সময়টা ( ২০১৬ – 2016 ) প্রথম একটু একটু ইন্টারনেটের গভীরে প্রবেশ করার চেষ্টা করছিলাম । সাথে ছিলো ভাইয়ার পুরোনো বাসায় ফেলে রাখা একটি জাভা ( Java ) 2G ইন্টারনেট স্পিডের মোবাইল ফোন । লক্ষ ছিলো যে করেই হোক ইন্টারনেটে নিজের নামে একটি ওয়েবসাইট তৈরী করতে হবে । তখন টুকটাক গুগলে সার্চ করে নানান ধরণের ওয়েবসাইট ঘুরে ঘুরে দেখার মতো জ্ঞান ছিলো । সেই সময় আমার ফোনের সব থেকে বেশি সার্চ করা বাক্যটি ছিলো “How To Create Website Using Mobile Phone” তো এইভাবে সার্চ করতে করতে এক সময় আমি পেয়ে গেলাম ট্রিকবিডি ( Trickbd.com ) নামক একটি ওয়েবসাইট যেখানে মোবাইল দিয়ে ওয়েবসাইট তৈরী করা সম্পর্কে প্রচুর কন্টেন্ট লেখা ছিলো তাও আবার সম্পূর্ণ বাংলায় । তো তখন থেকে ট্রিকবিডি-কে আমার অনেক ভালো লেগে যায় । প্রতিদিন সেই সময় ট্রিকবিডিতে প্রতি ১০-১৫ মিনিট পর পর নতুন নতুন ব্লগ পোস্ট পাওয়া যেতো । তো সময় পেলেই ঢুকে পড়তাম সোজা ট্রিকবিডি্তে ( Trickbd.com ) আর প্রতিদিন নতুন নতুন জিনিস শিক্ষে ফেলতাম খুব সহজেই ।

 

সেই সময় জাভা ( Java ) এবং সিম্বিয়ান ( Symbian ) ফোনের খুবই জনপ্রিয়তা ছিলো এন্ড্রয়েড ( Android ) ফোন ও ছিলো তবে এর ব্যবহারকারীর সংখ্যা ছিলো অল্প । আর সেই যুগে যারা টেকনোলোজি প্রেমিক মানুষ ছিলো তাদের অন্য রকম একটি আবেগের নাম ছিলো ট্রিকবিডি ( Trickbd.com ) যা আমার শৈশবের প্রথম প্রেম । ট্রিকবিডিও ঐ সময় খুবই জনপ্রিয়তা অর্জন করেছিলো প্রতিটি পোস্টে হাজার হাজার ভিউজ পার হয়ে যেতো । তাছাড়া একটু আকর্ষণীয় বিষয়ের উপরে লেখাটা হলেই সেটি “HOT POST” এ চলে যেতো । তবে এই জায়গায় নিজের লেখা কন্টেন্টকে পৌছানোর জন্য দরকার হতো লক্ষাদিকের বেশি দর্শকের ভিউজ । যা ট্রিকবিডির ( Trickbd.com ) কাছে তখন খুব বেশি বড় বিষয় ছিলো না ।

 

তো ঐ সময় ট্রিকবিডিতে ( Trickbd.com ) এতো পরিমাণ ইউজার ছিলো যে, তখন এর এডমিন প্যানেলের পক্ষ থেকে ট্রিকবিডিতে ( Trickbd.com ) নতুন ইউজার রেজিস্ট্রেশন প্রসেস বন্ধ করে দেওয়া হয় । যদিও ২০১৭ তে আমার একটি একাউন্ট ট্রিকবিডিতে তৈরী করা ছিলো তবে আমি সেই একাউন্টের পাসওয়ার্ড এবং সেই একাউন্টের ই-মেইল এড্রেসটিও হারিয়ে ফেলি তাই আর ঐ একাউন্টিতে লগিন করা সম্ভব হয় না । তবে আবারো মাঝখানে আমি  ( ১৩ ই অক্টোবর ২০১৮ ) তে কোনো এক সুযোগে ট্রিকবিডিতে ( Trickbd.com ) একাউন্ট রেজিস্ট্রেশন করে ফেলি । এবং এটাই হচ্ছে আমার সেদিনের সেই একাউন্টি যা আজও আমার কাছে এক মূল্যবান রত্ন হিসাবে আছে ।

 

ট্রিকবিডি আসলে কি ?

