Be a Trainer! Share your knowledge.
Home » Operating system » সুপার কম্পিউটার কি? কতটা শক্তিশালী? এর ব্যবহার এবং সাধারণ কম্পিউটারের সাথে পার্থক্য কি?

সুপার কম্পিউটার কি? কতটা শক্তিশালী? এর ব্যবহার এবং সাধারণ কম্পিউটারের সাথে পার্থক্য কি?

السلام عليكم و رحمة الله

হ্যালো গাইজ, কেমন আছেন সবাই? আশা করি আপনারা সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আর ভালো না থাকলে তো ভালো লাগার ওয়েবসাইট TrickBD আছেই । যেখানে আমরা নিত্য নতুন টিপস-এন্ড-ট্রিকস পেয়ে যাই।

তো যাই হোক আজকে যে বিষয় নিয়ে আলোচনা করতে যাচ্ছি তা আপনারা ইতিমধ্যে উপরিউক্ত টাইটেল দেখেই অবগত হয়েছেন।

হুম বন্ধুরা আজকের পোষ্টে আমরা সুপার কম্পিউটার কি, এর শক্তিমত্তা এবং ব্যবহার নিয়ে আলোচনা করবো।

বর্তমান বিশ্বে কম্পিউটার ব্যবহারকারীদের সংখ্যা বেরেই চলেছে। হাতে পৌঁছে যাচ্ছে কম্পিউটার। যা হোক মানুষের চাহিদার তো আর সীমা নেই। মানুষ প্রতিনিয়ত তার চাহিদা ও কর্মপ্রচষ্টেয় প্রযুক্তির উন্নতি সাধন করে যাচ্ছে। বিশেষ করে কম্পিউটার প্রযুক্তির অগ্রগতি মানুষের জীবন কে অনেক সহজ করে দিয়েছে। আর এই কম্পিউটারের উন্নতি সাধন করে তৈরি করা হয়েছে সুপার কম্পিউটার। সেই সুপার কম্পিউটার সম্পর্কে আজকে আমরা জানবো।

সুপার কম্পিউটার কি?

সুপার কম্পিউটার হলো এ যাবৎ নির্মিত সবচেয়ে শক্তিশালী কম্পিউটার। এ কম্পিউটার ডেটাকে দ্রুততম সময়ে স্রসেস করতে পারে। এটি সাধারণ কম্পিউটারের তুলনায় হাজার গুণ বেশি শক্তিশালী। উচ্চ ক্ষমতাসম্পন্ন। সুপার কম্পিউটারের পারফরম্যান্সকে MIPS (Million Instruction Per Second) এর পরিবর্তে FLOPS (floting-point point operations per second) এ মাপা হয়। একটি সুপার কম্পিউটারে এক হাজারের বেশি প্রসেসর থাকতে পারে। একটি অপরটির সাথে সংযুক্ত আকারে থাকে। সুপার কম্পিউটার কে রাখার জন্য রিতিমত একটা কামরার প্রয়োজন হতে পারে। এই কম্পিউটারের প্রাইস অনেক বেশি। বড় বড় প্রতিষ্ঠানে এটি ব্যবহার করা যেতে পারে। কেননা এটি অনেক ব্যয়বহুল। এই কম্পিউটারে এক সাথে একাধিক কর্মী কাজ করতে পারে। এতে মাল্টিটাস্কিং সুবিধা রয়েছে।

সুপার কম্পিউটারের সংক্ষিপ্ত ইতিহাস

সুপার কম্পিউটার 1960 এর দশকে ডেভলপ করেছিলেন মেনচেষ্টার বিশ্ববিদ্যালয়ের সেইমোর রোগার ক্রে। পরবর্তীতে 1964 সালে সুপার কম্পিউটারের ডিজাইন করা হয়েছে। যা পৃথিবীর সর্বপ্রথম কম্পিউটার ছিল। 1980 এর দশকে সুপার কম্পিউটারে উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রসেসর ব্যবহার করা হয়েছিল। এরপর 1990 এর দশকে USA এবং জাপান হাজারো প্রসেসর সমৃদ্ধ সুপার কম্পিউটার ডেভলপ করে। যার পারফরম্যান্স আগের চেয়ে হাজার গুণ বেশি ছিল। 20 শতকের শেষের দিকে অফ দ্য শেল্ফ প্রসেসর সমৃদ্ধ প্যরালাল কম্পিউটার ব্যপকভাবে ডেভলপ করা হয়েছিল। 21 শতকের শুরুর দিকে 60000 হাজার বেশি অধিক প্রসেসর যুক্ত কম্পিউটার ণির্মান করা হয়েছিল। যার স্পীড petaFlops পর্যন্ত পৌঁছে গিয়েছিল এবং পারফরম্যান্স আগের চেয়ে উন্নত করা হয়েছিল।
এরপর থেকে দ্রুত বিকশিত হয়ে আসছে।

