আসসালমুআলাইকুম বন্ধুরা। আশা করি আল্লাহর অশেষ রহমতে সবাই খুব ভালো আছেন। আজকে আমি আপনাদের সাথে এমন একটা ট্রিক শেয়ার করবো যার মাধ্যমে আপনি পাসওয়ার্ড শেয়ার করলেও কেউ আপনার ওয়াইফাই কানেক্ট করতে পারবে না। এমন কি আপনি নিজেও পারবেন না।

তাহলে কি আর এই ওয়াইফাই কানেক্ট করা যাবেনা? অবশ্যই যাবে। তবে এক্ষেত্রে ওয়াইফাই কানেক্ট করার সাথে ছোটো একটা দুই মিনিটের কাজ করতে হবে তাহলেই সেই মোবাইলটি কানেক্ট হয়ে যাবে। যেটা আমি আপনাদের সবাই কে আমার পোস্টের শেষের দিকে দেখিয়ে দিবো।

সতর্ক বার্তা

আমার এই ট্রিক টি খুবই সতর্কতার সাথে কাজে লাগাতে হবে। সামান্য একটু ভুল হলেও আপনার রাউটারের অনেক বড় কোনো ক্ষতি হতে পারে। আপনার রাউটার রিসেট করা লাগতে পারে আপনি যদি সামান্য একটু ও ভুল করে বসেন। এতে ভাই ক্ষতি হলে আপনারই হবে। ফলে আমার মতো নতুন ট্রেইনার এর পক্ষে আপনাদের সকলের সমস্যা সমাধান দেওয়া অসম্ভব হয়ে উঠতে পারে। তাই আগে থেকেই সতর্ক বানি দিয়ে রাখলাম। অনুগ্রহপূর্বক কেউ কেউ সম্পূর্ণ পোস্ট টি ভালোমত না পড়ে ট্রিক টি এপ্লাই করবেন না ।এতে ক্ষতি হলে আপনারই হবে। যদি সম্ভব হয় তিন চার বার পোস্ট টি ভালোমত পড়ুন তাহলে কোনো সমস্যায় পড়বেন না ইনশাআল্লাহ

১, প্রথমেই আপনাকে আপনার রাউটারের এডমিন প্যানেল এ যেতে হবে। এখানে আপনাদের মাঝে অনেকেই আছেন যারা এডমিন সম্মন্ধে জানেন না। তাদের কে এডমিন প্যানেল সম্পর্কে বিস্তারিত লিখে বুঝিয়ে দিচ্ছি। তবে যাঁরা এডমিন প্যানেল চিনেন বা জানেন বা এর আগেও এডমিন প্যানেল ব্যাবহার করেছেন তারা এই সবুজ প্যারা টি স্কিপ করতে পারেন।

এডমিন প্যানেল কি?

এডমিন প্যানেল হচ্ছে এমন একটি ওয়েব পেজ যেখান থেকে আপনার রাউটার পরিচালনা করা যায়। আপনার রাউটারের পরিচালনা সংক্রান্ত কার্যক্রম যেমন ওয়াইফাই এর নাম পরিবর্তন পাসওয়ার্ড পরিবর্তন সহ ইউজার চেক করা ইত্যাদি কাজ আপনি আপনার রাউটারের এডমিন প্যানেল পেজে যেয়ে করতে পারবেন। রাউটার এর মালিক আপনি হলে শুধু আপনি পারবেন এডমিন প্যানেল এ ঢুকতে। অন্য কেউ পারবেনা। কারণ আপনার রাউটারের এডমিন প্যানেল এ প্রবেশ করার জন্যে আপনার আরো একটি পাসওয়ার্ড প্রয়োজন হবে। সেটি হচ্ছে আপনার রাউটারের এডমিন পাসওয়ার্ড। সেই পাসওয়ার্ড টি শুধুমাত্র আপনি এবং আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ই জানেন। অন্য কেউ সেই পাসওয়ার্ড জানতে পারবেন না। যদি আপনি নিজে আপনার এডমিন পাসওয়ার্ড না জানেন তাহলে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার থেকে জেনে নিবেন। এখন জেনে নেই এডমিন প্যানেল এ ঢুকবো কিভাবে? চলুন দেখে নেওয়া যাক

১. প্রথমে আপনাকে আপনার মোবাইলের ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে।

২. এরপর আপনাকে আপনার ব্রাউজার এর অ্যাড্রেস বারে ক্লিক করতে হবে। যেখানে আপনি ওয়েব এড্রেস লিখেন সেইখানে ক্লিক করুন।

৩. এইখানে আপনাকে 192.168.0.1 এই লেখা টা একদম নির্ভুল ভাবে লিখতে হবে। অথবা কপি করে পেস্ট করে দিতে পারেন। পেস্ট করে আমার দেখানো বাটনে প্রেস করে আপনি আপনার রাউটারের এডমিন প্যানেল এ ঢুকতে পারবেন।

৪. এর যে পেজ আসে এতে যদি ইউজারনেম ও পাসওয়ার্ড চায় তাহলে মনে করবেন আপনি একদম সঠিক জায়গায় ঢুকেছেন। পেজ টা আমার পেজের মতো না ও আসতে পারে।

২. এডমিন প্যানেল এ ঢুকতে আপনার রাউটারের এডমিন ইউজারনেম ও পাসওয়ার্ড চাইবে। ইউজারনেম ও পাসওয়ার্ড টি দিয়ে অ্যাডমিন প্যানেল এ ঢুকে পড়ুন। যাঁরা আপনাদের রাউটারের এডমিন পাসওয়ার্ড আর ইউজারনেম জানেন না তারা ইউজারনেম এর জায়গায় admin আর পাসওয়ার্ড এর জায়গাতেও admin লিখুন। লিখে সাইন ইন এ ক্লিক করুন। এতে আপনার এডমিন প্যানেল টি ওপেন হয়ে যাবে।

