আসসালামুআলাইকুম

হ্যলো গাইজ ।আশা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন ।অনেকদিন পর আবারো আপনাদের মাঝে একটি পোষ্ট নিয়ে উপস্থিত হলাম ।

তো জাই হোক, আজকে যে পোষ্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হয়েছি তা আপনারা ইতিমধ্যে পোষ্টে উল্লিখিত টাইটেল দেখেই অবগত হয়েছেন ।

হ্যা আজকের পোষ্টে প্রোগ্রামিং কি এবং কিভাবে কাজ করে তা নিয়ে আলোচনা করবো ইনশাআল্লহ ।
বর্তমানে প্রোগ্রামিং খুবি জনপ্রিয়তা লাভ করেছে এবং ভবিষ্যতেও যে এর জনপ্রিয়তা বারবে তা নিশ্চিতভাবেই বলা যায় ।ক্রমেই প্রোগ্রামিং বিশ্বে একটি গুরুত্বপূর্ণ এবং মূল্যবান পেশা হয় উঠেছে ।মানুষ এই পেশয় আকৃষ্ট হচ্ছে এবং এই সেক্টরে কাজ করে তাদের জীবিকা নির্বাহ করছে ।
তাই আপনারো এটি সম্পর্কে ধারণা রাখা উচিৎ ।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ কি?

কম্পিউটার নিজে নিজে কোন কাজ করতে পারে না ।যতক্ষন পর্যন্ত কম্পিউটারকে কোন আদেশ না দেওয়া হবে ততক্ষন পর্যন্ত কম্পিউটার কোন কাজ করবে না ।কম্পিউটার কে আদেশ দওয়ার জন্য একটা মাধ্যমের নাম “প্রোগ্রামিং ল্যাংগুয়েজ” ।আমরা কারো সাথে কোন কথা বলার জন্য কোন না কোন ভাষা ব্যাবহার করি ।তবে সেটা প্রোগ্রামিং ভাষা নয় মানুষের মুখের ভাষা যা মানুষ বুঝতে পারে । কিন্তু কম্পিউটার মানুষের ভাষা বুঝতে পারে না ।কম্পিউটার এর বিভিন্ন কার্য সম্পাদনা করার জন্য দরকার প্রোগ্রামিং ভাষা ।কম্পিউটার এর বিভিন্ন কাজ করার জন্য রয়েছে সফটয়্যার যা প্রোগ্রামিং ল্যংগুয়েজ দ্বারা তৈরি ।

যেহেতু কম্পিউটার কে দিক নির্দেশ দেওয়ার জন্য প্রোগ্রামিং ভাষা প্রযোজন ।তাই একে কম্পিউটার ভাষাও বলা হয় ।কম্পিউটার ভাষা যেহেতু কম্পিউটার এর সাথে কমিউনিকেট করার জন্য মানুষ তৈরি করেছে ।তাই একে কিত্রিম ভাষাও বলা হয় ।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দিয়ে সব ধরনের নির্দেশ কম্পিউটারে দেওয়া যায় ।এবং কম্পিউটার কি ধরনের রিযংক্ট করবে তা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দ্বারা পূর্বেই প্রোগ্রাম করা হয় ।

কম্পিউটার,মোবাইল, ট্যাবলেট অথবা অন্য ডিভাইসে যা কিছু আপনি দেখে থাকেন বা করে থাকেন সব কোন না কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দ্বারা তৈরি ।
কম্পিউটার ল্যাংগুয়েজ দিয়ে আ্যাপস,ওয়েবসাইট,সফটয্যার বানানো হয় ।

প্রোগ্রাম কি

কম্পিউটার দ্বারা আমরা আমাদের যাবতীয় কার্যাবলি করে থাকি ।কিন্তু কম্পিউটারে কোন কাজ করতে হলে কম্পিউটারকে নির্দেশ দিতে হয় ।কম্পিউটার নিজে কোন কাজ করতে পারে না ।কম্পিউটার কে নির্দেশ দেওয়ার জন্য প্রোগ্রাম লিখা হয় ।যাকে কম্পিউটার প্রোগ্রাম বা কোড বলা হয় ।

