Site icon Trickbd.com

[TrickBD Official] ট্রিকবিডির সমস্ত নীতিমালা ও নির্দেশনাবলী এবং নতুন প্রণীত কিছু সিস্টেম ও সুবিধা।

notice icon

ট্রিকবিডি বর্তমানে দেশের সর্ববৃহৎ টেক সাইট।

ট্রিকবিডির এই অগ্রযাত্রায় আপনাদের ভূমিকাই সবচেয়ে বেশি।আপনারা আমাদের সাথে আছেন বলেই আমরা আমাদের লক্ষ্য পূরণে এগিয়ে যাওয়ার মনোবল পাচ্ছি।

তাই  ট্রিকবিডির পক্ষ থেকে আপনাদের সকলকে আন্তরিকভাবে ধন্যবাদ।

ট্রিকবিডির মেম্বার সংখ্যা বর্তমানে লাখের কোটা ছুঁই ছুঁই করছে।সরাসরি রেজিস্ট্রেশন সিস্টেম চালু করলে সেটি যে কোথায় গিয়ে দাঁড়ায়…………………অনুমান করা মুশকিল!

সাইট বড় এবং মেম্বার বেশি হওয়াতে আমাদের ও অনেক ঝামেলা পোহাতে হয়।

এতবড় একটা সাইট,চালাতে যে হিমশিম খেতে হয় তা আর বলার অপেক্ষা রাখেনা।

তাছাড়া,ব্যক্তিগত কাজ থাকায় সকলে একটিভ ও থাকতে পারেনা।ফলে ট্রিকবিডির সকলকেই ভোগান্তিতে পড়তে হয়।

তাই আজকে ভোগান্তির পরিমাণ কমাতে কিছু দিকনির্দেশনা ও নীতিমালা নিয়ে আলোচনা করছি।

এই নির্দেশনাগুলো কঠোরভাবে মেনে চলার চেষ্টা করবেন।তাহলেই ভালো কিছু আশা করা যাবে।

ট্রেইনার রিকুয়েস্টঃ

ট্রিকবিডিতে সবচেয়ে বেশি আলোচনা হয় এটি নিয়ে।

এডমিন প্যানেলের কাউকে দেখলেই শুরু হয় কমেন্ট।

আমাকে ট্রেইনার বানান,আমি এ নিয়ে পোষ্ট করেছি,এতটা পোষ্ট করেছি…………………এই সেই।

আপনারা মনে করেন যে আমরা আপনাদের পোষ্টগুলো রিভিউ করিনা।

কিন্তু আমরা পোষ্টগুলো রিভিউ করি।

আপনাদের করা সেই পোষ্টগুলোর বেশী ভাগই হয় কপি পেস্ট,নতুবা একদমই মানহীন……।

আবার অনেকেই আছেন,একটা/দুইটা পোষ্ট করেই ট্রেইনার হতে চান।

এমনও অনেককেই পেয়েছি যে পোষ্ট না করেই ট্রেইনার রিকুয়েষ্ট করেছে।

যত্রতত্র ট্রেইনার হওয়ার জন্য কমেন্ট করেই যাচ্ছে।

আপনারাই বলুন,

এটা কি অযৌক্তিক নয়?

ট্রিকবিডির নীতিমালা না পড়েই ট্রিকবিডিতে অবাধ বিচরণ করলে কি হবে?

