আপনি কি একটি ব্লগ তৈরি করার কথা ভাবছেন বা আপনি একটি ব্লগ তৈরি করেছেন এবং আপনি কীভাবে একটি ব্লগ সঠিকভাবে লিখতে হয় তা জানতে চান? তাহলে এর জন্য আপনাকে এই article সম্পূর্ণ পড়তে হবে। কারণ আজকের আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে সম্পূর্ণ তথ্য দিতে যাচ্ছি যে ব্লগে আর্টিকেল লেখার সঠিক উপায় কী।

বেশিরভাগ নতুন ব্লগাররা তাদের ব্লগ তৈরি করেন কিন্তু তারা ব্লগ পোস্ট লেখার সঠিক উপায় জানেন না, যার কারণে তাদের লেখা কখনই গুগলে স্থান পায় না। ব্লগ পোস্ট লেখা থেকে শুরু করে গুগল সার্চের প্রথম পাতায় নিয়ে আসা পর্যন্ত অনেক পরিশ্রম করতে হয়।

কিন্তু আপনি যদি সেই কঠিন কাজটি ভুল পথে করেন, তাহলে খুব কমই আপনার ব্লগ পোস্ট গুগল সার্চ ইঞ্জিনে স্থান পাবে। সেজন্য একটি ব্লগ পোস্ট লেখার জন্য অনেক ছোট ছোট বিষয় মাথায় রাখতে হবে, যার সবই আপনি এই পোস্টে জানতে পারবেন।

তো চলুন সময় নষ্ট না করে আজকের লেখা শুরু করি এবং  বিস্তারিত জেনে নেই।

ব্লগ পোস্ট কি (what is blog post)

আপনি নিশ্চয়ই ইন্টারনেটে অনেক ব্লগ খুঁজে পেয়েছেন, যেখানে বিভিন্ন ধরনের তথ্য পোস্ট আকারে রয়েছে। যে কোন ব্লগে থাকা নিবন্ধটিকে ব্লগ পোস্ট বলা হয়। আপনি যেমন আমার এই লেখাটা পড়ছেন, এটিও একটি ব্লগ পোস্ট।

ব্লগ পোস্ট লেখার আগে কি করতে হবে?

বেশিরভাগ নতুন ব্লগাররা একই ভুল করে। তারা একটি ব্লগ পোস্ট লেখার আগে ভালভাবে প্রস্তুতি নেয় না, যার কারণে তাকে একটি ব্লগ পোস্ট লিখতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। ব্লগ পোস্ট লেখার আগে আমি নিচের যে বিষয়গুলো উল্লেখ করেছি সেগুলো খেয়াল রাখলে আপনি একটি চমৎকার ব্লগ পোস্ট লিখতে পারবেন।

১ – ব্লগের বিষয় নির্বাচন করুন

একটি ব্লগ পোস্ট লেখার আগে, ব্লগিং নিশ (ব্লগের বিষয়) নির্বাচন করা খুবই গুরুত্বপূর্ণ । অন্যের দিকে তাকিয়ে ব্লগিং শুরু করবেন না। কারণ আপনি যদি অন্যের ব্লগ দেখে আপনার ব্লগ তৈরি করেন তবে আপনার সাফল্যের সম্ভাবনা খুব কম হবে।

আপনার আবেগ অনুসরণ করুন এবং যে বিষয়ে আপনার ভাল জ্ঞান আছে, সেই বিষয়ে একটি ব্লগ তৈরি করুন যেখানে আপনি পোস্ট লিখতে এবং ব্লগ পোস্ট লেখা শুরু করতে পারেন।

২ – কীওয়ার্ড রিসার্চ করুন

ব্লগ পোস্ট লেখার আগে আপনাকে অবশ্যই কিওয়ার্ড রিসার্চ করতে হবে, তবেই আপনার ব্লগ গুগলে র‌্যাঙ্ক করবে । আপনি যত ভালো কীওয়ার্ড রিসার্চ করবেন, গুগলে আপনার র‍্যাঙ্ক হওয়ার সম্ভাবনা তত বেশি।

