হোয়াটসঅ্যাপ ভাই ব্রাদার কি অবস্থা সবার?
সরকার বারবার বলছে যে তারা আনঅফিসিয়াল ফোন গুলো বন্ধ করে দিবে এর জন্য অনেকে কনফিউশনে আছেন যে আনঅফিসিয়াল ফোন গুলো এখন কিনব নাকি অফিশিয়াল ফোন কেনা ঠিক হবে।

তাই আজকের এই পোস্টে আমি সেরা তিনটি অফিশিয়াল ও একটি আনঅফিসিয়াল স্মার্টফোনের সম্পর্কে জানাবো যেগুলো কিনা বাংলাদেশের মার্কেটে অফিশিয়ালি পাওয়া যাচ্ছে। এবং ভ্যালু ফর মানি অফার করছে আমাদের।

তো এই চারটি ডিভাইসের মধ্যে আপনারা ৬৪ মেগাপিক্সেল কোয়াট ক্যামেরা সেটআপ পেয়ে যাবেন রিয়ার সাইডে ফোন গুলোর পারফর্মেন্স ও বাজেট অনুযায়ী টু মাচ।
আর ফোন গুলোর মাঝে থাকছে হাই রেজুলেশনের ডিসপ্লে এবং এই চারটি ফোনের মধ্যে একটি ফোনে থাকছে সুপার অ্যামোলেড ডিসপ্লে।

তো বাজেটের সেরা চারটি ফোনের সম্পর্কে জানাচ্ছি আজকের এই পোস্টের মাধ্যমে, আর এগুলো অবশ্যই অফিশিয়াল স্মার্ট ফোন শুধুমাত্র একটি বাদে।


১। Realme 6
মূলত এই ফোনটি ৬-১২৮ জিবি ভার্সনটা অফিশিয়ালি লঞ্চ করা হয়েছিল বাংলাদেশের মার্কেটে আর এই ফোনটি দ্বারা আপনারা পাবজি তে 60FPS এর আউটপুট পেয়ে যাবেন।
তাছাড়া এইচডি গ্রাফিক্স খেলা যায় পাবজি গেম টি সো এই ফোনটির কনফিগারেশন সম্পর্কে এক নজরে জেনে নেয়া যাক।

৬.৫ ইঞ্চির ৯০ হার্স এর আইপিএস প্যানেল ব্যবহার করেছে রিয়েল মি, যেখানে কিনা কর্নিং গরিল্লা গ্লাস ৩ এর সাপোর্ট পাবেন, ডিসপ্লের উপর থাকছে ছোট একটি পাঞ্চ হল কাটাউট যেখানে কিনা সিক্সটিন মেগা পিক্সাল সেলফি ক্যামেরা ব্যবহার করেছে রিয়েলমি।
আর এই ফোনটার পিছনে থাকছে ৬৪ মেগা পিক্সেলের কোয়াট ক্যামেরা সেটআপ যেখানে আল্ট্রা ওয়াইড ম্যাক্রো এবং ডেপ সেন্সর রয়েছে।
ফোনটি রিয়ার ক্যামেরা দ্বারা সর্বোচ্চ ফোরকে রেজ্যুলুশনের ভিডিও রেকর্ড করা যাবে।
৪৩০০ মিলি এম্পিয়ার এর ব্যাটারি পাশাপাশি ৩০ ওয়ার্ডের ফাস্ট চার্জিং আউটপুট ইউজ করা হয়েছে ফোনটির মধ্যে। তো এর জন্য আপনারা খুবই দ্রুত ফোন চার্জ করতে পারবেন।
এছাড়াও সাইট মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ সব ধরনের ছোট বড় সেন্সরের দেখা পেয়ে যাবেন। তাই আপনার বাজেট যদি ২৫,০০০ টাকার আশেপাশে হয়ে থাকে তাহলে ফোনটি শুধুমাত্র আপনার জন্য।


