হজ্জ ইসলাম ধর্মাবলম্বী অর্থাৎ মুসলমানদের জন্য একটি আবশ্যকীয় ইবাদত। এটি ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভ। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ্ব সম্পাদন করা ফরজ। আরবি জিলহজ মাসের ৮ থেকে ১২ তারিখ হজ্বের জন্য নির্ধরিত সময়। হজ্জ পালনের জন্য বর্তমান সৌদী আরবের মক্কা নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক। এটি পৃথিবীর সবচেয়ে বড় বাৎসরিক তীর্থযাত্রা। এই হজ্জের উদ্দেশ্যে অলরেডী আমাদের দেশের অনেকেই মক্কা নগীরির উদ্দেশ্যে চলে গেছেন। আবার অনেকে এখন রেডী হয়েছেন যাবার আশায়। তো হজ্জের অনেক নিয়মকানুন আছে যা আমরা অনেকে সঠিকভাবে জানি আবার জানিওনা। এই হজ্জের নিয়মকানুন সঠিকভাবে জানতে আজকে আমি আপনাদের সাথে একটি অ্যান্ড্রয়েড অ্যাপ শেয়ার করব। যার মাধ্যমে সহজেই হজ্জের সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে। অ্যাপটির নাম হলো – “হজ্জ সহায়িকা।” অ্যাপটি তৈরি করেছে বাংলাদেশী সফটওয়্যার ডেভেলপ কোম্পানি “অ্যাপ লজিক।”

“হজ্জ সহায়িকা” অ্যাপটির ডাউনলোড লিংক – https://play.google.com/store/apps/details?id=com.applogic.hajjguidebangla.

হজ্জ সহায়িকা আ্যপটির ফিচার সমূহ :
★ হজ্জের প্রয়োজনীয় মাসায়েল সমূহ (ফরয, ওয়াজিব সহ), প্রকারভেদ, প্রয়োজনীয় সরঞ্জাম, প্রক্রিয়া সমূহ।
★ করণীয় ও বর্জনীয় কাজ সমূহ। 
★ ইসলামের স্মৃতি বিজড়িত মক্কা ও মদিনার স্থান সমূহের বিবরণ। 
★ গুগল ম্যাপ নির্দেশনা (Google Map, Location Search)
★ প্রয়োজনীয় ফোন নম্বর (Important Phone Number )
★ প্রয়োজনীয় ওয়েব লিঙ্ক ( সরকারী হজ্জ পোর্টাল)।


অ্যাপটির ডেভেলপারের ভাষ্যমতে – হজ্জ পালন সম্পর্কে একটি সহজ ও সংক্ষিপ্ত ধারণা দেওয়ার জন্য আমাদের এ আয়োজন। খুঁটিনাটি বিষয়গুলো আরো ভালোভাবে জেনে নেওয়ার জন্য অভিজ্ঞ ব্যক্তি ও আলেমদের সহায়তা নিতে পারেন হজ্জ যাত্রীরা।

সুষ্ঠুভাবে হজ্জ পালনের জন্য এ আয়োজন যদি সামান্যতম হলেও সহায়ক হয়, তবে আমাদের প্রচেষ্টা সার্থক হয়েছে বলে ধরে নেব। আল্লাহ্‌ আমাদের এই চেষ্টা ও মেহনতকে কবুল করেন । আমিন। আপনারা ও আমাদের মাগফেরাত ও হেদায়েতের দোয়া করবেন। 

যে কোন রকম ভাল পরামর্শ দিয়ে সহযোগিতার অনুরোধ থাকলো। অনিচ্ছা করতঃ ভুলগুলো জানালে, শুধরে নিব।

তথ্যসূত্র : বাংলাদেশী সফটওয়্যার ও গেমস ইনফরমেশন বিষয়ক সাইট – www.BanglarApps.ml.

Leave a Reply