#পোস্ট ৭


আসসালামু আলাইকুম, সবাইকে। বেশ কিছুদিন আগে উইন্ডোজ ১১ তে আসে প্রথমবারের মত সব থেকে বড় আপডেট। এই আপডেটে অনেক ইন্টারেস্টিং ফিচার যুক্ত করা হয়েছে যেগুলা আমরা অনেকেই জানি না। আজ আপনাদের সেসব ইন্টারেস্টিং ফিচারের সাথে পরিচয় করিয়ে দিবো। তাই চলুন, আপডেট দিয়ে না থাকলে এখনই আপডেট দিয়ে ফেলুন এবং দেরি না করে পোস্ট শুরু করা যাক।

(বিদ্রঃ অনেকগুলা ফিচার আপনার আগে থেকেই জানা থাকতে পারে। তবে আমি আশা করছি  শেষ পর্যন্ত সাথে থাকলে অন্তত একটি হলেও নতুন ফিচার সম্পর্কে জানতে পারবেন।)


 

Tabs in File Explorer

এখন আপনারা চাইলেই একবার ফাইল এক্সপ্লোরার ওপেন করেন অনেকগুলা ট্যাব ওপেন করতে পারবেন। যেটা আমরা সাধারণত ব্রাউজার গুলাতে দেখে থাকি। এখন সেই সেইম ফিচারটি যুক্ত হয়েছে ডিফল্ট ফাইল এক্সপ্লোরারেই। এখন খুব সহজে একটি ফোল্ডার থেকে ফাইল অন্য ফোল্ডারে নিয়ে যাওয়া সহ আরো অনেক কাজ করতে পারবেন খুব সহজেই। একদম সেইম শর্টকার ctrl + T প্রেস করলেই নতুন ট্যাব ওপেন হবে।

 

ClipChamp

এটি মুলত একটি ভিডিও এডিটর। এটি আগেও ছিলো তবে এখন অনেক কার্যকরী ফিচার যুক্ত করা হয়েছে যার মাধ্যমে ছোটখাটো ভিডিও এডিটিংসহ অনেক এডভান্সড ভিডিও এডিট করতে পারবেন। আমি সবাইকে বলবো একবার হলেও এটি ট্রাই করে দেখা উচিত। লো এন্ড পিসি/ল্যাপটপেও অনেক স্মুথলি কাজ করা যাবে। আরো মজার ব্যাপার হলো এটি দিয়ে ক্রিন রেকর্ডের সাথে ওয়েবক্যাম রেকর্ডও করতে পারবেন।

তবে এটিতে কিছু প্রিমিয়াম ফিচার আলাদা করে কিনতে হতে পারে। তবে ফ্রি ভার্সনেই অনেক কার্যকরী ফিচার আছে। আমার মনে হয়  Final Cut Pro এর মতো কিছু একটার চেষ্টায় আছে মাইক্রোসফট।

 

Drag and Drop

এটি এমন একটি ফিচার যার জন্য অনেকেই উইন্ডোজ ১১ এ আসতে চাইতেন না। কারণ পূর্ববর্তী উইন্ডোজ ভার্সন (১০,৮,৭ ইত্যাদি) গুলাতে এই ফিচার আগে থেকে থাকলেও উইন্ডোজ ১১ এ এটি মিসিং ছিলো। তবে আর চিন্তার কোনো কারণ নেই এখন লেটেস্ট আপডেটে এই ফিচারটি যুক্ত করা হয়েছে। আপনারা চাইলেই এখন এই ফিচারটি ব্যবহার করতে পারবেন।

Drag and Drop Support

 

Start Menu

স্টার্ট মেনুতে দুইটা ফিচার একসাথে এসেছে।

  • প্রথমটি হলো, এখন চাইলেই মোবাইলের মতো অ্যাপগুলাকে গ্রুপ করতে পারবেন।
  • দ্বিতীয়টি হলো, স্টার্ট মেনুতে কয়টি পিন এবং কতটি পিন থাকবে সেটিও কাস্টমাইজ করতে পারবেন।

দ্বিতীয় ক্ষেত্রে আপনাকে Personalization -> Start -এ যেয়ে সংখ্যা সিলেক্ট করতে হবে।

 

 

Quick Snap

এই ফিচারটির মাধ্যমে যেকোনো উইন্ডো খুব সহজেই স্ন্যাপ করতে পারবেন। উইন্ডোটিতে মাউজের লেফট ক্লিক করে ডেস্কটপের উপরের অংশে নিয়ে গেলে বিভিন্ন রকম স্ন্যাপ করার অপশন পাবেন। সেখান থেকে সহজেই যেকোনো স্ন্যাপ করতে পারবেন।

 


আশা করছি উপরের কোনো না কোনো নতুন ফিচার আপনার অবশ্যই কাজে লেগেছে। আপনার কাছে কোন ফিচারটি সব থেকে ইন্টারেস্টিং লেগেছে সেটি নিচে কমেন্ট করে জানাতে পারেন। অথবা আপনার জানা আরো ইন্টারেস্টিং ফিচার সাজেস্ট করতে পারেন। আমি সেগুলা ট্রাই করে দেখবো।


আজকের পোস্ট এখানেই শেষ করছি। উইন্ডোজ রিলেটেড এমন  ইন্টারেস্টিং সব পোস্ট দেখতে আমার প্রোফাইল ঘুরে আসতে পারেন। পরবর্তী পোস্ট দেখার আমন্ত্রণ রইলো । ভালো থাকবেন, সুস্থ থাকবেন। আর আমার জন্য দোয়া করবেন। আল্লাহ হাফেজ। <3


Contact me

|Discussion| |Channel|

আমাকে সাপোর্ট করতে চাইলে আমার ব্লগ থেকে পোস্টটি পড়তে পারেন। 👉আমার ব্লগ সাইট👈

 

15 thoughts on "একনজরে দেখে নিন Windows 11 2022 Update (22H2) এর নতুন ফিচারসমূহ।"

  1. Unlimited Fun Contributor says:
    কাজে আসবে শুধু পিসি ব্যবকারীদের জন্য।
    1. SR Shoruv Author Post Creator says:
      ফলো করতে থাকুন। আশা করি আপনার কাজে লাগে এমন কোনো পোস্ট করতে সক্ষম হবো। <3
    2. Unlimited Fun Contributor says:
      ঠিক আছে।
    1. SR Shoruv Author Post Creator says:
      জানি। 😉
  2. MD Musabbir Kabir Ovi Author says:
    ধন্যবাদ বেশ ভালো ছিল
    1. SR Shoruv Author Post Creator says:
      আপনাকেও ধন্যবাদ। <3
  3. Abdul Quader Zilani Contributor says:
    assa windows er ei version Ta ki ekhn microsoft er main website theke dwnld korleii pawa jabe naki pc theke update korte hobe
    1. SR Shoruv Author Post Creator says:
      win 11 e already theke thakle setting theke update dilei hobe
    2. Abdul Quader Zilani Contributor says:
      vai windows 10 use kortesi but windows 11 e jaite chaitesi to ami jodi ekhn microsoft er official website theke windows 11 dwnld kori tobe ki ei update gula oi windows e deoa thakbehh naki abar update korte hobe
    1. SR Shoruv Author Post Creator says:
      Thanks sir.❤️
  4. Sadik Hossain Contributor says:
    Apni Toffee app kivabe use kortechen? Eita android app na?
    1. SR Shoruv Author Post Creator says:
      Pc app directly win 11 e chole to…kn janen na?

Leave a Reply