আপনাদের এই কমেন্ট এর জন্য কমেন্ট এরিয়ার সৌন্দর্য নষ্ট হয়।

তাছাড়া,আমাদেরও রিপ্লাই দিতে গেলে অনেক টাইম নষ্ট হয়।

ফলে সাইটের অন্যান্য কাজগুলো করতে বিলম্ব হয়।

এমতাবস্থায় সকলের করণীয় হলো,

কিছু নির্দিষ্ট নিয়মকানুন মেনে পোষ্ট করা।

যাতে আপনাদের করা পোষ্টগুলো সহজেই আমাদের নজরে পড়ে এবং ভালো লাগে।

নিচের পয়েন্টগুলো ভালোভাবে পড়ুন এবং সে অনুযায়ী পোষ্ট করুন।

  1. কপি পেস্ট সম্পূর্ণরূপে বর্জন করুন।তবে অনেকসময় হুবহু কপি করার প্রয়োজন হয়।তখন অবশ্যই সোর্স উল্লেখ করতে হবে এবং লেখকের নাম থাকলে লেখকের নাম দেয়া বাধ্যতামূলক।এতে করে লেখাচুরির প্রবণতা কমে যাবে এবং মূল লেখকের লেখার আগ্রহ বৃদ্ধি পাবে।তবে মনে রাখতে হবে,এই কপি পেস্ট একটি পোষ্টে দুয়েকলাইনের বেশি যেন কখনোই না হয়।সর্বোচ্চ একটি পোষ্টের এক তৃতীয়াংশ থাকতে পারবে।এর বেশি হলে পোষ্ট পাবলিশ করা হবেনা এবং পোষ্টদাতা ট্রেইনার হলে পোষ্টদাতাকে ওয়ার্নিং দেয়া হবে।ক্ষেত্রবিশেষে সর্বোচ্চ দুইবার ওয়ার্নিং দেয়া হবে।তৃতীয়বারে বিনা নোটিশে ট্রেইনার পদ বাতিল করা হবে।
  2. পোষ্ট করতে হবে শুদ্ধ বাংলায়।আঞ্চলিক ভাষার মিশ্রণ যথাসম্ভব পরিহার করার চেষ্টা করুন।সাধু আর চলিত ভাষার মিশ্রণ এড়িয়ে চলতে চেষ্টা করুন।এতে করে সকলের পড়তেও ভালো লাগবে আর আপনার ভাষাগত দক্ষতা ও বৃদ্ধি পাবে।
  3. বানানের দিকে কঠোর দৃষ্টি দেয়া দরকার।বর্তমানে বানান ভুল একটি কমন সমস্যা।অভ্র দিয়ে লেখার ফলে এটি আরও প্রকট রূপ ধারন করেছে।করতে লিখতে গিয়ে আমরা লিখি কোড়তে!কি বিশ্রি অবস্থা!ভাষার অপমান হয় এতে।বাংলাভাষার ইতিহাস জানলে জেনেশুনে এমন ভুল করার কথা নয়।সকলে বানান ভুল এড়াতে একটু শ্রম দিবেন।ভাষার মান রক্ষা করা আমাদের কর্তব্যের মধ্যে পড়ে।আমাদের লক্ষ্য হলো,বাংলা ভাষায় টেক কন্টেন্ট সমৃদ্ধ করা।এখন কোনোকিছু জানতে আমাদের ইংরেজিতে লিখে সার্চ করতে হয় What is……………..,How to……….. এভাবে।কিন্তু সকলেই সঠিকভাবে ইংরেজি না জানায় খুঁজে পেতে কষ্ট হয় এবং অনেকক্ষেত্রেই ব্যর্থ হয়।তাই আমরা চাই বাংলাই হবে আমাদের প্রযুক্তির ভাষা।বর্তমানে বাংলা কিন্তু সর্বক্ষেত্রে সমান দক্ষতায় এগিয়ে যাচ্ছে।ইকরাম হোসেন,ওসমান গণি নাহিদ আর রাকিব হাসান অমিয়’র কঠোর পরিশ্রমের ফলে বাংলায় প্রোগ্রামিং ল্যাংগুয়েজ “পতাকা” ও তৈরি করা সম্ভব হয়েছে।ডট বাংলা ডোমেইন সুবিধা দেয়া হচ্ছে।গুগল ও এখন বাংলা কন্টেন্ট সাপোর্ট করছে।সবদিক দিয়ে বাংলাভাষা এগিয়ে গেলে মানসম্মত কন্টেন্ট এর দিক থেকে কেনো পিছিয়ে থাকবে?আমরাও এগিয়ে যাব,এই প্রত্যয়ে এখুনি উজ্জীবিত হোন।সময় এসেছে পরিবর্তনের!বাংলা ই হবে বাঙালির প্রযুক্তির ভাষা।