কিওয়ার্ড রিসার্চ করার সময় নতুন ব্লগারদের সবসময় মাথায় রাখতে হবে যেগুলো শুধুমাত্র তাদের আর্টিকেলে লং টেইল কীওয়ার্ড ব্যবহার করে। কারণ এগুলোর মধ্যে প্রতিযোগিতা কম এবং এই কিওয়ার্ডগুলোও গুগলে দ্রুত র‌্যাঙ্ক করে।

৩ – লেখার আগে একটি ব্লুপ্রিন্ট তৈরি করুন

কীওয়ার্ড খুঁজে পাওয়ার পর, আপনাকে নিবন্ধটির একটি নীলনকশা তৈরি করতে হবে। ব্লুপ্রিন্ট মানে হল আপনি আর্টিকেলটি কিভাবে লিখবেন, কোন বিষয়কে আপনি আর্টিকেলে কভার করবেন, কোন টপিক প্রথমে লিখবেন, টপিক লেখার ক্রম কেমন হবে ইত্যাদি।

ধরুন আপনি কম্পিউটারে একটি পোস্ট লিখছেন, তাহলে আপনাকে সেই সমস্ত বিষয়গুলির একটি তালিকা তৈরি করতে হবে যা আপনি কম্পিউটার পোস্টের ভিতরে লিখবেন। যেমন কম্পিউটারের ধরন, কম্পিউটার কিভাবে কাজ করে, কম্পিউটারের ইতিহাস ইত্যাদি।

এগুলিকে LSI কীওয়ার্ড বলা হয় । কিভাবে LSI কীওয়ার্ড খুঁজে বের করতে হয় তার জন্য আপনি আমাদের LSI কীওয়ার্ড সম্পর্কে পড়তে পারেন। লিংক নিচে

https://trickbd.com/seo-tricks/859149

৪ – আর্টিকেল রিসার্চ করুন

ব্লুপ্রিন্ট তৈরি করার পর, আপনাকে ব্লগ লেখার জন্য বিষয়বস্তু রিসার্চ করতে হবে । আর্টিকেল রিসার্চ করে, আপনি একটি ধারণা পাবেন যে আপনি ব্লগ পোস্টে সঠিক তথ্য লিখছেন কি না।

ধরুন আপনি কম্পিউটার সম্পর্কে একটি আর্টিকেল লিখছেন এবং আপনার কম্পিউটার সম্পর্কে ভাল জ্ঞান রয়েছে, তবে তারপরেও আপনার বিষয়বস্তু রিসার্চ করা উচিত।

এর একটি সুবিধা হবে যে আপনি কিছু নতুন জিনিস সম্পর্কে জানতে পারবেন যা আপনি আপনার পোস্টে লিখতে পারেন। এবং আপনিও সন্তুষ্ট হবেন যে আপনার দেওয়া সমস্ত তথ্য সঠিক।

৫ – ইমেজ তৈরি করুন

একটি ব্লগ পোস্ট লেখার আগে, আপনাকে পাশাপাশি ছবি তৈরি করতে হবে। প্রতিটি ব্লগ পোস্টে আপনাকে অবশ্যই কমপক্ষে ১টি ছবি ব্যবহার করতে হবে। তবে মনে রাখবেন ছবিটি যেন কপিরাইট মুক্ত হয় অথবা আপনি নিজেই ছবিটি তৈরি করতে পারেন।

ব্লগ পোস্ট লেখার আগে আপনাকে এই সব কাজ করতে হবে।

কিভাবে ব্লগ লিখতে হয় (How to Write Blog in bangla)