সুপার কম্পিউটারের শক্তিমত্তা

সুপার কম্পিউটারের শক্তিমত্তা সাধারণ কম্পিউটারের চেয়ে অনেক অনেক বেশি। যেকোনো জটিল ও কঠিন হিসাব-নিকাশ সুপার কম্পিউটারে অনায়াসে করা যায়। এটি এক সাথে একাধিক ইউজার কে সমর্থন করে। এটি মেশিন ভাষায় বড়ো বড়ো গণনা করতে সক্ষম। যা মানুষের পক্ষে করা অসম্ভপর ব্যপার । কম্পিউটারের মূল যন্ত্রাংশের মধ্যে CPU (Center Processing Unit) সবচেয়ে গুরুত্বপূর্ণ। এটি যত উচ্ছ ক্ষমতাসম্পন্ন হবে কম্পিউটার ততো বেশি শক্তিশালী হবে। সাধারণ কম্পিউটারগুলোতে সাধারণত 1 টি CPU থাকে। আর একটা সুপার কম্পিউটারে এক ই বেশি CPU থাকতে পারে। তাহলে চিন্তা করুন সুপার কম্পিউটারের কার্যক্ষমতা সম্পর্কে। সাধারণ কম্পিউটারের চেয়ে এক হাজার গুণ বেশি শক্তিশালী হতে পারে। প্রতিটি CPU উচ্চ ক্ষমতাসম্পন্ন। এটি বড় মাত্রার গণনা হ্যান্ডেল করতে পারে। দ্রুততার সা ইন্সট্রাকশন প্রসেস হয় এবং দ্রুত ফলাফল দিতে পারে। এটি ইন্সট্রাকশন কে কম্পাইল করে আরথমেটিক এবং লজিকেল অপারেশনের মাধ্যমে ইক্সকিউট করে ।

সুপার কম্পিউটারের ব্যবহার

বড়ো থেকে বড়ো , জটিল এবং কঠিন কাজ করার জন্য সুপার কম্পিউটার ডেভলপ করা হয়েছে। এজন্য এটি সাধারণত ব্যক্তিগত পর্যায়ে ব্যবহার করা হয় না। সুপার কম্পিউটারে ঐ সমস্ত অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয় যেখানে রিয়াল টাইম প্রসেসিং প্রয়োজন। সুপার কম্পিউটারের ব্যবহার সাইন্টিফিক সিমুলেশন এবং গবেষণায় করা হয়। যেমন আবহাওয়ার ভবিষ্যৎ বাণী, ভৌত ও রসায়ন বিজ্ঞান, কমপ্লেক্স এনিমেশন, পরমাণু গবেষণা ও নকশা প্রণয়ন, গ্রাফিক্স ডিজাইন ইত্যাদিতে করা হয়। এছাড়া মেডিকেল ফিল্ডেও এর ব্যবহার রয়েছে।

সামরিক যন্ত্রাংশের পরিক্ষা নীরিক্ষার ক্ষেত্রে সুপার কম্পিউটার ব্যবহার করা হয়। সাইন্টিফিক পরমাণু অস্ত্রে বিস্ফোরণের প্রভাব পরিক্ষা করার জন্য সুপার কম্পিউটার ব্যবহার করা হয়। ইন্টারটেইনমেন্ট এবং মোবাইল গেমিংয়েও সুপার কম্পিউটার ব্যবহার করা হয়। যখন অনেক বেশি ব্যবহারকারী একবারে গেইম খেলে তখধ সুপার কম্পিউটার পারফরম্যান্স কে স্টাবল রাখতে সাহায্য করে।

সাধারণ কম্পিউটার এবং সুপার কম্পিউটারের মধ্যে পার্থক্য

সুপার কম্পিউটার এবং সাধারণ কম্পিউটারের মধ্যে আকাশ পাতাল পার্থক্য বিদ্যমান। সুপার কম্পিউটারে প্রসেসরের সংখ্যা এক হাজারের অধিক থাকতে পারে। অন্যদিকে সাধারণ কম্পিউটারে মাত্র একটি প্রসেসর থাকে। সুপার কম্পিউটার ব্যক্তিগত পর্যায়ে ব্যবহারের উদ্দেশ্যে তৈরি হয় নি, বরং বড় বড় প্রতিষ্ঠানে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে। সাধারণ কম্পিউটার ব্যক্তিগত পর্যায়ে ব্যবহার করা যায়। সুপার কম্পিউটারের প্রাইস অনেক বেশি যা সাধারণ মানুষের সামর্থ্যের বাইরে। সাধারণ কম্পিউটার বজেট ফ্রেন্ডলি। সুপার কম্পিউটার সাধারণ কম্পিউটার অপেক্ষা জটিল ও কঠিন হিসাব-নিকাশ করতে পারে। সুপার কম্পিউটার অনেক বড়ো যা রাখার জন্য রিতিমত একটা ঘরের প্রয়োজন। সাধারণ কম্পিউটার অনেক ছোট। সুপার কম্পিউটার আর সাধারণ কম্পিউটারের মধ্যে দৃষ্টান্ত হাতি আর বেড়ালের মতো হতে পারে।

11 hours ago (Aug 18, 2024)

About Author (53)

Nayeem24
author

Spread your knowldge to everyone About Me: Mini JavaME Developer Me At Facebook

Trickbd Official Telegram

One response to “সুপার কম্পিউটার কি? কতটা শক্তিশালী? এর ব্যবহার এবং সাধারণ কম্পিউটারের সাথে পার্থক্য কি?”

  1. kongvaj Contributor says:

    Eta ke Jane na🤣

Leave a Reply

Switch To Desktop Version