হ্যালো বন্ধুরা, কেবল কথা বলাতেই থেমে নেই স্মার্টফোন। বরং মানুষের লাইফস্টাইলকেই বদলে দিচ্ছে এর নানা ব্যবহার। বিশেষ করে মহামারির এই সময়েও মানুষের জীবনকে সহজ করেছে স্মার্টফোনের বিভিন্ন ফিচার।

স্মার্টফোনে মানুষের চাহিদা নিয়েই নিয়মিত গবেষণা করে গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। প্রতিষ্ঠানটির স্মার্টফোন এরইমধ্যে তরুণদের নজর কেড়েছে। এই পোর্টফোলিওতে নতুন মাত্রা যোগ করেছে ভিভো’র নতুন স্মার্টফোন ভিভো ভি২৩ই।

ভি২৩ই’র সেরা ফিচারগুলোর মধ্যে রয়েছে ৫০ মেগাপিক্সেলের অটো ফোকাস পোর্টেইট সেলফি ক্যামেরা, ৬৪ মেগাপিক্সেলের নাইট রিয়ার ক্যামেরা এবং ৪৪ ওয়াটের ফ্ল্যাশচার্জ প্রযুক্তি। আর এই সবটুকুই পাওয়া যাচ্ছে ৭ দশমিক ৩৬ মিলিমিটার আলট্রা স্লিম বডিতে। বডিতে রয়েছে এন্টি গ্লেয়ার গ্লাস ডিজাইন। স্মার্টফোনটির মূল্য ২৭ হাজার ৯৯০ টাকা।

বিশেষ করে, ক্যামেরা ফিচারে বাজিমাত করেছে ভিভো ভি২৩ই। স্মার্টফোনটির ক্যামেরা ফিচারগুলো নিয়ে আজকের আয়োজন-

বিউটিফুল ও স্বচ্ছ পোর্ট্রেইট ছবি

ভিভো ভি২৩ই স্মার্টফোনের সেলফি ক্যামেরাটি একটি হাই রেজ্যুলোশন ৫০ মেগাপিক্সেলের অটো ফোকাস (এআই) পোর্ট্রেইট সেলফি ক্যামেরা। অটো ফোকাস প্রযুক্তি ছবির বিষয়বস্তুতে ফোকাস ধরে রাখে। তাই, দ্রুত চলমান কোনো পরিস্থিতিতেও দুর্দান্ত স্বচ্ছ ছবি তুলবে ভিভো ভি২৩ই। এছাড়া, একটি সাধারণ সেলফিতে অসাধারণ মাত্রা যোগ করতে স্মার্টফোনটিতে রয়েছে ইনবিল্ট কয়েকটি সেলফি মোড ও প্রযুক্তি; যার জন্যে কম আলো, চলমান ক্যামেরা বা চলমান বিষয়বস্তু এখন আর কোনো বাধাই হবে না।

আই অটোফোকাস

ফোকাল লেন্থের সাথে সামঞ্জস্য রেখে ছবির বিষয়বস্তুর ওপর ফোকাস ধরে রাখতে সহায়তা করে অটো ফোকাস প্রযুক্তি। ক্যামেরার সাথে বিষয়বস্তুর দূরত্ব থাকা সত্ত্বেও ফোকাস ধরে রাখতে পারে এই প্রযুক্তি। শুধু তাই না, এর অটো ফোকাস এলগরিদম বিষয়বস্তুর নড়াচড়া অনুমান করতে পারে। ফলে, বিষয়বস্তুর নড়াচড়ার সাথে সাথে ফোকাসের জায়গাও পরিবর্তন হয়ে সঠিক জায়গায় ফোকাস করে।