  4.  রিপোষ্ট বা একই পোষ্ট পুনরায় করা থেকে যতটা সম্ভব  বিরত থাকুন।তবে হ্যাঁ,যদি আপনার রিপোষ্ট আগেরটার চেয়ে সত্যিকার অর্থেই ভালো এবং তথ্যবহুল হয়,তাহলে কোনো আপত্তি নেই।কিন্তু পোষ্ট করার আগে ট্রিকবিডিতে সার্চ করে দেখে নিবেন,ঐ বিষয়ে পূর্ববর্তী সময়ে কোনো পোষ্ট করা হয়েছিলো কিনা?হলে সেটির মান কেমন?এখন যদি আপনার আগের পোষ্টের চেয়ে ভালো ও মানসম্মত পোষ্ট করার সক্ষমতা থাকে,তাহলে অবশ্যই করুন।
  5. অবাঞ্চিত কোনো পোষ্ট করবেন না।যেমন ধরুন,আপনি অনেক কষ্ট করে সাজিয়ে গুছিয়ে একটি পোষ্ট করলেন।টপিকঃ কিভাবে ইন্টারনেট ব্যবহার করবেন!এখন একবার ভেবে দেখুনতো,ঐ পোষ্টের নিচের কমেন্টগুলো কিরকম হবে?তখন আপনার নিজেরই খারাপ লাগবে।তাই টপিক নির্ধারণ অত্যন্ত জরুরি।আপনার টপিক যদি ভালো হয়,তাহলে কমেন্টগুলোও আপনার মনমত হবে।সুতরাং সবসময় খেয়াল রাখতে হবে,যাদের জন্য পোষ্ট লিখছি তারা কি চায়?
  6. সবসময় চেষ্টা করবেন সাজিয়ে গুছিয়ে পোষ্ট করতে।পোষ্টের সাইজ হতে হবে মাঝারি থেকে বড়।কমপক্ষে ১০০ শব্দের উপরে লিখার চেষ্টা করবেন।মনে রাখতে হবে,আপনার উদ্দ্যেশ্য যারা জানেনা তাদেরকে শেখানো।তারা যাতে বুঝতে পারে,সেভাবে যতটা সম্ভব সহজ ও সাবলীলভাবে লিখার চেষ্টা করবেন।ছোট পোষ্ট হলে নজর কাড়তে পারেনা। তাছাড়া অনেক প্রশ্নের উত্তর ও মেলেনা।তাই ১০০ শব্দের কমে পোষ্ট নয়।
  7. পোষ্ট লিখার সময় কয়েকটা অংশে বিভক্ত করে লিখুন।সবকিছু জগাখিচুড়ি পাকিয়ে ফেললে বুঝতে খুবই কষ্ট হয়।তাই বিভিন্ন অংশে বিভক্ত করে লিখুন।
  8. কালার কোড কম ব্যবহার করুন।কালারফুল লিখা হলে সহজেই চোখে পড়ে।কিন্তু ঘনঘন রঙিন লেখা বিরক্তিকর ও বটে।তাই এ বিষয়েও খেয়াল রাখা জরুরী।
  9. ট্রিকবিডিতে সবচেয়ে বেশি বিরক্তিকর পোষ্ট হলো,অপারেটর নিউজ।প্রায় ৯৯% অপারেটর নিউজ কপি পেস্ট।তাছাড়া বর্তমানে রেডিও,টেলিভিশন,পত্রিকা,ফেইসবুক ইত্যাদি মাধ্যমগুলোর সাথে সম্পৃক্ত নয় এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর।তাই অপারেটর নিউজগুলো কার অজানা থাকার কথা নয়।তবে যদি বেশি গুরুত্বপূর্ণ হয়,তাহলে নিজের ভাষায় লিখে পোষ্ট করা যাবে।অবশ্যই নিজের ভাষায়।
  10. ফেইক টাইটেলে পোষ্ট করবেন না।টাইটেল হবে একদম সাদামাটা আর ১০০ ভাগ পোষ্ট রিলেটেড।ফেইক টাইটেলে পোষ্ট করলেও ওয়ার্নিং দিয়ে পরবর্তীতে ট্রেইনার পদ বাতিল করা হবে।
  11. টাইটেলে Posted By অমুক/তমুক লিখা যাবেনা এবং পোষ্টের স্ক্রিনশটে অন্যকোনো সাইটের নাম/লোগো থাকতে পারবেনা।নিজের/ট্রিকবিডির নাম ইচ্ছে করলে দিতে পারেন।তবে বড় আকারে মাঝখানে নয়।ছবির এক কোণায় ছোট করে দিতে হবে।যাতে দৃষ্টিকটু না হয়।