একটি ব্লগ পোস্ট লেখার আগে সম্পূর্ণ প্রস্তুতি নেওয়ার পরে, এখন আপনাকে একটি দুর্দান্ত ব্লগ পোস্ট লিখতে হবে যা গুগলে র‌্যাঙ্ক করতে পারে। কারণ ব্লগ পোস্ট যদি গুগলে র‍্যাঙ্ক না করে তাহলে আপনার ব্লগে ট্রাফিক আসবে না।

ভালো ব্লগ পোস্ট লিখতে নিচের বিষয়গুলো মাথায় রাখুন

১ – ব্লগের প্রথমে ভূমিকা লিখুন

আপনাকে বেসিক ইন্ট্রো দিয়ে একটি ব্লগ পোস্ট লেখা শুরু করতে হবে, যেখানে আপনি পোস্ট কী সম্পর্কে, ব্যবহারকারী কী তথ্য পাবেন তা লিখতে পারেন। আপনি 5 থেকে 7 লাইনে Intro লিখতে পারেন। মনে রাখবেন ইন্ট্রোতে ফোকাস কীওয়ার্ড ব্যবহার করতে হবে।

২ – হেডিং ওয়াইজ আর্টিকেল লেখা শুরু করুন

ব্লগ পোস্টের ইন্ট্রো লেখার পর, আপনাকে হেডিং-ওয়াইজ আর্টিকেল লেখা শুরু করতে হবে। মনে রাখবেন যে সমস্ত শিরোনাম লিখতে Heading Tag ব্যবহার করুন ।

আপনি এখানেও একটি ব্লুপ্রিন্ট তৈরির সুবিধা পেতে চলেছেন, কারণ আপনি আগেই ভেবেছেন কোন বিষয়ে লিখতে হবে । তখন লেখার সময় বেশি ভাবতে হবে না।

যদি আপনার টাইপিং স্পিড ভালো হয় তাহলে শুরুর পর আপনি ১ থেকে ২ ঘন্টার মধ্যে একটি দুর্দান্ত ব্লগ পোস্ট লিখতে পারেন।

৩ – অনুচ্ছেদে আর্টিকেল লিখুন

একটি অনুচ্ছেদে পোস্টে লেখার চেষ্টা করবেন না। আপনি যদি একটি অনুচ্ছেদে একটি পোস্ট লেখেন, তবে এই জাতীয় নিবন্ধটি মোটেই ইউজার ফ্রেন্ডলী নয়। সেজন্য ২-৩ লাইন লেখার পর এক প্যারাগ্রাফের ফাঁক দিন।

৪ – বুলেট পয়েন্ট ব্যবহার করুন

ব্লগ পোস্টে প্রয়োজন হলে বুলেট পয়েন্ট ব্যবহার করতে ভুলবেন না। যেহেতু আপনি কম্পিউটারের সুবিধা এবং অসুবিধা সম্পর্কে লিখছেন, তাহলে বুলেট পয়েন্টে লিখলে মানুষের পড়া সহজ হবে।

৫ – কীওয়ার্ড বসানো

একটি স্মার্ট উপায়ে আর্টিকেলে আপনি খুঁজে পেয়েছেন কিওয়ার্ড যোগ করুন. মানুষ বা সার্চ ইঞ্জিন যেন মনে না করে যে আপনি জোর করে কীওয়ার্ড ব্যবহার করেছেন।

আপনি যদি 1000 শব্দের একটি পোস্ট লেখেন, তাহলে আপনার ফোকাস কীওয়ার্ড সর্বোচ্চ 5 বার এবং LSI কীওয়ার্ড বাকি 5 বার ব্যবহার করা উচিত। একটি ব্লগ পোস্টে কিওয়ার্ড ওভার অপ্টিমাইজ করবেন না।

আর্টিকেলটি Google বা যেকোনো সার্চ ইঞ্জিনে শুধুমাত্র সঠিক কীওয়ার্ড বসানোর মাধ্যমে স্থান পায়।

