আমরা যারা অনলাইনে বিভিন্ন ধরনের প্রোডাক্টিভ কাজ করে থাকি তারা প্রায় সকলেই কাজের সুবিধার্থে বিভিন্ন ধরনের ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে থাকি। তার মধ্যে কিছু এক্সটেনশন আমরা একদম প্রায়শই ব্যবহার করে থাকি। তাই আপনি যদি এ সকল এক্সটেনশনের জন্য কি-বোর্ড শর্টকাট সেট করে রাখেন তাহলে আপনি খুব সহজেই কি-বোর্ডের মাধ্যমেই এ সকল এক্সটেনশন গুলো খুব অল্প সময়ে এবং সহজে ওপেন করতে পারবেন, যেখানে মাউস দিয়ে বারবার ওপেন করা একটু সময়ের ব্যাপার। আর আপনি যে ব্রাউজার ই ব্যবহার করেন না কেন, আজকের টপিকে প্রায় সকল ব্রাউজারেই কিভাবে এক্সটেনশনে জন্য শর্টকাট কি সেট করবেন তা নিয়ে আলোচনা করা হয়েছে। তাহলে চলুন মূল টপিকে যাওয়া যাক।

 

ক্রোম ব্রাউজারে এক্সটেনশন শর্টকাট ব্যবহারের নিয়ম (How to Set a Keyboard Shortcut for a Chrome Extension):

  • ক্রোম ব্রাউজাররে এক্সটেনশন শর্টকাট ব্যবহার করার জন্য প্রথমেই ব্রাউজারের এক্সটেনশনস (Extensions) অপশন থেকে ম্যানেজ এক্সটেনশনে (Manage Extensions) যেতে হবে।
  • তারপর থ্রি লাইনস মেনু থেকে কি-বোর্ড শর্টকার্টস (Keyboard Shortcuts) অপশনে যেতে হবে।
  • সেখানে আপনি আপনার ব্রাউজারে ইন্সটল করা এক্সটেনশন গুলোর তালিকা দেখতে পাবেন এবং সেগুলোর সাথে  শর্টকাট এড করার জন্য একটি আইকন দেখতে পাবেন।
  • শর্টকাট এড করার আইকনে ক্লিক করে Ctrl অথবা Alt এর সাথে অন্য কোন কি একসাথে চেপে ধরলেই উক্ত এক্সটেনশনের জন্য শর্টকাট কি সেট হয়ে যাবে।

 

 

ফায়ারফক্স ব্রাউজারে এক্সটেনশন শর্টকাট ব্যবহারের নিয়ম (How to Set a Keyboard Shortcut for a Firefox Extension):

  • ফায়ারফক্স ব্রাউজারে এক্সটেনশন শর্টকাট ব্যবহার করার জন্য প্রথমেই ব্রাউজারের এড্রেসবারে গিয়ে about:addons লিখেএন্টার প্রেস করুন।
  • এবার আপনি আপনার ব্রাউজারে ইন্সটল করা এক্সটেনশন গুলোর লিস্ট দেখতে পাবেন এবং পাশে একটি সেটিংস বাটন দেখতে পাবেন।
  • সেটিংস বাটনে ক্লিক করে ম্যানেজ এক্সটেনশন  শর্টকাট অপশনে ক্লিক করুন।
  • এবার Type a shortcut বক্সে ক্লিক করে Ctrl অথবা Alt এর সাথে অন্য কোন কি একসাথে চেপে ধরলেই উক্ত এক্সটেনশনের জন্য শর্টকাট কি সেট হয়ে যাবে।

 

ক্রোমিয়াম বেইজড ব্রাউজার মাইক্রোসফট এজ এবং ব্রেভ ব্রাউজারে এক্সটেনশন শর্টকাট ব্যবহার করার জন্য ক্রোম ব্রাউজারে ক্ষেত্রে দেখানো স্টেপ গুলো ফলো করুন।

 

Also Check: Fake NID Card Maker BD

 

আশাকরি আজকের টপিকটি আপনাদের কাছে ভাল লেগেছে। কোন কিছু না বুজে থাকলে অবশ্যই কমেন্ট করবনে অথবা আমার সাথে যোগাযোগ করবেন। আর ভাল কিছু পেতে পোষ্টে কমেন্ট করে টিউনারদের উৎসাহিত করুন। Signing Out…

আল্লাহ্‌ হাফেজ।

-: Al Sayeed :-

4 thoughts on "কি-বোর্ডের শর্টকাট কি ব্যবহার করে ব্রাউজারের এক্সটেনশন ওপেন করুন। বাড়িয়ে নিন আপনার প্রোডাক্টিভিটি।"

  1. Shaon Author says:
    কাজের জিনিস। ধন্যবাদ 🙂
    1. Al Sayeed Author Post Creator says:
      welcome brother💙
  2. Saimum Raihan Author says:
    Good Post !! Carry On
    1. Al Sayeed Author Post Creator says:
      thank you💙

Leave a Reply