Site icon Trickbd.com

TrickBD_এর মত আপনার ওয়েবসাইটেও Payment সিস্টেম করে নিন!

Unnamed

আজকে আমি কিভাবে আপনার ওয়েবসাইটে TrickBD_এর মত Payment সিস্টেম করবেন, সে বিষয় নিয়ে হাজির হয়েছি। আর আরেকটি কথা, আজকের এই পোস্টটির মাধ্যমে ট্রিকবিডিতে আমার শততম পোস্ট পূর্ণ হলো। তো সকলে দোয়া করবেন যেন সামনে আরো ভালোমানের পোস্ট ট্রিকবিডি ও আপনাদেরকে উপহার দিতে পারি। এইবার মূল কথায় আসা যাক। আমাদের আজকের বিষয় হচ্ছে কিভাবে ওয়েবসাইটে পেমেন্ট সিস্টেম করা যায়, যা আমি উপরেই বলেছি। আমরা যারা সবসময় ট্রিকবিডিতে ভিজিট করি অথবা যারা অথর (পোস্টকারি) হিসেবে আছি তারা হয়তো একটা বিষয় লক্ষ করেছি সেটা হলো পেমেন্ট সিস্টেম। যার মাধ্যমে ট্রিকবিডি ভালোমানের পোস্টগুলোর জন্য অথরদের কিছু সম্মানী দিয়ে থাকে। অনেক ওয়েবসাইটের মালিকরা হয়তো ভাবতেছেন, এই সিস্টেমটি কিভাবে আমার সাইটে যুক্ত করা যায়। আমি নিজেই দেখেছি অনেকে ট্রিকবিডির বিভিন্ন পোস্টে কমেন্ট করে জিজ্ঞেস করেছেন যে, এই সিস্টেমটি কিভাবে চালু করা যায়।

আর এই পেমেন্ট সিস্টেমটির কাজ আমাদের সবারই জানা। তবুও এখানে একটু বলি যেহেতু এই বিষয়ের উপর পোস্ট। যেমন এইরকমভাবে বলা যায়, যদি আপনার সাইটটি ট্রিকবিডির মত ফোরাম সাইট হয় তাহলে ঐ সাইটে অবশ্যই অনেকে পোস্ট করে থাকেন। তো ঐ পোস্টকারিদের যদি আপনি প্রতিটি পোস্টের জন্য কিছু সম্মানী অর্থাৎ টাকা দিতে চান, তাহলে তা দিতে পারবেন, যাকে বলে পেমেন্ট সিস্টেম। আবার অন্যভাবেও বলা যায়, ধরুন আপনি একটি ফোরাম সাইট তৈরি করেছেন। এখন সাইটটি সবার কাছে জনপ্রিয় করে তুলতে ভালোমানের লেখা প্রয়োজন। ভালোমানের লেখার জন্য ভালোমানের লেখক পেতে সাইটে উপরোল্লিখিত পেমেন্ট সিস্টেমটি চালু করতে পারেন। তাহলে ভালোমানের লেখকরা আপনার সাইটে লিখতে আগ্রহী হবে। এটাই হলো পেমেন্ট সিস্টেম, যে যেভাবে বুঝেন আরকি।

মূলত এই পোস্টটি তাদের জন্য যারা ওয়েবসাইট জনপ্রিয় সিএমএস ওয়ার্ডপ্রেসের মাধ্যমে তৈরি করেছেন। আমরা একটি ওয়ার্ডপ্রেস প্লাগিনের মাধ্যমে এই পেমেন্ট সিস্টেমটি চালু করব। তাই আপনার সাইটটি ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরি করা হতে হবে। ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরিকারীরা প্রথমে এখানে ক্লিক করে প্লাগিনটি ডাউনলোড করে নিন। তারপর আপনার সাইটের ডাশবোর্ডে গিয়ে প্লাগিনটি আপলোড দিয়ে ইনস্টল দিন। এইবার চলুন প্লাগিনটির কিছু স্ক্রিনশটসহ বিস্তারিত জেনে নেই।