২। Xiaomi redmi note 9 pro
এই স্মার্টফোনটি ৬-৬৪ জিবি ভার্সনের জন্য বাংলাদেশে অফিসিয়ালি দাম রাখা হয়েছে ২৬,০০০ টাকা।
অন্যদিকে এর ৬-১২৮ জিবি ভেরিয়েন্ট এর জন্য আপনাকে খরচ করতে হবে ২৮,০০০ টাকা এখানে আমি অবশ্যই আপনাকে রিকমেন্ড করব অফিশিয়াল টাই নেয়ার জন্য।

কারণ ২৮ হাজার টাকা বাজেটের মধ্যে আমি অন্য একটি স্মার্ট ফোন সাজেস্ট করব এর পরবর্তীতে।

রেডমি নোট ৯ প্রো ডিভাইসটির ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে ৬.৬৭ ইঞ্চির একটি আইপিএস এলসিডি প্যানেল যা রেজুলেশন ফুল এইচডি প্লাস।
তাছাড়া কর্নিং গরিল্লা গ্লাস ৫ এর পোটেকশন থাকছে ফ্রন্ট এবং ব্যাক সাইডে। এবং ডিসপ্লের মধ্যে যে পাঞ্চ হোল কাটাউট টা রয়েছে সেখানে ১৬ মেগা পিক্সেলের সেলফি ক্যামেরা ব্যবহার করেছে রেডমি।

অন্যদিকে ফোনটা রে আর সাইডে থাকছে ৬৪ মেগা পিক্সেলের কোয়াট ক্যামেরা সেটআপ যেখানে কিনা আল্ট্রা ওয়াইড ডিপ সেন্সর এবং ম্যাক্রো সেন্সরের দেখা আমরা পেয়ে যাচ্ছি।
এর সাথে ফোনটিকে পাওয়ার ব্যাকআপ দেয়ার জন্য ৫০২০ মিলি এম্পিয়ার এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যেখানে কিনা থার্টি ওয়ার্ড এর চার্জিং আউটপুট তো পাবেনই।

ফোনটির চিপসেট হিসাবে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭২০ জি , এর মানে এটা বলাই বাহুল্য যেকোনো হাই গ্রাফিক্স গেম খুব স্মুথলি রান করাতে পারবেন ডিভাইস টি দারা। তাছাড়া স্নাপড্রাগণ 720g প্রসেসর টা শুধুমাত্র ৮ ন্যানোমিটার আর্কিটেকচার এর ওপর তৈরি করার কারণে ফোনটার পাওয়া এফএনসি বেটার হবে অন্য সব ফোন গুলোর তুলনায়।

আর সফটওয়্যার হিসেবে অ্যান্ড্রয়েড ১০ কে পাওয়া যাবে ফোনটির মধ্যে এছাড়াও ফোনটিতে থাকছে একটি ডেডিকেটেড সিম স্লট যার মাধ্যমে আপনারা মাইক্রো এইচডি কার্ড কেউ ব্যবহার করতে পারবেন। ফোরকে ভিডিও রেকর্ডিং সাইড মাউন্টেন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর নোটিফিকেশন এলইডি লাইট এবং আয়ার ব্লাস্টার সহ সব ধরনের ছোট বড় দরকারি সেন্সর পেয়ে যাবেন ফোনটির মধ্যে।
এছাড়াও বর্তমানে রেডমি নোট ৯ প্রো ডিভাইসটি অফিশিয়াল শোরুম থেকে কিনলে ১,০০০ টাকার মতো ডিসকাউন্ট পাওয়া যাচ্ছে।


