মাদের মাঝে অনেকেই চান যে দশ হাজার টাকার নিচে একটা ভালো ফোন কিনতে। যেটা সব দিক দিয়ে ভালো হবে। তো তেমনি একটা ফোন Symphony Z33 নিয়ে আজকে আলোচনা করবো। বাংলাদেশে কম দামে ভালো ফোন হিসেবে Symphony এর ফোন খুবই জনপ্রিয়।

মূলত Symphony একটা বাংলাদেশি কম্পানি। বাংলাদেশের খুবই ভালো নামডাক রয়েছে। কম দামে ভালো ফোন দেওয়ার। এবারও তারা একটা ভালো ফোন নিয়ে এসেছে। যেটাকে তারা গেমিং ফোন হিসেবেও দাবি করছে। ফোনটির মডেল হলো Symphony Z33 ।

Symphony Z33 Review

তো চলুন ফোনটি সম্পর্কে জেনে নেওয়া যাক,

  • 6.5 inch HD+ Display
  • 3 GB RAM & 32 GB ROM
  • UNISOC T610 Processor
  • 5000 mAh Battery
  • Price only 8790 BDT

Symphony Z33

ডিজাইন

ডিজাইন এবং বিল্ড কোয়ালিটি খুবই সুন্দর। পেছনে ক্যামেরা থেকে মডিউল বের হয়েছে। এটা দেখতে খুবই সুন্দর। এটার তিন-চারটা কালার ভেরিয়েন্ট রয়েছে। আর পেছনের দিকে দেওয়া হয়েছে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার। যেটা খুবই ফাস্ট কাজ করে।

ফোনটির স্পিকার রয়েছে পিছনের দিকে একদম নিচে। ফোনটিতে ট্রিপল স্লট দেওয়া থাকছে। তাই ২ টা সিমের সাথে একটা মেমোরি কার্ডও ব্যবহার করা যাবে। যদিও ফোনটাতে ৫০০০ এম্পিয়ার এর ব্যাটারি ব্যবহার করা হয়েছে। তারপরও ফোনটা তেমন মোটা না।

ডিসপ্লে

ফোনটাতে রয়েছে ৬.৫ ইঞ্চি ডিসপ্লে। যেটা IPS Panel এবং 720 P রেগুলেশন এর। ফোনটার ডিসপ্লে খুবই ভালো। বিশেষ করে কালার টোন টা খুবই ভালো দিচ্ছিল। ফোনের ব্রাইটনেস ঘরের ভেতর মোটামুটি ঠিকই ছিল। কিন্তু বাইরে গেলে বা ডিরেক্ট সান লাইটে গেলে একটু সমস্যা ফেস করতে হবে।

ব্যাটারি

ফোনটাতে ব্যবহার করা হয়েছে ৫০০০ এম্পিয়ার ব্যাটারী। যেটা খুবই ভালো ব্যাকআপ দেয়। মোটামুটি গেমিং এবং ঠুকঠাক ব্যবহারে আরামে একদিন চলে যাবে। আর আপনি যদি নরমাল ব্যবহারকারী হয়ে থাকেন। তাহলে দেড় থেকে ২ দিন চলে যাবে।

সবচেয়ে ভালো বিষয় হলো ফোনটাতে টাইপ-সি পোর্ট থাকছে। ফোনটাতে চার্জিং হিসেবে থাকছে ১০ ওয়াটের ফাস্ট চার্জিং। যেটাতে ফোনটা চার্জ হতে সময় লাগে তিন ঘন্টার একটু বেশি। যেহেতু এখানে একটা বড় ব্যাটারি ব্যবহার করেছে। তাই চার্জিং একটু সময় নিবেই।

পারফরম্যান্স

এবার তাহলে কথা বলা যাক ফোনের পারফরম্যান্স নিয়ে। ফোনটাতে ৩ জিবি র‍্যাম এবং ৩২ জিবি রোম ব্যবহার করা হয়েছে। প্রসেসর হিসেবে থাকছে UNISOC T610। এই প্রসেসরগুলোর মূলত কম দামী ফোন গুলোতে ব্যবহার করা হয়।

তবে এই প্রসেসরটি আলাদা। কারণ এটাকে গেমিং প্রসেসর হিসেবে তৈরি করা হয়েছে। যেটার পারফরম্যান্স হিসেবে Mediatek G70 এর সাথে তুলনা করা যায়। যদিও প্রসেসর সম্পূর্ণ নতুন তবুও। গেমিং পারফরম্যান্স এ কোনো দিক দিয়েই তেমন পিছিয়ে ছিল না।

