আপনারা জানেন প্রতিনিয়ত আমরা নানা রকম সোশ্যাল মিডিয়ার সাথে অন্তর্ভুক্ত রয়েছি এবং এবং আমরা প্রতিনিয়ত নানা রকম সোশ্যাল মিডিয়া ব্যবহার করছি আপনারা জানেন ইউটিউবে সেইরকম একটি গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয় সোশ্যাল মিডিয়া আর এখানে যারা চ্যানেল খুলে কাজ করতেছে তাদেরকে সবাই জানেন ইউটিউবার হিসেবে ইউটিউবারদের প্রধান হাতিয়ার সেটি হল তাদের কনটেন্ট যারা ভাল কনটেন্ট তৈরি করতে পারে তারাই ইউটিউবে ভালো রকম পারফরম্যান্স করতে পারে সবাই চেষ্টা করে যে তার ইউটিউব কনটেন্ট গুলো যেন ভাল হয় কেননা কনটেন্ট খুবই গুরুত্বপূর্ণ একটি ইউটিউব চ্যানেলের জন্য। আজকে আমরা যেসব বিষয় নিয়ে আলোচনা করবো এগুলো যদি আপনারা ভালোভাবে মেনে চলুন তাহলে অবশ্যই আপনারা ইউটিউব কনটেন্ট ক্রিয়েট করার জন্য ভালো ভাবে নিজেকে তৈরি করতে পারবেন । তাহলে চলুন প্রতিটি বিষয় নিয়ে আলোচনা করা যাক ইউনিক ভিডিও কনটেন্ট তৈরি করতে যেসব বিষয়ে আপনাকে নজর রাখতে হবে!!

কন্টেন্ট তৈরির জন্য বিষয় নির্ধারণ

 

সর্ব প্রথম যে কাজটি আপনাদের গুরুত্বসহকারে করতে হবে সে বিষয়টি হলো আপনাকে কনটেন্ট তৈরি করার জন্য নিস বা নির্দিষ্ট বিষয় নির্ধারণ করতে হবে। আপনার যদি ইতিমধ্যে একটি ইউটিউব চ্যানেল খুলে থাকেন তাহলে অবশ্যই আপনার ইউটিউব চ্যানেলের একটি লক্ষ রয়েছে এছাড়াও আপনার ইউটিউব চ্যানেল কোন বিষয়ের উপর কাজ করব সেটি নির্ধারণ করে রেখেছেন। ধরুন আপনার ইউটিউব চ্যানেল টি হল একটি ভ্রমণ বিষয়ক ইউটিউব চ্যানেল। তখন আপনাকে অবশ্যই আপনার ইউটিউব চ্যানেলের ভ্রমণ বিষয়ক নানা রকম ভিডিও পাবলিশ করতে হবে। একটি ভিডিও কনটেন্ট বানানোর আগে আপনাকে যে বিষয়টি লক্ষ্য রাখতে হবে সেই বিষয়টি হলো আপনি কোন বিষয়ের উপর কনটেন্টটি বানাতে চাচ্ছেন। আপনাকে প্রথমে নিস সিলেক্ট করতে হবে তারপর আপনাকে সেই নিসের উপর নানা রকম তথ্য নিয়ে রিসার্চ করতে হবে যেন আপনার কনটেন্টটিতে খুবই গুরুত্বপূর্ণ কিছু তথ্য অগ্রাধিকার স্থান থাকে। আপনাকে অবশ্যই ভিডিও কনটেন্ট বানানোর আগে এই বিষয়গুলোর উপর লক্ষ্য রাখতে হবে। 

কিওয়ার্ড রিসার্চ

 

নিস সিলেক্ট করার পর আপনাকে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কাজ করতে হবে সেটি হলো আপনার সিলেক্টকৃত নিসের উপর কিওয়ার্ড রিসার্চ করতে হবে। তো অনেকগুলো কিওয়ার্ড রিসার্চ টুল রয়েছে আপনারা চাইলে সেগুলো ব্যবহার করতে পারেন। এরকম অনেকগুলো ওয়েবসাইট রয়েছে যেগুলোতে আপনারা খুব সহজেই আপনার ভিডিও কনটেন্ট এর জন্য কিওয়ার্ড রিসার্চ করতে পারবেন। আপনারা হয়তো কী ওয়ার্ড রিসার্চ এর সুবিধা সম্পর্কে জানেন কিওয়ার্ড রিসার্চ এর মাধ্যমে আপনার ভিডিওটি অন্য কেউ খুব সহজে ইউটিউব থেকে সার্চ করলে সেটি প্রথম স্থানে দেখাবে এই বিষয়ে আপনাকে অবশ্যই খুব ভালো ধারণা রাখতে হবে।

ভিডিও বানানোর সময় যেসব কাজ করতে হবে

 

আরো পড়ুনঃ How to write a letter to your friend – 2022

কিওয়ার্ড রিসার্চ এবং নিস সিলেক্টেড করার পর আপনাকে ভিডিও তৈরিতে হাত দিতে হবে আমরা উপরেই বলে দিয়েছি যে আপনি যে নিস অনুযায়ী কাজ করবেন সেটি সম্পর্কে প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ তথ্য আপনাকে সংগ্রহ করতে হবে এবং সেগুলো সুন্দর ভাবে সাজাতে হবে যেন ভিডিও কনটেন্ট ক্রিকেট এর সময় কোন তথ্যের অভাব না পড়ে এরপর আপনাকে ভিডিও তৈরীর জন্য কিছু গুরুত্বপূর্ণ কাজ করতে হবে আমরা সেগুলো নিচে পয়েন্ট আকারে দিয়ে রাখলাম আশা করি সবাই পড়ে নিবেন।

