Site icon Trickbd.com

দারুস সালাম কর্তৃক প্রকাশিত ভিন্ন ভিন্ন ক্যাটাগরির কিছু ইসলামিক বই রিভিউ

Unnamed

দেখে নিন দারুস সালাম কর্তৃক প্রকাশিত ভিন্ন ভিন্ন ক্যাটাগরির কিছু সেরা ইসলামিক বই রিভিউ

আসসালামু আলাইকুম । আশা করি সকলে ভালো আছেন । আলহামদুলিল্লাহ আমিও ভালো আছি । আজ আমি কিছু ইসলামিক বই নিয়ে আলোচনা করতে যাচ্ছি । তো চলুন বইগুলোর সংক্ষিপ্ত রিভিউ দেখে নিয়ে যাক ।

কুরআন ও বিজ্ঞান সম্পর্কিত বইসমূহং

১। সাইন্টিফিক আল কুরআনঃ

বিজ্ঞান সম্পর্কিত বইয়ের কথা বলতে গেলেই প্রথমে বলতে হবে ‘সাইন্টিফিক আল কুরআন’ বইটির কথা । বইটির লেখক মোহাম্মদ নাসের উদ্দীন । বইটি সম্পর্কে ট্রিকবিডিতে অনেক আগেই লেখা ছিল । বইটির রিভিউ দেখতে নিচের লিংকে ক্লিক করুন ।

২। বাইবেল কুরআন বিজ্ঞানঃ

আমরা বিজ্ঞান ও কুরআনের মৌলিক বিষয় সম্পর্কিত অনেক বই পড়েছি । কিন্তু কখনো কি বাইবেল,কুরআন ও বিজ্ঞানকে একত্রিত করা বইসমূহ পড়েছি । হয়তো পড়িনি । তাই আপনাদের মাঝে এই বইটি শেয়ার করলাম । ‘বাইবেল কুরআন বিজ্ঞান’ বইটির লেখক ডা. মরিচ বুকাইলি । আপনারা যারা ডা.জাকির নায়েকের লেকচার শুনেন তারা নিশ্চয় ডা. মরিচ বুকাইলি সম্পর্কে জানবেন । কারণ জাকির নায়েক তাঁর লেকচারের ভিতরে উদ্ধৃতি দিতে ডা. মরিচ বুকাইলির কথা উল্লেখ করে থাকেন । ডা. মরিচ বুকাইলি ফ্রান্সে জন্মগ্রহণ করেন । তিনি পেশায় একজন চিকিৎসক । কিন্তু তিনি প্রত্যেকটি ধর্মচর্চাতে গভীর মনোযোগ দেন । তার লেখা বইগুলোর মধ্য একটি হলো এই ‘বাইবেল কুরআন বিজ্ঞান’ । এই বইটির বাংলা অনুবাদিত গ্রন্থ প্রকাশ করেছে বাংলাদেশের কুরআন ও সুন্নাহ ভিত্তিক প্রকাশনা ‘দারুস সালাম বাংলাদেশ’ । বইটিতে বাইবেল,কুরআন ও বিজ্ঞান সদৃশ সমূহ আলোচনা করা হয়েছে । বইটির প্রকৃত মূল্য মাত্র ৩০০টাকা । কিন্তু বাজারে নানা মূল্যে বিক্রয় করা হয়ে থাকে ।

৩। আল কুরআন ও বিজ্ঞানঃ

বিজ্ঞান ও কুরআনের সদৃশসমূহ নিয়ে লেখা বইটিও বেশ চমৎকার । আমি নিজেও বইটি পড়েছি । বইটি অত্যন্ত সাবলীল ভাষাতে লেখা হয়েছে যা সাধারণ মানুষ খুব সহজেই বুঝতে পারে । বইটিতে অন্যান্য বইয়ের তুলনায় অল্প কিছু বিষয় নিয়ে এবং বিস্তারিত আলোচনা করা হয়েছে । বইটির মূল্য ৪শত টাকা । কিন্তু এটি নির্ধারিত নয় । দাম কম বেশি হতে পারে ।

এই বইটির পাশাপাশি আমি আরও একটি বইকে প্রস্তাব দিব । সেটি হলো বিজ্ঞানময় আল কুরআন । কুরআনের অলৌকিকত্ব বইটিতে অসাধারণভাবে তুলে ধরা হয়েছে ।

৪। গল্পে গল্পে আবু বকর (রা); গল্পে গল্পে ওমর (রা); গল্পে গল্পে ওসমান (রা); গল্পে গল্পে আলী (রা); গল্পে গল্পে ওমর বিন আব্দুল আযীয

ইসলামের প্রধান খলিফা ৪জন । এরা হলেনঃ আবু বকর (রা), ওমর ফারুক (রা), ওসমান (রা) এবং আলী (রা) । এই চারজন সম্পর্কে আমরা মোটামুটি জানি । তবে ওমর বিন আব্দুল আযীয সম্পর্কে সকলের ধারণা নেই । ওমর বিন আব্দুল আযীয আরবের উমাইয়ে বংশে জন্মগ্রহণ করেন এবং তৎকালীন সময়ে আরবের শাসক ছিলেন । তাঁকে মুসলিম বিশ্বের পঞ্চম খলিফা নামে অভিহিত করা হয়ে থাকে । তিনিই প্রথম মুজাদ্দিদ ।

বই পাঁচটির রচয়িতা ‘মুহাম্মাদ সিদ্দিক আল মানশাভী’ । প্রতিটি বইয়ের মূল্য মাত্র ১৪০টাকা । বইগুলোর মধ্যে আমি শুধুমাত্র ওমর ফারুক (রা)-এর বইটি পড়েছি । বইটিতে একেকটি ঘটনা উল্লেখ করা হয়েছে । ঘটনাটি থেকে আমরা কী কী শিক্ষা নিতে পারি তা দেখানো হয়েছে । তিনি কীভাবে জীবনযাপন করতেন তার বর্ণনা দেওয়া হয়েছে ।
You may also read:HongKongDoll Biography

৫। Quranic vocabulary:

Quranic vocabulary বইটি তিনটি ভাষার অভিধান । এই তিনটি ভাষা হলো আরবি, বাংলা ও ইংরেজি । আরবি ভাষার অর্থ বাংলা ও ইংরেজিতে সহজে জানা যাবে বইটি থেকে । আরবির পাশাপাশি বাংলা ও ইংরেজির অভিধান সম্বন্ধে অধিক জানা যাবে বইটির মাধ্যমে । বইটি পৃষ্টাগুলো অত্যন্ত সুন্দর । মাদরাসা পড়ুয়া শিক্ষার্থীর জন্য শ্রেষ্ঠ একটি বই । বইটির লেখক আব্দুল করিম পারেখ । বইটির মূল্য মাত্র ২৯৫ টাকা ।

তো বন্ধুরা আজ এতটুকুই ছিল । সবাইকে বিদায় জানিয়ে আজ এখানেই শেষ করছি ।