এআই এক্সট্রিম নাইট পোর্ট্রেইট

নাইট পোর্ট্রেইটের সঙ্গে কৃত্রিম বুদ্ধিমত্তা মিলে ভিভো ভি২৩ই এর ফটোগ্রাফিকে নাইট ফটোগ্রাফির উপযোগী করে তুলেছে। কৃত্রিম বুদ্ধিমত্তা অ্যালগরিদম ফটোগ্রাফির একাধিক ফ্রেমকে একত্রিত করে এবং ঘুটঘুটে অন্ধকারেও পরিষ্কার ও স্বচ্ছ ছবি তুলতে সাহায্য করে। এআই ব্রাইটেনিং এবং এআই ডিনয়েজিং প্রযুক্তির মাধ্যমে এআই অ্যালগরিদম ছবির বিষয়বস্তুর নানা বৈশিষ্ট্যগুলোকে চিহ্নিত করে এবং অন্ধকারেও তোলা ছবিতে ফুটে উঠে।

মাল্টি স্টাইল পোর্ট্রেইট

ভিভো ভি২৩ই’র অনেকগুলো চমৎকার ফটোগ্রাফি মোডের মধ্যে একটি অন্যতম মোড মাল্টি স্টাইল পোর্ট্রেইট মোড। পোর্ট্রেইট ইফেক্টের সঙ্গে সঙ্গে স্টুডিও কোয়ালিটির ছবি তুলতে কাজ করবে এই মোড। পোর্ট্রেইট ইফেক্টগুলোর মধ্যে রয়েছে ফেস বিউটি, মেকআপ এবং বিভিন্ন ফিল্টার।

ডাবল এক্সপোজার

তরুণদের ফান এক্সপ্রেশনের অন্যতম হাতিয়ার এখন ডাবল এক্সপোজার। ডাবল এক্সপোজার দিয়ে ক্যাপচার করা বিভিন্ন ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়। বিষয়টি দেখতে জটিল গ্রাফিকাল শিল্প মনে হলেও, বাস্তবে স্মার্টফোনেই মাত্র কয়েক সেকেন্ডে এটি করা সম্ভব। সহজ কথায়, ডাবল এক্সপোজার হলো দু’টি আলাদা ছবির মেলবন্ধন। এটি নিজের প্রিয় কোনো সেলিব্রেটি, বন্ধু বা পছন্দের কোনো প্রাকৃতিক দৃশ্যের সাথেও করা যায়। ভিভো ভি২৩ই’তেও রয়েছে এই ফান ফিচার।

ডুয়াল ভিউ ভিডিও এবং স্টেডিফেস সেলফি ভিডিও

করোনাকালীন এই সময়টায় মানুষে মানুষে শারিরীক নৈকট্য যখন কমেছে, তখন যোগাযোগের মাধ্যম হয়ে উঠেছে স্মার্টফোন। ভিভো ভি২৩ই স্মার্টফোনে রয়েছে ডুয়াল ভিউ ভিডিও ফিচার; যার মাধ্যমে দু’পাশের সিনারিও একই সঙ্গে ক্যাপচার করা যায়। ব্লগিং কিংবা ভ্রমণে এটি ব্যাপক সহায়ক। এছাড়া, ফ্রন্ট ক্যামেরায় ভিডিও এর জন্য রয়েছে স্টেডিফেস সেলফি ভিডিও; যা ভিডিও’র সময় হাত কেঁপে যাওয়া, বা ঝাপসা ভিডিও রোধ করে। ফলে কোনো দক্ষতা ছাড়াই সামাজিক মাধ্যমে দেওয়ার উপযোগী ভিডিও ধারণ করা যায়।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে।
সবাই ভালো থাকবেন,
সুস্থ থাকবেন এবং,
ট্রিকবিডির সাথেই থাকবেন।

এই আশাতে আজ এখানেই শেষ করছি।

নমস্কার।

3 thoughts on "ভিভো’র নতুন চমক, ক্যামেরার অসাধারণ চমক (এক্ষুনি দেখুন)।"

  1. TrickBD Support Moderator says:
    সব কপি-পেস্ট।
    লাস্ট ওয়ার্নিং।
    1. Mr.Juel Author Post Creator says:
      post delete korbo??
    2. Mr.Juel Author Post Creator says:
      Delete korbo?

Leave a Reply