প্রোগ্রাম অথবা কম্পিউটার প্রোগ্রাম যেভাবে লিখা হয় ঐ ভাবেই কাজ করে ।অর্থাৎ কম্পিউটার আমাদের দ্বারা লেখা প্রোগ্রাম অনুসারে কার্য সম্পাদনা করে ।
যারা বিভিন্ন ধরনের প্রোগ্রাম তৈরি করেন বা লিখেন তাদেরকে প্রোগ্রামার বা সফট্যয়ার ইন্জিনিয়ার বলা হয় ।

প্রোগ্রামার কারা

যারা প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ভালোভাবে জানে এবং বিভিন্ন প্রোগ্রাম তৈরি করে তাদেরকে প্রোগ্রামার বলে ।তারা নিজের প্রোগ্রামিং স্কিল দিয়ে ওয়েবসাইট,আ্যাপলিকেশন,গেমস ইত্যাদি তৈরি করে ।

কম্পিউটারে কাজ করতে হলে আ্যাপলিকেশন তথা কম্পিটার সফট্যায়ার এর প্রয়জন । এই প্রয়োজন পূরা করেন প্রোগ্রামার বা সফট্যায়ার ইন্জিনিয়ার রা ।যারা প্রোগ্রামিং ভাষা ভালোভাবে জানে তাদের সহায়তায় আমরা বিভিন্ন প্রকারের আ্যাপলিকেশন বা সফট্যায়ার বানাতে পারি ।এবং তৈরি করা সফট্যায়ারে নতুন ফিচর্স যুক্ত করতে পারি ।যারা এই সব সফট্যায়ার উন্নতি এবং বিকাশ সাধনে কাজ করে তারা প্রোগ্রামার, কম্পিউটার প্রোগ্রামার, কোডার, সফট্যায়ার ইন্জিনিয়ার নামে পরিচিত ।

প্রোগ্রামিং ল্যাংগুয়েজের প্রকার

কম্পিউটারে কার্য পরিচালনার জন্য কম্পিটারের সাথে কমিউনিকেট করা প্রয়োজন ।যেমনিভাবে একে অন্যের সাথে কমিউনিকেট করা হয় ।কম্পিউটার একটা মেশিন এবং এই মেশিনের নিজস্ব একটা ভাষা রয়েছে ।যাকে মেশিন ল্যাংগুয়েজ বলা হয় ।

মেশিন ভাষা কে স্মরন রাখা অনেক কঠিন ।এই জন্য বিভিন্ন প্রোগ্রামিং ভাষা তৈরি করা হয়েছে ।যা মানুষের জন্য স্মরন রাখা এবং বুঝা সহজ ।কম্পিউটার এর এই সমস্ত ভাষাকে মানুষ এবং কম্পিউটার দ্বারা বুঝার ভিত্তিতে দুই ভাগে ভাগ করা হয়েছে ।

    1. লো লেভেল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ

      হাই লেভেল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ
  • লো লেভেল প্রোগ্রামিং ভাষা

    লো লেভেল প্রোগ্রামিং ভাষা কম্পিউটার এর শুরুর দিকের ভাষা ।যা কম্পিউটার এর হার্ডওয়ার এর সাথে কাজ করে ।একে বুঝা অনেক কষ্টসাধ্য ।একে কম্পিউটারে রান করার জন্য কমপাইলার বা ইন্টারপ্রেটার এর প্রযোজন পরে না ।যার কারনে লো লেভেল প্রোগ্রামিং দ্বারা প্রোগ্রাম কে রান করতে বেশি সময় লাগে না ।

    হাই লেভেল প্রোগ্রামিং ভাষা

    হাই লেভেল প্রোগ্রামিং ভাষা এক ধরনের প্রোগ্রামিং ভাষা যার মধ্যে ইংরেজী অক্ষর, সংখ্যা এবং চিন্হ ব্যবহার করা হয়েছে ।এটা মেশিন এর উপর নির্ভর নয় ।এই প্রোগ্রামিং ভাষা মানুষের জন্য বুঝা সহজ কিন্তু কম্পিউটারের জন্য কঠিন ।কেনোনা কম্পিউটার শুধু মেশিন ভাষাকেই বুঝে ।এই জন্য হাই লেভেল প্রোগ্রামিং ভাষাগুলো কমপাইলার বা ইন্টারপ্রেটারের সাহায্যে মেশিন ভাষায় ট্রানস্লেট করা হয় ।যেমন ব্যসিক, সি, সি++ ইত্যাদি ।




    Leave a Reply