ওয়ার্ডপ্রেস হচ্ছে একটি পাওারফুল কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । এই মুহুর্তে পৃথিবীর টোটাল ওয়েবসাইটের ৩৪% ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দ্বারা ম্যানেজ করা । সো, আপনি যদি একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে নিজেকে গড়ে তুলতে পারেন তাহলে আপনার জন্য ব্রাইট ফিউচার অপেক্ষা করছে ।

ওয়ার্ডপ্রেস শিখবেন কোথা থেকে, তাইতো ? উত্তর হলো ইন্টারনেট থেকেই শিখতে পারবেন । ওয়ার্ডপ্রেস নিয়ে ইন্টারনেটে প্রচুর পরিমাণে প্রো লেভেলের কন্টেন্ট রয়েছে । ইচ্ছা থাকলেই শিখে নিতে পারবেন ।

আমি নিজেও ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখছি । যখন ভালোমতন শিখে যাব, তখন ইচ্ছা আছে ওয়ার্ডপ্রেস নিয়ে একটা টোটাল কোর্স তৈরি করব । আপাতত আজকে শিখুন কিভাবে লোকাল কম্পিউটারে মানে আপনার নিজের কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন । লোকাল কম্পিউটারে শুধুমাত্র শিখার জন্য ইউজ করতে পারবেন, এই ওয়েবসাইট কখনও ইন্টারনেটের সাথে যুক্ত হবে না ।

আজকের টিউটোরিয়াল ফলো করার আগে WordPress কি ? WordPress.com এবং wordpress.org এর পার্থক্য কি সেগুলো জানা থাকতে হবে । গুগল সার্চ করে এই বেসিকগুলো জেনে নিবেন ।

ওকে, লোকাল কম্পিউটারে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য আপনার প্রয়োজন হবে PHP, MySQL ও Apache । এই তিনটাকে একসাথে প্যাকেজ হিসেবে পাওয়া যায় এমন অনেক সফটওয়্যার রয়েছে, তার মধ্য Xampp একটি । এই লিংক থেকে ডাউনলোড করে সেটাপ করে নিবেন ।

সেটাপ করার পরে যদি ডেস্কটপে কোন শর্টকাট আইকন না পান তাহলে C:\xampp ফোল্ডারে গিয়ে xampp-control.exe এর একটি ডেস্কটপ শর্টকাট তৈরি করে নিবেন ।

তো এই Xampp সফটওয়্যারটি ইন্সটল হওয়ার সাথে আপনার কম্পিউটারে অটোমেটিক PHP ইন্সটল হয়ে যাবে । বাকি রইল MySQL ও Apache । এই দুটিকে xampp-control-panel থেকে চালু করতে হবে ।

এবার আপনাকে ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে । এই লিংক থেকে ডাউনলোড করে নিবেন । ডাউনলোড করার পর একটি জিপ ফাইল পাবেন ।

এখন C:\xampp\htdocs এই ফোল্ডারে চলে যান । এটাই হচ্ছে রুট ফোল্ডারে । যেখানে আপনাকে যাবতীয় কাজ করতে হবে । তো এই ফোল্ডারটিতে একটি নতুন ফোল্ডার তৈরি করুন আপনার প্রজেক্টের জন্য । যেমনঃ- আমি দিলাম website01 ।

এবার website01 ফোল্ডারে আপনার ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস জিপ ফাইলটি আনজিপ করুন । মনে রাখবেন জিপ ফাইলের wordpress ফোল্ডারের ভিতরের ফাইলগুলো আনজিপ করবেন । wordpress ফোল্ডারটি নয় ।

এবার আপনাকে ডাটাবেজ ক্রিয়েট করতে হবে । ব্রাউজারে গিয়ে http://localhost/phpmyadmin এই এড্রেসে চলে যান । Databases>Create Database এ গিয়ে ডাটাবেজের নাম দিন website01 (যে নামে আপনি ফোল্ডারটি ক্রিয়েট করেছিলেন) । আর এনকোডিং অপশন থেকে অবশ্যই utf8mb4-general-ci সিলেক্ট করবেন । তারপর Create এ ক্লিক করবেন । তাহলে ডাটাবেজ ক্রিয়েট হয়ে যাবে ।

এবার ব্রাউজারে http://localhost/website01 এই ঠিকানায় চলে যান ।
Lets Go তে ক্লিক করুন ।

*Database Name:- আপনার তৈরি করা ডাটাবেজের নাম “website01”
*Username:- অবশ্যই root দিতে হবে । যেহেতু লোকালহোস্টে কোন ইউজার নেম লাগে না ।
*Password:- লাগে না, দিবেন না ।
বাকিগুলা যেভাবে আছে সেভাবেই থাকবে ।
Submit এ ক্লিক করুন ।

স্ক্রীনশটে যেভাবে দেওয়া আছে সেভাবে দিয়ে দিবেন । এইগুলা বেসিক । তারপর Install WordPress এ ক্লিক করুন ।


ব্যাস, ওয়ার্ডপ্রেস ইন্সটল হয়ে গেল ।


আপনার ওয়েবসাইটের অ্যাড্রেস হলো http://localhost/website01/

আর ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের এড্রেস হলো http://localhost/website01/wp-admin/ ।

 

Thanks 🙂

Leave a Reply