প্রাইভেট এবং সিকিউর মেসেজিং এর জন্য সবচেয়ে জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হলো হোয়াটসঅ্যাপ। মেসেজিং এ অত্যাধিক নিরাপত্তার জন্যই হোয়াটসঅ্যাপ এত জনপ্রিয়। অধিক নিরাপত্তার জন্য হোয়াটসঅ্যাপ ইউজারদের মেসেজগুলো তাদের সার্ভারে সেভ রাখে না, যাতে করে আপনার হোয়াটসঅ্যাপ একাউন্টে অন্য কেউ অ্যাকসেস করলেও আপনার আগের মেসেজগুলো দেখতে না পারে। এটা নিরাপত্তার জন্য আসলেই ভালো। কিন্তু সমস্যা টা দাড়ায় তখনই যখন আপনি হোয়াটসঅ্যাপ আনইনস্টল করে দেন অথবা আপনার ফোন পরিবর্তন করেন। তবে আপনি অ্যাপ আনইনস্টল করার আগে অথবা ফোন পরিবর্তনের আগে যদি সতর্ক থাকেন তাহলে এটা কোনো সমস্যাই না। আপনি আগে থেকেই আপনার চ্যাট গুলো ব্যাকআপ রাখতে পারবেন এবং পরে ফোন পরিবর্তন করলে অথবা অ্যাপ পুনরায় ইনস্টল করলে আগের ব্যাকআপ করা চ্যাট গুলো পুনরায় রিস্টোর করে নিতে পারবেন। একই পদ্ধতিতে আপনি অন্য কোনো ফোন থেকে আপনার হোয়াটসঅ্যাপ এর মেসেজগুলো অ্যাকসেস করতে পারবেন। তাহলে চলুন দেখে নেওয়া যাক কিভাবে আপনি আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ এবং রিস্টোর করতে পারেন।

How To Backup And Restore Chat On WhatsApp? # WhatsApp Chat Backup

অ্যান্ড্রয়েড অ্যাপ থেকে ব্যাকআপ করলে সেটা গুগল ড্রাইভে ব্যাকআপ হয় এবং আইফোন থেকে ব্যাকআপ করলে সেটা আইক্লাউড এ ব্যাকআপ হয়। এমনকি আপনার আইফোন এ গুগল ড্রাইভ ইনস্টল করা থাকলেও আপনি গুগল ড্রাইভে ব্যাকআপ করতে পারবেন না কিংবা গুগল ড্রাইভ থেকে রিস্টোর করতে পারবেন না। ফলে অ্যান্ড্রয়েড ফোনের হোয়াটসঅ্যাপ চ্যাট আইফোন এ রিস্টোর করার কোনো অপশন নেই। আপনি শুধু অ্যান্ড্রয়েড থেকে অ্যান্ড্রয়েড এবং আইফোন থেকে আইফোনে ব্যাকআপ করতে পারবেন। আমি এই আর্টিকেল এ অ্যান্ড্রয়েড ফোন ইউজ করে গুগল ড্রাইভে ব্যাকআপ করবো। আপনি একই ভাবে আপনার আইফোনেও আইক্লাউড এ ব্যাকআপ করতে পারবেন।