     

  • সর্বপ্রথম ভিডিও তৈরীর ক্ষেত্রে আপনাকে যে কাজটি করতে হবে সেই কাজটি আমরা আগে উল্লেখ করে দিয়েছি যে আপনার কনটেন্ট এর জন্য গুরুত্বপূর্ণ তথ্যগুলো সংগ্রহ করা এটি আপনাকে প্রথম কাজ হিসেবে ধরতে হবে।
  • এরপর আপনাকে আপনার ভিডিওর জন্য কিছু গুরুত্বপূর্ণ এবং আকর্ষণীয় ভিডিও ক্লিপ সংগ্রহ করতে হবে যেগুলো আপনার অডিয়েন্সকে খুবই আকৃষ্ট করবে এবং আপনার ভিডিও সুন্দর করতে সাহায্য করবে।
  • ভিডিও কে কয়টি ভাগে বিভক্ত করে নিবেন এবং প্রত্যেকটি  ভাগের জন্য নতুন নতুন ভিডিও ক্লিপ ব্যবহার করবেন যেন আপনার ভিউয়ার এতে আকৃষ্ট হয়।
  • ভিডিও শুরুতে আপনাকে ইন্ট্রো
    দিতে হবে এই ইন্ট্রো খুবই একটি গুরুত্বপূর্ণ বিষয় আপনি যদি ভালোভাবে এই ইন্ট্রো দিতে পারেন তাহলে অবশ্যই আপনি ভাল ফলাফল পাবেন শুরুর সময় আপনাকে এই ইন্ট্রো টি দিতে হবে। সচরাচর যেসব ইন্ট্রো ব্যবহার হয় সেগুলো কে আপনারা এড়িয়ে চলবেন এবং নতুন কিছু বানানোর চেষ্টা করবেন আপনারা জানেন নতুন কিছুর উপর মানুষ খুব সহজেই আকৃষ্ট হয়
  • ভিডিও তৈরীর সময় অপ্রয়োজনীয় কথা কখনোই বলা যাবেনা ভিডিও রিলেটেড যেসব কথাবার্তা হয়েছে সেগুলো আপনাকে বলতে হবে এবং আপনারা চেষ্টা করবেন যেন ভিডিওর সাথে সম্পৃক্ত খুবই গুরুত্বপূর্ণ যেসব কথাবার্তা রয়েছে সেগুলো যুক্ত করার। ভিডিওতে অপ্রয়োজনীয় কথাগুলো কম বলার চেষ্টা করবেন
  • ভিডিও বানানোর সময় অবশ্যই মনোযোগ সহকারে ভিডিও বানানোর কাজে বসবেন। দিনের যেকোনো একটি সময়কে রুটিন হিসেবে বানিয়ে নিন এবং আপনার ভিডিও করা শুরু করে দিন।
  • ভিডিওতে আপনার ভিডিও কোয়ালিটি অবশ্যই হাই রাখতে হবে কেননা বর্তমানে যেসব ভিউয়ার রয়েছে সবাই আশা করে তাদের দেখা ভিডিও গুলো যেন হাই কোয়ালিটির হয়ে থাকে এজন্য আপনাকে চেষ্টা করতে হবে আপনার ভিডিওটিকে খুবই হাই কোয়ালিটি রাখার এবং দেখতে যেন কারো কোন সমস্যা না হয়
  • ভিডিও বানানোর সময়  যে ভয়েস ব্যবহার করবেন সেগুলো তো অবশ্যই স্পষ্ট আকারে আপনার ভিডিওতে যুক্ত করতে হবে অবশ্যই ভালো ভয়েস রেকর্ড করে তারপর আপনার ভিডিওতে যুক্ত করবেন
  • শেষ ভালো তার সব ভালো  অনেক আগের এই প্রচলিত কথাটিকে ভিডিও বানানোর সময় অবশ্যই আপনারা মনে রাখবেন তাই আপনার ভিডিও শেষে ভালোভাবে ভিডিও ফিনিশিং করবেন অনেকেই আছে ভালোভাবে ভিডিও তৈরি করে এবং শেষটা ভালো করতে পারেনা এজন্য তারা তাদের অডিয়েন্স হারায় জন্য অবশ্যই আপনাকে ভালোভাবে আপনার ভিডিও শেষ করতে হবে।

যেকোনো ট্রিক এর জন্য ভিসিট করুন BoiBik.com

তো আজকে পর্যন্ত ভালো থাকুন সুস্থ থাকুন আমাদের এই ওয়েবসাইটটির সঙ্গেই থাকুন এবং আপনারা জানেন প্রতিনিয়ত ট্রিগবিটিতে নানারকম আর্টিকেল পোস্ট করা হয় আপনাদের জানার জন্য। অনুরোধ করবো ট্রিকবিডি সাথেই থাকুন আল্লাহ হাফেজ।

** Ignore my mistakes **

Leave a Reply