Site icon Trickbd.com

Microsoft Word_এ বাংলা অক্ষর অটোমেটিক পরিবর্তন হওয়ার সমস্যার সমাধান নিয়ে নিন!

Unnamed

আজকে আমি আপনাদের সামনে টাইপিং বা অফিসিয়াল কাজের জনপ্রিয় মাধ্যম Microsoft Word_এ বাংলা অক্ষর অটোমেটিক পরিবর্তন হওয়ার সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি। আমরা যারা কম্পিউটারে টাইপিং বা অফিসিয়াল কাজের জনপ্রিয় মাধ্যম মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে বাংলা লেখা টাইপ করে থাকি, তারা হয়তো একটা সমস্যার সম্মুখীন হই, যা খুবই বিরক্তকর। সেটা হলো টাইপের সময় কিছু কিছু শব্দের একটি অক্ষর অটোমেটিক পরিবর্তিত হয়ে যাওয়া। যেমন “র” লিখলে তা পরিবর্তন হয়ে “ও” হয়ে যাওয়া এইরকম অনেক অক্ষর। যা আমাদের দ্রুত টাইপে ব্যাঘাত ঘটায়। আবার অনেকসময় তা আমাদের নজরেও পড়েনা, পরে প্রিন্ট করলে ডকুমেন্টটি ভুলে ভরা থাকে যা একটি লজ্জার বিষয়। আসলে এটি হয়ে থাকে মাইক্রোসফট ওয়ার্ডের অটো কারেক্ট অপশন থেকে। এটির সুবিধা হলো ইংরেজিতে কোনো শব্দের একটি অক্ষর ভুল হলে তা অটোমেটিক পরিবর্তন হয়ে সঠিক হওয়া। তবে তা বাংলার ক্ষেত্রে হয়না, উল্টো আরো ভুল হয়, যা একটি বিশাল সমস্যা। তো এই সমস্যার সমাধান কিভাবে করবেন তা নিচে থেকে জানা যাক।

প্রথমে আপনাকে মাইক্রোসফট ওয়ার্ড অপেন করতে হবে। তারপর মাইক্রোসফট ওয়ার্ডের Word Options যান। ওয়ার্ড অপশনে যেতে আপনাকে মাইক্রোসফট ওয়ার্ডের প্রথম মেনু ফাইল ক্লিক করলেই দেখতে পারবেন। অপশনটির লোকেশন মাইক্রোসফট ওয়ার্ডের ভার্সন অনুযায়ী আলাদা-আলাদাভাবে থাকতে পারে। আর ভিতরের কাজ একই থাকবে। ওয়ার্ড অপশনে যাওয়ার পর নিচের স্ক্রিনশটটি খেয়াল করুন।

এই সমস্যাটি হয় অটো কারেক্টের অপশন থেকে। উপরের স্ক্রিনশটে দেখুন অটো কারেক্টের সবগুলো বক্সে টিক চিহ্ন দেওয়া আছে। যার ফলে আমাদের বাংলা শব্দগুলো অটোমেটিক পরিবর্তন হয়ে যায়।

এই অটোমেটিক পরিবর্তন হওয়াকে বন্ধ করতে উপরের স্ক্রিনশটের মত সবগুলো বক্সের টিক চিহ্ন উঠিয়ে দিন। তারপর ওকে/সেইভ বাটনে ক্লিক করুন। ব্যাস! এখন থেকে আর আপনার বাংলা টাইপ করার সময় কোনো বাংলা শব্দ আর অটোমেটিক পরবির্তন হবেনা।

বিঃ দ্রঃ আমি এখানে যে স্ক্রিনশটগুলো দিয়েছি। এগুলো মাইক্রোসফট ওয়ার্ডের ভার্সন ২০০৩ এর। আর হয়তো এই বিষয়টা অনেকেই জানেন, যারা এই লাইনে অনেক পুরোনো। আর যারা এই লাইনে নতুন তাদের জন্যই এই পোস্টটি। তাই যারা জানেন, তারা কেউ উল্টা-পাল্টা মন্তব্য করবেননা বলে আমি আশা করি।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট ও অন্যান্য পোস্ট একসাথে দেখতে আমার এই ব্লগ www.OwnTips.ml সাইটে ভিজিট করুন।

Exit mobile version