হ্যালো ট্রিকবিডিবাসী কেমন আছেন সবাই আশা করি সকলেই ভালো রয়েছেন অনেকদিন পর আপনাদের সামনে নতুন একটি আর্টিকেল নিয়ে হাজির হলাম আশা করি আর্টিকেল সম্পর্কে অনেকেই হয়তো জানেন না আর যদি আপনি আগে থেকে জেনে থাকেন তাহলে দয়া করে পোস্টে ইগনোর করে যাবেন অযথা গালিগালাজ করবেন না আর যদি পারেন সুন্দর একটি কমেন্ট করে যাবেন।

আমাদের আজকের বিষয়টি হচ্ছে ফেসবুক সম্পর্কে আমি যে বিষয়টি নিয়ে আজকে আপনাদের সাথে আলোচনা করব ফেসবুক গ্রুপ কিভাবে আপনি ক্লাইম করবেন অর্থাৎ যে গ্রুপে কোন এডমিন বা মডারেটর নেই সেই গ্রুপ কিভাবে আপনি নিজে এডমিন হবেন খুব সহজে কিন্তু আপনি কাজটি করতে পারবেন এর জন্য আমাদের শুধুমাত্র একটি ফেসবুক আইডি প্রয়োজন হবে এবং একটি ব্রাউজার প্রয়োজন হবে।

ধরুন আপনার ফেসবুক আইডিটি নষ্ট হয়ে গেল বা ডিজেবল হয়ে গেল তো এক্ষেত্রে কিন্তু আপনাকে ভোটার আইডি কার্ড বা অন্যান্য কার্ড জমা দিতে হবে আর আপনার ফেসবুক আইডিতে একটি গ্রুপ ছিল যেটি আপনার অনেক গুরুত্বপূর্ণ একটি গ্রুপ বা অনেক বড় মেম্বারের একটি গ্রুপ তো কিভাবে আপনি এই গ্রুপটিতে আবার পুনরায় এডমিন হবেন এই বিষয় সম্পর্কে হয়তো অনেকেই জানেন না।

এছাড়াও কখনো যদি ভুল করে নিজের গ্রুপ থেকে এডমিন অবস্থায় বের হয়ে যান মানে আমি বোঝাতে চাচ্ছি আপনি যদি এডমিন হতে লিভ বা বহিষ্কার হয়ে যান অনেক সময় আমাদের ভুলের জন্য এই সমস্ত কাজ হয়ে থাকে তো পরবর্তী সময় কিভাবে আপনি আবার পুনরায় আপনার গ্রুপের এডমিন হবেন শুধু হয়তোবা আপনি জানেন না।

মোটকথা আপনি কিন্তু যে কোন গ্রুপে এডমিন হতে পারবেন যদি সেই গ্রুপে কোন প্রকার এডমিন বা মডারেটর না থাকে এ ক্ষেত্রে আপনি খুব সহজে গ্রুপটি ক্লাইম বা নিজেই করে নিতে পারবেন।

তো তাহলে চলুন দেখে নেয়া যাক কিভাবে আমরা এই কাজগুলো করব প্রথমে আমি আমার একটি গ্রুপ থেকে এডমিন হতে বের হয়ে আসলাম তো এর আগে আরো একটি কথা রয়েছে যদি অবশ্যই আপনাকে আগে জেনে নিতে হবে যদি আপনার নিজের কোন গ্রুপ আপনার facebook একটি আইডি দিয়ে শুধুমাত্র অ্যাডমিন দেওয়া এক্ষেত্রে যদি আপনার আইডিতে কোন সমস্যা হয় তাহলে কিন্তু পরবর্তী সময় ফেসবুক গ্রুপটি ফিরিয়ে আনতে পারবেন অবশ্যই আপনাকে অন্য একটি আইডি দিয়ে গ্রুপে আগে জয়েন হতে হবে।

যদি আপনার গ্রুপটি পাবলিক গ্রুপ হয়ে থাকে এক্ষেত্রে কোন প্রকার সমস্যা হবে না অটোমেটিক ভাবে জয়েন হতে পারবেন কিন্তু যদি আপনার গ্রুপটি প্রাইভেট হয়ে থাকে এক্ষেত্রে কিন্তু অবশ্যই আপনাকে আগে থেকে একটি আইডি দিয়ে যুক্ত থাকতে হবে আপনার গ্রুপে অর্থাৎ আপনার যদি সেকেন্ড কোন আইডি থাকে এক্ষেত্রে আইডিটি দিয়ে আপনার গ্রুপে জয়েন হয়ে থাকতে পারেন এবং পরবর্তী সময় যদি আপনার পার্সোনাল আইডিতে কোন সমস্যা হয় তখন আপনার সেই সেকেন্ড আইডি ব্যবহার করে খুব সহজে আপনার গ্রুপ কে ফিরিয়ে আনতে পারবেন।

