আসসালামু আলাইকুম, কেমন আছেন সবাই, আসা করি সকলে ভালোই আছেন! আজকে আমি দেখাতে চলেছি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের মধ্যে কিভাবে পোষ্ট ভিউ অপসনটা চালু করা যায়। আপনারা হয়তোবা অন্যান্য কোন যায়গায় দেখে থাকতে পারেন পোষ্ট ভিউ অপসশন চালু করার টিটোরিয়াল তবে আমার টিটোরিয়ালটা একটু অন্য রকম! আপনাদের জন্যই আমি এই কোডগুলো সাজিয়েছি শুধু মাত্র কোডটা ফাংশন ফাইলে প্রেস করলেই পোষ্ট ভিউ অপশনটি চালু হয়ে যাবে!

তাহলে চলুন দেখে নেই এই পোষ্ট ভিউ অপশনটা কিভাবে চালু করতে হবে। প্রথমত চলে যেতে হবে ওয়ার্ডপ্রেসের এডমিন প্যানেল/ড্যাসবোর্ডে। তারপর মেনু বার থেকে চলে যেতে হবে Appearance এ সেখান থেকে ক্লিক করতে হবে Theme File Editor এই লেখাটিতে,

এরপর function.php  ফাইলটাতে ক্লিক করে সিলেক্ট করে নিতে হবে,

এরপর এখানে কোডটি বসিয়ে দিতে হবে। অবশ্যই কোডটি  এর মধ্যে থাকতে হবে! নিচের কোডটি এখানে বসিয়ে দিনঃ

add_action('get_header', function(){
   if(is_single()){
      global $post;
      $postViews = get_post_meta($post->ID, 'skl_post_views', true);
      if($postViews){
         $postViews++;
            update_post_meta($post->ID, 'skl_post_views', $postViews);
      }
else{ add_post_meta($post->ID, 'skl_post_views', 1); } } }); function get_the_post_views($postID = ''){ if(empty($postID)){ global $post; $postID = $post->ID; } $postViews = get_post_meta($postID, 'skl_post_views', true)?:0; return $postViews; } function the_post_views(){ echo get_the_post_views(); }

 

 

ব্যাস হয়ে গেলো পোষ্ট ভিউ সিষ্টেম! এবার পোষ্ট এর ভিউ দেখাতে চাইলে একটি ফাংশন তৈরী হয়ে গেছে সেটা আপনার লুপ ফাংশনের মধ্যে দিলেই পোষ্টের ভিউ কাউন্টটা দেখাবে। ফাংশনটি হচ্ছে the_post_views() 

এই ফাংশনটি দিয়ে পোষ্টের কাউন্টটি দেখানো যাবে। তাছাড়াও যেকোন স্থান থেকে আপনার ইচ্ছা মতো যে কোন পোষ্টের ভিউ দেখাতে চাইলে আরেকটি ফাংশন রয়েছে সেটি হচ্ছে get_the_post_views(POST_ID) POST_ID এর যায়গায় যেই পোষ্টের আইডি দিবেন সেই পোষ্টের ভিউ কাউন্ট আকারে দেখা যাবে।

 

আসা করি বুঝতে পেরেছেন না বুঝলে অবশ্যই কমেন্ট করতে ভূলবেন না, ধন্যবাদ।

 

(বিঃদ্রঃ কোডটি এখানে ভেঙ্গে যেতে পারি তাই গুগল ড্রাইভে টেক্সট ফাইলের মধ্যে কোডটি দিয়ে দিলাম ডাউনলোড করে নিবেনঃ https://drive.google.com/file/d/1GhvLw3A81K4-C34PxfqUHQLeO2giVHeN/view?usp=drivesdk)

Leave a Reply