  12. পেমেন্টপ্রোভ ছাড়া অনলাইন আর্নিং পোষ্ট একদমই নিষিদ্ধ।এরকম পোষ্ট করলে পোষ্টদাতাকে প্রথমবার ওয়ার্নিং ও দ্বিতীয়বারে সরাসরি ব্যান করা হবে।রেফার কোড/লিংক দেয়ার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।রেফার সহ এবং রেফার ছাড়া দুটো লিংক ই আলাদা করে দিতে হবে।যদি আপনার পোষ্ট ভালো লাগে,তাহলে পাঠক এমনিতেই আপনার রেফারেলেই আইডি খুলবে।তাই ইনকাম পোষ্টে পাঠককে নিজের প্রতি আকৃষ্ট করার চেষ্টা করলেই ভালো হয়।কমেন্ট এর যথাযথ রিপ্লাই এক্ষেত্রে কাজে লাগতে পারে।
  13. ট্রিকবিডির নিয়মের বাইরে যায়,এমন কিছু কখনোই পোষ্ট করবেননা।তাহলে সাথেসাথেই ব্যান করা হবে।এমন অনেক বিষয়ই আছে,যা আপনার ভালো নাও লাগতে পারে।সেক্ষেত্রে আমরা আছি।সরাসরি সাপোর্ট টিমকে মেইল করুন।মেইলে সাবজেক্ট অবশ্যই যে বিষয়ে মেইল করছেন,সে বিষয় রিলেটেড দিতে হবে।নতুবা মেইলের রিপ্লাই পাওয়ার সম্ভবনা কম।আর অবশ্যই একই মেইল থেকে একই কনভার্সেশনেই বারবার মেইল করতে হবে।তা নাহলে মেইল আলাদা করে চিহ্নিত করা যাবেনা এবং অসংখ্য মেইলের মাঝে আপনার মেইলটিও চোখে না পড়ার সম্ভাবনা রয়েছে।
  14. ও হ্যাঁ,পোষ্ট ভালোভাবে লিখার পরেও বুঝার সুবিধার্থে ভিডিও দেয়া যাবে এবং ভিডি অবশ্যই ইমবেড হতে হবে।অর্থাৎ,সরাসরি ভিডিও লিংক দেয়া যাবেনা।ভিডিও দিলে যাতে ট্রিকবিডি থেকেই সরাসরি দেখা যায়।এতে ঝামেলার সাথে সাথে সময়ের অপচয় ও কম হবে।ইউটিউবারদের স্বার্থে একটি ক্যাটাগরিও খুলে দেয়া হয়েছে।কিন্তু সরাসরি ভিডিও দিয়ে পোষ্ট করা যাবেনা।ভিডিও Embed করতে নিচের কোডটি ব্যবহার করুন।
  15. পোষ্টের একদম শেষের দিকে সর্বোচ্চ দুটি ব্যক্তিগত লিংক এড করা যাবে।এর বেশি কোনোভাবেই নয়।
  16. অপ্রাসঙ্গিক ছবি দেয়া থেকে অবশ্যই বিরত থাকতে হবে।আগেও অনেক ট্রেইনার অপ্রাসঙ্গিক ছবি দেয়ায় হেনস্থা হয়েছে।পোষ্টের সাথে সম্পর্কিত এরকম Thumbnail ইউজ করা আবশ্যক।
  17. ফাইল আপলোডের ক্ষেত্রে ঝামেলাবিহীন আপলোড সাইটগুলো বেছে নিতে হবে।যেমনঃBDupload,Drive,ZippyShare,MediaFire……ইত্যাদি।অনেকেই ইনকামের উদ্দেশ্যে ডাউনলোড লিংক দিয়ে ট্রেইনার পদ হারিয়েছে।তাই এ বিষয়েও সতর্ক থাকা জরুরি।
  18. সবসময় তথ্য প্রযুক্তি বিষয়ক পোষ্ট করার চেষ্টা করবেন।যদিও অন্যান্য ক্যাটাগরিগুলোতেও পোষ্ট করা যাবে।তারপরেও ভিজিটরদের চাহিদার কথা মাথায় রেখে এবং সাইটের নামের মান রক্ষার্থে টেক রিলেটেড বিষয়ই এখানে প্রাধান্য পাবে।
  19. নতুনদের ক্ষেত্রে ট্রেইনার রিকুয়েষ্ট সেন্ড করার পূর্বে কপি পেস্ট করা পোষ্ট থাকলে সরিয়ে ফেলা জরুরী।আপনার একটি মানহীন পোষ্টের কারণে অন্যান্য মানসম্মত পোষ্টগুলোও মানহীন বলেই মনে হবে।
  20. আর ভালো পোষ্টের উদাহরণ হিসেবে জনপ্রিয় ট্রেইনারদের পোষ্টগুলো ফলো করতে পারেন।

