যারা আমার এই পোস্ট এর আগের পর্ব গুলো টি দেখেন নি তারা নিচের লিংক গুলো তে যেয়ে দেখে আসতে পারেন।

পর্ব ১

পর্ব ২

পর্ব ৩

গত পর্ব গুলোতে আমি আপনাদেরকে ফ্রিল্যান্সিং এর কয়েকটি ভয়ংকর প্রতারণার দিক সম্পর্কে বিস্তারিত বলে ছিলাম। এই পর্বে আমি আরো কয়েকটি দিক সম্পর্কে জানিয়ে দিবো। এবং পোস্ট টি কমপ্লিট করে দেওয়ায় চেষ্টা করবো ইনশাআল্লাহ।

গত পর্বে আমি ভালোমতো বুঝিয়ে দিয়েছিলাম যে কিভাবে আপনারা অধিকাংশ লোকজন ই ফ্রিলান্সিং সেক্টর এ প্রতারিত হয়ে যাচ্ছেন। এই পর্বে আমি জানিয়ে দিবো কিভাবে এই প্রতারিত লোকদের মধ্যে দিয়ে এদেশে প্রতিনিয়ত প্রতারক তৈরী হচ্ছে। আর হয়তো এই পর্বেই আমি আমার পোস্ট টি কমপ্লিট করে ফেলবো ইনশাআল্লাহ।

যদি গত পর্বের সাথে আপনার জীবনের মিল থেকে থাকে তাহলে ধরে নিলাম আপনি উক্ত কোর্স থেকে পরিপূর্ণ স্কিল ডেভলপ করতে না পারলেও আপনি এইটুক অন্তত শিখে নিয়েছেন যে তারা আপনাকে কিভাবে প্রতারিত করেছে। এবং সাধারণ ভাবে মানুষ কিভাবে কিভাবে প্রতারিত হয়ে থাকে।

যারা প্রতারিত হয়েছে তাদের মাথায় অনেক ভাবেই ঘুরপাক খাবে যে কিভাবে তার ফ্রিলান্সিং এ তার নিজের খরচ উঠিয়ে নেওয়া যায়।

সেখান থেকেই তারা শুরু করে তাদের নিজের প্রতারক ব্যাবস্থা। তারা নিজেরা নিজেদের মতো ফেসবুক পেজ গ্রুপ তৈরী করে নিবে খুবই আকর্ষণীয় ও মার্কেটিং রিলেটেড। আর এইসব গ্রুপের প্রতিটা পোস্ট ই থাকবে মার্কেটিং রিলেটেড। যা আপনাকে ফ্রিলান্সিং এ আগ্রহ প্রকাশ করতে বাধ্য করবে।

কিছু কিছু ক্ষেত্রে তারা নিজেদের ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল ও খুলতে ভুল করেন না। আর আপনাকে বেসিক কিছু শিখানোর যে পরিমাণ স্কিল প্রয়োজন হয় সেটা তারা ইউটিউব গুগল থেকেই শিখে নয়।

এবার তাহলে আপনার পালা। আপনি ও তাদের মতো বড়ো বড়ো বিজ্ঞাপন দেখবেন বড়ো বড় কোর্স কিনবেন। কোর্স শেষে আপনিও হবেন প্রতারিত।

তো এতক্ষন এ হয়তো আমি আপনাদেরকে ভালোমতই বুঝাতে পেরেছি যে কিভাবে ফ্রিলান্সিং এ এই প্রতারক চক্র টি কাজ করে। এইভাবে দিনের পর দিন মাসের পর মাস প্রতারক চক্র চলতেই থাকে আর মানুষ প্রতারিত হতেই থাকে।

আপনারা যদি এর থেকে বাঁচার উপায় চান বা সঠিক গাইডলাইন পেতে চান তাহলে অবশ্যই জানাবেন। আমি অবশ্যই পরবর্তী পোস্টে জানিয়ে দিব।

আর এই পোষ্টের আগামী পর্ব আসতে পারে আবার না ও আসতে পারে। আসলেও হয়তো এতে আপনাদেরকে প্রতারনা থেকে বাঁচার উপায় অথবা সঠিক গাইডলাইন আসতে পারে।

আজ তাহলে এই পর্যন্তই থাক। আপনারা সকলেই ভাল থাকুন। সুস্থ থাকুন। আর আমার পরবর্তী পোস্ট টি কিসের উপর চান সেটি আমাকে জনিয়ে দিন কমেন্টে, জিমেইল এ, অথবা টুইটারে।
জিমেইল: [email protected]
Twitter: 1215maruf

8 thoughts on "ফ্রিল্যান্সিং করতে যেয়ে প্রতারিত হচ্ছেন না তো?(পার্ট-৪)"

  1. Trickbd Support Moderator says:
    আপনার এই ঘটনাটি চাইলে আপনি ২ টি অংশেই লিখতে পারতেন। ৪ টি অংশ করেছেন ছোট ছোট করে। যার কোনো দরকারই ছিল না। আবার লিখেছেন পরে আরও অংশ আসতে পারে আবার নাও পারে। এভাবে ছোট ছোট অংশ করার কোনো মানেই হয় না। এমনভাবে উপস্থাপন করুন যেন পড়তে ভালো লাগে এবং মানুষের উপকার হয়। ধন্যবাদ।
    1. marufvai Author Post Creator says:
      দুঃখীত। পরবর্তি পোষ্ট গুলো বড় বড় করে লিখব।
    2. Shariar Bin Shisir Contributor says:
      আচ্ছা আমি কি আমার লিখা গল্প ট্রিকবিডিতে পোস্ট করতে পারি?
    3. Trickbd Support Moderator says:
      Sorry… এখানে টেক রিলেটেড পোস্ট লিখতে পারবেন। অথবা এই ভাইয়ের মত বাস্তবিক ঘটনা যেটা টেক রিলেটেড এমন কিছু লিখতে পারেন। গল্প বা উপন্যাস Not Allowed.
  2. muhammad shuvo Contributor says:
    আমি লিখেছি টেক নিয়ে কিন্তু পাবলিশ হয় না কী জন্য।
    1. marufvai Author Post Creator says:
      Thanks
  3. Levi Author says:
    এতগুলো পার্ট কেনো?

Leave a Reply