আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই! আজকে আমি দেখাতে চলেছি কিভাবে একটি ওয়ার্ডপ্রেস কাষ্টম পেইজ তৈরী করা যায়। সাধারনত কাষ্টম পেইজ তৈরী করতে হলে প্রথমে থিম ডিরেক্টরিতে গিয়ে একটি টেম্পলেইট ফাইল তৈরী করতে হয় আর ফাইলের মধ্যে একটি কোড লিখতে হয়ঃ

<?php
/*
Template Name: Page Name
*/
?>

এরপরে ড্যাসবোর্ডে গিয়ে একটি নিউ পেইজ তৈরী করে আপনার টেম্পলেইট সিলেক্ট করলে একটি কাষ্টম পেইজ তৈরী হয়ে যায়। তবে আজকে আমি কাষ্টম পেইজ তৈরী করে দেখাবো একটু ভিন্ন উপায়।

এই পদ্ধতি সেট করার পর আপনার থিমটি একটিভ থাকলে সেখানে অটো একটি পেইজ তৈরী করে নিবে এবং সাথে আপনার দেয়া ডিরেক্টরী ফাইলের টেম্পলেইট টা যুক্ত হয়ে যাবে।

তো চলুন শুরু করা যাক।

প্রথমে function.php ফাইলটা ওপেন করবো সেখানে একটি পেইজ তৈরী করার জন্য কোড লিখবো। কোডটি হবে এরকমঃ

এটি হচ্ছে পেইজ তৈরী করার কোড। এখানে দেখুন প্রথমে একটি ভ্যারিয়েবল নিয়ে তার মধ্যে কাংখীত পেইজের স্লাগটি একটি ফাংশনের মাধ্যমে ষ্টোর করা হয়েছে। get_page_by_path(‘PAGE_SLUG’) এই ফাংশনটির মাধ্যমে পেইজটি ধরে রাখা হয়েছে এবং if কন্ডিশনের মাধ্যমে সেটা চেক করা হয়েছে যে পেইজটি আগে থেকেই আছে কিনা। এটার মাধ্যমে ফাংশনটি চেক করবে যে আপনার সিলেক্ট করা Slug টির নামে কোন পেইজ আছে কিনা। যদি আগে থেকেই থেকে থাকে তাহলে এটা কাজ করবে না, আর যদি পেইজটা না থেকে থাকে তাহলে if কন্ডিশনের মধ্যে আরেকটি ফাংশন ব্যাবহার করা হয়েছে যার মাধ্যমে আপনার ঐ পেইজটি তৈরী হয়ে যাবে।

আমরা যারা ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করি তারা হয়তোবা জানি wp_insert_post ফাংশনের কাজ কি। এই ফাংশনটি দিয়ে পোষ্ট এবং পেইজ ২ টাই তৈরী করা যায়। যারা না জানেন কমেন্টে বলবেন wp_insert_post ফাংশনটির মাধ্যমে এডভান্স সব টিটোরিয়াল পোষ্ট করবো।

তো পেইজ তো তৈরী হয়ে গেলো এখন হচ্ছে পেইজের টেম্পলেট তৈরী করার পালা। এজন্য আমাদের থিম এর ফোল্ডারে একটি পিএইচপি ফাইল তৈরী করতে হবে। ধরুন আমরা তৈরী করলাম my_page.php এই নামে।

এখন নিচের মতো করে কোড সাজানো হবে।

উপরের কোডটি লক্ষ করুন। এখানে একটি হুকের মাধ্যমে page_template টা কে কল করা হয়েছে। এবং এর মধ্যে একটি সুপার ভ্যারিয়েবল নেয়া হয়েছে
global $post এই সুপার গ্লোবাল কল করার কারনে $post নামে একটি ভ্যারিয়েবল তৈরী হয়ে গেছে যার মাধ্যমে একটি ইউজার যেই পেইজে প্রবেশ করবে সেই পেইজের সকল ইনফর্মেশন এই ভ্যারিয়েবলের মধ্যে থাকবে।

এরপর একটি if কন্ডিশনের মধ্যে $post->post_name টা চেক করা হয়েছে যে আপনি আসলে কোন পেইজটার টেম্পলেইট দিতে চান। PAGE_SLUG এর যায়গায় আপনি যেই পেইজটি তৈরী করেছিলেন সেই পেইজটার Slug টা দিবেন। আর এই কন্ডিশনের মধ্যে FILE_DIRECTORY এর যায়গায় আপনার থিম ফোল্ডারের যেই ফাইলটা তৈরী করেছিলেন সেই ফাইলের ডিরেক্টরি টা দিয়ে দিবেন। কোডটি হবে ঠিক এইরকমঃ

ব্যাস হয়ে গেলো। এখন আপনার তৈরী করা ফাইলটির মধ্যে যেকোন কোড লিখলে তা আপনার তৈরী করা ঐ পেইজে প্রবেশ করলেই কাজ করবে যেভাবে কাজ করে home page, single page, header, footer ইত্যাদি। আসা করি বুঝতে পেরেছেন না বুঝলে অবশ্যই কমেন্ট করবেন। আর আমার পোষ্টগুলা কেমন লাগে জানালে আরো ভালো ভালো টিটোরিয়াল দেয়ার জন্য উৎসাহীত হবো।

Leave a Reply