উক্ত নির্দেশনা অনুযায়ী কমপক্ষে তিনটি পোষ্ট করে ট্রেইনার রিকুয়েস্ট করুন।যদি আপনার পোষ্ট মানসম্মত হয়,তাহলে নিশ্চিত ট্রেইনারশিপ পাবেন।আর যদি মানসম্মত না হয়,তাহলে আপনার রিকুয়েষ্ট বাতিল করা হবে এবং আপনার কাছে নোটিফিকেশন পৌঁছে যাবে।

আপনি যদি কমেন্ট করে সারাদিন চিল্লাচিল্লি করেন,তবুও আপনার পোষ্ট রিভিউ করা হবেনা।

ট্রেইনার রিকুয়েষ্ট করা মানেই নিশ্চিত রিভিউ।

ট্রেইনার রিকুয়েস্ট করে যদি ট্রেইনার রিকুয়েষ্ট একসেপ্ট করা না হয়,তাহলে হতাশ না হয়ে নতুনভাবে মানসম্মত পোষ্ট করে একমাস পর আবার রিকুয়েস্ট সেন্ড করুন।

হতাশ হওয়ার কোনো কারণ নেই।

আবার অনেকের একটি/দুটি পোষ্ট পাবলিশ করেও ট্রেইনার পদ দেয়া হয়না।

এক্ষেত্রে আপনার খুশি হওয়া উচিত।আপনার পোষ্ট আমাদের ভালো লেগেছে বিধায় পাবলিশ করে দিয়েছি।

তাই আপনি পুনরায় আরো ভালো ভালো পোষ্ট করে নিজের ট্রেইনার পদ পাকা  করে ফেলুন।

কমেন্টঃ

ট্রিকবিডির সবচেয়ে ঝামেলাপূর্ণ স্থান হলো কমেন্ট এরিয়া।

কমেন্ট এরিয়ার মূল বৈশিষ্ট্য হলো,এখানে পাঠকরা নিজেদের মতামত  শেয়ারও নিজেদের মনে কোনো প্রশ্ন থাকলে তা শেয়ার করে।