৬ – ইন্টারনাল লিঙ্কিং করুন

আপনি যখন আপনার একটি আর্টিকেলের ভিতরে অন্য পোস্টের লিঙ্ক করেন, তখন এটিকে ইন্টারনাল লিঙ্কিং বলা হয়। আপনি যদি প্রথম ব্লগ পোস্ট লিখছেন তাহলে আপনি এই পয়েন্ট এড়িয়ে যেতে পারেন ।

কিন্তু আপনি যখন দ্বিতীয় ব্লগ পোস্টটি লিখবেন, তখন আপনাকে অবশ্যই আগের পোস্টটি লিঙ্ক করতে হবে এবং একইভাবে, যখন আপনার পোস্টের সংখ্যা বাড়বে, তখন আপনি ইন্টারনাল লিঙ্কিং বাড়াতে হবে ।

৭ – এক্সটারনাল লিঙ্কিং করুন

আপনি যখন আপনার ব্লগ পোস্টের ভিতরে অন্য ওয়েবসাইটের ওয়েবপেজ লিঙ্ক করেন, তখন তাকে বলা হয় এক্সটারনাল লিংক । আপনি ব্লগ পোস্টে খুব বেশি এক্সটারনাল লিংক ব্যবহার করবেন না, যেখানে প্রয়োজন সেখানে এক্সটার্নাল লিঙ্ক করুন।

৮ – অন-পেজ এসইও করুন

যাইহোক, পয়েন্ট ৫, ৬, ৭ এছাড়াও অন পেজ এসইও এর ভিতরে পড়ে । এগুলি ছাড়াও, আপনাকে ব্লগ পোস্টের টাইটেল, মেটা ডেসক্রিপশন, ছবি, পারমালিঙ্ক ইত্যাদি অপটিমাইজ করতে হবে। এসইও দৃষ্টিকোণ থেকে এগুলি সবই গুরুত্বপূর্ণ । অন পেজ এসইও সর্বদা সার্চ ইঞ্জিনে র‌্যাঙ্ক করার জন্য নিখুঁত হওয়া উচিত।

৯ – আর্টিকেলের উপসংহার লিখুন

নিবন্ধটি সম্পূর্ণভাবে লেখার পরে, শেষে, আপনাকে 5 থেকে 6 লাইনে নিবন্ধটির উপসংহার লিখতে হবে। আপনি উপসংহারে ফোকাস কীওয়ার্ডও ব্যবহার করতে পারেন।

১০ – প্রশ্ন – উত্তর যোগ করুন

পোস্টে FAQ যোগ করতে হবে। পোস্টের শেষে আপনি যে বিষয়ের উপর পোস্ট লিখেছেন তার সাথে সম্পর্কিত FAQ (প্রশ্ন-উত্তর) লিখুন। আপনি FAQ খুঁজে পেতে Google, Google Question Hub বা Quora-এর মতো প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন ।

আপনি Google থেকে প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন খুঁজে পেতে পারেন পিপল অলসো আস্ক থেকেও কালেক্ট করা যায় ।

১১ – অনন্য নিবন্ধ লিখুন

অনেক ব্লগার (বিশেষ করে ইউটিউবে) আপনাকে কপি-পেস্ট, ইউনিক আর্টিকেল জেনারেটর, অটো ব্লগিং এর মতো পদ্ধতির পরামর্শ দেবেন, যেগুলো ব্লগিংয়ে সফল হওয়ার জন্য মোটেও ঠিক নয়।

আপনি যদি এই পদ্ধতিগুলি ব্যবহার করে পোস্ট লেখেন তবে আপনি স্বল্প মেয়াদে কিছুটা সাফল্য পেতে পারেন, তবে দীর্ঘমেয়াদে এই ধরণের পদ্ধতিগুলি অবলম্বন করে আপনি কখনই ব্লগিংয়ে সফল ক্যারিয়ার তৈরি করতে পারবেন না।