এই গ্রুপের কোনো এডমিন নেই আমার নিজের একটি গ্রুপ কিন্তু বর্তমানে আমি এখান থেকে এডমিন নেই তো শুধুমাত্র পোস্টটি করার জন্য আমি এটি ব্যবহার করেছি আপনার গ্রুপটির যত নাম্বারের হোক না কেন আপনি কিন্তু খুব সহজে ক্লেইম করতে পারবেন পুনরায়। নিচের স্ক্রিনশট কি ফলো করুন তাহলে দেখতে পারবেন এই গ্রুপের বর্তমানে কোন প্রকার এডমিন নেই এডমিন এবং মডারেটর কোন কিছুই কিন্তু এই গ্রুপে বর্তমানে যুক্ত নেই।

এখানে দেখতেছেন শুধুমাত্র মেম্বার রয়েছে কোন প্রকার এডমিন বা মডারেটর এখানে নেই তো এখন আমাদেরকে কি কাজ করতে হবে এই গ্রুপে এডমিন হওয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ অর্থাৎ যদি কারো হঠাৎ করে ফেসবুক আইডি নষ্ট হয়ে যায় এবং শুধুমাত্র একটি ফেসবুক আইডি দিয়ে আপনার গ্রুপের এডমিন দেওয়া থাকে এক্ষেত্রে কিন্তু আপনার ক্ষেত্রে এটি খুবই গুরুত্বপূর্ণ একটি কাজ অবশ্যই পুরো আর্টিকেলটি পড়বেন এবং স্ক্রিনশট গুলি খুব ভালোভাবে ফলো করবেন।

আমাদেরকে গ্রুপে ফিরিয়ে আনার জন্য যে কাজটি করতে হবে প্রথমে আমাদের একটি ব্রাউজার প্রয়োজন হবে সেটি যেকোনো ধরনের ব্রাউজার হোক না কেন আমি সহজ ক্ষেত্রে ক্রোম ব্রাউজার ব্যবহার করতেছি আপনি যেকোনো ব্রাউজার ব্যবহার করতে পারেন এতে কোন সমস্যা নেই এবং আমাদের আরো একটি ফেসবুক আইডির প্রয়োজন হবে যদি আপনি গ্রুপে আগে থেকে জয়েন হওয়া থাকেন এক্ষেত্রে কিন্তু সবচেয়ে ভালো হয় যদি আপনার গ্রুপ থাকে আপনি চেষ্টা করবেন আপনার আইডি দিয়ে সেই গ্রুপে জয়েন হওয়ার জন্য।

ক্রোম ব্রাউজারে যাওয়ার পর আপনার ফেসবুক আইডি লগইন করুন এবং তারপর আপনাকে যে কাজটি করতে হবে।

যেকোনো ব্রাউজার ব্যবহার করুন না কেন অবশ্যই দেখতে পারবেন আপনার ব্রাউজারের থ্রি ডট মিনু হয়েছে সেখানে ক্লিক করবেন এবং আমাদের এরপর ডেস্কটপ মোড করে নিতে হবে

এখান থেকে ডেক্সটপ মোড করে নেওয়ার পর আরও একটি কাজ রয়েছে যেটি আমাদের অবশ্যই করতে হবে আমাদের এখন কিন্তু পরিপূর্ণভাবে ডেক্সটপ মোড হয়ে যায়নি এর জন্য আরও একটি কাজ বাকি রয়েছে সেটি হচ্ছে ইন্টার অ্যাড্রেসে চলে যাবেন অর্থাৎ আপনার ব্রাউজারে এড্রেস চলে যাবেন যেখানে আমরা সবকিছু সার্চ করে থাকি।

এখানে গিয়ে লিখবেন web.facebook.com এটি লিখবেন তাহলে কিন্তু আমাদের পরিপূর্ণভাবে ডেস্কটপ মোড হয়ে যাবে এবং এখন আমরা আমাদের গ্রুপ ক্লেইম করতে পারবো খুব সহজে।

আপনি যে গ্রুপটি ক্লেইম করতে চাচ্ছেন সেই গ্রুপে চলে যান এবং নিচে যে স্ক্রিনশটটি রয়েছে এই স্ক্রিনশটটি ফলো করুন আশা করি দ্রুত বুঝতে পারবেন।

এরকম একটি অপশন দেখতে পারবেন যেখানে আপনার গ্রুপের মেম্বারদের ছবি ভেসে উঠবে তো এখানে আপনাকে ক্লিক করতে হবে আমার গ্রুপে পোস্ট নেই যার কারণে একদম ফাঁকা লাগতেছে এটি কোন সমস্যা নয় খুব সহজে কিন্তু আপনি গ্রুপ নিজের করে নিতে পারবেন পরবর্তী কাজ হচ্ছে।

এখন দেখুন এখানে লেখা রয়েছে বাংলাতে প্রশাসন হন যদি আপনার ফেসবুক আইডিতে ল্যাঙ্গুয়েজ ব্যবহার ইংরেজি করা থাকে এক্ষেত্রে এখানে দেখতে পারবেন Claim Group এরকম কিছু লেখা থাকবে এবং আপনি যদি এখানে ক্লিক করেন সাথে সাথে কিন্তু আপনি এই গ্রুপের এডমিন হয়ে যাবেন তো আমি স্ক্রিনশট আপনাদের সাথে শেয়ার করতেছি।