 

ট্রিকবিডি ( Trickbd.com ) বাংলাদেশী প্রথম মোবাইল ভিত্তিক প্রযুক্তি ফোরাম এবং সম্প্রদায়। ওয়েব আর্কাইভ অনুযায়ী সর্বপ্রথম ( ২০১৩ – 2013 ) সাল থেকে অনলাইনে ট্রিকবিডির ( Trickbd.com ) যাত্রা শুরু হয় । এবং যেটি ২০১৭ থেকে ২০১৯ প্রযন্ত সর্বাধিক জনপ্রিয়তা লাভ করে, যা বাংলাদেশের ইন্টারনেট সম্প্রদায়ের মধ্যে এক বিশাল রেকর্ড । মূলত ট্রিকবিডি ( Trickbd.com ) প্রতিষ্ঠা করা হয় প্রযুক্তির জ্ঞান সকলের মধ্যে ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে । ট্রিকবিডির ট্যাগলাইন-ই হচ্ছে (  Know For Sharing ) শুধু নিজে জানলেই হবে না নিজের জানা জ্ঞানকেও সকলের সাথে ভাগাভাগি করাই হচ্ছে ট্রিকবিডির ( Trickbd.com ) কাজ । যে কেউ চাইলেই এখান থেকে প্রযুক্তি বিষয়ক নানান রকম জ্ঞান অর্জন করতে পারবে ট্রিকবিডি ( Trickbd.com ) থেকে ব্লগ পোস্ট পড়ার মাধ্যমে । আবার যে কেউ চাইলে ট্রিকবিডিতে ( Trickbd.com ) নিজের জ্ঞান ও শেয়ার করতে পারবে পোস্ট লেখার মাধ্যমে ।

 

যায়হোক যতটুকু পারলাম টিকবিডির ( Trickbd.com ) পরিচয়টা আমি আমার মতো করে দিয়ে দিলাম । এবার আসুন আমার গল্পে ফিরে আসি

 

তো প্রতিদিন এভাবে নিয়মিত ট্রিকবিডিতে ( Trickbd.com ) ভিজিট করতে করতে এক সময় আমিও ট্রিকবিডির সব কিছুই বুঝে গেলাম । তারপর আমারো ইচ্ছা হচ্ছিলো যে আমি যা জানি বা আমার যতো রকম প্রযুক্তি বিষয়ক জ্ঞান আছে সব কিছু আমি ট্রিকবিডির মাধ্যমে মানুষের কাছে পৌছে দিব । যেই কথা সেই কাজ ছোট্ট একটা পোস্ট লিখে সাবমিট করলাম কিন্ত দেখলাম এটা এখনো পাবলিশ হয় নি পেন্ডিং হয়ে আছে । অনেকদিন অপেক্ষা করলাম কিন্ত পোস্ট আর পাবলিশ হলো না । পরবর্তীতে নানান সময় নানান রকম পোস্ট  করে সাবমিট করেছি কিন্ত সব রিজেক্ট করে দেওয়া হয়েছে । তবে আমি কখনোই হাল ছাড়ি নাই এবং পরিশেষে ( ২০ ই আগস্ট ২০১৯ – 2019/08/20  ) তারিখে আমার একই সাথে ৩ টি পোস্ট ট্রিকবিডিতে পাবলিশ হয় এবং সেই সঙ্ঘে আমাকে ( Trainer / Author ) পদটি দেওয়া হয় । এটা দেখে আমি তো মহা খুশি  ! তো সেদিন থেকে ট্রিকবিডিতে আমার কন্টেন্ট লেখা শুরু করি , যখনই নতুন কিছু জানতাম তখনই সেটি ট্রিকবিডিতে কন্টেন্ট আকারে মানুষের কাছে পৌছে দিতাম ।