কিন্তু এখানে একই সাথে কিছু মানসিকভাবে অসুস্থ লোকেরও দেখা মেলে।

অশ্লীল ভাষায় গালিগালাজ করে নিজেদের সম্মান তারা নিজেরাই নষ্ট করে।

তবে পোষ্টের কারণেও অনেকসময় এরকম হয়ে থাকে।

তাছাড়া অনেকে আবার স্প্যাম ও করে থাকে।

তাই এ বিষয়গুলো নিয়ন্ত্রন করতে কিছু নিয়ম চালু করা হচ্ছে।

নিচের রুলসগুলো ভালোভাবে পড়ুন এবং সেগুলো মানার চেষ্টা করুনঃ

  1. গালিগালাজ সম্পূর্ণ নিষিদ্ধ।এডমিন প্যানেলের চোখে পড়া মাত্রই ব্যান নিশ্চিত বলে ধরে নিতে পারেন।তবে অপরাধের মাত্রানুসারে সিদ্ধান্ত নেয়া হবে।একবার ওয়ার্নিং পেলেই সতর্ক হয়ে যাওয়া উচিত।দ্বিতীয়বার আর সুযোগ নাও পেতে পারেন।
  2. স্প্যাম করতে দেখলেই সরাসরি ব্যান।আমরা স্প্যাম বন্ধ করতে কঠোর পদক্ষেপ গ্রহণ করছি।তাই এখন থেকেই সতর্ক হয়ে যান।
  3. ইনবক্সে আসুন টাইপের কমেন্ট দেখামাত্রই নোটিশ এবং পরবর্তীতে ব্যান।হেল্প যদি করতেই হয়,তাহলে কমেন্ট করেই করুন।যাতে সবারই হেল্প হয়।কমেন্ট বড় হলেও সমস্যা নেই।
  4. প্রয়োজনীয় সকল লিংক পোষ্টেই দেয়ার চেষ্টা করবেন।কমেন্ট এ লিংক দিলে সৌন্দর্য্য নষ্ট হয়।তবে ক্ষেত্রবিশেষে দেয়া যাবে।কিন্তু স্প্যামের আওতায় পড়লে ব্যান নিশ্চিত।
  5. কমেন্ট করে ট্রেইনার রিকুয়েস্ট করতে দেখলে ট্রেইনার করা হবেনা।উল্টো বারবার এ ধরণের কমেন্টকারীর বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হবে।তাই অহেতুক কমেন্ট করে কমেন্ট এরিয়ার সৌন্দর্য্য নষ্ট করবেন না।
  6. পোষ্টে কোনোপ্রকার ভুল্ভ্রান্তি দেখা গেলে কমেন্ট করে জানিয়ে দিবেন।কিন্তু ভাষা অবশ্যই শালীন হতে হবে।ভুল থেকেই তো শিক্ষাগ্রহণ করে ভবিষ্যতে ভালোকিছু করতে পারবে।

মনে রাখবেন,ট্রিকবিডিতে আপনার প্রতিটি পদক্ষেপ ট্রিকবিডি মনিটর করে।

অনেকেই বলে থাকেন যে,আমাকে ওয়ার্নিং দেয়া হয়নি।আমি এই করি,সেই করিনি।কিন্তু আপনাদের মনে রাখা উচিত,ট্রিকবিডি দেশের সর্ববৃহৎ টেক সাইট।এখানে ইউজার মনিটরিং একটা সামান্য বিষয় মাত্র।মিথ্যে বলে পার পাবেন না।তাই মিথ্যের আশ্রয় নিবেন না।মিথ্যাকে সবসময় ঘৃণা করুন।

ট্রেইনার পদ হারানো এক্স ট্রেইনারদের জন্য নীতিমালাঃ

এমন অনেক ট্রেইনার আছেন,যারা পূর্ববর্তী সময়ে জেনে/না জেনে ভুল করে ট্রেইনার পদ হারিয়েছেন/ব্যান হয়েছেন।যারা অনেকসময় আমাদেরকে মেইল করে পদ ফিরিয়ে দেয়ার রিকুয়েস্ট করেন।তাই আপনাদের বিষয়টিও বিবেচনা করে আপনাদের জন্যও কিছুটা সুযোগ করে দেয়া হচ্ছে।কারণ,আমাদের পরিকল্পনা সুদূরপ্রসারি।আগের চেয়েও বেশি সুযোগ-সুবিধা এবং বাধ্যবাধকতা আনা হচ্ছে এবং হবে।এবং আমরা চাই আমাদের পরিকল্পনা বাস্তবায়নে সকলে সহযোগিতা করুক।তাই আপনাদের জন্য এই সুযোগ।এই সুযোগ সীমিত সময়ের জন্য।যেকোনো সময় বন্ধ করে দেয়া হতে পারে।

