আসসালামু আলাইকুম, আমাদের দেশে অনেক ভুল আছে প্রচলিত যা পর্যায়ক্রমে আলোচনা করা হবে ইনশাআল্লাহ। আজ জানবো আমরা যে নিয়ত পড়ি তা সঠিক কিনা? 

আসলে অনেকে এই নিয়ত মুখস্ত করতে সময় পার করেন, জানেন নিয়ত না করলে রোজা হয়না তাই এই চেষ্টা করেন, কিন্তু আজ জানবো আসলে সেই নিয়ত কি ও আমাদের প্রচলিত নিয়ত ঠিক কিনা?

দেখুন নিচের চিত্র আমরা যে নিয়ত টা পড়ি তা দেয়া হলো –  

এখানে যে লাল কালি তে মার্ক করা হয়েছে সে অংশ এর অর্থ হলো “আমি আগামি কাল এর রোজা রাখবো” । এটা নিশ্চয়ই ভুল। নিয়ত করবো আজকের জন্য, আর হলুদ কালিতে মার্ক করা অংশ দ্বারা কোথাও – কোন হাদীসে আসেনি  যে এটা পড়ে নিয়ত করতে হবে। কি নামাজ কি রোজা কি অন্য ইবাদত। 

আসলে নিয়ত অর্থ –  সংকল্প, সিদ্ধান্ত, প্রস্তুতি ও প্রয়োগ। সুন্নাহ নিয়ম হলো দোদুল্যমান না থাকা যে রোজা থাকবো কি থাকবোনা এরকম না থাকা। সিদ্ধান্ত নিতে হবে যে রোজা থাকবো ? নাকি থাকবোনা, কারণ অসুস্থতা থাকতে পারে বা সফর।  আর তা রমজান মাসে সুবহে সাদিক এর আগেই হতে হবে। অন্য কোন রোজা যেমন নফল রোজার ক্ষেত্রে সকালের পরেও যদি দেখা যায় খাবার রান্না হয়নি , বা শরীর খারাপ ছিলো সকালে ভালো হয়েছে এরকম অবস্থায় নিয়ত করে রোজা রাখা যাবে। 

কিন্তু  রমজান মাসে সেই নিয়ত টা ভোরের আগেই করতে হবে। মনে রাখতে হবে – নিয়ত পড়া নয়, নিয়ত করা। নিয়ত করা মানে সংকল্প করা।  তাহলে নিয়ত পড়া মানে সংকল্প পড়া।   ভুল তা এখানেও বুঝা যাচ্ছে। 


আপনারা মুফতি, মুহতামিম গনের কাছ থেকে জানতে পারেন এ বিষয় টাই ্তারা বলবেন। আমরা ডাক্তারের কাছে না গিয়ে ঔষধ  বিক্রেতার কাছে যাই এজন্য ভুল শিখি। যেতে হবে আলেম দের কাছে। ফেসবুকে এমন আলেম দের ভিডিও পাওয়া যায়  যেমন এই পেজ, আমি ডিরেক্ট ভিডিও পেজের লিংক দিচ্ছি।



কম্পিউটারে ভিডিও এর নাম দেখতে পারবেন।

মোবাইল ডিভাইসে পিসি ভার্সনে না গেলে  ভিডিও এর নাম দেখতে পারবেন না। আন্দাজে ডাউনলোড করতে হবে।



নিঃসার্থ ভাবে পোস্ট করি, কোন নিজের এড নয়, আপনাদের স্বার্থে সঠিক বার্তা পৌছে দিতে আমার এই ক্ষুদ্র চেষ্টা। কারো উপকার হলে আমি তার কাছে কৃতজ্ঞ থাকবো যে আলহামদুলিল্লাহ, আমি কোথাও সফল হলাম , কারণ – আমার কিছু স্বার্থ আছে।  তা হলো – ১ জন ও উপকার পাইলে আমি আল্লাহর কাছে কমিশন পাবো ১০০% করে। ইনশাল্লাহ ভালো থাকুন ।


 পকেটের টাকায় কে না মেগাবাইট দিয়ে  ভালো কিছু করুন – কিছু শিখুন –
দ্বীন শেখা ফরজ ইবাদাত – রমজান কে কাজে লাগান

কোন সমস্যা হইলে জানান। প্রশ্ন ও করতে পারেন ইনশাল্লাহ আমি কালেকশোন করে রিপ্লাই ও পোস্ট দিতে চেষ্টা করবো।

10 thoughts on "[মাসায়েল] রোজার জন্য বা ইফতারীর জন্য মুখে নিয়ত শর্ত নয় – প্রচলিত নিয়ত টা ভুল"

  1. Shaheen Uddoula Shaheen Uddoula Author says:
    Mashallah


  2. shueb ahmed shakil-ahmed Contributor says:
    valo kotha tahole sotik niyon er dua ta likhe dile ki hoto vai mb to sobar nai je video dekbe
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      ami to likhechi vaia………… mner siddhanto e niyot…… je – rija rakhbo ? naki rakhbona ………. eta thik korte hobe etai sunnat niyot. dui er majhe jhule thaka jabena……. thank u
    2. Md Khalid Md Khalid Author Post Creator says:
      mega jokhon ashbe tokhon dekhbve, koto free net er tips ashe koto offer ashe koto wifi ashe etc

      new sim er offer 9 taka 1 gb vorpur. blnk ekhon 5 GB dicce 100 taka te…. manush Film, song na dekhe Ramadan ke kaje lagan vai ra

  3. rabbi molla Contributor says:
    ভাইয়া এরকম পোষ্ট প্রতিদিন 1-2করবেন plz
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      Inshallah vai dua korbena. exam acche ejonno 2-1 din deri hocche ——– rabbi molla
  4. Anik Anind0 Author says:
    sob alem ra to ei dua i kore.
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      naa vai ALEM ra keu bolen na. jara jane tara bolen na. Thank u
  5. Anik Anind0 Author says:
    sob kitab e ei dua e lekha ase. apni hotat ekta kotha bollei to hobena
    1. Md Khalid Md Khalid Author Post Creator says:
      Vaia HADITH er kono book jemon ——- Bukhari, muslin, nasayi, tirmiji, ibne majah, abu daud soho Imam malek ra er Muatta etc kono hadith er book a ei dua lekha nai. eta bangladesh india chara dunia r ar kono muslim country teo nai. amar eta baniyecho nijera……..
      ……………..
      . ar ami amar ager post a bolechi – ibadat sohih o tate sawab hote gele Rasul sallallaahu alaaihi wasallaam er torikaa lagebe.

Leave a Reply