আসসালামুআলাইকুম।আশা করি সবাই অনেক ভাল আছেন।প্রতিবারের মতো আবারো আপনাদের মাঝে আরেকটি আর্টিক্যাল নিয়ে হাজির হলাম।টাইটেল দেখে অনেকে হয়তো বুঝে গেছেন, আজকে কোন বিষয় আপনাদের মাঝে লিখতে যাচ্ছি। আজকের বিষয় হলো,পাকা ও মিস্টি লিচু চেনার উপায়। বাজারে তো লিচু বিক্রি শুরু হয়েছে। আমরা প্রায় তো বাজার থেকে লিচু কিনে থাকি,অনেকে পাকা ও মিস্টি লিচু চেনেন না। বাজারের বেশির ভাগ লিচু ই হতে পারে আধা পাকা ও কম স্বাদের। তবে আজকে আপনাদের কিছু টিপস দেব, যেটা ফলো করলে আপনি খুব সহজে জানতে পারবেন কোনটি পাকা ও মিস্টি লিচু।এখন বাজারে লিচুর দাম ও বেশি। দাম বেশি হওয়াতে আমাদের যাচাই বাছাই করে লিচু কেনা উচিৎ। লিচুর স্বাদ অনেক ও অনেক পুস্টি গুন ও রয়েছে। বর্তমান বাজারে ফরমালিনযুক্ত লিচুর ভরপুর। লিচু কেনার আগে আজকের এই বিষয়গুলো ফলো করলে আপনি খুব সহজে বুঝতে পারবেন কোনটি পাকা ও মিস্টি লিচু।কথা না বাড়িয়ে শুরু করা যাক, পাকা ও মিস্টি লিচু চেনার উপায়ঃ

১) লিচু কেনার আগে লিচুর মুখ দেখে কিনবেন।যে সব লিচু পচা, সে সব লিচুর মুখে ও পচা থাকে।লিচুর মুখে যদি ডালযুক্ত থাকে তাহলে বুঝবেন এটা ভাল লিচু।

২) লিচু ভাল নাকি মন্দ এটা লিচুর খোসা ছাড়িয়ে দেখুন।খোসা ছাড়াতে যদি দেখেন খুব সহজে খোসা ছড়িয়ে যাচ্ছে তাহলে বুঝবেন এটা পাকা ও মিস্টি লিচু।এবং যদি খোসা ছাড়াতে একটু কস্ট হয় ও লিচুর ভিতর বাদামি রঙের হয় তাহলে বুঝবেন এটা নস্ট ও পাকা লিচু নয়।

৩) লিচু কেনার আগে দেখবেন লিচুর খোসা বাদামি বা দাগযুক্ত কিনা। এছাড়া আরেকটা দিক লক্ষ্য রাখবেন সেটা হলো লিচুর গায়ে ফাটল ধরা বা গন্ধযুক্ত কিনা। এরকম হলে এমন লিচু কিনবেন না।

৪) লিচু কেনার আগে সব সময় চেস্টা করবেন গাঢ রঙের লিচু কেনার। এছাড়া ও লিচু যেন এক ইঞ্চি হয়, এমন লিচু ভাল মানের মিস্টি ও পাকা হয়ে থাকে।

৫) লিচু পাকা অবস্থায় গাছ থেকে অনেকে পাড়ে না।লিচু পাকার আগেই গাছ থেকে পাড়িয়ে আনা হয়।আধা পাকা লিচু কিনলেও ফ্রিজে ২-৪ দিন রেখে দিকে পেকে যাবে।

৬) অনেক বিক্রেতারা ক্রেতাকে আকৃষ্ট করতে লিচুর গায়ে রঙ মাখিয়ে বিক্রি করে থাকে। পরিক্ষা করতে বাজার থেকে লিচু কিনে এনে পানিতে এক ঘন্টা ভিজিয়ে রাখবেন।যদি রঙ মেশায় তাহলে রঙ পানিতে মিশে যাবে।

৭) লিচু কেনার আগে আরেকটি দিক লক্ষ্য রেখে লিচু কিনবেন৷ লিচু নাক দিয়ে গন্ধ শুকবেন। ভাল লিচু হলে নাকে পাকার গন্ধ পাবেন।আধা পাকা লিচুর গন্ধ পাবেন না।

৮) লিচু কেনার আগে আরেকটি দিক লক্ষ্য রাখবেন, লিচু হাত দিয়ে চাপ দিবেন যদি নরম হয় তাহলে সে লিচু কিনবেন না।এরকম লিচু বেশি পাকা হয়ে থাকে,এবং নস্ট ও হতে পারে।

৯) লিচু কেনার আগে সব সময় খোসার দিকে লক্ষ্য রাখবেন,খোসা যেন উজ্জ্বল হয়।পাকা ও মিস্টি লিচুর খোসা মিস্টি ও পাকা হয়।

১০) লিচু বিভিন্ন রঙের হয়ে থাকে লাল,কমলা,হালকা বাদামি ,তবে লিচু কেনার আগে লাল রঙের লিচু কিনবেন। লাল রঙের লিচু ভাল মানের হয়ে থাকে।

বিঃদ্রঃ ভুলেও লিচুর বিচি খাবেন না,কারন লিচুর বিচি বিশাক্ত হয়ে থাকে।

টেকনিক্যাল বিষয়ে যাবতীয় ভিডিও ও সমাধান পেতে আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুনঃ

Youtube Channel

আজ এ পযন্ত,
ক্ষুদ্র ক্ষুদ্র জ্ঞান আপনাদের মাঝে তুলে ধরার চেস্টা করি।
পরবর্তী আর্টিক্যাল এর জন্য অপেক্ষা করুন, আবারো ভাল কিছু নিয়ে হাজির হবো।
সে পযন্ত ভাল থাকুন,সুস্থ থাকুন।

যে কোনো প্রয়োজনে আমার সাথে ফেসবুকে যোগাযোগ করতে চাইলেঃ- Sk Shipon

ধন্যবাদ

9 thoughts on "লিচু কেনার আগে, পাকা ও মিস্টি লিচু চেনার কিছু উপায় জেনে নিন।"

  1. Rahim_009 Contributor says:
    keno jani sob point gula akoi rokom mone hocce .
    But anyways thanks :).
    1. Sk Shipon Author Post Creator says:
      Thank you
  2. Md.Rajib777 Contributor says:
    thank you bro..
  3. Sk Shipon Author Post Creator says:
    tnq you
  4. Badsha Contributor says:
    Apnar basa koi vi
    1. Sk Shipon Author Post Creator says:
      facebook profile follow koren..thank you.
  5. Isaac Contributor says:
    Vai ekta request post thakbe..
    Aam(Mango 🥭) nie
    Aam er jat gulo
    Kivabe chinbo?
    Kon aam er ki pushti?
    Choddghushti aam er ekta post dile khushi hotam🙂
  6. Dark_Superman (Mr. Merciless) Contributor says:
    জানতাম না, জেনে উপকার হলো।
    1. Sk Shipon Author Post Creator says:
      ধন্যবাদ।

Leave a Reply