কাজ শেষ 😁

এখন কিন্তু আমি এই গ্রুপের এডমিন তো এইভাবে খুব সহজে আপনি গ্রুপের এডমিন হতে পারবেন যদি সেই গ্রুপে কোন প্রকার এডমিন বা মডারেটর না থাকে আশা করি বুঝতে পেরেছেন যদি কোন কিছু বুঝতে সমস্যা হয়ে থাকে তো অবশ্যই কমেন্টের মাধ্যমে জানিয়ে দেবেন চেষ্টা করবো সেটি সমাধান করার জন্য।

আরোও পড়ুন:

ফেসবুক প্রাইমারি ইমেইল পরিবর্তন করার উপায়৷ How to Chang Facebook primary email

Trickbd এর মত আমার একটি ওয়েবসাইট রয়েছে যেটা আমি চেষ্টা করি আমার জানা বিষয়গুলো তুলে ধরার জন্য তো আপনার হাতে যদি কিছু সময় থাকে তাহলে ঘুরে আসবেন আমার ওয়েবসাইটের লিংক:

TUNEBARI.COM

সকলে ভালো থাকুন সুস্থ থাকুন ট্রিকবিডি সাথে থাকুন ধন্যবাদ সবাইকে।

32 thoughts on "ফেসবুক গ্রুপে এডমিন বা মডারেটর না থাকলে কিভাবে আপনি নিজে এডমিন হবেন মাত্র দুই মিনিটেই।"

    1. Shekh Al-Amin Author Post Creator says:
      বুজলাম নাহ রাকিব ভাই 😕😕
    2. Rakib Author says:
      বস💥💥
  1. Md Forhad Islam Contributor says:
    সুন্দর পোস্ট 👍

    কিন্তু এখন খুব বেশি এই রকম গ্রুপ পাওয়া যায় না 😕

  2. Tahasan Tanvir Contributor says:
    Thanks…Aita onak din dore khujtacilam
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      ওয়েলকাম ভাইয়া 🤩
  3. Md Mahabub Khan Author says:
    এডমিন ছাড়া গ্রুপ না বলে ঘোড়ার ডিম বলবেন ভাই।
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      বুজলাম নাহ ভাই 🙂
  4. Md Mahabub Khan Author says:
    মানে বতমানে এডমিন ছাড়া গ্রুপ পাওয়া যায় না
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      হুম খুব বেশি পাওয়া না গেলেও আরেক টা বিষয় খেয়াল করেন সেটা হলো আপনি যদি আপনার গ্রুপ থেকে লিভ নিয়ে ফেলেন ভুল করে তখন কিন্তু এটা কাজে আসবে৷
  5. SagorSrkian Author says:
    Congratulations… 😄 আপনি রিয়া মনির একমাত্র এডমিন এখন থেকে।
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      😁😁😁🙊
    2. SagorSrkian Author says:
      😋😄
  6. আমার এরকম একটি গ্রুপ আছে কিন্তু claim করার বা admin হওয়ার কোনো অপশন নেই
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      পোস্ট দেখা পদ্ধতিতে চেষ্টা করে দেখুন৷ কাজ হতে পারে৷
    2. আমার কথা বুঝেন নি নাকি আপনার মাথায় ঢুকে নি বিষয়টা
    3. Mehedi Hasan Contributor says:
      Vaiya…kisu group a page added thake…ar sheita unpublished kora thake..tai group info te page show korena….ar muloto page add kora group gulor admin pannel admin show na korleo…oitai apni admin hote parben na…
  7. Rahim Islam Contributor says:
    আমার কাছে অনেক আগেকার এডমিন ছাড়া ১০_১২ হবে কিন্তু এই ভাবে অনেক ট্ৰাই করার পরেও হয়নি। সব গুলো অনেক অগেকার গ্ৰুপ এবং ১ বছরেরও বেশি সময় ধরে গ্ৰুপে একটিভিটি নেই।
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      আমি যেটার স্ক্রিনশট দিয়েছি এটাও অনেক আগের গ্রুপ৷
  8. Shawon Ahmed Shan Contributor says:
    ভালোই ☺️
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      ধন্যবাদ ভাইয়া 🤩🤩
  9. AMIT✪ Author says:
    2Ta Id Dita Same Try Korlam Hoilo Na to?🤔
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      আমি যে ভাবে করছি ওই ভাবে করেন৷
    2. AMIT✪ Author says:
      ভাই করছি তাও হয়না,
      একটা গ্রুপ এর এডমিন হওয়ার খুব প্রয়োজন,
      যদি হেল্প করতেন ভাই?
    1. Shekh Al-Amin Author Post Creator says:
      ধন্যবাদ 💛💛
  10. Shakib Contributor says:
    sob group a hoi naa.. old trick👍
  11. emranhossen28 Contributor says:
    Sob group e hoyna choto group gulay hoy besi
  12. Levi Author says:
    আমি নিয়েছিলাম কয়েকটা।👀
  13. Nishat Contributor says:
    emon option paina

Leave a Reply