আসসালামু আলাইকুম। 

আপনারা সবাই কেমন আছেন? আশা করি সবাই ভালোই আছেন। তো প্রতিদিনের মতো আজকেও আপনাদের জন্য নতুন একটি পোস্ট নিয়ে হাঁজির হয়েছি। 

যদিও এইটাকে নতুন পোস্ট বলা চলে না। কারণ মূলত একটা আমার পূর্বের পোস্টের দ্বিতীয় অংশ অর্থাৎ  part- 02.  তো আপনারা যারা এখনো আমার প্রথম পর্ব টি দেখেন নি তারা নিচের লিংকে ক্লিক করে আমার আগের পোস্ট টি দিখে নিতে পারেন।

Click here to see part 01.

 প্রয়োজনীয়, মজার এবং চমৎকার কিছু ওয়েবসাইট। [Part- 01]

বিস্তারিত পোস্টঃ

ইন্টারনেট জগৎ এর প্রতিটা ক্ষেত্রেই লুকিয়ে রয়েছে দারুন দারুন সব অদ্ভুদ ও চমৎকার সব বিষয়। ইন্টারনেটে নানান কাজের জন্য রয়েছে নানান রকমের সব ওয়েবসাইট। দুনিয়ার এমন কিছু কিছু ওয়েব সাইট রয়েছে যেগুলো আপনি হয়তো কখনো কল্পনা পর্যন্ত করেন নি। সেই রকম কিছু ওয়েবসাইট নিয়ে আলোচনা করা হয়েছিল প্রথম পর্বে। আর আজকের পোষ্টেও রয়েছে এমন কিছু চমৎকার ওয়েবসাইট।

যে গুলোর ব্যবহারের মাধ্যমে অনেক মজা করতে পারবেন।

4. A Soft Murmur

এই সাইটটি ঠিক খুব একটা দরকারী বা প্রয়োজনীয় ওয়েবসাইট নয়, কিন্তু বেশ মজার এবং সুন্দর।
আমরা সব সময় সবকিছু দরকার বলেই করিনা।
অনেক সময় আমাদের মনের প্রশান্তির জন্যও অনেক কিছুর প্রয়োজন হয়।
এটি ঠিক তেমনই একটি সাইট যা আপনাকে মানসিক শান্তি দেবে। অনেক প্রশ্ন করতে পারেন কিভাবে?!! আচ্ছা, আপনার বৃষ্টির শব্দ ভালো লাগে?
অথবা, আগুনের শব্দ? পাখির ডাক, বাতাসের শব্দ এগুলো ভালো লাগে?
আমি জানি এই ধরনের শব্দ ভালো লাগেনা এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। এই ওয়েবসাইটে আপনি বিভিন্ন ধরনের শব্দ পাবেন যেগুলো আপনি নিজের ইচ্ছামত প্লে করতে পারেন। যেমন বৃষ্টির শব্দ, পাখির ডাক, বাতাসের শব্দ ইত্যাদি অনেক প্রশান্তিমূলক শব্দ পাবেন এখানে। আবার চাইলে দুই ধরনের শব্দ একসাথে মিক্স করেও প্লে করতে পারবেন। আরও মজার ব্যাপার হচ্ছে, এই শব্দগুলো এতটাই রিয়ালিস্টিক মনে হবে যে, আপনি চোখ বন্ধ করলে বুঝতেই পারবেন না যে এগুলো আসলে ডিজিটাল রেকর্ড করা সাউন্ড।
আপনি এই সাইটটি এক বার ভিজিট করলে দ্বিতীয় বার ভিজিট করতে বাধ্য হবেন আশা করা যায়। হাতে যদি যথেষ্ট ফ্রি সময় থাকে, তাহলে ঘুরে আসতে পারেন একবার এই সাইটটি থেকে।
আমি নিশ্চিত ভাবে বলতে পারি, এই সাইটি আপনাকে চমৎকার একটা এক্সপেরিয়েন্সটা তৈরিতে সাহায্য করবে।

