আজকে যেটা শেয়ার করব তা হল কিভাবে পোস্ট করতে হয়। তো কথা না বাড়িয়ে পোস্ট লিখছি।

প্রথমেই এই লিংকে যান তারপর html mode yes করে দেন। তবে mywapblog এ লগিন করা থাকততে হবে। তারপর নতুন পোস্ট লিখার জন্য post এ যান। সেখানে দুইটা খালি বক্স আছে। একটা হল topic এর নাম বা title. আর বাকি বক্স টা পুরো topic লিখার জন্য। আর নিচে insert file নামে একটা option আছে। সেটা হল আপনার পোস্টে কোনো পিক, বা কোনো ফাইল যুক্ত করতে সেটা ব্যবহার কর‍তে হবে। সেখানে file select করে go তে ক্লিক করুন। তাতেই ফাইল যুক্ত হবে।

category বাছুন:

আপনার পোস্ট টি কি সম্পর্কিত সেটা category এর মাধ্যমে যুক্ত করুন। পোস্ট অনুযায়ী ক্যাটাগরি বাছুন।

কিভাবে পোস্ট লিখতে হবে : পোস্ট লিখার জন্য মধ্যের বক্স টা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখানে আপনি html ব্যবহার করে / বা না করে লিখতে পারেন আপনার পোস্ট। তবে html ব্যবহার করলে সবচেয়ে ভাল হয়। অনেক design করা যাবে। দেখে নিন কি কি html ব্যবহার করতে পারবেন :

List of supported HTML tags.

Flow

a, abbr, acronym, address, b, basefont, bdo, big, blockquote, br, center, cite, code, del, dfn, dir, div, dl, em, font, h1, h2, h3, h4, h5, h6, hr, i, img, ins, kbd, menu, ol, p, pre, q, s, samp, small, span, strike, strong, sub, sup, table, tt, u, ul, var

Inline

a, abbr, acronym, b, basefont, bdo, big, br, cite, code, del, dfn, em, font, i, img, ins, kbd, q, s, samp, small, span, strike, strong, sub, sup, tt, u, var

Block

address, blockquote, center, dir, div, hr, menu, p, pre, table

Heading

h1, h2, h3, h4, h5, h6

List

dl, ol, ul

Form

form

Form controls

input [text, password, checkbox, button, radio, submit, reset], textarea

এগুলো ছাড়া অন্যগুলো সাপোর্ট করবে নাহ।

তবে আপনি এগুলো না জানলে কোনো সমস্যা নাই। এমনি তে পোস্ট করা যাবে। আর আরেকটা বিষয় হল পোস্ট গুলো হতে হবে অনেক গুছানো।

html এর পরিবর্তে bbcode : আশা করি সবাই bbcode কি সেটা জানেন। html ছাড়া bbcode ও ব্যবহার করা যাবে। তবে use ন করলে কোনো সমস্যা নাই।

সবশেষে post লিখে publish করতে পারেন। এতে post publish হবে। তবে আপনি যদি নিজে একবার দেখে নিতে চান তাহলে preview তে ক্লিক করুন তাহলে পোস্ট কেমন হবে সেটা দেখতে পারবেন। আর যদি পোস্ট টা save করত্ব চান।এখন দিত্ব চান নাহ তাহলে save as draft এ ক্লিক করুন। তাহলেই হবে। আশা করি সবাই বুঝিতে পেরেছেন। না বুঝলে কমেন্ট করুন।

আর আগের পোস্ট গুলো দেখতে কমেন্ট করুন।লিংক দেওয়া হবে।

mywapblog দিয়ে বানানো আমার সাইট প্রয়োজনে দেখতে পারেন।

One thought on "[part-4] আপনার নিজের ব্লগ সাইট বানান মাইওয়াপব্লগ এর মাধ্যমে"

  1. mehedi24 mehedi24 Contributor says:
    Amar ta netboy.pun.bz


Leave a Reply