আসসালামু আলাইকুম। Hello, বন্ধুরা আপনারা সকলে কেমন আছেন? আশা করি সকলে ভালোই আছেন, আর ভালো থাকবেন ই না কেনো। কেননা যারা ট্রিকবিডির সাথে থাকে তারা সাধারণত ভালোই থাকে।

আজকে আমি আপনাদের মাঝে একটা নতুন টিওটরিয়াল নিয়ে হাজির হলাম। আমি ট্রিকবিডি সহ গুগলে দেখলাম সকল বিষয়ের সাইট নিয়ে ভরি ভরি পোস্ট করা থাকলেও WordPress এ নিউজ পোর্টাল সাইট তৈরি নিয়ে কোনো পোস্ট নেই। তাই আজকে থেকে নিউজ সাইট তৈরির ৩য় পার্ট শুরু করে দিলাম। যারা আমার আগের পার্টগুলো দেখেন নি তারা এখুনি আমার আইডি চেক করে আগের পার্ট টা দেখে নিন। আপনারা যদি আমার সবগুলো পোস্ট ফলো করেন তাহলে আপনি Professional মানের একদম ফ্রিতে নিউজ পোর্টাল সাইট তৈরি করতে পারবেন। আমি আপনাদের কে পার্ট পার্ট করে বুঝানোর চেষ্টা করব। আপনারা যদি সাথে থাকেন তাহলে আমি আপনাদের কে সাইট বানানো থেকে শুরু করে টাকা ইনকাম পর্যন্ত শিখাবো ইনশাআল্লাহ।

আমার কাছে অনেকে জানতে চেয়েছেন ফুল সাইট তৈরি করা শিখাতে আর কয়টা পার্ট লাগবে। জি ভাই আর মাত্র ২ টা পার্ট বাকি আছে। আর ২ টা পার্ট দিলেই আপনারা সাইট বানানের কাজ সম্পুর্ণ শেষ করতে পারবেন।

Attention Please


আমি যখন নিউজ সাইট বানানোর জন্য বাংলা নিউজ থিম খুজছিলাম। তখন ট্রিকবিডি তো দুরের কথা গুগল মামা ও আমারে থিম দিতে পারে নাই। অনেক জনের থেকে ফ্রিতে থিম টা চাইছিলাম তারা বলছিলো ৫K লাগবে, আবার অনেকে বলছিলো ৩K লাগবে। ঠিক তখন আমি রাগ করে নিজে একটা Simple Tech থিম কে Modified করে নিউজ থিম করে ফেলি। আজকে আমি সেই থিমটাই আপনাদেরকে মাঝে আমি শেয়ার করব। আজকে যে থিম দিবো থিম টা হলো Seo Friendly এবং মোবাইলের জন্য Responsive… তাছাড়া আমি থিম টাতে Mobile Dashboard এড করে দিয়েছি যার ফলে নিউজ লিখতে আপনাদের কোনো সমস্যা হবেনা। তারপরে আপনারা সাথে পাবেন ৩ টা Plugin. এই Plugin গুলো ফ্রি বাট অনেকেই ফ্রিতে প্লাগিন গুলো দিতে চায়না। আপনাদের এই থিম দেওয়ার আসল উদ্দেশ্য হলো আপনাদের দোয়া প্রার্থনা। সকলে আমার জন্য দোয়া করবেন।

আগের পর্বগুলো

Link: [Tutorial] এবার সম্পুর্ণ ফ্রিতে নিজেই তৈরি করে ফেলুন Professional মানের নিউজ পোর্টাল সাইট, পার্ট: ১ [Sshot+Video]

Link: [Tutorial] এবার সম্পুর্ণ ফ্রিতে নিজেই তৈরি করে ফেলুন Professional মানের নিউজ পোর্টাল সাইট, পার্ট: ২ [Sshot+Video]