যারা পূণরায় ট্রেইনার হতে চান তাদের কিছু নির্দিষ্ট স্টেপ পার করতে হবে।

তবে এগুলো তেমন কঠিন কিছু নয়।

নিচের পয়েন্টগুলো ফলো করুন এবং নির্দেশনা অনুযায়ী কাজ করুন।

ট্রেইনার পদ ফিরে পাবেন।

কিন্তু পোষ্টে উল্লেখ করা কোনো নিয়মের বাইরে গেলে আপনাদের আর দ্বিতীয়বার সুযোগ দেয়া হবেনা।

যা যা করতে এবং মানতে হবেঃ

  1. কমপক্ষে দু’টি ইউনিক ও মানসম্মত পোষ্ট।
  2. এই পোষ্টে উল্লেখ করা সবগুলো নিয়ম মেনেই পোষ্ট করতে হবে।
  3. যদি মনে হয় যে আপনার পোষ্ট যথেষ্ট মানসম্মত ও ইউনিক,তাহলে এই লিংক এ গিয়ে ফর্মটি পূরণ করুন।
  4. ফর্ম পূরণের ক্ষেত্রে কোনো ফেইক ইনফরমেশন দেয়া যাবেনা।ফেইক প্রমাণিত/সন্দেহ হলে এডমিন প্যানেল ইচ্ছেমত যেকোনো সিদ্ধান্ত নিতে পারবে।
  5. সুযোগ পাওয়ার পরেও দ্বিতীয়বার ট্রেইনারশীপ বাতিল হলে আর কোনো কিছুই করার নেই।এটি সাপোর্ট টিমের পক্ষ থেকে দেয়া একটি সুযোগ।কাজে লাগাতে না পারলে ব্যার্থতা আপনাদেরই।
  6. উপরের নিয়মগুলো মেনে কাজ করলেই কিন্তু আপনি নিশ্চিত ট্রেইনারশীপ পাবেননা।এডমিন প্যানেলের আলোচনার ভিত্তিতে আবার ট্রেইনার করা হবে।এডমিন প্যানেলের যদি কারো বিরুদ্ধে খারাপ ধারণা থাকে,তাহলে ট্রেইনারশীপ দেয়া হবেনা।
  7. যদি পুনরায় ট্রেইনার করা না হয়,তাহলে কোথাও এ বিষয়ে বিরূপ মন্তব্য করা যাবেনা।মনে রাখবেন,এটি শুধুই একটি সুযোগ।
  8. সঠিকভাবে ফর্ম পূরণ করে ১৫ দিন অপেক্ষা করুন।ভেরিফাই করে ট্রিকবিডি আইডিতে নোটিশ দিয়ে জানিয়ে দেয়া হবে।
  9. এ বিষয়ে মেইল করা সম্পূর্ণ নিষেধ।

কিছু নতুন আপডেটঃ

  1. কমেন্ট এ অক্ষরের পরিমাণ দ্বিগুণ করা হয়েছে।আগে সর্বোচ্চ ৫ লাইনে ১০০ অক্ষরে কমেন্ট করা যেত।এখন তা ১০ লাইনে ২০০ শব্দে করা যাবে।তাই বড় কমেন্ট করলে ওয়েটিং এ থাকার সম্ভাবনা কম।
  2. কিছু স্ল্যাং ওয়ার্ড ফিল্টার করা হয়েছে।গালিগালাজের ক্ষেত্রে ব্যবহৃত কিছু নতুন অশ্লীল শব্দ ব্লক করা হয়েছে।তাই ওগুলো ব্যবহার করে কমেন্ট করলে কমেন্ট পেন্ডিং এ থাকবে।কিন্তু চেক করার সময় এডমিন প্যানেলের চোখে পড়লে কি হবে তা উপরেই বলা হয়েছে।।
  3. আইডি হ্যাকের মাত্রা বেড়ে যাওয়াতে এটি ঠেকাতে নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।ফলে এখন আর কেউই আইডি পাসওয়ার্ড জানলেও ট্রিকবিডির মেইল চেঞ্জ করতে পারবেনা।যদি চেঞ্জ করতেই হয়,তবে এডমিন প্যানেলের সাথে যোগাযোগ করেই এডমিনদের মাধ্যমে করতে হবে।নিজে করার কোনো সুযোগ নেই।এই পদক্ষেপের ফলে এখন আর আইডি হ্যাক হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে।

