Site icon Trickbd.com

জন্ম নিবন্ধন যাচাই / জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড

Unnamed

আসসালামু আলাইকুম,

যেহেতু বার্থডে সার্টিফিকেট বা জন্ম নিবন্ধন সনদ বাংলাদেশ ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটা ন্যাশনাল ইস্যু হয়ে দাঁড়িয়েছে, তাই অনেকেই হয়তো জন্ম নিবন্ধন সনদ বা বার্থ-সার্টিফিকেট অনলাইন এপ্লিকেশন কমপ্লিট করেছেন। যেহেতু অনলাইন করেছেন এখন কিভাবে বুঝবেন যে আমাদের বার্থ সার্টিফিকেট অনলাইনে হয়েছে কিনা? চিন্তা করার কারণ নেই কারণ আজকে আমরা সেটি কিভাবে চেক করতে হয় সেটি আপনাদেরকে জানিয়ে দিব।

তো আমরা আজকের এই আর্টিকেলে মূলত প্রধান যে দুটি বিষয় জানতে পারবো তা হলো:-

মূলত এই দুইটি বিষয় আমরা আজকের এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিব, তাই যারা এগুলো জানার জন্য গুগলে সার্চ দিচ্ছিলেন দীর্ঘদিন ধরেই তাদের জন্য এই পোস্ট টি ভীষণ উপকারী হবে, আশা করছি আপনি পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন।

তো চলুন প্রথমে দেখে নেয়া যাক কিভাবে বার্থ সার্টিফিকেট অনলাইনে চেক করবেন:-

তো বার্থ সার্টিফিকেট অনলাইনে চেক করার জন্য আপনি চলে যাবেন যেকোনো একটি ব্রাউজারে যদি আপনার পিসি থাকে তাহলে আরো ভালো হয়।

যদি মোবাইল দিয়ে করেন তাহলে অবশ্যই google ক্রোম ব্রাউজার ইউজ করবেন এবং ডেক্সটপ মোড অন করে নিবেন, আর পিসি কিংবা ল্যাপটপে যে কোন ব্রাউজার ইউজ করতে পারেন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার প্রসেস:-

তো আপনার জন্ম নিবন্ধনের সনদপত্রটি যদি অনলাইন হয়ে থাকে, তাহলে উপরের স্ক্রিনশট এর মত ডিটেলস আপনার সামনে শো করবে। আশা করছি আপনি জন্ম নিবন্ধন এর সনদপত্র অনলাইনে আছে কিনা সেটা কিভাবে দেখতে হয় সেই ব্যাপারে জানতে পেরেছেন।

 

তো চলুন এখন এক নজরে দেখে নেয়া যাক এই জন্ম নিবন্ধন সনদপত্রটি কিভাবে আমরা অনলাইন থেকে ডাউনলোড করব:-

আপনার বোঝার সুবিধার্থে নিচে স্ক্রিনশট দিয়ে বোঝানো হল:-

সেভ অপশনে ক্লিক করার সাথে সাথে আপনার ডেক্সটপে কোন জায়গায় ফাইলটি ডাউনলোড করতে চান সেই লোকেশন টি সিলেক্ট করে ডাউনলোড করে নিবেন, ব্যাস আপনার কাজ শেষ।

তো পাঠক: আশা করছি আপনি খুব সহজেই আপনার জন্ম সনদপত্রটি অনলাইনে আছে কিনা তা জানতে পেরেছেন, বুঝতে কোথাও অসুবিধা হলে কমেন্ট সেকশনে বলবেন সমাধান দেওয়ার চেষ্টা করব। পোস্টটি কাজের মনে হলে আপনার বন্ধুদের সঙ্গে শেয়ার করে দিতে পারেন, আর আপনি যদি এমনই আনকমন এবং ইন্টারেস্টিং পোস্ট করতে পছন্দ করেন তাহলে আমাদের ওয়েবসাইটের সঙ্গেই থাকুন। আজকের মত এখানেই বিদায় নিচ্ছি ভালো থাকুন আল্লাহ হাফেজ।

Exit mobile version