5. Paper Planes world

এটি বেশ মজার একটি ওয়েবসাইট,,আমার ব্যাক্তিগত ভাবে দারুন লেগেছে।

ওয়েবসাইট বললে ভুল হবে, এটি সম্পূর্ণ একটি বিনোদনের ফুল ওয়েব প্যাকেজ।
এখানে আপনার একমাত্র কাজ হবে কাগজ দিয় প্লেন বানিয়ে আকাশে উড়িয়ে দেওয়া। ভাবছেন মজা করছি!!! না একদম নয়।
তবে এখানে কাগজ দিয়ে প্লেন বানানোর সময় কাগজে আপনার লোকেশনের একটি সিল দিয়ে দিতে হবে।
তারপর প্লেনটি আকাশে উড়িয়ে দেওয়ার পরে অন্যান্য হাজার হাজার মানুষের তৈরি অন্যান্য প্লেনগুলোর সাথে আপনার প্লেনটি উড়তে থাকবে।
এরপর অন্য কেউ যদি সাইটে থাকা নেটটি ব্যবহার করে হাজার হাজার প্লেনের মধ্যে আপনার প্লেনটি ধরে ফেলতে পারে।
তাহলে সে প্লেনটি খুলে আপনার লোকেশনের সিলের পাশে তার লোকেশনের আরেকটি সিল দিয়ে দিতে পারবে এবং আবার উরিয়ে দেবে প্লেনটি। এরপর আবার অন্য কেউ যদি ওই প্লেনটি খুঁজে পায় তাহলে সেও তার লোকেশনের আরেকটি সিল দিয়ে দিতে পারবে। এভাবেই চলতে থাকবে একের পরে এক করে। এবং আপনি আপনার প্লেনটি উরিয়ে দেওয়ার পরে আপনি নিজেই জাল দিয়ে অন্যান্য হাজার হাজার প্লেনের মধ্যে একটিকে ধরতে পারবেন। এবং সেটিকে খুলে আপনার নিজের লোকেশনের সিল লাগিয়ে দিতে পারবেন এবং এটাও দেখতে পাবেন যে যেই প্লেনটি আপনি ধরেছেন। সেটিকে আপনার আগে আরও কে কে ধরেছে এবং তাদের লোকেশনের সিলও দেখতে পারবেন। আপনি যে প্লেনটি তৈরি করে উরিয়েছেন সেটি কে কে ধরতে পেরেছে এবং সিল করেছে সেটাও জানতে পারবেন My Planes অপশন থেকে। এই ওয়েব অ্যাপটি সম্পূর্ণ মজার উদ্দেশে তৈরি তবে অবসর সময় কাটানোর জন্য অনেক ভালো একটি উপায় এটি।
এই ওয়েব অ্যাপটির ইউজার ইন্টারফেসও খুবই সুন্দর। এটি ব্যবহার করে আপনি মুগ্ধ হতে বাধ্য।

6. Circuler

আপনি কি কোন ধরনের যন্ত্র বা কম্পাস ব্যবহার না করে একটি পারফেক্ট বৃত্ত আঁকতে পারেন?
এখইটা সম্ভবত আপমি পারবেন না,আমিও নিজেও পারবো না।
তবে এই ওয়েবসাইটে আপনি এই বিয়ষটাই টেস্ট করতে পারবেন।
এখানে মূলত আপনাকে আপনার মাউস কার্সর ব্যবহার করে ফ্রি হ্যান্ডে একটি বৃত্ত আঁকতে হবে।
অথবা আপনার ফোনের স্কিনে একটি গোল বৃত্ত আঁকতে হবে।
প্রত্যেক বার বৃত্ত আঁকার পরে আপনাকে দেখানো হবে যে আপনি কতটুকু পারফেক্ট বৃত্ত আঁকতে পেরেছেন। এখানে শুধুমাত্র আপনার বৃত্তটি কতোটা অ্যাকিউরেট হয়েছে তা দেখেই টেস্ট করা হবে না। বরং এটাও দেখা হবে যে আপনি কতক্ষন সময় নিয়েছেন বৃত্তটি আঁকতে এবং আপনি কতগুলো ডট ব্যবহার করেছেন বৃত্তটি আঁকার সময়। আপনি এভাবে কিছুক্ষন বৃত্ত আঁকার ট্রাই করলেই দেখবেন যে আপনি আস্তে আস্তে শুধুমাত্র মাউস কার্সরের সাহায্যেই আরও অ্যাকিউরেট বৃত্ত আঁকতে পারছেন। এটাও খুব বেশি দরকারি কিছু না, তবে অবসর সময়ে ট্রাই করার জন্য অনেক ভালো।
আশা করি এই ওয়েবসাইট গুলো থেকে মজার সাথে সাথে কিছু শিখতেও পারবেন।
ধন্যবাদ সকলকে।

Leave a Reply