৩। Realme C2s
এই ফোনটি বাংলাদেশের মার্কেটে খুবই কম সংখ্যক পাওয়া যাচ্ছে আর হ্যাঁ এটা অবশ্যই আনঅফিশিয়াল পাওয়া যাচ্ছে, তাই এই স্মার্ট ফোনটি কিনতে হলে আপনাকে আনঅফিসিয়াল ফোন যেখানে বিক্রি করে ওই সকল মার্কেট থেকে কিনতে হবে।
ফোনটির দাম সত্যিই অবাক করার মত মাত্র ৪,০০০ হাজার টাকার ডিভাইসে পাবেন অসংখ্য সব ফিচার।

রিয়েল মি সি টু এস এ ডিসপ্লে হিসেবে ব্যবহার করা হয়েছে ৬.১ ইঞ্চির একটি আইপিএস প্যানেল যার রেজুলেশন ফুল এইচডি প্লাস। ৩ গিগাবাইট র্যাম এর পাশাপাশি থাকছে ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি ব্যবহার করা যাবে ডেডিকেটেড সিম কার্ড ও

ফোনটি প্রসেসর সেকশনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও p22 প্রসেসর যেটা ১২ ন্যানোমিটার আর্কিটেকচার এর ওপর বিল্ড করা।
ফোনটির সেলফি ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৮ মেগাপিক্সেলের একটি সেলফি শুটার, আর প্রাইমারি ক্যামেরা ১৩ মেগাপিক্সেলের এর তো এই ক্যামেরা থেকে মোটামুটি মানের ছবি এক্সপেক্ট করা যায়।
ফোনটিতে রয়েছে ৪,০০০ মিলি এম্পিয়ার এর ব্যাটারি সাথে ১০ ওয়াটের চার্জার যেটা থেকে ফুল চার্জ করতে সময় লাগে প্রায় তিন ঘন্টার কাছাকাছি।
সফটওয়্যার হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যানড্রয়েড ৯ পাই, ভিডিও রেকর্ড করা যাবে সর্বোচ্চ 1080p তে ফোনটির জিপিইউ হিসেবে ব্যবহার করা হয়েছে PowerVR GE8320
তো এই ডিভাইস টি আনঅফিশিয়ালী বিভিন্ন শপে পাওয়া যাচ্ছে ৪,০০০ টাকায়।


৪। Realme 7 pro
বাংলাদেশের মার্কেটে এর ৮-১২৮ জিবি ভেরিয়েন্ট লঞ্চ করেছে রিয়েল মি অফিশিয়াল ভাবে। যার জন্য তারা ২৭,৯৯০ টাকা দাম রেখেছে।
আর এখানে আপনারা ৬.৪ ইন্স একটি সুপার অ্যামোলেড ডিসপ্লে পেয়ে যাবেন, সাথে ম্যাট ফিনিশ এর ডিজাইন তো পাবেনই।

যদিও কিনা ফোনটা রিয়ার প্যানেল টা পুরোটাই প্লাস্টিকের তৈরি তারপরও ফোনটি দেখতে অনেকটাই প্রিমিয়াম লাগে, এছাড়াও সেভেন প্র ডিভাইসটির মধ্যে গরিল্লা গ্লাস ৩ প্লাস এর প্রটেকশন ব্যবহার করেছে রিয়েলমি।

ফোনটিতে থাকছে কোয়ালকম স্ন্যাপড্রাগন 720G প্রসেসর এছাড়া পাওয়ার ব্যাকআপ দেয়ার জন্য ৪৫০০ মিলি এম্পিয়ার এর ব্যাটারি তো থাকছেই।
আরও থাকছে ৬৫ ওয়ার্ডের সুপার স্পিড চার্জিং ফিচার ব্যবহার করেছে রিয়েলমি যেটাকে কিনা তারা সুপার ডার্ক চার্জিং বলে থাকে।

