কম্পিউটারের বাংলা লেখার জন্য বিজয় লেয়াউট এর কোন তুলনা নেই। কিন্তু বিজয় হলো একটি পেইড সফ্টওয়ার। এমনকি এই কিবোর্ড লেয়াউটও অন্য কোন বাংলা লেখার সফ্টওয়ারও ব্যবহার করতে পারেনা। কপিরাইট জটিলতার কারনে। এই জন্য আমরা অনেকেই টাইপ করার জন্য বিজয় এর ক্র্যাক ভার্সন ব্যবহার করি। আাবার যারা একটু চালাক আছেন তারা অভ্রতে ইউনিজয় লেয়াউট ব্যবহার করি। কিন্তু ইউনিজয় লেয়াউটের বর্ণ গুলো হালকা এলোমেলো; যেমন ৎ, ঃ, ঙ, ং, ঁ মতো কিছু ক্যারেক্টার গুলো আলাদা যায়গায় আছে। একদিন তো আমার “ঃ , ৎ” খুজে পেতে গুগল সার্চ পর্যন্ত করতে হয়েছিল। যাইহোক, ওসব বাদ দিন! আপনাকে ওসব নিয়ে চিন্তা না করলেও হবে।

ইতিপূর্বে অভ্রতে ইউনিজয় এর লেয়াউট ব্যবহার করতাম। তবে একদিন খেয়াল হলো ট্রিকবিডিতে একটা দারুন রিভউ দেখেছিলাম “বর্ণ কিবোর্ড” এর সম্পর্কে। তাই ইন্সটল করে নিলাম রর্ণ কিবোর্ড। বর্ণ এর যেরকম ইউজার ইন্টারফেস। ইন্সটল করে আর ছাড়তে পারলাম না। সবচেয়ে মজার ব্যাপার হলো এর কিবোর্ড লেয়াউট এডিটর। ব্যাসসসস! আরকি বানিয়ে নিলাম একটা কিবোর্ড লেয়াউট একেবারে অবিকল বিজয় এর মতো। I feel very happy. কারন এই কিবোর্ড লেয়াউট আমার কম্পিউটারের ফিজিক্যাল কিবোর্ড এর লেয়াউট এর সাথে একেবারে পারফেক্ট। আর তাই আপনাদের সাথে শেয়ার করতে চলে এলাম ট্রিকবিডিতে।

এখানে লেয়াউট টির স্ক্রিনসট দেখে নিন।

ইন্সটলশেন

কিবোর্ড লেয়াউট টি এখান থেকে ডাউনলোড করে নিন। এখানে আমি ফাইলটি আর্কাইভ করে দিয়েছি। এক্সট্রাক্ট করতে উইনরার, ৭-জিপ আপনার ইচ্ছা মতো যেকোন একটি ব্যবহার করতে পারেন। এবার আপনি ২ টি ফাইল পাবেন। এখানে আমি সফ্টওয়ার টিও দিয়েছি। যাতে ভবিস্বতে যদি লেয়াউটটি লেটেস্ট বর্ণ এর সাথে কম্প্যাটিবল না থাকে তখন কাজে লাগবে।

প্রথমে বর্ণ ইন্সটল করুন। আগে ইন্সটল করা থাকলে দরকার নেই। এবার bijoy borno.kbl ফাইল টিতে রাইট ক্লিক করে ইন্সটল’এ ক্লিক করলেই কেল্লাফতেহ।

এখন বর্ণ এর সফ্টওয়ার টি থেকে লেয়াউট পরিবর্তন করে নিন ব্যাস।

আশা করি আপনার কাজে লাগবে। কোন জানার থাকলে কমেন্ট করতে পারেন। ধন্যবাদ।

3 thoughts on "বর্ণ কিবোর্ড এর জন্য বিজয় লেয়াউট এখনই ডাউনলোড করুন"

  1. Mahbub Pathan Mahbub Pathan Author says:
    download korar por file damage dekhacce


    1. SOYEB SOYEB Author Post Creator says:
      এটা কেমন করে হয়? আপনার কমেন্ট দেখে আমি ডাউনলোড করে আবার ইন্সটল করলাম। আমার তো কোন সমস্যা হলো না।

      মাহবুব ভাই।
      আপনি দয়াকরে আবার ডাউনলোড করে ইন্সটল করুন। আর ফাইলটি winRAR দিয়ে এক্সট্রাক্ট করবেন।

      আশা করি কাজ করবে।

  2. Mahbub Pathan Mahbub Pathan Author says:
    হুম সেটাই কথা। কয়েকবার চেষ্টা করে দেখেছি কাজ হয় না।

Leave a Reply