Digital Technology GIFs - Get the best GIF on GIPHY

 মূল কথা হলো কারও ক্ষতি হয় বা ক্ষতি করার উদ্দেশ্যে তৈরি করা ভিডিও ইউটিউবে দেওয়া যাবে না। দিলে ভিডিওতে বিজ্ঞাপন দেখানো বন্ধ করা থেকে শুরু করে ভিডিও সরিয়ে নেওয়া, এমনকি অ্যাকাউন্ট নিষিদ্ধ করতে পারে ইউটিউব। তা ছাড়া কপিরাইট নিয়ে ভিডিও শেয়ার করার প্ল্যাটফর্মটির নীতিমালা আছে, শিশুবিষয়ক নীতিমালা আছে, ক্ষতিকর কনটেন্ট নিয়ে বিস্তর বলা আছে ইউটিউবের ভিডিও নির্মাণবিষয়ক নির্দেশনায়। সেসব কারণেও ভিডিও নির্মাতার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে ইউটিউব। সম্প্রতি আলোচনায় আসা ইউটিউবের পাঁচ নীতিমালার কথা থাকছে এখানে।

 

 

  • হয়রানি এবং সাইবার বুলিংয়ের উদ্দেশ্যে তৈরি ভিডিও

হয়রানি, হুমকি কিংবা অন্যকে বুলিং করার উদ্দেশ্যে তৈরি ভিডিও ইউটিউবে নিষিদ্ধ। একইভাবে সম্মতি না নিয়ে ক্ষতি করার উদ্দেশ্যে বা বিদ্বেষপরায়ণ হয়ে কারও ভিডিও ধারণ করা কিংবা ভিডিওতে কারও ব্যক্তিগত তথ্য ছড়িয়ে দেওয়াও নিষিদ্ধ।

 

  • করোনা সম্পর্কে মিথ্যা তথ্য ছড়ালে

কোভিড-১৯ নিয়ে স্থানীয় স্বাস্থ্যসেবা দাতা সংস্থা কিংবা বিশ্ব স্বাস্থ্য সংস্থার চিকিৎসাসংক্রান্ত তথ্যের সঙ্গে অসংগতিমূলক তথ্য ইউটিউবে প্রচার নিষিদ্ধ। বিশেষ করে করোনার চিকিৎসা, প্রতিরোধ, রোগনির্ণয়, সংক্রমণ, সামাজিক দূরত্ব এবং সঙ্গনিরোধবিষয়ক নির্দেশনা অমান্য করা যাবে না।

 

  • নির্বাচন নিয়ে মিথ্যা তথ্য ছড়ালে

ভোটারদের নির্বাচনসংক্রান্ত কোনো ভুল তথ্য দেওয়া যাবে না ইউটিউবে। মিথ্যা দাবি, যেমন নির্বাচিত হওয়ার আগেই কাউকে নির্বাচিত ঘোষণা দিয়ে ভিডিও বানানোও যাবে না।

 

  • জলবায়ু পরিবর্তন অস্বীকার করলে

জলবায়ু পরিবর্তন অস্বীকার করে ভিডিও দিলে এখন থেকে সেসব ভিডিওতে বিজ্ঞাপন দেখাতে দেবে না ইউটিউব। অনলাইনে প্রকাশিত নথিতে ইউটিউব জানিয়েছে, ‘গুগলে বিজ্ঞাপনদাতা, প্রকাশক এবং ভিডিও নির্মাতাদের জন্য মানিটাইজেশনবিষয়ক নতুন নীতিমালা চালু করেছে ইউটিউব।

 

  • ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য দিলে

যেকোনো অনুমোদিত ভ্যাকসিন সম্পর্কে ভুল তথ্য দিলেই ভিডিও মুছে ফেলবে ইউটিউব। যেমন ভিডিওতে যদি কোনো অনুমোদিত ভ্যাকসিন সম্পর্কে বলা হয়, সেটি বিপজ্জনক কিংবা অটিজম, ক্যানসার বা বন্ধ্যত্বের কারণ, তবে সে ভিডিও সরিয়ে ফেলা হবে।

 

 

পরিশেষে এইটাই বলব যে Youtube Channel এ Video Upload এ আগে এর Terms & Policy আর Notice পড়ে নিবেন, না হলে Channel  হারানোর ভয় থাকবে।

 

Sincerely;
Maestro (M4357R0)🕵️

One thought on "যে 05 ধরনের Video Upload করলে আপনার Youtube Channelটি Delete হয়ে যেতে পারে"

  1. BD TECH BD TECH Author says:
    Good post


Leave a Reply