কিন্তু এতেও যদি এডমিন প্যানেল টি না খুলে তাহলে আপনার ইন্টারনেট সার্ভিস প্রোভইডারদের থেকে আপনার রাউটারের এডমিন ইউজারনেম ও এডমিন পাসওয়ার্ড জেনে নিবেন।

কিছু কিছু ক্ষেত্রে এডমিন ও পাসওয়ার্ড চায় না। সেক্ষেত্রে সরাসরি এডমিন প্যানেল ওপেন হয়ে যায়। ইউজারনেম পাসওয়ার্ড দিয়ে খুলতে হয়না।

৩. দেখুন এডমিন প্যানেল টি ওপেন হয়ে গেছে। এখন আপনাকে এখান থেকে অ্যাডভান্সড সেটিং এ যেতে হবে। যা আপনি রাউটারের এডমিন প্যানেল এর বাম দিকে পেয়ে যাবেন।
কিছু কিছু ক্ষেত্রে ডান পাশে থ্রি লাইন এ পেয়ে যাবেন।

আবার কিছু কিছু রাউটারে উপরের দিকে পেয়ে যাবেন।

৪. এবার আপনাকে খুঁজতে হবে wireless mac filter অপশন টি। যা আপনি ওয়্যারলেস এ ক্লিক করে উপরের দিকে দেখতে পাবেন।

কিছু কিছু ক্ষেত্রে ম্যাক ফিল্টারিং এর বদলে নেটওয়ার্ক ফিল্টারিং লেখা থাকে।

আবার কিছু রাউটারে অ্যাডভান্স অপশন এ ঢুকে সবার সামনেই পেয়ে যাবেন।

আজ এই পর্যন্তই থাক। পোষ্ট টি ইতিমধ্যে এতো বড় হয়ে গেছে যে আমাকে এই পোষ্ট কে দুই পার্ট এ বিভক্ত করতেই হচ্ছে। তাছাড়া পোষ্ট কমপ্লিট করা সম্ভব হচ্ছেনা।

সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন। আর এর মধ্য কোনো প্রবলেম হলে আমাকে ইমেইল করুন। [email protected] ধন্যবাদ।

21 thoughts on "এবার পাসওয়ার্ড জানলেও কেউ আপনার ওয়াইফাই কানেক্ট করতে পারবে না"

  1. Abdus Sobhan Author says:
    Sundor vabe guchano
    Dhonnobad
  2. xD Abubokor Contributor says:
    ওয়াও আপনি না বললে তো জানতেই পারতামনা যে পাসওয়ার্ড জানলেও কেউ আমার ওয়াইফাই কানেক্ট করতে পারবে না
    1. marufvai Author Post Creator says:
      আপনার মূল্যবান কমেন্ট এর জন্য ধন্যবাদ
  3. rana2hin Contributor says:
    এখানে ভুল করলে রাউটারের অনেক বড় ক্ষতি হয়ে যাবে? ?
    ভাইরে ভাই!!
    1. Roksana Ovi Author says:
      ???????
    2. marufvai Author Post Creator says:
      তেমন কিছুনা আর কি! আইএসপি কে ডেকে ঠিক করতে হবে। আর বিগেইনার দের জন্য এই সমস্যা হয়তো অনেক বড়োসড়ো। আপনার মূল্যবান কমেন্ট এর জন্য ধন্যবাদ।
  4. MITHU Contributor says:
    আমার রাউটার তো অলরেডি হার্ট অ্যাটাক করে ফেলেছে
    1. marufvai Author Post Creator says:
      কি সমস্যা? স্ক্রীন শট দিয়ে জানাতে পারেন। আর নেট কানেকশন বন্ধ হয়ে গেলে আইএসপি কে ডেকে নীলেই হবে। প্রয়োজন হলে টুইটারে যোগাযোগ করতে পারেন টুইটার আইডি: 1215maruf
    1. marufvai Author Post Creator says:
      Thanks a lot ☺️
  5. Sakibur Rahman Contributor says:
    হুর মিয়া,পরবর্তীতে নতুন কাউরে কানেক্ট করে দিতে গেলে তার ম্যাক বাইন্ড করতে হবে।
    বাইক্কা কাম?
    1. marufvai Author Post Creator says:
      Obossoi apni jeta bolchen setai think. Dhonnobad
  6. abir Author says:
    Vai Ei ta choto kaler trick …bt tnx
    1. marufvai Author Post Creator says:
      Actually Ami onek khojakhujir poreo trickbd te emon post er r khuje pain. No problem jara notun ache Tara shikhuk. Dhonnobad
  7. Tushar Ahmed Author says:
    Mac filtering feature ta khubb effective!
    Kintu jara router er advanced settings gula bhalo bojhen eta tader jonno!
    Kew aage theke na jene eta on korte gele bipode pore jaabe!
    Onek device a abar mac bind korle kichukkhon por device er mac change hoy jay.
    1. marufvai Author Post Creator says:
      Right
    2. abir Author says:
      Oi sob device a 2 ta Mac address hoy. Ekta random Mac. R ekta device Mac. Jokhon connected korbe tokhon Jodi device Mac ta use kore tahole r problem hoy na. R Jodi random ta use kore tahole problem hoy ..
  8. marufvai Author Post Creator says:
    ম্যাক অ্যাড্রেস এর ব্যাপার ত এখানে নয় সেটা তো দ্বিতীয় পর্বের খেলা
  9. jamaljs Contributor says:
    Vai WiFi a bar bar disconnect Hoye jai ar password wrong Ase keno??
  10. Johnwick99 Contributor says:
    [img id=783021]

    Ten

Leave a Reply