসেছি আপনাদের মাঝে বেস্ট বাজেট গেমিং পিসি নিয়ে । তবে আজ আমি এসেছি  NeuroTech BD ইউটিউব চ্যানেল এবং TECHJAL  ( বাজেট গেমিং পিসি ওয়েব সাইট) এর পক্ষ থেকে তবে সম্পুর্ন । বলে রাখি আপনারা যেকোনো ধরনের যেকোনো ধরনের বাজেট গেমিং পিসির রিভিউ পাবেন TECHJAL এ । ইচ্ছা হলে চ্যানেল এবং ওয়েব সাইট থেকে ঘুরে আসতে পারেন ।

বেশী কথা না বাড়িয়ে চলে যাবো আমাদের মূল রিভিউ এ।

প্রসেসরঃ প্রসেসর হিসেবে এই পিসিতে সিলেক্ট করা হয়েছে ইন্টেল পেন্টিয়াম G4560 ।বাজারে যা অল্প দামের মধ্যে বেস্ট প্রসেসর । এই প্রসেসর বাজারে যে বেস্ট প্রসেসর তা নিয়ে বলার কিছু নাই । এই প্রসেসরে রয়েছে ২ টি কোর এবং ৪ টা থ্রেড, বেস ক্লক স্পীড রয়েছে 3.50GHz , 3MB কেস , প্রসেসর এর গ্রাফিক্স হিসেবে রয়েছে ইন্টেল এইচডি ৬১০। প্রসেসর নিয়ে আর তেমন কিছু বলার নাই এইটার সাথে কোর আই ত্রি এর তেমন কোনো পার্থক্য নেই ইন্টেল কোর আই থ্রি তে ২ কোর এবং ৪ থ্রেড ।ক্লক স্পীড টা একটু বেশী 3.9GHz । খুব বেশী একটা পার্থক্য না হওয়ায় বাজেট এবং পার্ফমেন্স এর দিক থেকে ইন্টেল পেন্টিয়াম G4560 বেস্ট এই বাজেটে । এই প্রসেসর কে বাজেট কিং ও বলা হয় । যাই হোক এইটা নিয়ে বলার আর কিছু নাই । বাজেটে বেস্ট দেওয়ায় আমার মূল লক্ষ । গেমিং এর ক্ষেত্রে ২-৪ FPS পার্থক্য কোনো ব্যাপার না। এইটা আপনার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না বলে আমি মনে করছি।

র‍্যাম ঃ র‍্যাম এর ব্যাপারে তেমন কিছু বলব না । বাজারে সেরা ২ টা র‍্যামের মধ্যে একটা GEIL  এবং CORSAIR  এর র‍্যাম বেস্ট । এই দুইটা বাদে অন্য কোনো র‍্যাম অন্তত আমার চোখে পড়ে না । ২ টার মধ্যে যে কোনো একটা র‍্যাম নিতে পারেন । তবে Geil কিন্তু বেস্ট আর দাম টাও একটু বেশী । যেহেতু আমরা ৩০ হাজার টাকার পিসি নিবো তাই আমরা CORSAIR এর র‍্যামটা সিলেক্ট করবো । আমি নিজেও CORSAIR  এর র‍্যাম ব্যাবহার করি । আর CORSAIR এর লাইফটাইম ওয়ারেন্টি আছেই । সো র‍্যাম নিয়ে এত দেখার কিছু নাই ।

 

মাদারবোর্ডঃ মাদারবোর্ড হিসেবে আমি বরাবরের মতই বেস্ট মাদারবোর্ড সিলেক্ট করেছি । মাদারবোর্ড হিসেবে এবারও আমি সিলেক্ট করেছি ASUS H110M-K । মাদারবোর্ড নিয়ে আর কি বলবো? বেস্ট মাদারবোর্ড এই বাজেটে । এই মাদারবোর্ডে Intel® Socket 1151 for 7th/6th Generation Core™ i7/Core™ i5/Core™ i3/Pentium®/Celeron® Processors  এই সকেটের প্রসেসরগুলো সাপোর্টেড । ৪ টা SATA পোর্ট আছে । যেখানে আপনি ৪ টা হার্ডডিস্ক লাগাতে পারবেন । সঙ্গে রয়েছে ইউ এস বি ৩ । আরো রয়েছে ২ টা র‍্যাম স্লট । এইত মাদারবোর্ড এর একটা শর্ট রিভিউ এইটা ।