নিজের সম্পর্কে বলতে গেলে, আমিও একজন ইউটিউবার এর পরামর্শে অটো ব্লগিং ব্যবহার করে একটি নিউজ ব্লগ তৈরি করেছিলাম, কিন্তু সেই ব্লগে 1000টি পোস্ট থাকার পরেও, আমি অ্যাডসেন্স অ্যাপ্রভ পাইনি, না আমার ব্লগে কোন ট্রাফিক আসে।

তাই সবসময় নিজের দ্বারা ইউনিক লিখতে চেষ্টা করুন . গুগলে ইউনিক পোস্টগুলিও দ্রুত ইনডেক্স করে ।

১২- কমপক্ষে ৬০০ শব্দের পোস্ট লিখুন

অনেকের মনে প্রশ্ন থাকে যে আর্টিকেলে কয়টি শব্দ লিখতে হবে, উত্তর হল আপনি আপনার বিষয় অনুযায়ী দৈর্ঘ্য রাখুন। একটি পোস্টে কমপক্ষে ৬০০ শব্দ থাকা উচিত। এবং আপনি আপনার বিষয় অনুযায়ী সর্বোচ্চ সংখ্যক শব্দ লিখতে পারেন।

আপনি যদি উল্লিখিত বিষয়গুলি এপ্লাই করে থাকেন তবে আপনার পোস্ট 400-500 শব্দের হয়, তবে সেই নিবন্ধটি গুগলে র‌্যাঙ্ক করার সম্ভাবনা খুব কম হবে।

প্রথম ব্লগ পোস্ট লিখতে আপনাকে অনেক সমস্যার সম্মুখীন হতে হতে পারে এবং আপনি একটি ভাল ব্লগ পোস্ট লিখতে সক্ষম নাও হতে পারেন, তবে ক্রমাগত প্র্যাকটিসের মাধ্যমে, আপনি ১০ থেকে ১৫টি পোস্ট লেখার পরে অবশ্যই সেরা ব্লগ পোস্ট লিখতে শিখবেন।

কোথায় ব্লগ লিখবেন

আপনি যদি ব্লগিং থেকে অর্থ উপার্জন করতে চান , তাহলে আপনি Blogger.com- এ একটি ফ্রি ব্লগ তৈরি করতে পারেন এবং ব্লগারে ব্লগ পোস্ট লিখতে পারেন।

কিন্তু আপনার যদি বাজেট থাকে, তাহলে আপনি একটি ডোমেইন নেম এবং হোস্টিং কিনে ওয়ার্ডপ্রেসে নিজের ব্লগ তৈরি করতে পারেন এবং আর্টিকেল লিখতে পারেন।

ওয়ার্ডপ্রেসে , আপনি অনেক প্লাগইন এবং থিম পান, যার সাহায্যে আপনি আপনার ব্লগকে SEO অপ্টিমাইজ করতে পারেন এবং আপনার ব্লগ পোস্টকে Google-এ স্থান পেতে পারেন ।

শেষ কথা:

আমি আন্তরিকভাবে আশা করি যে এই আর্টিকেল পড়ার পরে আপনি অবশ্যই বুঝতে পেরেছেন যে ব্লগের জন্য আর্টিকেল কিভাবে লিখে এবং ব্লগ লেখার সঠিক উপায় কী। আপনি যদি পোস্টে উল্লেখিত বিষয়গুলি মাথায় রেখে একটি ব্লগ পোস্ট লেখেন, তবে অবশ্যই আপনিও একটি ভাল ব্লগ পোস্ট লিখতে পারবেন ।

2 thoughts on "ব্লগ লেখার সঠিক উপায়"

  1. Vyyrl Contributor says:
    খুব সুন্দর হয়েছে!
  2. Tanvir Islam Contributor says:
    I have inboxed you in fb. Kindly check

Leave a Reply