চ্যাট গুগল ড্রাইভে ব্যাকআপ করুন

চ্যাট গুগল ড্রাইভে ব্যাকআপ করার জন্য প্রথমেই আপনার ফোনের হোম স্কিন থেকে হোয়াটসঅ্যাপ ওপেন করুন। অ্যাপ ওপেন করার পর অ্যাপ এর টপ রাইট কর্নারে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করুন। মেনু থেকে সেটিংস অপশন এ ক্লিক করে সেটিংস পেজ থেকে Chats এ ক্লিক করুন। Chats এ ক্লিক করার পর আপনার সামনে যে পেজ আসবে সেখানে নিচের দিকে দেখুন Chat Backup নামে একটি অপশন আছে সেখানে ক্লিক করুন।
Chat Backup পেজে Back up to Google Drive অপশনে ক্লিক করে কতদিন পর পর গুগল ড্রাইভে ব্যাকআপ করতে চান সেটা সিলেক্ট করুন।
এবার Google Account অপশন এ ক্লিক করে কোন একাউন্টে ব্যাকআপ করতে চান সেটা সিলেক্ট করুন। গুগল একাউন্ট এর সাথে কানেক্ট হতে কিছুক্ষণ লোড হবে। এর পর গুগল ড্রাইভে অটো ব্যাকআপ এর জন্য গুগল একাউন্ট থেকে পারমিশন চাওয়া হবে, জাস্ট Allow এ ক্লিক করুন।
এবার Back up over অপশন এ ক্লিক করে আপনি কোন নেটওয়ার্ক এ ব্যাকআপ করতে চান সেটা সিলেক্ট করুন। আর আপনি যদি মেসেজ এ পাঠানো ভিডিও সহ ব্যাকআপ করতে চান তাহলে Include videos অপশন এর পাশে থাকা টগলটি অন করে দিন।
এবার সবশেষে BACKUP বাটনে ক্লিক করুন তাহলেই ব্যাকআপ হতে শুরু করবে। প্রথমবার সকল মেসেজ ব্যাকআপ হবে তাই একটু সময় লাগবে। পরবর্তীতে যেভাবে সেটিংস করেছেন সেই শিডিউল অনুযায়ী ব্যাকআপ হবে।

চ্যাট গুগল ড্রাইভ থেকে রিস্টোর করুন

ধরে নিচ্ছি আপনি আগে চ্যাট গুগল ড্রাইভে ব্যাকআপ করে রেখেছেন এবং বর্তমানে ফোন পরিবর্তন করেছেন অথবা হোয়াটসঅ্যাপ নতুন করে ইনস্টল করেছেন। এবার তাহলে দেখে নিন কিভাবে গুগল ড্রাইভে ব্যাকআপ রাখা চ্যাট রিস্টোর করতে হয়।
প্রথমেই আপনার সদ্য ইনস্টল করা হোয়াটসঅ্যাপ ওপেন করে AGREE AND CONTINUE এ ক্লিক করুন। এবার আপনার ফোন নাম্বার টাইপ করে NEXT বাটনে ক্লিক করুন। এখন আপনাকে আপনার ফোন নাম্বার ভেরিফাই করতে বলা হবে, জাস্ট OK এ ক্লিক করে আপনার ফোনে আসা ভেরিফিকশন কোড ইনপুট করে এন্টার করুন।
এবার আপনার কাছে ফোন কন্টাক্ট এবং স্টোরেজ এর পারমিশন চাওয়া হবে, তো CONTINUE এ ক্লিক করে পারমিশন গুলো Allow করুন। এবার আপনার চ্যাট যদি ব্যাকআপ করা থাকে তাহলে Backup Found মেসেজ দেবে এবং সেখানে একটি REATORE বাটন দেখতে পাবেন, জাস্ট সেটাতে ক্লিক করুন। চ্যাট রিস্টোর হয়ে গেলে NEXT বাটনে ক্লিক করুন।
এবার আপনাকে আপনার নাম ইনপুট করতে বলা হবে। আপনার নাম ইনপুট করে NEXT বাটনে ক্লিক করুন। এখন আপনাকে আগের মতোই ব্যাকআপ সেটিংস ঠিক করতে বলা হবে, আগের মতোই সবগুলো সেটিংস করে DONE বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার কাজ শেষ, এবার দেখুন আগে ব্যাকআপ করার সময় যতগুলো চ্যাট ছিলো তার সবগুলোই চলে এসেছে।

3 thoughts on "হোয়াটসঅ্যাপ কনভারসেশন ব্যাকআপ এবং রিস্টোর করতে হয় কিভাবে"

  1. Dark_Superman (Mr. Merciless) Contributor says:
    বাব্বাহ, আজকাল এত সহজ বিষয়ও ট্রিকবিডিতে পোস্ট আকারে আসছে!
    এই বিষয় তো প্রায় ৯৫% স্মার্টফোন ব্যবহারকারীর জানার কথা।
    ভালো করতেন যদি গুগল ড্রাইভে ব্যাকাপ না রেখেও কিভাবে চ্যাট রিস্টোর করা যায় তার উপরে।
  2. Rajib Sharif Contributor says:
    পুরাতন তারপরেও বেষ্ট হইছে
  3. MD Sagor Contributor says:
    Oneke onek kotha bolbe, ato dike kan deyar dorkar nai.
    Post er style with text wonderfull.
    Go ahead!

Leave a Reply