শীঘ্রই যেসব আপডেট আসছেঃ

  1. পোষ্টে ভোট সিস্টেম করা হবে।ফলে ভালো পোষ্টে ভোট বেশি পড়বে এবং পোষ্টদাতার মনোবল বৃদ্ধি পাবে।
  2. ট্রেইনার কম্পিটিশনের জন্য সবাই আবেদন করছিলেন।তাই আমরাও এ বিষয়ে আগের চেয়ে সিরিয়াস হয়েছি।শীঘ্রই ভালো কিছুর আশা করতে পারেন।
  3. ট্রেইনারদের বিভিন্ন দিকনির্দেশনা দিতে ও প্রয়োজনে পাশে থাকতে ট্রেইনারদের জন্য ও সাপোর্ট সিস্টেম করার পরিকল্পনা রয়েছে আমাদের। যথাশীঘ্র সম্ভব এটা ও বাস্তবায়ন করা হবে।

কিছু গুরুত্বপূর্ণ লিংক/এড্রেসঃ

ই-মেইলঃ

লিংকঃ

যোগাযোগের জন্য কিছু নির্দেশনাঃ

মেইল ছাড়া আমাদের সাথে যোগাযোগ করার অন্য কোনো সিস্টেম নেই।সুতরাং আমাদের কন্টাক্ট নাম্বার/ফেইসবুক আইডি চাওয়া নিষেধ।

সাপোর্ট টিমকে যেকোনো সময়ে মেইল করা যাবে।

কিন্তু এডমিনদের পার্সোনাল মেইলে বিশেষ কারণ ছাড়া মেইল করা যাবেনা।

সাপোর্ট টিমকে মেইল করার সময় খেয়াল রাখবেনঃ

উপরোক্ত বিষয়গুলো মেনে মেইল করলে নিশ্চিত রিপ্লাই পাবেন।নতুবা রিপ্লাই পাওয়ার সম্ভাবনা কম।আর এভাবে মেইল করলে আমাদের সময় অপচয় কম হবে।ফলে আমাদের কাছ থেকে আরো ভালো সার্ভিস আশা করতে পারবেন।

বিশেষ কিছু বিষয়ে আলোচনাঃ

ট্রিকবিডিতে বর্তমানে কিছু কমন প্রবলেম হলো,

এই সমস্যাগুলোর সমাধানে আপনারা এগিয়ে না আসলে আমাদের তেমন কিছুই করা থাকবেনা।

উপরোক্ত নির্দেশনাবলি মেনে চললে আমাদের কাজ যেমন সহজ হবে,তেমনি ট্রিকবিডিতে ভালো মানের পোষ্টের পাশাপাশি সাইটের পরিবেশ ও ভালো থাকবে।

পরবর্তীতে নতুন কোনো সিস্টেম প্রবর্তন করলে এই পোষ্টেই এড করে দেয়া হবে।তাই এই পোষ্টটি কিছুদিন পরপর ফলো করবেন।এতে নির্দেশনাগুলোও আপনাদের ভালোভাবে মনে থাকবে।

আপনাদের যদি কোনো পরামর্শ থাকে তাহলে তা আমাদের সাথে মেইলে শেয়ার করবেন।পরামর্শ গ্রহণযোগ্য হলে আমরা যথাসাধ্য বাস্তবায়নের চেষ্টা করবো।

আরো একবার সকলকে ট্রিকবিডির সাথে থাকার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

Exit mobile version