Site icon Trickbd.com

চিরচেনা সেদিনের সেই ট্রিকবিডি আজ বড্ড অচেনা ।

সময়টা ( ২০১৬ – 2016 ) প্রথম একটু একটু ইন্টারনেটের গভীরে প্রবেশ করার চেষ্টা করছিলাম । সাথে ছিলো ভাইয়ার পুরোনো বাসায় ফেলে রাখা একটি জাভা ( Java ) 2G ইন্টারনেট স্পিডের মোবাইল ফোন । লক্ষ ছিলো যে করেই হোক ইন্টারনেটে নিজের নামে একটি ওয়েবসাইট তৈরী করতে হবে । তখন টুকটাক গুগলে সার্চ করে নানান ধরণের ওয়েবসাইট ঘুরে ঘুরে দেখার মতো জ্ঞান ছিলো । সেই সময় আমার ফোনের সব থেকে বেশি সার্চ করা বাক্যটি ছিলো “How To Create Website Using Mobile Phone” তো এইভাবে সার্চ করতে করতে এক সময় আমি পেয়ে গেলাম ট্রিকবিডি ( Trickbd.com ) নামক একটি ওয়েবসাইট যেখানে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরী করা সম্পর্কে প্রচুর কন্টেন্ট লেখা ছিলো তাও আবার সম্পূর্ণ বাংলায় । তো তখন থেকে ট্রিকবিডি-কে আমার অনেক ভালো লেগে যায় । প্রতিদিন সেই সময় ট্রিকবিডিতে প্রতি ১০-১৫ মিনিট পর পর নতুন নতুন ব্লগ পোস্ট পাওয়া যেতো । তো সময় পেলেই ঢুকে পড়তাম সোজা ট্রিকবিডি্তে ( Trickbd.com ) আর প্রতিদিন নতুন নতুন জিনিস শিক্ষে ফেলতাম খুব সহজেই ।

 

সেই সময় জাভা ( Java ) এবং সিম্বিয়ান ( Symbian ) ফোনের খুবই জনপ্রিয়তা ছিলো এন্ড্রয়েড ( Android ) ফোন ও ছিলো তবে এর ব্যবহারকারীর সংখ্যা ছিলো অল্প । আর সেই যুগে যারা টেকনোলোজি প্রেমিক মানুষ ছিলো তাদের অন্য রকম একটি আবেগের নাম ছিলো ট্রিকবিডি ( Trickbd.com ) যা আমার শৈশবের প্রথম প্রেম । ট্রিকবিডিও ঐ সময় খুবই জনপ্রিয়তা অর্জন করেছিলো প্রতিটি পোস্টে হাজার হাজার ভিউজ পার হয়ে যেতো । তাছাড়া একটু আকর্ষণীয় বিষয়ের উপরে লেখাটা হলেই সেটি “HOT POST” এ চলে যেতো । তবে এই জায়গায় নিজের লেখা কন্টেন্টকে পৌছানোর জন্য দরকার হতো লক্ষাদিকের বেশি দর্শকের ভিউজ । যা ট্রিকবিডির ( Trickbd.com ) কাছে তখন খুব বেশি বড় বিষয় ছিলো না ।

 

তো ঐ সময় ট্রিকবিডিতে ( Trickbd.com ) এতো পরিমাণ ইউজার ছিলো যে, তখন এর এডমিন প্যানেলের পক্ষ থেকে ট্রিকবিডিতে ( Trickbd.com ) নতুন ইউজার রেজিস্ট্রেশন প্রসেস বন্ধ করে দেওয়া হয় । যদিও ২০১৭ তে আমার একটি একাউন্ট ট্রিকবিডিতে তৈরী করা ছিলো তবে আমি সেই একাউন্টের পাসওয়ার্ড এবং সেই একাউন্টের ই-মেইল এড্রেসটিও হারিয়ে ফেলি তাই আর ঐ একাউন্টিতে লগিন করা সম্ভব হয় না । তবে আবারো মাঝখানে আমি  ( ১৩ ই অক্টোবর ২০১৮ ) তে কোনো এক সুযোগে ট্রিকবিডিতে ( Trickbd.com ) একাউন্ট রেজিস্ট্রেশন করে ফেলি । এবং এটাই হচ্ছে আমার সেদিনের সেই একাউন্টি যা আজও আমার কাছে এক মূল্যবান রত্ন হিসাবে আছে ।

 

ট্রিকবিডি আসলে কি ?

 

ট্রিকবিডি ( Trickbd.com ) বাংলাদেশী প্রথম মোবাইল ভিত্তিক প্রযুক্তি ফোরাম এবং সম্প্রদায়। ওয়েব আর্কাইভ অনুযায়ী সর্বপ্রথম ( ২০১৩ – 2013 ) সাল থেকে অনলাইনে ট্রিকবিডির ( Trickbd.com ) যাত্রা শুরু হয় । এবং যেটি ২০১৭ থেকে ২০১৯ প্রযন্ত সর্বাধিক জনপ্রিয়তা লাভ করে, যা বাংলাদেশের ইন্টারনেট সম্প্রদায়ের মধ্যে এক বিশাল রেকর্ড । মূলত ট্রিকবিডি ( Trickbd.com ) প্রতিষ্ঠা করা হয় প্রযুক্তির জ্ঞান সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে । ট্রিকবিডির ট্যাগলাইন-ই হচ্ছে (  Know For Sharing ) শুধু নিজে জানলেই হবে না নিজের জানা জ্ঞানকেও সকলের সাথে ভাগাভাগি করাই হচ্ছে ট্রিকবিডির ( Trickbd.com ) কাজ । যে কেউ চাইলেই এখান থেকে প্রযুক্তি বিষয়ক নানান রকম জ্ঞান অর্জন করতে পারবে ট্রিকবিডি ( Trickbd.com ) থেকে ব্লগ পোস্ট পড়ার মাধ্যমে । আবার যে কেউ চাইলে ট্রিকবিডিতে ( Trickbd.com ) নিজের জ্ঞান ও শেয়ার করতে পারবে পোস্ট লেখার মাধ্যমে ।