 

( চিত্রঃ বর্তমান ট্রিকবিডি / Trickbd 2023 )

 

চির চেনা সেই পুরোনো ট্রিকবিডি আজ বড্ড অচেনা হয়ে গেছে । পুরোনো সেই ইউজার গুলোউ এখন আর কেউ একটিভ নাই । আগের মতো অথর গুলো আর প্রতিনিয়ত পোস্ট করে না । পোস্ট ভিউজ ও আগের থেকে অনেক কমে গেছে । তবে এখনো ট্রিকবিডির প্রতি সকলের ভালোবাসাটা একই আছে । যুগের বিবর্তনে মানুষের হাতে হাতে এখন অনেক দামি দামি মূল্যের মোবাইল ফোন । জাভা ( Java ) এবং সিম্বিয়ান ( Symbian ) বলতে গেলে এখন বিলুপ্ত তাই সেই সাথে হারিয়ে গেছে ট্রিকবিডির পুরোনো মানুষ গুলোও ।

 

 

( চিত্রঃ পুরোনো ট্রিকবিডি / 14 Jan 2013 )

 

সময়ের সাথে সাথে ট্রিকবিডির ( Trickbd.com ) ব্যবহারকারীদের নানান সুবিধার্তে ট্রিকবিডিতে নানান ধরণের আপডেট এসেছে । যারা পুরোনো ইউজার আছে তারা অনেকেই এসকল আপডেটের সাথে পরিচিত । যায়হোক এই ছিলো ট্রিকবিডি ( Trickbd.com ) আমার জীবনের প্রথম ভালোবাসার একটি ছোট্ট প্রতিবেদন । আমি জানি  আমার মতো অনেকেরই ট্রিকবিডির ( Trickbd.com ) সাথে অনেক ভালোবাসা আবেগ জরিয়ে আছে যা সারাজীবন মনে রাখার মতো । সারাদিনের পড়ালেখার চাপ দিন শেষে একটু ফোন হাতে পেয়েই ট্রিকবিডিতে ( Trickbd.com ) ঢুকে টেকনোলোজি বিষয়ক নতুন কিছু শিক্ষে সেগুলো বন্ধুদের মাঝে দেখিয়ে সেরা হওয়ার আনন্দটাই ছিলো আলাদা । যা হয়তো অদূর ভবিষ্যতে অনেক টাকা পয়সা খরচ করেও পাওয়া সম্ভব নয় । সকলের কথা জানি না কিন্ত আমি কোনোদিন ট্রিকবিডিকে ভুলতে পারবো না । কারণ এটি ছিলো আমার জীবনের প্রথম প্রেম ।

 

তো কেমন লাগলো আমার পুরোনো দিনের গল্পটা শুনে ? আশা করছি ভালোই লেগেছে ? যদি ভালো লেগে থাকে তাহলে আপনিও আপনার এবং ট্রিকবিডির পুরোনো কিছু স্মৃতি আমাদের সাথে শেয়ার করতে পারেন ।

96 thoughts on "চিরচেনা সেদিনের সেই ট্রিকবিডি আজ বড্ড অচেনা ।"

