Site icon Trickbd.com

সিডি ও ডিভিডি রাইট করুন সহজে – কোন সফটওয়্যার ছাড়া Windows PC

আসসালামু আলাইকুম।

আমি যার জন্য অনেক দিন অপেক্ষা করেছি, একাই এক রকম আবিষ্কার করতে হলো, কি করবো কারো কাছে গেলে তারা বিজি থাকে। যাহোক  আগেই আমি পিসি থেকে ডাটা গুলো সিডিতে না ভরে অনেক কিছু হারিয়েছি। অনেক সময় ভাইরাস এ সব ফাইল নষ্ট করে দিতে পারে। আমার নিরো, বা অনেক সফটওয়ার ও আছে, কিন্তু কি দরকার! অনেক সময় কাজ করেনা তাতে,

আমি আজ দেখাবো কম্পিউটার থেকে  কিভাবে সিডি বা ডিভিডি যাই হোক তাতে ফাইল গুলো (সিভি, ফটো, ভিডীও, নাশিদ, ওয়াজ, তেলাওয়াত, ইসলামিক সুন্দর সুন্দর ফ্রেম ও আর্ট ইত্যাদি) সেভ করতে পারেন। এই প্রক্রিয়া কে বলে রাইট করা বা, “burn” করা।

তো চলুন শুরু করা যাক—- আপনার দরকার হবে একটা খালি ডিস্ক, একটা কম্পিউটার / ল্যাপটপ।

একটা কথা, এখানে আমি ২ টি ছবি এড করছি, ফুল স্ক্রিন ছবি আপলোড আমার ঝামেলা হচ্ছে, তাছাড়া কম্পিউটার/ ল্যাপটপ যার নেই , মে বি এই পোস্ট টির ছবি দেখা তাদের জন্য   জরুরী নয় আর ফুল স্ক্রিন ছাড়া বুঝাও যাবেনা । আর শেষে ভিডিও তো আছেই। তো শুরু হোক ।আজকের লেখা থেকে ভুল বানান ধরে দিলে কৃতজ্ঞ থাকবো।

১।  প্রথমে একটা খালি ডিস্ক কম্পিউটার বা ল্যাপটপে নির্দিষ্ট যায়গাতে  (রিডারে) ইন করুন।  পেনড্রাইভ লাগানোর মত ডান পাশে  নিচের কোণে একটি নোটিফিকেশন দেখা যাবে।

২।মাই কম্পিউটার/ দিস পিসি থেকে – নতুন খালি সিডির আইকনে  ক্লিক করুন, অথবা মাউসের রাইট বাটন চেপে ওপেন করুন।

৩।

দেখবেন সিডির নতুন নাম লেখার অপশন পাবেন, লিখতেও পারেন বা রাখতে পারেন। তবে রেডিও বাটনে “as cd/dvd disc”  সিলেক্ট করে নেক্সট করুন।

৪। তারপর একটা ব্লাংক (খালি) পেজ আসবে,   X চেপে কেটে দিন। আর সেই ফাইল বা ফোল্ডার রাখা ড্রাইভে যান যা আপনি সিডিতে রাইট করতে চান।

৫। সিডি হইলে ৭০০ MB, ডিভিডি হইলে ৪.৩৭ GB  সর্বোচ্চ সাইজের ফাইল + ফোল্ডার রাইট করা যাবে। কম দিলে পরে আর এডিট, ডিলেট কিছুই করা যাবেনা, নতুন করেও কিছু দেওয়া যাবেনা।

= ফাইল গুলো সিলেক্ট করে মাউসের রাইট বাটন চেপে –  send to   তে গিয়ে ‘’সিডি ড্রাইভ’’ সিলেক্ট করুন। .

৬। ভিডিও তে দেখুন সেন্ড হচ্ছে।

 

৭। সেন্ড হওয়ার পরে অটোমেটিক একটা পেজে নিয়ে যাবে যেখানে এই সেন্ড হওয়া ফাইল এখন ডিস্কে যাওয়ার জন্য তৈরী।

৮। এখানে ফাইলের উপর রাইট বাটন ক্লিক করবেন না। করলে বার্ণ / রাইট অপশোন খুজে পাবেন না। রাইট বাটন   ক্লিক করবেন ফাইলের আশ পাশে ফাঁকা যায়গায়। তারপর রাইট সিডি  বা বার্ণ সিডি সিলেক্ট করুন।

৯। এটা বার্ণ হতে কিছু সময় নেবে……………

১০।  বার্ণ শেষ হবার পর ফিনিশ চাপুন।  এবার সিডি রিডার অটোমেটিক বেরিয়ে আসবে। 😀

 

আমি যখন এটা করছিলাম একটা ভিডিও হিসাবে রেকর্ড করি। দিক নির্দেশনা সহ ভিডিও টি দেখতে ক্লিক করুন

.
.

.

# For updates, Spend 1 second to Subscribe [Click]

.
.

Exit mobile version