বাংলাদেশ সরকার সকল নাগরিকদের সঞ্চয় করার প্রতি আকৃষ্ট করার জন্য প্রাইজবন্ড নামে একটি ব্যাংকিং পদ্ধতি চালু করে। হয়তো অনেকেই এই প্রাইজবন্ড পদ্ধতির সাথে পরিচিত। আবার অনেকেই হয়তো পরিচিত নয়। পরিচিত না হলেও অসুবিধা নেই। কারণ প্রাইজবন্ড কী এই নিয়ে আমি এর আগে একটি টপিকে আমি বিস্তারিত আলোচনা করেছিলাম। যেখানে আমি প্রাইজবন্ড সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করেছি। সেটির লিংক নিচে এই টপিকে উল্লেখ করা হবে যাদের প্রাইজবন্ড সম্পর্কে কোনো ধারণা নেই তারা দেখে নিতে পারেন। এইবার আসি আজকের টপিকের মূল বিষয়ে। আমরা সকলেই জানি প্রাইজবন্ডের বর্তমান মূল্য ১০০ টাকা। অর্থাৎ প্রতিটি প্রাইজবন্ড নোটের মূল্য ১০০ টাকা মূল্যের সমান। এখন এইরকম যদি ৫০,০০০ টাকার প্রাইজবন্ড নোট আপনার কাছে থাকে তাহলে সেক্ষেত্রে প্রাইজবন্ড নোট হবে ৫০০টি। যখন প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হবে তখন এতো পরিমাণ নোট আপনাকে ড্রতে পেয়েছেন কিনা একটি একটি মিলিয়ে দেখতে গেলে অনেক সময় লাগবে এবং তা অনেক কষ্টসাধ্য ব্যাপার। এইক্ষেত্রে এইরকম কোনো পদ্ধতি যদি পান যে কিনা আপনার হয়ে আপনার এই ৫০০টি প্রাইজবন্ড চেক করে জানিয়ে দিবে এর মধ্য থেকে কোনোটি ড্রতে নির্বাচিত হয়েছে কিনা তাও আবার ডিজিটাল পদ্ধতিতে যাতে ভুল হওয়ার কোনো সম্ভাবনা নেই। হুম ঠিকই শুনেছেন আজকে আমি সেই বিষয় নিয়েই আলোচনা করব আজকের এই টপিকে। এমন একটি ওয়েবসাইটের সাথে আপনাদের পরিচয় করিয়ে দিবো যে কিনা আপনার হাতে থাকা প্রাইজবন্ডের মধ্যে কোনোটি ড্রতে নির্বাচিত হয়েছে কিনা তা আপনাকে এসএমএস এবং মেইলের মাধ্যমে জানিয়ে দিবে। উক্ত ওয়েবসাইটের এই সয়ংক্রিয় পদ্ধতির সুবিধা পেতে আপনাকে এখন কোন ধরণের পদক্ষেপ গ্রহণ করতে হবে তা জানতে নিচের দিকে চলুন।

বাংলাদেশের প্রাইজবন্ড কী আসুন তা দেখে নেই।

প্রাইজবন্ড চেকের সয়ংক্রিয় পদ্ধতির ওয়েবসাইটঃ

প্রাইজবন্ড চেকের ডিজিটাল পদ্ধতি যে ওয়েবসাইটের কথা এতোক্ষণ বলেছি সেটির জন্য বেশ কয়েকটি ওয়েবসাইট রয়েছে। যার মধ্য থেকে আমি দুটো নিয়ে আলোচনা করবো। দুটো ওয়েবসাইটের একটি হচ্ছে www.prachurja.com এই ওয়েবসাইটে যখন আপনি আপনার হাতে থাকা সকল প্রাইজবন্ডের নম্বরগুলো সেট করে রাখবেন তখন যখনিই প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হবে তখন যদি আপনার কোনো প্রাইজবন্ড নির্বাচিত হয় সাথে সাথে আপনাকে এসএমএস এবং মেইলের মাধ্যমে জানিয়ে নিশ্চিত করবে। এতে করে আপনি নিশ্চিত থাকতে পারবেন। এখানে আরেকটি মজার বিষয় হচ্ছে পূর্বের দুই বছরের মধ্যে যে প্রাইজবন্ডের ড্র অনুষ্ঠিত হয়েছে সেখানে যদি আপনার কোনোটি নির্বাচিত হয়ে থাকে সেটিও আপনি তাৎক্ষণিক জানতে পারবেন।