আর ফোনটিতে শূন্য থেকে ১০০% চার্জ করা যাবে মাত্র ৩৪ মিনিটের মধ্যে, যেটা কিনা আসলেই বাজেট অনুযায়ী আমেজিং ব্যাপার।
তাছাড়া রিয়েল মি সেভেন প্রো রিয়ার সাইট এ থাকছে ৬৪ মেগা পিক্সেলের কোয়াট ক্যামেরা সেটআপ।
আর ফোনটি সেলফি ক্যামেরা হিসেবে ব্যবহার করা হয়েছে ৩২ মেগা পিক্সেলের সেলফি শুটার।
তাই ক্যামেরা সেটআপ নিয়ে কারও কোন সন্দেহ থাকার কোনো কারণ আমি দেখছি না।

এটা বলাই বাহুল্য যে এই বাজেটে সবচাইতে ভালো ক্যামেরা সেটআপ আমাদেরকে প্রদান করেছে রিয়েলমি, যার দরুন আপনারা 4k তে ভিডিও রেকর্ডিং সুপার স্লোও মোশন এর মত ফিচারগুলো পেয়ে যাবেন।

এছাড়াও যারা এই বাজেটের মধ্যে একটি ক্যামেরা স্মার্টফোন খুঁজছেন তাদেরকে বলব নিঃসন্দেহে এই ফোনটির নিয়ে নিতে, কারণ এই বাজেটে এটি সবচাইতে আমার চোখে বেস্ট স্মার্টফোন ভ্যালু ফর মানে।
যদি কিনা আনঅফিসিয়ালি আপনারা ২৫,০০০ টাকার আশেপাশে ফোনটি কিনতে পারবেন তারপরও আজকে আমাদের ভিডিও টপিক অনুযায়ীরিয়েল মি সেভেন প্রো ডিভাইসটা ২৮ হাজার টাকার মধ্যে অফিশিয়ালি কিনতে পারবেন।
এছাড়াও সফটওয়্যার হিসেবে আপনারা ভবিষ্যতে অ্যান্ড্রয়েড ইলেভেন এর পাশাপাশি রিয়েল মি ইউ আই ২ কে দেখতে পারবেন ফোনের মধ্যে।

সো গাইজ এই চারটি স্মার্টফোনের মধ্যে কোন ফোনটি আপনার পছন্দ হয়েছে সেটা জানি ফেলুন কমেন্ট বক্সে, পোস্টটি ভাল লাগলে লাইক করুন শেয়ার করুন ধন্যবাদ।

এই লিংক এ ক্লিক করে আমার ছোট্ট ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে আসতে পারেন আমন্ত্রণ রইল।

16 thoughts on "বাজেটের মধ্যে ৪টি সেরা স্মার্টফোন রিভিউ।"

    1. Badhon Contributor Post Creator says:
      ধন্যবাদ ভাই। ?
  1. DJ RKY Contributor says:
    Good Post
    1. Badhon Contributor Post Creator says:
      ধন্যবাদ ভাই। ?
  2. ashiq+Rahman Contributor says:
    দারুন পোস্ট। ?
    1. Badhon Contributor Post Creator says:
      Thank you bro
  3. বাংলাদেশের ওটা বেশি হয় ৷ যদি ৪০০০-৮০০০ হতো তাহলে বাজেট হতো ৷ যাই হোক তবুও ভালো পোস্ট
    1. Badhon Contributor Post Creator says:
      জি আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই,
  4. Lipon Islam Author says:
    kicui bolar nai…
    1. Badhon Contributor Post Creator says:
  5. shamim jamaddar Contributor says:
    Realme C2s Dhaka Kothai pabo kew bolte parben?
    1. Badhon Contributor Post Creator says:
      আনঅফিসিয়াল মার্কেট গুলোতে খোঁজ নিয়ে দেখতে পারেন।
  6. shamim jamaddar Contributor says:
    Realme C2s Dhaka Kothai pabo kew bolte parben?
    1. Badhon Contributor Post Creator says:
      ধন্যবাদ ভাই।?
  7. Joydas1096 Contributor says:
    Realmi 6 er ram rom to 8/128

Leave a Reply