আসসালামু আলাইকুম।

সবাই কেমন আছেন? আশা করি ভাল আছেন। প্রায় ৫ মাস পর আবারও নতুন টপিক নিয়ে হাজির হলাম। কিন্তু টপিটকা মোটেও নতুন নই। অনেকেই হয়তো জানেন আবার অনেকেই হয়তো জানেন না। তাই যারা জানেন না তাদের জন্য আজকে আমার এই টিউন। আজকের টিউনে আমি আপনাদের দেখাব কিভাবে আপনি আপনার স্মার্টফোনের সকল ম্যাসেজ আপনার পিসি/ট্যাবলেট ডিভাইস থেকে এক্সেস করতে পারবেন। অর্থাৎ, আপনি আপনার ফোনের ম্যাসেজ অ্যাপ থেকে যা যা  করতে পারেন ঠিক তা তা আপনার পিসি/ট্যাবলেট ডিভাইস থেকেই করতে পারবেন। এটা অনেকের কাছেই খুব প্রয়োজনীয় একটি বিষয় হবে বলে আমি মনে করি আবার অনেকের প্রয়োজনীয় নাও হতে পারে। বিশেষ করে আমি এই বিষয়টি সম্পর্কে প্রথম যখন জানতে পারি তখন থেকেই এইটা আমার অনেক প্রয়োজনীয় বিষয় হয়ে উঠেছে। আমরা যারা আমাদের পিসিতে বেশি সময় কাটাই এবং একই সাথে ফোনে কি ম্যাসেজ আসছে তাও জানা জরুরী হয়ে পরে যেমন, হতে পারে কাজ করার সময় কোন ওয়েবসাইট থেকে ভেরিফিকেশন কোডের ম্যাসেজ এসেছে অথবা পিসিতে কাজ করতে করতে কারো সাথে ম্যাসেজিং করছি তখন চাইলে বার বার ফোন হাতে না নিয়ে পিসি থেকেই কাজটা সেরে ফেলতে পারতেছি। তাছাড়া আপনার ফোনটি যদি দুরে কোথাও থাকে এবং আগে থেকেই এই প্রক্রিয়াটি চালু করা থাকে তাহলে খুব সহজেই দুরে থেকেও আপনি আপনার স্মার্টফোনের সকল ম্যাসেজ এক্সেস/রিসিভ/সেন্ড করতে পারবেন।

অনেক কথা হল। এবার কাজের কথায় আসি।

যা যা প্রয়োজনঃ

  • এই প্রক্রিয়াটির জন্য অবশ্যই আপনার স্মার্টফোন এবং পিসি দুটিতেই ইন্টারনেট কানেকশন থাকতে হবে। ডাটা অথবা Wi-Fi যেকোনটি দিয়েই কাজ হবে।
  • আপনার ফোনে অবশ্যই গুগলের ম্যাসেজ অ্যাপটি ইনস্টল করা থাকতে হবে। বর্তমানে অনেক ফোনের প্রাইমারি ম্যাসেজিং অ্যাপ হিসেবে এটি ইনস্টল করা থাকে।  তাই যাদের মোবাইলে ইনস্টল করা আছে তাদের আর ইনস্টল করতে হবে না। যদি না থেকে থাকে তাহলে এখান থেকে ইনস্টল করে নিন।
  • পিসিতে কোন অ্যাপের প্রয়োজন নেই। যেকোন ব্রাউজার থেকেই কাজটি করতে পারবেন।

কাজের প্রক্রিয়াঃ

প্রথমেই পিসিতে আপনার পছন্দের ব্রাউজারটি ওপেন করে এই লিংকে (https://messages.google.com/web/authentication) প্রবেশ করুন। তাহলে নিচের মতো QR কোড সহ একটি ইন্টারফেস দেখতে পাবেন।

আর একটি কথা, আপনি যদি প্রতিবার পিসিতে ব্রাউজার ওপেন করার পর এভাবে সেটআপ করতে না চান তাহলে Remember this computer অপশনটি চালু করে দিবেন।

এবার আপনার স্মার্টফোনে গুগলের ম্যাসেজ অ্যাপটি ওপেন করে More/3 dot অপশনে ক্লিক করলে Messages for web অপশনটি দেখতে পাবেন। অপশনটিতে ক্লিক করুন।

এবার QR CODE SCANNER বাটনে ক্লিক করুন।

তারপর আপনার স্মার্টফোনটি আপনার পিসির ডিসপ্লের সামনে নিয়ে QR কোডটি Scan করলেই আপনার ফোনটি পিয়ার হয়ে যাবে এবং আপনার পিসি থেকে আপনার ফোনের সকল ম্যাসেজ এক্সেস/রিসিভ/সেন্ড করতে পারবেন। আপনি যেকোন সময় আপনার ফোন অথবা পিসি থেকে আবার আনপিয়ার করতে পারবেন।

আশাকরি আজকের টপিকটি আপনাদের কাছে ভাল লেগেছে। কোন অংশ না বুজে থাকলে অবশ্যই কমেন্ট করবনে।অথবা আমার সাথে যোগাযোগ করবেন। আর, ভাল কিছু পেতে পোস্টে কমেন্ট করে টিউনারদের উৎসাহিত করুন। Signing Out…

আল্লাহ্‌ হাফেজ।

-: Al Sayeed :-

12 thoughts on "এবার আপনার যে কোন স্মার্টফোনের সকল ম্যাসেজ এক্সেস করুন আপনার পিসি থেকে। এবং ম্যাসেজ রিসিভ/সেন্ড/ডিলিট করুন আপনার পিসি দিয়েই।"

    1. Al Sayeed Al Sayeed Author Post Creator says:
      ji vai🥰
  1. Al Sayeed Al Sayeed Author Post Creator says:
    @tricklover, স্বাগতম🥀
    tricklover’s comment: https://prnt.sc/1tgkhrg
  2. mdimam hossein mdimam hossein Contributor says:
    এটার থেকে আর সহজ ওয়ে আছে।
    তারপর আপনাকে অনেক ধন্যবাদ
    1. Al Sayeed Al Sayeed Author Post Creator says:
      vai, way ta bolle opokar hoito🙆🏼‍♂️🥰
  3. Md Sahariaj Hosen Md Sahariaj Hosen Author says:
    🥰 ধন্যবাদ ভাইয়া
    1. Al Sayeed Al Sayeed Author Post Creator says:
      স্বাগতম❤
  4. Itz_Xani Itz_Xani Contributor says:
    bolte gele, friend,family ba bf/gf er phone niyew to message box eivabe check kora jabe✌️
    1. Al Sayeed Al Sayeed Author Post Creator says:
      obossoi but emn kicho korle eita illegal hobe😶
    2. Itz_Xani Itz_Xani Contributor says:
      but gf/bf er text dekhle eta khub ekta kharap bepar na..
  5. Itz_Xani Itz_Xani Contributor says:
    All through , great post
    1. Al Sayeed Al Sayeed Author Post Creator says:
      thank you

Leave a Reply