প্লাগিনটির অনেক সুবিধা ও অনেক অপশন রয়েছে। যার মাধ্যমে আপনি সহজেই কোনো কষ্ট করা ছাড়াই অথরদের পেমেন্ট হিসাব করতে পারবেন। আপনার সাইটের অ্যাডের আয়ের উপর নির্ভর করে এবং পোস্টের মান অনুযায়ী প্লাগিনটি টাকা ভাগ করে থাকে। এই প্লাগিনটির মাধ্যমে নিচের স্ক্রিনশটের মত প্রতিটি পোস্টের পরিসংখ্যান দেখা যাবে তারিখ অনুযায়ী। পোস্টকারির জন্য আলাদাভাবে পেমেন্ট সিস্টেমটি প্রদর্শন করা যাবে। যেমন দেখুন স্ক্রিনশটটিতে তারিখ অনুযায়ী ০২ জন অথরের নাম শো হয়েছে এবং ঐ পোস্টে তাদের কত টাকা পেমেন্ট দেওয়া হয়েছে তাও।

আপনার সাইটের সকল অথরদের আইডি আলাদা করে দেখতে পারবেন নিচের স্ক্রিনশটের মত। এখানে দেখতে পারবেন অথরের আইডি নম্বর কত, সর্বমোট কতটি পোস্ট করেছেন, সর্বমোট কতটি ওয়ার্ড, সর্বমোট তাঁর পোস্টে কতবার ভিজিট হয়েছে, সর্বমোট কতটি কমেন্ট এবং সর্বমোট পেমেন্ট কত।

নিচের স্ক্রিনশটে দেখুন প্লাগিনটি সেটিংসের বিভিন্ন অপশন। এখান থেকে আপনি আপনার ইচ্ছেমত সেটিংস বদলাতে পারবেন। এখানে বিভিন্ন ধরনের সিস্টেমস দেওয়া আছে। যেমন ধরেন আপনি একটি পোস্টের প্রতিটি ওয়ার্ডের উপর ভিত্তি করে টাকা ভাগ করার সিস্টেম করবেন। এরজন্য আপনি একটি ওয়ার্ডের জন্য ০.০১ BDT নির্ধারন করতে পারেন। তাহলে ৫০টি ওয়ার্ডের জন্য ০.৫০ BDT হবে। এইরকম আরো অনেক সিস্টেম বদলাতে পারবেন।

এইছাড়াও আপনি এই প্লাগিনটির মাধ্যমে বিশেষ কিছু সেটিংস সেট করতে পারবেন। আপনার সাইটের সকল অথরদের জন্য আলাদা-আলাদা করে সেটিংস সেট করতে পারবেন। যেমন ধরেন, আপনার সাইটের সকল অথরদের মধ্যে কিছু সিনিয়র ও দক্ষ অথর আছে। যারা অনেক ভালোমানের পোস্ট করে থাকে। তাদের জন্য আপনি আলাদা করে পেমেন্টের মান সেট করে দিতে পারেন। অর্থাৎ অন্যান্য অথরদের চেয়ে তাঁরা প্রতিটি পোস্টের জন্য বেশী টাকা পাবে।

এইরকম আরো অনেক সুবিধা আছে এই প্লাগিনটিতে। যা আপনি ব্যবহার করতে গেলে দেখতে পাবেন। প্লাগিনটি আপনার উপরোল্লিখিত কঠিন কাজটি সহজে করে দিবে এবং আপনার মূল্যবান সময়কে বাঁচাবে। এরসাথে আপনার সাইটকেও সামনে আরো এগিয়ে নিয়ে যাবে। তো আজকের মত আমার পোস্টটি আমি এখানেই শেষ করলাম। আর হ্যাঁ, পোস্টটি কেমন লাগলো? তা কিন্তু কমেন্ট করে জানাতে এবং লাইক করতে ভুলবেননা।

সৌজন্যে – আমার তৈরি করা সকল পোস্ট একসাথে পেতে এবং অন্যান্য বিষয়েও পোস্ট পেতে আমার ব্লগ সাইটে ভিজিট করুন। আমার ব্লগ সাইট লিংক – www.OwnTips.ml এবং নিত্যনতুন বাংলাদেশী সফটওয়্যার ও গেমস সম্পর্কে জানতে এই ওয়েবসাইটটিতে ভিজিট করুন। ওয়েবসাইটটির লিংক – www.BanglarApps.ml.

Exit mobile version