তো চলুন এবার কাজের কথায় আসি

প্রথমে আপনারা নিচ থেকে থিম এবং প্লাগিন গুলো ডাউনলোড করে নিন:

Link: Bangla Newspaper Theme Full Modified By Mr Perfect.zip

Plugin

Link: Bangla Date Display.zip

Link: Social Media and Share Icons (Ultimate Social Media).zip

Link: Ultimate Responsive Image Slider.zip


এবার আপনারা থিম টা Yoursite/wp-admin এ গিয়ে Appearance এ ক্লিক দিয়ে থিম অপশন এ গিয়ে থিমটা আপলোড করুন। আর প্লাগিন টা আপলোড করতে Dashboard এ গিয়ে Plugin অপশন থেকে Add New তে গিয়ে একে একে সব Plugin আপলোড করে দিন। আপনারা যেহেতু ট্রিকবিডির সাথে আছেন আমার মনে হয়না থিম ও প্লাগিন আপলোড করা Sshot দিয়ে বোঝাতে হবে।

তারপর ও যারা থিম আপলোড এবং প্লাগিন আপলোড করা পারেন না তারা ভিডিও টা দেখে আসতে পারেন। ভিডিও তে সবকিছু ভালোভাবে বোঝানো রয়েছে এবং সাইটের আরো কিছু Advance কাজ দেখানো হয়েছে।

Link: Free Basic ব্যবহারকারীরা এখানে এ গিয়ে ভিডিও টা দেখে আসুন।

আজকের মতো এখানেই শেষ

আগামী পর্বে ইনশাআল্লাহ আমরা থিম টা Customize করবো এবং Plugin গুলো ভালোভাবে সেট আপ করব।

আপনাদের কোথাও কোনো সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আবার দেখা হবে আগামী পর্বে অর্থাৎ ৪র্থ পার্ট এ।

এত কষ্ট করে পোস্ট করি প্লিজ আপনারা আমাদের ইউটিউব চ্যানেল টা Subscribe করতে ভুলবেন না। কেননা আমরা প্রতিদিন নানারকম টেক রিলেটেড ভিডিও দিয়ে থাকি।

Please Wait For Next Part

আপনারা যদি কমেন্ট করে লেখক কে উৎসাহ দেন তাহলে লেখকের লিখার আগ্রহ বৃদ্ধি পায়। তাই প্লিজ কমেন্ট এ আপনি আপনার মন্তব্য জানাতে ভুলবেন না। আর প্লিজ কেউ খারাপ মন্তব্য করবেন না। ধন্যবাদ।

14 thoughts on "[Tutorial] এবার সম্পুর্ণ ফ্রিতে নিজেই তৈরি করে ফেলুন Professional মানের নিউজ পোর্টাল সাইট, পার্ট: ৩ [Special Part With Theme & Plugin] [Sshot+Video]"

  1. Emamul Hossen Contributor says:
    Nice post

    ভাইয়া পোস্ট বা Draft এ থাকা পোস্ট কিভাবে ডিলিট করে?

  2. Emamul Hossen Contributor says:
    Nice post

    ভাইয়া ট্রিকবিডিতে আমার পোস্ট বা Draft এ থাকা পোস্ট কিভাবে ডিলিট করে?

    1. Sakil Ahmed Author says:
      Prothome sei post e trash likhay click korben then trash item theke permanently delete kore deben…
    2. Emamul Hossen Contributor says:
      Thanks
    1. Mr. Perfect Author Post Creator says:
      elanginews.com
    2. কাব্য Author says:
      ata kono news site holo
  3. Abir_Sarker Contributor says:
    Demo link den
  4. Hridoyraj Contributor says:
    ভাল হচ্ছে, চালিয়ে যান
  5. hoy demo er ss den na hoy demo er link den
  6. Md. Mahfuz Author says:
    Theme ar plugin upload deyar age ki extract korte hobe,,,na zip file e upload debo

Leave a Reply