ফোনটা পাবজিতে HD গ্রাফিকস এ High Frame Rate সাজেস্ট করে। তবে আপনারা Standard গ্রাফিকস এ খেলবেন। মাঝেমধ্যে টুকটাক ফ্রেম ড্রপ ছাড়া তেমন কিছু লক্ষ করা যায়নি। তাছাড়াও কল অফ ডিউটিতে কোনো রকম ঝামেলা ছাড়াই খেলা যায়। আর ফ্রী ফায়ার তো উড়ে।

 

Symphony Z33

স্টোরেজ

ফোনটিতে র‍্যাম রম হিসেবে থাকছে 3 GB/32 GB। এখানে আসলে 32 GB রম ব্যবহার করলে ভালো হতো। তাছাড়া এখানে আপনারা ১২৮ জিবি পর্যন্ত মেমোরি কার্ডও ব্যবহার করতে পারবেন। যেহেতু এখানে 3 GB র‍্যাম ব্যবহার করা হয়েছে। তাই মাল্টিটাস্কিং একটু লোড নিতে লক্ষ করবেন। এখানে ফোনটির একটি ৪ জিবি র‍্যামের একটা ভেরিয়েন্ট থাকলে ভাল হতো।

ক্যামেরা

ক্যামেরা হিসেবে থাকছে পেছনে একটা ১৩ মেগাপিক্সেল এর প্রাইমারি ক্যামেরা। এবং ২ মেগাপিক্সেলের মাইক্রো লেন্স। সামনে ক্যামেরা হিসেবে থাকছে ৮ মেগাপিক্সেল ক্যামেরা।

পেছনের ক্যামেরা দিয়ে ছবি তোলার সময়। প্রপার লাইট পেলে মোটামুটি ভালোই কোয়ালিটির ছবি হয়। তবে লাইট কমে গেলে ছবির কোয়ালিটি এবং ডিটেইল খুবই কমে যায়। সামনের ক্যামেরা ক্ষেত্রেও একই রকম। কম আলোতে গেলে ছবির কোয়ালিটি হারিয়ে যায়।

ভিডিও এর বেলাতে ১০৮০p তে ৩০ fps এ ভিডিও করা যায়। তবে ভিডিওতে স্টেবিলিটি না থাকায় ভিডিও গুলো খুব একটা ভালো হয় না।

আমার মতামত

Symphony Z33 ফোনটি সব দিক দিয়েই ভালো। এক কথায় বাজেট সেরা ফোন। ফোনটিতে এত কম দামে এত সুন্দর প্রসেসর টাইপ সি পোর্ট দেওয়া, ভালো ব্যাটারি এবং ক্যামেরা! ভালো প্রসেসর সব দিক দিয়ে সেরা।

যাদের বাজেট ১০ হাজার টাকার কম, তাদের জন্য Symphony Z33 সেরা চয়েস হবে। দামও মাত্র ৮৭৯০ টাকা। আর ফোনটাতে নেগেটিভ তেমন কোনো দিকই নেই। শুধু মাত্র স্পিকার টার পজিশনটা নিচে থাকলেই ভালো হইতো। তাছাড়া আমার কাছে সকল কিছুই ভালো লেগেছে।

পোস্টটির প্রথম প্রকাশ হয়, Symphony Z33 Full Bangla Review. আমার সাইটে।

5 thoughts on "Symphony Z33 | দশ হাজার টাকার নিচে সেরা গেমিং ফোন।"

  1. Rafi Rafi Contributor says:
    Sam Zone এর রিভিউ টি পুরো হুবহু তুলে ধরেছেন এখানে!


    1. Jibon Roy Jibon Roy Author Post Creator says:
      ভাইয়া ফোন তো রিভিউ এর জন্য নিজে কিনতে পারি না। তাই ইউটিবারদের একটু ফলো করি।
  2. Nayeem Ahmed Nayeem Ahmed Contributor says:
    ফোনটিতে র‍্যাম রম হিসেবে থাকছে 3 GB/32 GB। এখানে আসলে 32 GB রম ব্যবহার করলে ভালো হতো।
    —এটা কেমন কথা হলো?😑
    1. A M A M Contributor says:
      😂😂😂 mistak hoyto 🙂
    2. Jibon Roy Jibon Roy Author Post Creator says:
      ভাইয়া পুরো লাইনটা আরেকবার পরেন। আমি আগেই বলেছি র‍্যাম রম। তাছাড়াও এখন সবাই বুঝে নেয়

Leave a Reply