অনেকেই যারা অ্যান্ড্রয়েড 9 কিংবা 10 এর স্টক অ্যান্ড্রয়েড চালিত ফোন ব্যবহার করছেন তারা হয়তো মাঝে মাঝে লক্ষ করেছেন যে আপনার ফোন হাতে নিয়ে নড়াচড়া করতেই হটাৎ করে ফোনের স্ক্রিন অন হয়ে যায়। আপনি হয়তো ভেবে অস্থির হয়ে পড়ছেন যে এমনটা হবার কারন কি। এটা মূলত সেটিংসে একটি অপশন ডিফল্ট ভাবে অন থাকার কারণে হয়। স্টক অ্যান্ড্রয়েড চালিত ফোন গুলোর ক্ষেত্রে বেশিরভাগ ফোনেই এটা ডিফল্ট ভাবে অন থাকলেও কাস্টম অ্যান্ড্রয়েড চালিত ফোনগুলোর অনেক কম ফোনেই এটা ডিফল্ট ভাবে অন থাকে। 

আমি যখন নতুন ফোন কিনেছিলাম তখন আমিও এই ঝামেলায় পড়েছিলাম, আমারতো পকেটে ফোন রাখলেও হাঁটার সময় স্ক্রিন অন হয়ে যেত, ফলে বোতলের নিচে ফুটো হয়ে পানি পরে যাওয়ার মত আমার ফোনের চার্জ অপচয় হতো। এরপর এই সেটিংস খুঁজে পাবার পর আমি ভেবেছিলাম ভুল বশতই আমি হয়তো এই সেটিংস অন করে ফেলেছি, কিন্তু কিছুদিন আগে যখন দেখলাম আমার এক বন্ধুও এই ঝামেলা পোহাচ্ছে তখন বুঝলাম আসলে এই সেটিংস অনেক ফোনে ডিফল্ট ভাবেই অন থাকে ঠিক যেমনটা আমার ফোনে কিংবা আমার বন্ধুর ফোনে ছিলো। আমি এরকম ঝামেলা পোহালেও আমি চাই না আপনারা এরকম ঝামেলায় পরুন, তাই ভাবলাম এটার সমাধান নিয়ে একটা আর্টিকেল লিখলে কেমন হয়। আর এজন্যই আজকের এই আর্টিকেল। তাহলে চলুন শুরু করা যাক।

ফোন নড়াচড়া করতেই ফোনের স্ক্রিন অন হওয়ার সমস্যা সমাধানের জন্য নিচের স্টেপ সমুহ ফলো করুন।

স্টেপ ১: আপনার প্রথম কাজ হলো সেটিংসে প্রবেশ করা, তাই অ্যাপ ড্রয়ার থেকেই হোক আর যেখান থেকেই হোক ফোনের সেটিংসে প্রবেশ করুন।

স্টেপ ২: স্ক্রিন অন হওয়ার এই সমস্যাটা ডিসপ্লে সেটিংসের সাথে সম্পর্কিত, তাই সেটিংস থেকে ডিসপ্লে সেটিংস এ প্রবেশ করুন।

স্টেপ ৩: ডিসপ্লে সেটিংস এর অপশনগুলো থেকে অ্যাডভান্সড অপশন এ প্রবেশ করুন, যাদের ফোনে অ্যাডভান্সড অপশন থাকবে না তারা ওই পেজের নিচের দিকে স্ক্রল করুন।

স্টেপ ৪: এবার অ্যাডভান্সড অপশন গুলোর মধ্যে একেবারে নিচের দিকে স্ক্রল করে Lift to wake (ফোনের ব্র্যান্ড আলাদা আলাদা হওয়ার ক্ষেত্রে এই অপশন আলাদা আলাদা নামে থাকতে পারে, তবে অপশনের নাম যাই থাক না কেন Wake শব্দটি অবশ্যই সাথে থাকবে) অপশন এর পাশে থাকা টগল টি বন্ধ করে দিন।

এখন থেকে আর কখনোই ফোন হাতে নিয়ে নড়াচড়া করতেই ফোনের স্ক্রিন অন হবে না।

বিঃদ্রঃ স্টক অ্যান্ড্রয়েড চালিত ফোনগুলোতে এই সেটিংস নিশ্চিত ভাবে ডিসপ্লে সেটিংসের মধ্যে থাকলেও কাস্টম অ্যান্ড্রয়েড এর ফোনগুলোতে এই সেটিংস অন্য জায়গায়ও থাকতে পারে। তাই কাস্টম অ্যান্ড্রয়েড এর ফোনে এই সেটিংস সহজে খুঁজে পেতে সেটিংসের মধ্যে Lift to Wake, Rise to Wake, to Wake, Wake এসব লিখে সার্চ করে সহজে খুবে পাবেন। আর সার্চ ছাড়াই সেটিংসের মধ্যে খুঁজে পেতে Gestures সেটিংস এর মধ্যে এই সেটিংস খুঁজে পাবার সম্ভাবনা অনেক বেশি।

One thought on "ফোন হতে নিয়ে নড়াচড়া করতেই স্ক্রিন অন হচ্ছে? সমাধান দেখুন"

  1. S Contributor says:
    Pailam na option ta???

Leave a Reply