হার্ডিস্কঃ হার্ডিস্ক একটা গুরুত্বপূর্ন অংশ আমাদের পিসির । হার্ডিস্ক হিসেবে আমি সিলেক্ট করেছি  Western Digital 1TB Blue Desktop HDD যা বর্তমানে বাজারে বেস্ট হার্ডিস্ক । এই হার্ডিস্কে Rotational speed রয়েছে 7,200 RPM । যা যথেষ্ট স্পীড । ও্যারেন্টি তো রয়েছেই ২ বছরের । আশা করি ভালোভাবেই চালাতে পারবেন । হার্ডিস্ক নিয়ে আর কিছু বলতে চাচ্ছি না ।

গ্রাফিক্স কার্ড ঃ গেমিং এর জন্য মোস্ট ইমপর্ট্যান্ট যেই জিনিসগুলো তার মধ্যে অন্যতম একটা জিনিস হলো গ্রাফিক্স কার্ড । এইবাজেটে তেমন কোনো গ্রাফিক্স কার্ড নেই তবে যেই গ্রাফিক্স কার্ডটা রয়েছে সেইটা বেস্ট এবং মোটামুটি সব ধরনের গেম লো, মিডিয়াম এবং কিছু কিছু গেম হাই তে খেলতে পারবেন। গ্রাফিক্স কার্ড হিসেবে আমি GIGABYTE GT 1030 OC Graphic Card । গ্রাফিক্স কার্ড নিয়েও আর কিছু বলতে চাই না আরো কিছু জানার থাকলে গুগল করে নেন ।


কেসিং ঃ কেসিং হিসেবে আমি আমি কিছুই সিলেক্ট করি নি এই বাজেটে । কেসিং নিজ নিজ দায়িত্বে দেখেশুনে গিয়ে কিনে নিবেন । তবে তাও আমি বাজেটের মধ্যে একটা কেসিং সিলেক্ট করে দিতেই পারি । MaxGreen 5912BR Casing এইটা দেখতে পারেন । আমি বলবো নিজ দায়িত্বে দেখে শুনে কিনে নেন ।

পি এস ইউ ঃ পি এস ইউ হিসেবে কিছুই সিলেক্ট করি নি ,কারন এই গ্রাফিক্স কার্ড এর সাথে কেসিং এর পি এস ইউ হলেই চলবে । কোনো রিস্ক নাই ।

FULL CONFIG:

PROCESSOR: Intel Pentium Processor G4560 ( 5.4K)

RAM: Corsair Vengeance LPX 8GB DDR4 DRAM 2400MHz (8K)

MOTHERBOARD: ASUS H110M-K Motherboard (5.6K)

HDD: Western Digital 1TB Blue Desktop HDD (4K)

GPU:Gigabyte GT 1030 2GB OC Graphics card (6.9K)

Casing: Any Casing With PSU (2K)

TOTAL: 32K

আরো বিস্তারিত তথ্য জানার জন্য ভিডিওটি দেখুনঃ

সবশেষে একটা কথাই বলবো , যদি আমার এই টিউনটি আপনার ভালো লাগে তবে অবশ্যই জানাবেন । এবং কমেন্টে জানাবেন আপনার বাজেট কেমন আর কেমন পিসি চান । আমি নেক্সট টাইমে আপনার বাজেটে পিসি বিল্ড করে দিবো । আর একটা কথা , কেউ অযথা কমেন্ট করে নজর নেওয়ার চেষ্টা করবেন না । সম্পূর্ন ভেরিফাইড কনফিগ অনেকেই ব্যাবহার করেন ।

ধন্যবাদ 🙂

Exit mobile version