  1. Antor Kabir Contributor says:
    Those days were pure nostalgic, brother.
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Yaap 🙂
  2. Abdul Quader Zilani Contributor says:
    ফ্রী বেসিক দিয়ে প্রথম ট্রিকবিডি তে ভিসিট সেই বাটন ফোন দিয়ে আর এখন ল্যাপটপ আর ওয়াইফাই দিয়ে রেগুলার ভিসিট করা হয় । তবে তখনকার দিনগুলো সত্যি ই অনেক ভাল ছিল । বিশেষ করে নিয়ন ভাই এর পোস্ট এর ফ্যান ছিলাম ?
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      same bhai 😀
    2. SutonnyMJ Contributor says:
      আসলেই ভাই! আমিও নিয়ন ভাইয়ের অনেক বড় একজন ফ্যান।
      নিয়ন ভাইরা চলে গেলো; ধীরে ধীরে চলে গেলো সেই সময়কার অনেক বড় মাপের অথর ভাইরা!
      কোথায় যে সবাই হারিয়ে গেলেন! তারপর থেকে ট্রিকবিডির সেই পুরানা নস্টালজিক ফিলিংসটা হারাতে থাকি। আগের মতো মনে হয় না কেউ এখন কোনো নির্দিষ্ট অথরদের পোস্টের অপেক্ষায় থাকে। এখন দেখি, এই একজন আসে ফের চলে যায়! তখনকার মতো অভিজ্ঞ ভাইদের হয়তো আর সময়ই হয় না পোস্ট লেখার!
      তবুও এখনো ভালোবেসে প্রায়ই ফিরে আসি ট্রিকবিডিতে! ভাবি, হয়তো আবার সেই ভাইদের কোনো লেখা দেখতে পাব আজ!❤
  3. jrslive24 Contributor says:
    Miss thoss days, nokia button phone diye visit kortam
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      🙂
  4. S.M Al-Amin Contributor says:
    Sei 2013-2023 10 year dhore visit korci…
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ???
  5. Nabil1122 Contributor says:
    Emotional হয়ে গেলাম পোস্টটা পড়ে। আমার সাথে অনেকটা মিল আছে। সেই সোনালী অতীতগুলো আর ফিরে পাব না
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      আমি লিখতে গিয়েও ইমোশোনাল হয়ে গেছি ভাই 🙂
  6. Ahmed Parbes Author says:
    আমিও আমার জীবনের প্রথম ওয়েবসাইট তৈরী করেছিলাম নিয়ন ভাইয়ের পোস্ট দেখেই! এখন মোটামোটি সফল ব্লগার বললেও ভুল হবেনা।

    আমার মনে আছে, আগে বাটন ফোন দিয়ে সারাদিন কতশত বার ট্রিকবিডিতে প্রবেশ করতাম, কত শত আর্টিকেল দেখতাম। কারন তখন ট্রিকবিডিই একমাত্র ভরসার নাম ছিলো।

