‌সেই মার্চ এর মাঝে ই-বুক টি লিখেছিলাম। কিছু মোডিফাই বাকি ছিল। আজ মনে হলো কমপ্লিট করা যাক। তাই বই টি কমপ্লিট করলাম। এবং এখন আপনাদের সাথে শেয়ার করতেছি।

সিএমডি হলো মাইক্রোসফট এর তৈরি CLI (Command line interpreter) কমান্ড লাইন। যেটা উইন্ডোজ কম্পিউটারে থাকে। আমরা যেমন “‍মাই কম্পউটার / দিস পিসি” তে ক্লিক করে আমাদের বিভিন্ন ফাইল ভিজিট করে থাকি একে বলে গ্রাফিকাল ইউজার ইন্টারফেস। কিন্তু সিএমডি’তে কোন গ্রাফিকাল ইউজার ইন্টারফেস নেই। এখানে যত গুলো কাজ করা দরকার তার সব কিছু করতে হয় কমান্ড দিয়ে। আপনি তো বেশ বলতে পারেন যে ভালা GUI থাকতে কেন আমি CLI ব্যবহার করবো? এর উত্তরে আমি বলবো যে: সিএমডি সকলের জন্য কাজের জিনিস নাও হতে পারে। তবে এটা ডেভেলপার দের জন যে অনেক কাজের তাতে কোন সন্দেহ নেই। ডেভেলপার দের জন্য সিএমডি অনেক বড় ভুমিকা রাখে। যেমন, গিটহাব ব্যবহার করার জন্য সিএমডি জানা থাকা লাগবেই লগবে। এরকম আরো কত প্রয়োজনে গিটহাব এর ব্যবহার হতে পারে।

ক্যারিয়ার হিসেবে যদি আপনি ওয়েবডিজাইনার, ডেভেলপার হতে চান কিন্তু এখনো সিএমডি শেখেননি তবে এই ই-বুক টি আপনার জন্যই তৈরি করেছি। বই টি ডাউনলোড করুন এখান থেকে। আর হ্যা, এটাই আমার প্রথম কোন ই-বুক টিউটোরিয়াল তাই যদি কোন ভুল থাকে শুধরিয়ে দিবেন আশাকরি। আর বই টি সম্পর্কে দুইটি লাইন কমেন্ট করতে ভুলবেন না। যাতে ভবিস্বতে আরো ভালো ভালো ই-বুক লিখতে পারি।

Leave a Reply