Site icon Trickbd.com

YouTube এর নতুন update. Monetize করতে আর লাগবেনা 4000 ঘন্টা ?

আসসালমুআলাইকুম,

আপনারা সবাই কেমন আছেন ? আশাকরি ভালো আছি। আজকে যে বিষয়টি নিয়ে লিখতে বসেছি তা হয়তো টাইটেল দেখেই বুঝে গেছেন। তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক।

আপনারা সবাই জানেন যে, YouTube channel মনিটাইজ করতে 1k subscribe আর 4k watch time লাগবে। আর এটা করতে হবে 1 বছর এর মধ্যে। কিন্তু এবার এটা পুরোটা চেঞ্জ হয়ে গেলো। তোমার 1k subscriber লাগবে।1k সাবস্ক্রাইবার একটা সাধারণ জিনিস। এটা আপনারা সাধারণভাবেই কমপ্লিট করতে পারবেন। কিন্তু আমাদের যেখানে গিয়ে সমস্যায় সেটা হচ্ছে ওয়াচ টাইম। কিন্তু এবারআপনি 4k ঘণ্টা পূরণ না করেই আপনি আপনার ইউটিউব চ্যানেল এর মনিটাইজেশন চালু করতে পারবেন। তাহলে কিভাবে চালু করবেন? হ্যাঁ, তাহলে এবার এটা নিয়ে আলোচনা শুরু করা।

 

প্রথমত YouTube এবার যে আপডেটটি নিয়ে এসেছে সেটা হচ্ছে আপনার যেকোন শর্ট ভিডিওতে ১০ মিলিয়ন ভিউ হওয়া লাগবে। আর সেটা হচ্ছে সর্ব শেষ ৯০ দিনের মধ্যে। মানে তিন মাসের ভেতরে।

আপনার কাছে ১০ মিলিয়ন অনেক বড় কিছু মনে হতে পারে। কিন্তু শর্ট ভিডিও তে এটা কিছুই নয়। আপনার যদি একটা ভিডিও ভাইরাল হয়ে যায় তাতেই যথেষ্ট। একটা ভাইরাল শর্ট ভিডিওতে ৩০ থেকে ৪০ মিলিয়ন পর্যন্ত ভিউ আসে। আর সে অনুযায়ী ১০ মিলিয়ন কিছুই নাই। আর আপনি এটা করার জন্য পাচ্ছেন ৯০ দিন। আপনি যদি ১০ মিলিয়ন ভিউ আর্ন করতে পারেন তাহলে আপনার আর চার হাজার ঘন্টা ওয়াচ টাইম লাগবে না। আর যখন আপনার ১০ মিলিয়ন ভিউ হয়ে যাবে, তখন আপনার শর্ট ভিডিওতে এড আসা শুরু করবে।

 

ইউটিউবে দুই ধরনের চ্যানেল থাকে। প্রথম হচ্ছে শর্ট ভিডিও এর চ্যানেল আর দ্বিতীয় হচ্ছে লং ভিডিও এর চ্যানেল। আমি যে নিয়ম টা বললাম সেটা হচ্ছে শর্ট ভিডিও চ্যানেলের। তাহলে এখন আপনারা লং ভিডিও এর চ্যানেলে কিভাবে মনিটাইজ করবেন?

যদি আপনি লং ভিডিও এর চ্যানেলে মনিটাইজ করতে চান , তাহলে আজ থেকে শর্ট ভিডিও ছাড়া শুরু করে দিন। কারণ যখন আপনার শর্ট ভিডিওতে মনিটাইজ হয়ে যাবে, তখন অটোমেটিকলি আপনার লং ভিডিওতে অ্যাড আসবে। তখন আপনি শর্ট ভিডিও আপলোড না করে লং ভিডিও আপলোড করা শুরু করে দিবেন। তাহলেই হয়ে গেল।

আর সব ভিডিও তৈরি করার জন্য ইউটিউব অনেক মিউজিক নিয়ে আসতেছে। আর সেই মিউজিক আপনি ব্যবহার করতে পারবেন। যখন আপনি সাধারণভাবে কোন hollywood music বা সাধারণ মিউজিক ব্যবহার করবেন, সেক্ষেত্রে আপনার ভিডিওতে কপিরাইট চলে আসবে। এই সমস্যাটা এড়ানোর জন্য ইউটিউব, আরো একটি নতুন ফিউচার চালু করেছে। আর সেটা হচ্ছে, আপনার যে গানটি প্রয়োজন তা আপনি কিছু টাকার বিনিম়ে কিনে নিতে পারবেন। আর আপনি যদি কিনে নিতে না চান, তাহলে youtube লাইব্রেরীতে অনেক গান এবং মিউজিক পেয়ে যাবেন, সেটা ব্যবহার করে আপনি শর্ট ভিডিও তৈরি করতে পারবেন।

 

এখন কথা হচ্ছে কে কত টাকা পাবেন? শর্ট ভিডিও এর ক্ষেত্রে ইউটিউব নিবে 55% আর আপনাকে দিবে 45%। আর যদি লং ভিডিওর কথা বলি, তাহলে হবে ঠিক তার উল্টো। তখন আপনি পাবেন 55 পার্সেন্ট, আর youtube নিবে 45 পার্সেন্ট।

 

তাহলে এখন আপনার কাছে youtube চ্যানেল মনিটাইজ করার দুটি অপশন হয়ে গেল। প্রথমটি হচ্ছে 1 হাজার সাবস্ক্রাইবার এবং ৪০০০ ঘন্টা। এক বছরের মধ্যে। আর দ্বিতীয়টি হচ্ছে 1000 সাবস্ক্রাইবার এবং ১০ মিলিয়ন শর্ট ভিডিও এর ভিউ। আপনাকে ১০০০ সাবস্ক্রাইবার করা লাগবে এক বছরের মধ্যে এবং ৯০ দিনের মধ্যে ১০ মিলিয়ন শট ভিউ লাগবে।

 

তাহলে বন্ধুরা এই ছিল আজকের পোস্ট। যদি ভালো লাগে কমেন্ট করবেন। তাহলে আজকে এ পর্যন্তই দেখা হবে অন্য পোস্টে।

Bye bye

Exit mobile version