    অসংখ্য ধন্যবাদ ট্রিকবিডি। আউয়ার ফার্স্ট টেক ফলোয়েড ওয়েবসাইট।

    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  7. Mohammad Contributor says:
    Ami sei 2013 sal tekei aci. Onek kicu sikci. Ekon r ager moto moja paina trickbd te. Trickbd er pasapasi 1ta Tipsfair.net chilo.
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      hum aro onek e chilo jara trickbd ke dekhe clone korechilo
  8. Mohammad Contributor says:
    Trickbd first e wapka te chilo.
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      maybe
  9. ↗TOUHID SARKER↖ Contributor says:
    সত্যি কথা বলতে শৈশব রাঙানোর জন্য ট্রিকবিডি অবশ্যই ধন্যবাদ পাওয়ার যোগ্য। ধন্যবাদ ট্রিকবিডি ফ্যামিলি ❤️
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  10. Md Jion Contributor says:
    আপনার লেখা পড়ে ভালো লাগলো তাই লগ ইন করলাম কমেন্ট করতে।
    আমার এখনো মনে পড়ে, Sprint d77 একটা মোবাইল ছিলো ওইটা দিয়ে প্রিয় ট্রিকবিডি ভিজিট করতাম, বারবার Not enough memory বলে বের করে দিত। তখন হয়ত ২০১৪ ছিলো, Technology জানার আমার একমাত্র মনে হত ট্রিকবিডি।
    তারপর কিনি Nokia 2700c ট্রিকবিডিতে শুরু হয় দিনে ৪/৫ বার আমার আসা-যাওয়া।
    এখনো ট্রিকবিডিতে আসি কিন্তু সেই আগের মতো আর না, হয়ত সাপ্তাই নাহলে মাসে !!!
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      🙂
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ?
  11. Shahadat Contributor says:
    amar onek memories ache ai trickbd.com ar sathe button phone nokia java phone die website visit kortam…..ah
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ?
  12. Redwan Ahmed Contributor says:
    sei theke ekhono achi
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Good
  13. BSS SUMON ISLAM Contributor says:
    আমার সবচেয়ে পছন্দের একটি ওয়েবসাইট
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ?
  14. (সৌরভ) Author says:
    TrickBD টা আমার কাছে ও ভালোবাসার আরেক নাম, আমি লাকি যে একদম শুরু থেকে এখন পর্যন্ত দেখার সৌভাগ্য হয়েছে
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Great
  15. fardin Contributor says:
    2013 থেকে আজ অবধি প্রতিদিন কমপক্ষে একবার করে হলেও ট্রিক বিডি ভিজিট করি❤️।
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Good
  16. TrickBD Support Moderator says:
    একাউন্ট রিকভার করার জন্য মেইল চেঞ্জ রিকুয়েস্ট ফর্ম রয়েছে।
    সেটি ব্যবহার করতে পারেন সকলে।
    1. Redwan Ahmed Contributor says:
      user name change korar system chalu koren
  17. TrickBD Support Moderator says:
    সকলের ভালোবাসা দেখে আমরাও আপ্লুত।
    আপনাদের মূল্যবান পরামর্শ ও সাপোর্ট দিয়ে এগিয়ে নিতে সহায়তা করবেন।
    মেইল: [email protected]
    1. মোবাইল এবং পিসি এই দুই ভার্শন এর জন্য নতুন থিম আনা প্রয়োজন৷ একটু ইউনিক ডিজাইন দরকার। আর একদম ক্লাসিক না রেখে নতুনত্ব আনা দরকার।
    2. TrickBD Support Moderator says:
      মোবাইল এবং পিসির জন্য আলাদা থিম কয়েকবছর ধরেই আছে।
      switch করে ট্রাই করুন।
  18. Sohel Rana Contributor says:
    ঘুম থেকে ঊঠেই ভিজিট করতাম,, এখন ও ডেইলি ২,৩ বার করা হয়
  19. Rakib Hasan Contributor says:
    10years+ Visiting
    Java,symbian, android 2 evabei aj…..
    Koto kisu korsi vai esob mone porle buker moddhe baje…rat jege post er wait kortam kokhon sim er mb server a plm hobe? koto kisu vai?
    Ahh bole sesh kora jabe na?
    Thanks Rana vai…
  20. Sujonmax Contributor says:
    1 yr por login korlam…. trickbd er satey aci prothom thekeai…. akhono mone holeai aktu ukijuki mari….bolte paren ata ak onno rokom vlobasha❤️?
  21. shopofbd Contributor says:
    Old is gold. TrickBD theke ami ja shiksi…. sarajibon kritoggo thakbo. ❤️❤️
  22. Pearce Contributor says:
    same feeling Riadrox amar favorite author chilo