উক্ত সাইটে প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো আসবে। এখানে প্রাইজবন্ড নিয়ে বেশকিছু অপশন রয়েছে। প্রথমত আমরা উক্ত সাইটের উপরের দিকে যদি লক্ষ্য করি তাহলে দেখবো Automated Prizebond Checker নামে একটি অপশন রয়েছে। এখানে আপনি চাইলে একটি একটি করে প্রাইজবন্ড চ্যাক করে নিতে পারবেন। এর নিচের বক্সে আপনি প্রাইজবন্ডের নম্বর লিখে যখন সার্চ বাটনে ক্লিক করবেন তখন দেখবেন সেটির রেজাল্ট চলে আসবে। যেমন আমি এখানে একটি প্রাইজবন্ড নম্বর লিখে সার্চ দিলাম আর সাথে সাথে এর ফলাফল চলে এসেছে। ফলাফলে আমরা দেখতে পেলাম এখানে লেখা আছে অভিনন্দন আপনি একটি প্রাইজবন্ড বিজয়ী হয়েছেন। এছাড়াও প্রাইজবন্ডের নম্বর, কততম পুরস্কার ইত্যাদি উল্লেখ রয়েছে। তো এইভাবে আপনি ম্যানুয়ালি একটা একটা করে দেখে নিতে পারবেন। তবে এতে অনেক সময়সাপেক্ষ ব্যাপার। আপনার কাছে যদি বেশি পরিমাণে প্রাইজবন্ড থাকে তাহলে সেক্ষেত্রে আপনাকে এই সাইটে রেজিস্ট্রেশন করে সেগুলো একসাথে এন্ট্রি দিয়ে নিতে হবে।

বলে রাখা ভালো এই ওয়েবসাইটে আপনি অ্যাকাউন্ট খোলার পর সর্বোচ্চ ৭টি প্রাইজবন্ড এন্ট্রি দিয়ে রাখতে পারবেন। এর অতিরিক্ত দিতে হলে আপনাকে তাদের নির্দিষ্ট কিছু প্যাকেজ ক্রয় করতে হবে। উপরের স্ক্রিনশটে তাদের প্যাকেজের তালিকা তুলে ধরা হলো।

এইবার আসি অটোমেটিকভাবে প্রাইজবন্ড চেক করার আরেকটি ওয়েবসাইট নিয়ে। ওয়েবসাইটটির লিংক হচ্ছে https://prizebondcheckerbd.com/ এই সাইটেও প্রবেশ করার পর ঠিক উপরের স্ক্রিনশটের মতো দেখতে পারবেন। এখানেও আপনি চাইলে যেকোনো প্রাইজবন্ডের নম্বর লিখে সার্চ দিলে সেটির ফলাফল দেখাবে।

তো এখানেও যদি আপনি একাধিক প্রাইজবন্ডকে অটোমেটিকভাবে যাচাই করতে চান তাহলে অবশ্যই আপনাকে এখানে রেজিস্ট্রেশন করতে হবে। এখানে ফ্রিতে সর্বোচ্চ ১৮টি প্রাইজবন্ড যুক্ত করতে পারবেন। তাদেরও বেশকিছু প্যাকেজ রয়েছে, যা উপরের স্ক্রিনশট লক্ষ্য করলেই বুঝতে পারবেন।

দুটো সাইটে কিভাবে রেজিস্ট্রেশন করতে হবে তা কিন্তু আমি দেখিয়ে দেইনি। কারণ এগুলো খুবই সহজ আশা করি আপনারা পারবেন। তাই আর এগুলো না দেখিয়ে পোস্টটি বড় করতে চাইনি। তো আপনারা যদি প্রাইজবন্ড ক্রয় করে থাকেন এবং সেগুলোকে এইরকম স্বয়ংক্রিয়ভাবে যাচাই করে নিতে চান তাহলে উপর্যুক্ত দুটি সাইটের সাহায্য নিতে পারেন। তাদের কাছ থেকে নির্দিষ্ট একটি প্যাকেজ ক্রয় করে তাদের এই সুবিধাভোগ করতে পারেন। এছাড়াও আপনি এই ওয়েবসাইটগুলি থেকে প্রাইজবন্ড সম্পর্কে বিভিন্ন ধরণের বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। একটি প্রাইজবন্ড পাওয়ার পর সেটির পুরস্কার কিভাবে গ্রহণ করতে হবে ইত্যাদি জেনে নিতে পারবেন। আর হ্যাঁ আগামীতে এই প্রাইজবন্ডের উপর আমি আরেকটি টিউটোরিয়াল নিয়ে হাজির হবো। যেখানে মূলত আমি দেখাবো যে কোনোরকম টাকা পয়সা খরচ ছাড়াই আপনি আপনার প্রাইজবন্ডগুলোকে স্বয়ংক্রিয়ভাবে যাচাই করে নিবেন।

আপনাদের সুবিধার্থে আমি আমার টিপস এন্ড ট্রিকসগুলি ভিডিও আকারে শেয়ার করার জন্য একটি ইউটিউব চ্যানেল তৈরি করেছি। আশা করি চ্যানেলটি Subscribe করবেন।

সৌজন্যে : বাংলাদেশের জনপ্রিয় এবং বর্তমান সময়ের বাংলা ভাষায় সকল গুরুত্বপূর্ণ বিষয়ক টিউটোরিয়াল সাইট – www.TutorialBD71.blogspot.com নিত্যনতুন বিভিন্ন বিষয়ে টিউটোরিয়াল পেতে সাইটটিতে সবসময় ভিজিট করুন।

2 thoughts on "হাজার হাজার প্রাইজবন্ডের মধ্যে আপনি ড্র পেয়েছেন কিনা জানুন মেইল এবং এসএমএস এর মাধ্যমে অটোমেটিকভাবে।"

  1. Fahim Contributor says:
    প্রাইজবন্ড কিনতে পারবো কই ভাই? 🙂
    1. Mahbub Pathan Author Post Creator says:
      ব্যাংকে পাবেন ভাই

Leave a Reply