 

যায়হোক যতটুকু পারলাম টিকবিডির ( Trickbd.com ) পরিচয়টা আমি আমার মতো করে দিয়ে দিলাম । এবার আসুন আমার গল্পে ফিরে আসি

 

তো প্রতিদিন এভাবে নিয়মিত ট্রিকবিডিতে ( Trickbd.com ) ভিজিট করতে করতে এক সময় আমিও ট্রিকবিডির সব কিছুই বুঝে গেলাম । তারপর আমারো ইচ্ছা হচ্ছিলো যে আমি যা জানি বা আমার যতো রকম প্রযুক্তি বিষয়ক জ্ঞান আছে সব কিছু আমি ট্রিকবিডির মাধ্যমে মানুষের কাছে পৌছে দিব । যেই কথা সেই কাজ ছোট্ট একটা পোস্ট লিখে সাবমিট করলাম কিন্ত দেখলাম এটা এখনো পাবলিশ হয় নি পেন্ডিং হয়ে আছে । অনেকদিন অপেক্ষা করলাম কিন্ত পোস্ট আর পাবলিশ হলো না । পরবর্তীতে নানান সময় নানান রকম পোস্ট  করে সাবমিট করেছি কিন্ত সব রিজেক্ট করে দেওয়া হয়েছে । তবে আমি কখনোই হাল ছাড়ি নাই এবং পরিশেষে ( ২০ ই আগস্ট ২০১৯ – 2019/08/20  ) তারিখে আমার একই সাথে ৩ টি পোস্ট ট্রিকবিডিতে পাবলিশ হয় এবং সেই সঙ্ঘে আমাকে ( Trainer / Author ) পদটি দেওয়া হয় । এটা দেখে আমি তো মহা খুশি  ! তো সেদিন থেকে ট্রিকবিডিতে আমার কন্টেন্ট লেখা শুরু করি , যখনই নতুন কিছু জানতাম তখনই সেটি ট্রিকবিডিতে কন্টেন্ট আকারে মানুষের কাছে পৌছে দিতাম ।

 

( চিত্রঃ বর্তমান ট্রিকবিডি / Trickbd 2023 )

 

চির চেনা সেই পুরোনো ট্রিকবিডি আজ বড্ড অচেনা হয়ে গেছে । পুরোনো সেই ইউজার গুলোউ এখন আর কেউ একটিভ নাই । আগের মতো অথর গুলো আর প্রতিনিয়ত পোস্ট করে না । পোস্ট ভিউজ ও আগের থেকে অনেক কমে গেছে । তবে এখনো ট্রিকবিডির প্রতি সকলের ভালোবাসাটা একই আছে । যুগের বিবর্তনে মানুষের হাতে হাতে এখন অনেক দামি দামি মূল্যের মোবাইল ফোন । জাভা ( Java ) এবং সিম্বিয়ান ( Symbian ) বলতে গেলে এখন বিলুপ্ত তাই সেই সাথে হারিয়ে গেছে ট্রিকবিডির পুরোনো মানুষ গুলোও ।

 

 

( চিত্রঃ পুরোনো ট্রিকবিডি / 14 Jan 2013 )

 

সময়ের সাথে সাথে ট্রিকবিডির ( Trickbd.com ) ব্যবহারকারীদের নানান সুবিধার্তে ট্রিকবিডিতে নানান ধরণের আপডেট এসেছে । যারা পুরোনো ইউজার আছে তারা অনেকেই এসকল আপডেটের সাথে পরিচিত । যায়হোক এই ছিলো ট্রিকবিডি ( Trickbd.com ) আমার জীবনের প্রথম ভালোবাসার একটি ছোট্ট প্রতিবেদন । আমি জানি  আমার মতো অনেকেরই ট্রিকবিডির ( Trickbd.com ) সাথে অনেক ভালোবাসা আবেগ জরিয়ে আছে যা সারাজীবন মনে রাখার মতো । সারাদিনের পড়ালেখার চাপ দিন শেষে একটু ফোন হাতে পেয়েই ট্রিকবিডিতে ( Trickbd.com ) ঢুকে টেকনোলোজি বিষয়ক নতুন কিছু শিক্ষে সেগুলো বন্ধুদের মাঝে দেখিয়ে সেরা হওয়ার আনন্দটাই ছিলো আলাদা । যা হয়তো অদূর ভবিষ্যতে অনেক টাকা পয়সা খরচ করেও পাওয়া সম্ভব নয় । সকলের কথা জানি না কিন্ত আমি কোনোদিন ট্রিকবিডিকে ভুলতে পারবো না । কারণ এটি ছিলো আমার জীবনের প্রথম প্রেম ।

 

তো কেমন লাগলো আমার পুরোনো দিনের গল্পটা শুনে ? আশা করছি ভালোই লেগেছে ? যদি ভালো লেগে থাকে তাহলে আপনিও আপনার এবং ট্রিকবিডির পুরোনো কিছু স্মৃতি আমাদের সাথে শেয়ার করতে পারেন ।

Exit mobile version