    Miss you man

    1. ha, ekhon onekei riad bro ke cine na. unar post er jonno regular wait kortam
  23. S Contributor says:
    ছোট এই জীবনের অনেকগুলি মুহূর্ত ছেয়ে আছে ট্রিকবিডি । অনেক অনেক কৃতজ্ঞতা আর ভালোবাসা জানায় সবাইকে। Trickbd একটা নেশার মত। এখন পোস্ট হয়না তেমন তবুও মাঝে মাঝে মনে পড়লেই আসি। ধন্যবাদ রানা ভাই ধন্যবাদ ট্রিকবিডির সব মেম্বার আর অথরদের। সবাই প্লিজ ওয়েবসাইট টার প্রচারে কাজ করুন, যেন আরো অনেক দশক ,শতক বছর দেখতে পারি।
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Good Idea
  24. আমার কৈশোর এর অনেকটা অংশ জুড়ে ট্রিকবিডি আছে। ২জি ইন্টারনেট, বাটন ফোন, নতুন নতুন ট্রিক শেখা। আহা! কি সুন্দর সময় ছিল। ভাবলেই নস্টালজিক হয়ে যাই। হারানো সময় এর কথা ভেবে চোখের কোণে জল চলে আসে। এখনো হোম পেজ এ শর্টকাট করা থাকে। ইচ্ছে হলেই ঢু মারি নতুন মানুষদের নতুন পোস্ট দেখি। আগের সেই ফ্রি নেট, ট্রিক এর যুগ টা চলেই গেলো! সুন্দর নির্মল সময়গুলোকে এভাবে হারিয়ে যেতে হয় কেন!
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  25. Bℓack รhad๏wツ Contributor says:
    Emotional হয়ে গেলাম। কমেন্ট করার জন্য আবার লগইন করলাম। মনে পড়ে গেল সেই সব পুরানো দিনের কথা। তবে এখনও ভিজিট করি প্রতিদিন। সেই 2012/13 সাল থেকেই Trickbd এর সাথে আছি।
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Likhte giye amio emotional hoye gechilam bhai 🙂
  26. hasan rahi Contributor says:
    2013 na jani 2014 tokhn theke aj porjonto trickbd altime amar browser first bookmark kora website,
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  27. mdfestival2 Contributor says:
    New user…I like trickbd.
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      Great
  28. Roshan Contributor says:
    2011-12 সাল থেকে সম্ভবত ট্রিকবিডিতে আছি।এখনো এমন দিন খুব কম আছে যেদিন একবার ভিজিট করি না।কেন আসি সেটা জানি না।তবুও আসি।নেট কানেকশন চেক করার জন্য মানুষ গুগল ইউটিউব এ যায়।আমি এখানে আসি ?
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      same bhai amio net connection check kori trickbd visit kore 🙂
  29. uddhab vai Author says:
    প্রথম কথা হলো youtube! এটা ট্রিকবিডির রঙ হারানোর জন্য অনেকক্ষানি দায়ী।দ্বিতীয় কারন হলো আরনিং পোস্ট না করা।আর্নিং পোস্ট করলে ভিজিটররা কিছুটা অর্থ উপার্জন করতে পারতো। এর বাইরে বাজী যেটা সেটা হলো আগের চেয়ে মানুষ এখন ফেসবুক টিকটক ইত্যাদিতে বেশিআসক্ত।
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      sob theke boro reason sobar hate hate ekhon smartphone , sohojei youtube e giye video dekhe nei, ar age java phoner somoy sob phone e youtube o eto support korto na ar eto tutorial videou chilo na 🙂
  30. Dalim CN Contributor says:
    সালটা মনে হয় ২০১৩-১৪ হবে। তখন ফ্রি ইন্টারনেট চালানোর প্রসেস দেখতে ট্রিকবিডিতে আসতাম। তখন রানা ভাইয়ের পোস্ট ফলোকরে ফ্রি ইন্টারনেট চালানো শিখতাম! এবং তখন ওয়াপকা দিয়ে সাইট বানানোর পোস্ট গুলোও পড়তাম!❤️
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      same bhai wapka o aaj hariye geche
  31. Oryhn Rayhan Contributor says:
    Miss those days ❤️
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  32. Fardin Ibteda Asad Contributor says:
    2014 theke asi,,,, ?
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  33. Tarek Aziz Contributor says:
    2014 থেকে সাথে আছি
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  34. ʝɑʞɑʀɪɑ ɪʂʟɑm Contributor says:
    14 take amio aci viya onek author harai gace trickbd thake❤️
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ji bhai
  35. sharif Author says:
    Inshallah abar Trickbd new kore asbe.?
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      in sha allah
  36. mdimam hossein Contributor says:
    সত্যিই সে সময়টা অনেক আনন্দের ছিল । তখন মোবাইলে কিভাবে এমবি কিনে সেটাও বুঝতাম না, তবে ইন্টারনেটের প্রতি গভীর চাহিদা ছিল। আমার কাছে একটা নোকিয়ার বাটন ফোন ছিল ওইটা দিয়ে ট্রিক বিডি ভিজিট করতাম, কি জানি খুঁজতে গিয়ে হঠাৎ করে ট্রিক বিডির ওয়েবসাইটটি আমার সামনে আসে। ওয়েবসাইটে ঢুকে সবগুলো পোস্ট দেখে বাংলায় এটা দেখে আরো ভালো লাগলো। সময়টাই ছিল ২০১৬ সাল, ওই সময় থেকেই আমি সব সময় (trickbd) বিডি ভিজিট করতাম, কারণ এখান থেকে আমি অনেক কিছু শিখতে পারতাম । কিন্তু এখন আর সেই আগের মত ভালো পোস্ট পাচ্ছি না!!!?
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ???
  37. Rajib Sharif Contributor says:
    I am here still. Daily one or more time visit here.
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️❤️❤️
  38. sagor Contributor says:
    ❤️❤️❤️?
    1. Md Baijit Bustami Author Post Creator says:
      ❤️
  39. বিজ্ঞানী ✅ Contributor says:
    সেই ২০১৫ থেকে সাথে আছি

