হ্যালো বন্ধুরা আপনাদেরকে TrickBd.com এ আমার পক্ষ থেকে স্বাগতম। আজকে আপনাদের সাথে একটি গুরুত্বপূর্ণ টিপস নিয়ে হাজির হয়ে গেলাম। আর সেই গুরুত্বপূর্ণ টিপস টি হলো ল্যাপটপ এর চার্জিং সমস্যা নিয়ে।

তো বন্ধুরা টপিক টি দেখেই বুঝে গেছেন আজকের পোস্ট টি অনেকটা গুরুত্বপূর্ণ, তাই আর দেরি না করে শুরু করা যাক।

ল্যাপটপ চার্জিং প্রবলেম

অনেক সময় দেখবেন আমাদের ল্যাপটপটিকে চার্জিং প্লাগে লাগানোর পরেও চার্জ হয়না। মানে চার্জিং হচ্ছে যে তার কোন নোটিফিকেশন বা মেসেজ নেই। আবার টাস্কবারের ব্যাটারি যে চিহ্ন থাকে ল্যাপটপটি চার্জ হচ্ছে কিনা তাও দেখায়না। এই রকম হলে আপনি হয়তো ভাববেন ল্যাপটপটা মনে হয় শেষ নষ্ট হয়ে গেছে। আবার পকেটে থেকে টাকা খসাতে হবে। কিন্তু আমি আপনাকে বলছি ভয়ের কোন কারণ নেই। এই ধরনের ঘটনা গুলো প্রায়ই আমাদের অনেকের সাথে হয়ে থাকে। তো এই সমস্যাগুলো হলো আপনাকে কি করতে হবে সেটা জানতে এই টপিক টি খুব ভালো ভাবে পড়ুন।

সমস্ত ক্যাবিল কানেকশন গুলো চেক করুন

ল্যাপটপ চার্জ না হলে আপনি আজেবাজে চিন্তা না করে সবার আগে চেক করুন ল্যাপটপ চার্জিং পোর্টে চার্জিং ক্যাবলটি ভালো ভাবে ঢোকানো হয়েছে কিনা। আপনি ওয়াল আউটলেটে কানেকশনটি ঠিকভাবে চেক করুন। আপনি এটিও করতে পারেন সকেটটি পাল্টে দিয়ে অন্য সকেট ব্যবহার করেও দেখতে পারেন।আবার হে আপনি যদি পাওয়ার স্ট্রিপে প্লাগ ইন করে থাকেন তাহলে সরাসরি ওয়ালে কানেক্ট করার চেষ্টা করুন।

ল্যাপটপ চার্জে লাগানোর আগে ব্যাটারি রিমুভ করুন

রিমুভেবল ব্যাটারি ক্ষেত্রে প্রযোজ্য এটি। ব্যাটারি ভালো ভাবে কাজ করছে কিনা তা জানার জন্য ব্যাটারিটি ল্যাপটপ থেকে খুলে ফেলুন। ব্যাটারি খুলার আগে ডিভাইসটি বন্ধ করে নিন এবং অন্যান্য অ্যাক্সেসরিজগুলিও রিমুভ করুন। ব্যাটারি রিমুভ করে ল্যাপটপে থাকা অবশিষ্ট চার্জ ক্লিন করার জন্য পাওয়ার বাটনটি হোল্ড করে রাখুন কিছুক্ষণ। এবার চার্জারটি কানেক্ট করুন এবং টার্ন অন করার চেষ্টা করুন।

এবার যদি সাধারণ ভাবে কাজ করে তাহলে সমস্যা ব্যাটারিতেই রয়েছে বলে ধরে নিতে হবে।ব্যাটারি কম্পার্টমেন্টটিকে সর্বদা পরিষ্কার রাখবেন এবং অন্যান্য কোন মেটেরিয়াল ল্যাপটপের মধ্যে প্রবেশ না করতে পারে সেদিকেও লক্ষ রাখুন। এবার যথাযথভাবে ব্যাটারিটিকে আবার ল্যাপটপে সেট করুন। যদি এই প্রক্রিয়াতে ব্যাটারির সমস্যার সমাধান না হয়। তাহলে ধরে নিতে হবে যে আপনার ল্যাপটপের ব্যাটারিটি খারাপ হয়ে গেছে এবং সেটি রিপ্লেস করা প্রয়োজন।

ল্যাপটপ এর জন্য সঠিক চার্জার ব্যাবহার করছেন তো?

ব্যাটারি সঠিকভাবে চার্জ হচ্ছে কি না তা ভালোভাবে চেক করতে হবে। চার্জিংয়ের জন্য একটি পোর্ট থাকে তবে বর্তমানে USB-C চার্জার রয়েছে যা USB-C পোর্টগুলির সাথে কানেক্ট করতে সক্ষম। সবগুলো USB-C পোর্ট ঠিকভাবে পাওয়ার হ্যান্ডেল নাও করতে পারে আর হে একটিতে সমস্যা হলে অন্যটি দেখতে পারেন। USB -C ইউজ করে থাকলে সবগুলো দিয়ে চেষ্টা করুন। কয়েকটি পোর্ট আছে যেগুলো শুধু ডেটা ট্রান্সফারের জন্য ব্যবহার করা যেতে পারে।আর হে চার্জিংয়ের জন্য আপনি অরিজিনাল চার্জার ব্যবহার করতে পারেন।কারণ অন্য চার্জারের ক্ষমতা ভিন্ন হতে পারে। সেই চার্জার ইউজ করার জন্য এমনটি হতে যে ধীরগতিতে চার্জ হচ্ছে। যা আপনার ডিভাইসের জন্য ক্ষতিকর। আর অবশ্যই চেক করবেন যা আপনার চার্জিং পোর্ট ও ক্যাবলে ল্যাগ বা ড্যামেজ আছে কি না।

পাওয়ার কার্ড সুস্থ আছো কি না চেক করুন।

আর হে পাওয়ার কর্ডটি সুস্থ, স্বাভাবিক আছে কি না তা চেক করুন। একটি ক্ষতিগ্রস্ত কর্ডের জন্য চার্জিংয়ের সমস্যার সৃষ্টি হতে পারে।কর্ডে ক্ষতিগ্রস্ত না হয় সেদিকে লক্ষ্য রাখুন। আর এমন কোন চার্জার ব্যবহার করবেন না যা অনেক গরম হয়।

তো বন্ধুরা আপনাদের ল্যাপটপে এই সমস্যা হলে সবার আগে এই টপিক গুলো আগে দেখবেন। যদি এর পরেও কোনো সলভ না পান তাহলে, আপনি আপনার ল্যাপটপ টি সার্ভিসিং সেন্টার এ দেখান। আর যদি সেটা সলভ হয়ে যায় তাহলে নিচে কমেন্ট করে জানাবেন। আর প্রতিদিন এমন নতুন নতুন টিপস পেতে ভিসিট করতে থাকুন এই সাইট টি।

3 thoughts on "ল্যাপটপের চার্জিং এর সকল সমস্যার সমাধান নিয়ে নিন"

  1. SK Chandon Ray Author says:
    apnar fb lik ta ki paoya jabe?
    amar ekta post kore den….
    1. Md Saif Hasan Author Post Creator says:
      Inbx

Leave a Reply