আমার আজকের এই টপিকে আমি তোমাকে শেক্ষাবো ওহ দঃখীত আমি তোমাকে আজ জানাবো ডোমেইন হোস্টিং সম্পর্কে কিছু তথ্য । একদম সুন্দরভাবে বুঝিয়ে দিব ডোমেইন এবং হোস্টিং কি ? এবং কি কাজে এগুলো ব্যবহ্যত হয় । রেডি তো ? সময় নষ্ট না করে চলো শুরু করি ।


আসো শুরুতেই জেনে নেই ডোমেইন হোস্ট আসলে কি কাজে প্রয়োজন হয় ? , আমরা তো সকলেই কম বেশি ওয়েবসাইটের সাথে পরিচিত তাই না ? তুমি এখন এই যে এই ব্লগ পোস্টা পড়ছো এটা ও কিন্ত ট্রিকবিডি ( https://trickbd.com ) এর ওয়েবসাইট । আমরা কিন্ত সচরাচর প্রতিনিয়ত এরকম ওয়েবসাইট দেখে থাকি আসলে এই ওয়েবসাইট গুলো তৈরীর প্রধান উপাদানই কিন্ত ডোমেইন এবং হোস্টিং । তারমানে কি বুঝলে ? আসো তোমাকে আমি আরো একটু ক্লিয়ারভাবে বিষয়টা বুঝিয়ে বলিঃ


ধরো তুমি একটি বাড়ি তৈরী করবে , এখন তোমাকে প্রথমেই কি করতে হবে ? এজন্য তোমাকে প্রথমেই একটা জায়গা / জমিন সিলেক্ট করতে হবে বা কিনতে হবে ।  ধরো তুমি ঢাকা ধানমন্ডি-তে ৫ কাঠা জমিন কিনলে একটা বাড়ি তৈরী করার জন্য । তো সেই জমিতে তারপর তুমি একটি বাড়ি বানালে ।  এখন ধরো আমি তোমার বন্ধু , আমি থাকি সিলেটে এবং আমি তোমার নতুন বাসায় বেড়াতে যেতে চাইছি তাহলে তুমি কি করবা ? অবশ্যয় আমাকে তোমার বাসার ঠিকানা দিবা তাই না ? যে বন্ধু আমার বাসা ঢাকা ধানমন্ডির এই রোডে ওমুক বিল্ডিং এর পাশে তাই তো ? এরকমভাবে আমাকে তোমার বাসার ঠিকানা-টা আমাকে তুমি দিবা ।


আচ্ছা এইবার আসো আসল কথায় তাহলে এই উদাহরণে ধরো তুমি যেই জমি বা জায়গাটা কিনলে সেটা হচ্ছে হোস্টিং এবং তোমার জমিটা যে যায়গায় কিনেছো তো তোমার এই বাড়ির ঠিকানাটা হচ্ছে ডোমেইন এবং তোমার বাড়িটা হচ্ছে একটি ওয়েবসাইট । একটি ওয়েবসাইট তৈরী করতে হলে তোমাক অবশ্যয় বাড়ি তৈরীর মতো অনলাইনে জায়গা / স্টোরেজ / হোস্টিং কেনা লাগবে এবং তোমার ওয়েবসাইটের ভিজিটরস নেওয়ার জন্য এখানে ঠিকানা হিসাবে কাজ করবে ডোমেইন নেইম ।


আশা করছি বুঝতে পেরেছো ? খুবই অল্প কথায় সুন্দরভাবে বাড়ি-ঘড়ের সাথে তুলনা দিয়ে বুঝাই দিলাম তোমাকে ডোমেইন হোস্টিং এর ব্যবহার সম্পর্কে । এরকম শিক্ষক তুমি কই পাবা বলো ? হি হি মজা করলাম যায়হোক আশা করছি বুঝতে পেরেছো ?


3 thoughts on "ডোমেইন এবং হোস্টিং কি ?"

  1. Short post .. already asob bisoy a post ace trickbd te
  2. Rifataslam Contributor says:
    এগিয়ে যান ভাই
  3. coppaxamsu Contributor says:
    🤣 ei juge ei post. Ager post gula deken

Leave a Reply