    আমার এক কাছের বন্ধু থেকে rana config: free net ব্যাবহার করতে এসে এই trickbd সাথে ই আছি প্রায় প্রতিদিন ৪/৫ বার ভিজিট করি।

    কিন্তু আগের মতো সেই সাধ টা আর পাই না

  40. Robiul Contributor says:
    Ager mto kisui nai akhn. Akhn o protidin akbar kre visit kri but ager free basic a je post hto akhn sei post gular mto kisui nai
  41. Bokul Contributor says:
    Sei wapka theke soru ,ekhono prai ghorte asi trickbd te kono valo post hoyeche ki nah dekhte..
    Somoy golu valo chilo onek
  42. Akas Seikh Contributor says:
    18/11/2015 থেকে ট্রিক বিডি এর সাথে পথ চলা। আমি শুরু থেকেই জ্ঞান আহরণ করার চেষ্টা করে যাচ্ছি এবং বাস্তব জীবনে অন্যদের সাথে শেয়ার করে যাচ্ছি। কিন্তু এখন প্রয়োজনীয় ট্রিক গুলো ট্রিকবিডি দিতে পারছেনা।

    শুরু থেকে বেশ কয়েক বছর ট্রিক বিডির খুবই জনপ্রিয়তা ছিলো। কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে চলতে না পারায়, আজকাল হারিয়ে যাচ্ছে প্রিয় ট্রিক বিডি ?

    আমার কাছে মনেহয়, ট্রিকবিডির এখন ইউটিউবে এক্টিভিটি বাড়ানো উচিৎ।

  43. Akas Seikh Contributor says:
    আমি শুরু থেকে (২০১৫) অপেরা মিনির সাহায্যে ট্রিক বিডিতে আসি। এখনও অপেরা মিনি ডাউনলোড দিয়েই ট্রিকবিডি স্পিড ডায়েলে সেভ করে রাখি। প্রতিদিন অন্তত একবার হলেও নতুন কিছু খোঁজ করতে আসি।
    কিন্তু, প্রয়োজনীয় তেমন কিছু এখন পাওয়া যায়না। ইউটিউবে গিয়ে খুঁজতে হয় এখন। ?
  44. Imran Hossain Contributor says:
    প্রথম জাভা ফোনে ফ্রি নেট গুগল থেকে সার্চ করে এই ওয়েবসাইট পাইছিলাম ফ্রি নেট কাজ হয়ছিলো APN কনফিগ করে সেই থেকে trickbd এর সাথে আছি এখন পর্যন্ত trickbd কে এখানো ভুলতে পারিনি
  45. 39noyon Contributor says:
    Sei purono id login korlam just comment ta korbo bole. Abeg dhore rakte parlamna.
    Love you Trickbd.
  46. mdmamunrahman Contributor says:
    Ami 2013 sal teeke connect Ajo aci tove ajkal ager mot dangerous post boy na
    Maje.maje kost lage
    Tar por o aci jekunu poyujone sobar age Ami trickbd dei search dei Google er age ?
  47. Md Foysal Ahmmed Contributor says:
    কমেন্ট করার জন্য আবারো লগইন করলাম,
    আমি আপনার মতো এতো পুরাতন ইউজার না হলেও, প্রায় ৬ বছর ধরে trickbd এর সাথে আছি? আই মিন ইউজার।
    ক্লাস সেভেন এ এক বন্ধুর মাধ্যমে এই সাইটে প্রথম ভিজিট করি,, তারপর থেকেই ভালো লেগে যায়। কিছুদিন পর একাউন্ট করতে চাইলে তখন আবার নতুন একাউন্ট হচ্ছিল না।
    তারপরেও প্রায় প্রতিদিন ভিজিট করা হতো। এবং আজ অবধি সপ্তাহে ৬ দিন ই trickbd ঘুরা হয়।
  48. আমার ওয়েব বানানোর জার্নিটা এই ট্রিকবিডি থেকে শুরু। আগে প্রতিনিয়ত কিছু না কিছু ইউনিক কিছু পাওয়া যেত৷ আর এখন তার ধারে কাছেও নেই।
  49. Ruman Hasan Author says:
    খুব মিস করি ভাই, চোখে পানি এসে গেলো?
  50. Morshalin Contributor says:
    Amio 2017 saal er dik theke use kortam….Itel java phone diya …. Wapkiz a website banaitam… Wap4dollar er ads lagaitam lol ?
  51. অবুজ ছেলে Contributor says:
    খুব বেশী নয় পরিচয় তবুও আপন মনে হয় , ২০১৯ থেকে আছি। খুব মিস করি জাভা ফোনের সেই পোষ্ট গুলো <3
  52. rana2hin Contributor says:
    2011 থেকে…
    তখন ক্লাস এইটে পড়তাম!
  53. BD TECH Author says:
    আপনার পোস্ট পড়ে ভালো লাগলো। আমার পথচলা বেশিদিনের নয় তবে ভিসিট করতে ভালোই লাগে
  54. Lost Mind Contributor says:
    ??miss kori sai din guloo ki koree hariye gayloo aktaa post dakhle onk anondo paytm kintuu akn r paai naa sovaio taa bolommo hoye gaysee them taa change koraa dorker pc r jonno request thakloo
  55. Noyon king Contributor says:
    Ami seii 2013 theke asi.. Potidin 1ber kori ase sob post dekhe jaii. Trickbd theke onek kisu paici.. Love you trickbd ???
  56. habib4142 Contributor says:
    সেই ২০১৫ সাল থেকে Java Phone তারপর Nokia 2700c তারপর Android দিয়ে এখনো Trickbd এর সঙ্গে আছি, আলহামদুলিল্লাহ।
    তবে, সত্যিই ২০১৫-২০১৮ সালের মত আর এখন ভিজিট করা হয় না। তবুও যখন ই মনে পরে ফ্রি সময়ে ভিজিট করতে আসি।
    Old user দের আবেগ লেগে আছে যে Trickbd তে। ভালোবাসা প্রিয় অবিরাম প্রিয় #Trikbd পরিবার ??

Leave a Reply